টুকরো খবর
পরপর চুরি মহিষাদলে, পুলিশের ভূমিকায় প্রশ্ন
একই রাতে দু’টি চুরির ঘটনা ঘটল মহিষাদলে। মঙ্গলবার রাতে মহিষাদলের লক্ষ্যা বাজারের একটি সোনার দোকানে দুষ্কৃতীরা হানা দিয়ে গয়না-সহ নগদ টাকা লুঠ করে নিয়ে যায়। একই সঙ্গে, এ দিন রাতেই লক্ষ্যা-১ পঞ্চায়েত অফিসের দরজার তালা ভেঙেও চুরির ঘটনা ঘটে। প্রসঙ্গত, গত ৭ ডিসেম্বর রাতে ভবানীপুরের ব্রজলালচকে সোনার দোকানে পুলিশের পোশাকে এসে দুষ্কৃতীরা ডাকাতি করে। সেই ঘটনার এখনও কোনও কিনারা করতে পারেনি পুলিশ। তারই মধ্যে ফের চুরির ঘটনা ঘটায় পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ ব্যবসায়ীরা। হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের ধারে লক্ষ্যা বাজারে রয়েছে অমিয় মাইতির সোনার দোকান। পুলিশ ও স্থনীয় সূত্রে জানা গিয়েছে, স্থানীয় বাজার সমিতির উদ্যোগে রাতে পাহারার জন্য বাজারে কয়েকজন নৈশপ্রহরী থাকেন। এ দিন রাত আড়াইটে পর্যন্তও তাঁরা পাহারায় ছিলেন। তারপরেই চুরির ঘটনাটি ঘটে। অমিয়বাবু বলেন, “বুধবার ভোরে স্থানীয় এক ব্যবসায়ী ঘটনাটি আমাকে জানান। আমি দোকানে গিয়ে দেখি, দোকানের গেট ও কাঠের দরজা ভাঙা অবস্থায় রয়েছে।” তাঁর দাবি, দোকানে থাকা নগদ টাকা ও সোনা-রুপোর গয়না মিলিয়ে দুষ্কৃতীরা প্রায় তিন লক্ষ টাকার সামগ্রী নিয়ে গিয়েছে। দোকানে বেশি মালপত্র না থাকায় কিছুটা রক্ষা হয়েছে। চুরি-ডাকাতির ঘটনায় আমরা আতঙ্কিত।” অন্য দিকে, এ দিন রাতেই ওই সোনার দোকান থেকে কিছুটা দূরে লক্ষ্যা-১ গ্রাম পঞ্চায়েতের অফিসের দরজা ভেঙেও চুরির ঘটনা ঘটেছে। ঘটনার তদন্তে পঞ্চায়েত অফিসে যান মহিষাদল ব্লকের যুগ্ম বিডিও প্রদ্যোৎ পালই। তিনি বলেন, “পঞ্চায়েতের পক্ষ থেকে পুলিশ অভিযোগ করা হয়েছে। দুষ্কৃতীরা সবক’টি আলমারির তালা ভাঙলেও নথিপত্র বা কম্পিউটার কিছুই নিয়ে যায়নি। তারা একটি আলমারি থেকে পঞ্চায়েতের ২২ হাজার টাকা নিয়ে গিয়েছে। অন্য আর একটি আলমারিতে থাকা পঞ্চায়েতের উপ প্রধান প্রাক্তন শিক্ষক সন্তোষ কলার পেনশনের ২০ হাজার টাকা ও পঞ্চায়েত সদস্য হিসেবে রাষ্ট্রপতি পুরস্কারে পাওয়া সোনার পদকটি চুরি গিয়েছে।”

বিশ্ববিদ্যালয় ক্রীড়া শুরু হল
দৌড় শুরু। অরবিন্দ স্টেডিয়ামে বুধবার ক্রীড়া প্রতিযোগিতা। —নিজস্ব চিত্র।
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২৮ তম আন্তঃকলেজ ক্রীড়া প্রতিযোগিতা শুরু হল বুধবার। মেদিনীপুর অরবিন্দ স্টেডিয়ামে দু’দিন ব্যাপী এই প্রতিযোগিতার উদ্ধোধন করেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী। উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা, জেলাশাসক গোলাম আলি আনসারি, ছাত্র কল্যাণ বিভাগের ডিন জয়ন্ত কিশোর নন্দী প্রমুখ। ২৯টি কলেজের সাড়ে চারশো জন এই প্রতিযোগতায় যোগ দিচ্ছেন। এ দিন মশাল জ্বালিয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য। পুলিশ ব্যান্ডের তালে পা মিলিয়ে ছাত্রছাত্রীরা কুচকাওয়াজ করেন। দু’দিনে মোট ২৭টি ইভেন্ট অনুষ্ঠিত হচ্ছে। এ দিন লং জাম্প, হাই জাম্প ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আজ, বৃহস্পতিবার বিকেলে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতির উপস্থিত থাকার কথা রয়েছে।

নতুন ওসি
তিন মাস পর ওসি এল দাসপুর থানায়। গত মঙ্গলবার দাসপুর থানার ওসি পদের দায়িত্ব নেন শ্যামল দাস। তিনি সাঁকরাইল থানার ওসি ছিলেন আগে। উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর দাসপুর থানার ওসি ননিগোপাল দত্তকে জেলার পুলিশ সুপার ভারতী ঘোষের নির্দেশে মেদিনীপুর পুলিশ লাইনে ‘ক্লোজ’ করা হয়। তারপর থেকেই থানার সেকেন্ড অফিসার কার্তিক বসাক দায়িত্বে ছিলেন। দু’টি ব্লক এবং ১৪টি পঞ্চায়েতের আইন-শৃঙ্খলার দায়িত্বে থাকা দাসপুর থানায় ওসি না-থাকায় খুবই অসুবিধা হচ্ছিল। অবশেষে সেই সমস্যা মিটল।

হলদিয়ায় ফুটবল
সতীশ সামন্ত চ্যালেঞ্জ ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হল বুধবার। হলদিয়া জোনাল আইএনটিটিইউসি-র পরিচালনায় দুর্গাচক স্টেডিয়ামে অনুষ্ঠিত এক দিনের প্রতিযোগিতায় ১৬টি দল অংশগ্রহণ করেছে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফুটবলার অলোক মুখ্যপাধ্যায়, মইদুল ইসলাম, বিকাশ পাঁজি, অনিরুদ্ধ কোলে প্রমুখ। প্রতিযোগিতার আহ্বায়ক মিলন মণ্ডল জানান, সংগঠনের প্রতিটি শাখার পক্ষ থেকে প্রতিযোগিতায় একটি করে দল যোগ দিয়েছে। ওই দলগুলিতে কলকাতা-সহ বিভিন্ন জেলার ফুটবলাররা রয়েছেন।

বিদ্যুৎ পরিষেবা মেলা মাজিলাপুরে
বিদ্যুৎ গ্রাহকদের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনার উদ্দেশ্যে মঙ্গলবার কাঁথি-১ ব্লকের মাজিলাপুরে বিদ্যুৎ পরিষেবা মেলা হল। কাঁথি বিদ্যুৎ সরবরাহ দফতরের উদ্যোগে মাজিলাপুর হাইস্কুল মাঠে এই পরিষেবা মেলায় গ্রাহকদের নানান সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা করেন বিদ্যুৎ দফতরের আধিকারিকরা। পরিষেবা মেলায় বেশ কয়েকজনের বাড়িতে তৎক্ষণাৎ বিদ্যুৎ সংযোগও দেওয়া হয়।

বীজধান বিতরণ
জাতীয় খাদ্যসুরক্ষা মিশন প্রকল্পে মঙ্গলবার রামনগর-২ ব্লকের মৈতনা পঞ্চায়েতে চাষিদের বিনামূল্যে বীজধান বিতরণ করা হল। উদ্যোক্তা ব্লক কৃষি দফতর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামনগর-২ পঞ্চায়েত সমিতির কৃষি কর্মাধ্যক্ষ শঙ্করী রায়, পূর্ত কর্মাধ্যক্ষ অলক নন্দ প্রমুখ। শঙ্করীদেবী জানান, প্রায় ৫০০ জন চাষির মধ্যে বীজধান বিতরণ করা হয়েছে। এরপর সার ও কীটনাশক বিলি করা হবে।

ডেপুটেশন
বুধবার ১৪ দফা দাবিতে বেলপাহাড়িতে মিছিল করে বিডিও’কে স্মারকলিপি দিল সিপিএম। সিপিএমের বেলপাহাড়ি জোনাল কমিটির উদ্যোগে আয়োজিত এই কর্মসূচির নেতৃত্বে ছিলেন বিনপুরের সিপিএম বিধায়ক দিবাকর হাঁসদা। দুপুরে বেলপাহাড়িতে মিছিল করার পরে বিডিও সর্বোদয় সাহার কাছে স্মারকলিপি জমা দেন স্থানীয় সিপিএম নেতৃত্ব।

বধূর অপমৃত্যু
আগুনে পুড়ে মৃত্যু হল এক বধূর। মৃতার নাম মিঠু সামন্ত (২৩)। বাড়ি দাসপুর থানার শ্যামসুন্দরপুরে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে অগ্নিদগ্ধ অবস্থায় মিঠুদেবী ঘাটাল মহকুমা হাসপাতালে ভর্তি হন। রাতেই তিনি মারা যান। ঘাটাল থানার পুলিশ একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।

প্রসঙ্গ লালবাতি
ছবি: পার্থপ্রতিম দাস ও সৌমেশ্বর মণ্ডল।
নিয়ম অনুযায়ী অধিকার রয়েছে শুধু জেলা সভাপধিপতি ও জেলা জজের। কিন্তু জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক থেকে শুরু করে মহকুমাশাসকেরাও লালবাতি ব্যবহার করেন পশ্চিম মেদিনীপুর জেলায়। জেলা পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার থেকে ডিএসপি, এসডিপিও-রাও লালবাতি জ্বালিয়ে গাড়ি ছুটিয়ে চলছেন। বুধবার মেদিনীপুরে সবলা মেলার মাঠে লালবাতি লাগানো গাড়ির দেখা মিলল (ডান দিকে)। লালবাতি লাগানো ছিল পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্যের গাড়িতেও (বাঁ দিকে)। নিয়মে নেই জেনে তিনি অবাক গলায় বলেন, “এতদিন এটাই চলেছে। লালবাতি খুলে ফেলার নির্দেশ এলে খুলে দেব।”

ঝাড়গ্রামে জনসংযোগ কর্মসূচি
— নিজস্ব চিত্র।
বুধবার ঝাড়গ্রাম জেলা পুলিশের উদ্যোগে ঝাড়গ্রাম থানার জারুলিয়া গ্রামে এক জনসংযোগ কর্মসূচির আয়োজন করা হয়। স্থানীয় জারুলিয়া প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত ওই অনুষ্ঠানে হাজির ছিলেন মাসাংডিহি, ঘৃতখাম, নেহাবহড়া, আঁধারিশোল, গামারিয়া, কেঁউদিশোল, ঘটিডুবার মতো এলাকার ১৮টি গ্রামের প্রায় হাজার খানেক বাসিন্দা। ছ’শো প্রবীণ-প্রবীণাকে কম্বল ও ত্রিপল বিতরণ করা হয়। স্থানীয় শিশুদের খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.