টুকরো খবর
পশ্চিম থেকে পূর্বে এল ‘মুক্তির পদযাত্রা’
ময়নায় কংগ্রেসের পদযাত্রা।
মেদিনীপুর শহর থেকে শুরু হওয়া ‘মুক্তির পদযাত্রা’ বুধবার সকালে পিংলার জলচক থেকে ময়নার বলাইপণ্ডা বাজারে ঢুকল। সেখানে ওই পদযাত্রায় যোগ দেন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য, কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির সম্পাদক শুভঙ্কর সরকার, প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদিকা মায়া ঘোষ, সম্পাদিকা উর্বশী ভট্টাচার্য, জেলা কংগ্রেস সভাপতি অসিত পাল প্রমুখ। পদযাত্রায় তৃণমূল সরকারের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি ও সন্ত্রাসের প্রতিবাদে সরব হন কংগ্রেস নেতারা। প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য বলেন, “সারদা কাণ্ডের মতো এত বড় আর্থিক কেলেঙ্কারির ঘটনায় আমরা সিবিআই তদন্ত চেয়েছিলাম। কিন্তু রাজ্য সরকার সেই তদন্ত করাতে চায়নি। শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন পর্ষদের আর্থিক দুর্নীতিও প্রকাশ্যে এসেছে। কিন্তু সেই দুর্নীতির তদন্ত করতে চাওয়া এক জন পুলিশ কমিশনার পদমর্যাদার আধিকারিককে যে ভাবে সরানো হল, তাতে স্পষ্ট দুর্নীতি ধামাচাপা দেওয়ার জন্য এটা করা হয়েছে।” বিধানসভার ৭৫ বর্ষ-সমাপ্তি অনুষ্ঠান বয়কট করা নিয়ে প্রদেশ কংগ্রেসের সভাপতির বক্তব্য, “বিধানসভায় যে ভাবে বিরোধী দলের বিধায়কদের আলোচনা করার সুযোগ দেওয়া হচ্ছে না তাতে গণতন্ত্র ক্ষুণ্ণ হচ্ছে। এই কারণেই বিধানসভার ৭৫ বর্ষ-সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত না থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” কংগ্রেস নেতা তথা বিধায়ক মানস ভুঁইয়া বলেন, “রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে আমরা তৃণমূলের সঙ্গে জোট করে সরকার গড়লাম। তারপরও অশান্তি চলছে। সিপিএমের আমলে যে একদলীয় শাসন চলেছিল এখনও তা চলছে।” আজ বৃহস্পতিবার পদযাত্রা তমলুকে পৌঁছবে।

সাংবাদিকদের নিয়ে বৈঠক কাঁথিতে
পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদিকদের সমস্যা নিয়ে বুধবার জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক তপন তরফদার কাঁথিতে এক বৈঠক করলেন। মহকুমাশাসকের দফতরের সভাকক্ষে আয়োজিত ওই বৈঠকে সাংবাদিকরা গত পঞ্চায়েত নির্বাচনে কাঁথিতে মিডিয়া সেল না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। সাংবাদিকদের অভিযোগ, কাঁথিতে মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতর থাকলেও সাংবাদিকদের নানা প্রয়োজনে প্রায় ৭০ কিলোমিটার পথ উজিয়ে তমলুকে জেলা তথ্য ও সংস্কৃতি দফতরে যেতে হয়। সাংবাদিকদের সুবিধার জন্য মহকুমা তথ্য সংস্কৃতি দফতরকে আরও সক্রিয় ও গতিশীল করার দাবি জানানো হয়। সাংবাদিকদের অ্যাক্রিডিটিশন কার্ড ও স্থানীয় ছোট সংবাদপত্রগুলিকে সরকারি বিজ্ঞাপন থেকে বঞ্চিত করার অভিযোগও ওঠে ওই বৈঠকে। জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক তপন তরফদার অভিযোগগুলি বিবেচনার আশ্বাস দেন। ওই বৈঠকে তপনবাবুর সঙ্গে ছিলেন কাঁথি মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক সন্তু বিশ্বাসও।

দেশপ্রাণ মেলা ২৩ জানুয়ারি
২৩ জানুয়ারি, ২০১৪ থেকে কাঁথির দেশপ্রাণ ব্লকে শুরু হতে চলেছে সপ্তাহব্যাপী ‘দেশপ্রাণ মেলা’। দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের স্মৃতিতে দেশপ্রাণ সংঘ এ বারের মেলার আয়োজক। আগে দেশপ্রাণ স্মৃতিরক্ষা কমিটি ওই মেলার আয়োজন করত। ইতিমধ্যে মেলার আয়োজন সংক্রান্ত দিকগুলি নিয়ে একটি প্রস্তুতি বৈঠক হয়েছে। কাঁথি দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুন জানা বলেন, “সপ্তাহব্যাপী ওই মেলায় কৃষি-শিল্প ও সাহিত্য সম্পর্কিত নানা স্টল, আলোচনা সভা ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে। এ ছাড়াও ব্লক ও মহকুমার কিছু মেধাবী, দরিদ্র ছাত্রছাত্রীদের পড়াশোনার যাবতীয় দায়িত্ব নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’’ মেলা চলবে ২৩ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত।

আগুনে পুড়ে মৃত্যু বৃদ্ধ দম্পতির
আগুনে পুড়ে মৃত্যু হল এক বৃদ্ধ দম্পতির। মঙ্গলবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে বেলপাহাড়ি থানার দেড়াংসাই গ্রামে। মৃতেরা হলেন রূপচাঁদ মাণ্ডি (৭৫) ও মালতী মাণ্ডি (৬৫)। গ্রামের এক প্রান্তে খড়পাতার ছাউনি দেওয়া মাটির ঝুপড়িতে থাকতেন ওই দম্পতি। রাতে তাঁরা ঘুমিয়ে থাকার সময় বাড়িটিতে আগুন লেগে যায়। পড়শিরা ওই বৃদ্ধ-বৃদ্ধাকে উদ্ধার করতে ব্যর্থ হন। খবর পেয়ে বুধবার সকালে পুলিশ গিয়ে দগ্ধ দেহ দু’টি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায়। স্থানীয়দের অনুমান, দাওয়ায় থাকা উনুনের ছাইচাপা ফুলকি থেকে বাড়িটিতে আগুন লেগে গিয়েছিল। তদন্ত করছে পুলিশ।

দুর্ঘটনায় বধূর মৃত্যু
রাস্তা পার হওয়ার সময় মোটর সাইকেলের ধাক্কায় মৃত্যু হল এক বধূর। বুধবার দুপুরে এই দুর্ঘটনা ঘটেছে কোলাঘাট থানার পানশিলা গ্রামে ৬ নম্বর জাতীয় সড়কে। মৃতের নাম শ্রাবণী মাইতি (২৫)। শ্বশুরবাড়ি পারিট গ্রামে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুর সাড়ে ১২টা নাগাদ ওই বধূ বাপের বাড়ি তেঘরি গ্রাম থেকে পাশের মিহিটিকিরি গ্রামে মামাবাড়ি যাচ্ছিলেন। পানশিলা ব্রীজের কাছে জাতীয় সড়ক পার হওয়ার সময় একটি মোটর সাইকেল তাঁকে ধাক্কা মারে। গুরুতর আহত ওই বধূকে উদ্ধার করে মেচেদার একটি নার্সিংহোমে ভর্তি করা হয়। পরে সেখানেই ওই বধূর মৃত্যু হয়। মোটর সাইকেলের চালককে গ্রেফতার করা হয়েছে।

লরি দুর্ঘটনায় মৃত্যু
রাস্তা পারাপারের সময় লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্য হল এক ব্যাক্তির। মৃতের নাম রাম চৌধুরী (৪৬)। বাড়ি ঘাটাল থানার আজবনগরে। বুধবার ঘাটাল শহরের তিন নম্বর চাতালে ঘটনাটি ঘটেছে। ঘটনার জেরে প্রায় এক ঘণ্টা ঘাটাল-চন্দ্রকোনা সড়ক অবরোধ করেন এলাকাবাসী।

বই উদ্বোধন
স্বাধীনতা সংগ্রামী রজনীকান্ত প্রামাণিককে নিয়ে একটি বই প্রকাশিত হল। সম্প্রতি পাঁশকুড়া স্টেশন বাজারে এক অনুষ্ঠানে গোবিন্দপ্রসাদ করের লেখা ‘তমলুকের স্বাধীনতা আন্দোলনে কর্মযোগী রজনীকান্ত’ নামে বইটির উদ্বোধন করেন শিক্ষাবিদ সুনন্দ সান্যাল।

বধূ-মৃত্যু
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু হল কেশপুরের ধলহারার দক্ষিণ পড়শুড়ায়। মঙ্গলবার বিকেলে শ্বশুরবাড়ি থেকে মুনমুন রাণা (২২)-র মৃতদেহ মেলে। তাঁর বাপের বাড়ি চন্দ্রকোনা- ২ এর বসনছোড়ায়। মৃতের বাপের বাড়ির অভিযোগ, মুনমুনকে খুন করা হয়েছে। কেশপুর থানায় লিখিত অভিযোগ জমা পড়েছে। শ্বশুরবাড়ির অবশ্য দাবি, মুনমুন গলায় দড়ি নিয়ে আত্মহত্যা করেছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.