টুকরো খবর
গুমলায় স্কুল ওড়াল মাওবাদীরা
বিস্ফোরণের পর গুমলার কুড়ুমগড়ের স্কুলবাড়ি। ছবি: সুশীল সিংহ।
বিহারের ঔরঙ্গাবাদে হামলার ২৪ ঘন্টার মধ্যেই ঝাড়খণ্ডের গুমলায় হানা দিল মাওবাদীরা। জঙ্গি বিস্ফোরণে উড়ল সরকারি স্কুল। মঙ্গলবার রাতে গুমলার কুড়ুমগড়ে ওই হামলার দায়ও স্বীকার করেছে মাওবাদীরা। চৈনপুর থানা সূত্রের খবর, কুড়ুমগড়ে প্রাথমিক বিদ্যালয়ের জন্য একটি বাড়ি তৈরি করা হচ্ছিল। গত রাতে সেখানে যায় জঙ্গিরা। ডিনামাইট বিস্ফোরণে সেটি উড়িয়ে দেওয়া হয়। হামলার পর স্কুলের ধ্বংসস্তূপের চারপাশে পোস্টার ছড়িয়ে যায় জঙ্গিরা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাওবাদীদের বক্তব্য, স্কুলবাড়িতে শেষ পর্যন্ত পুলিশ ক্যাম্পই বসবে। এ বিষয়ে তারা নিশ্চিত। গ্রামে পুলিশের ঢোকা বন্ধ করতেই নির্মীয়মান ওই স্কুল তারা উড়িয়ে দিয়েছে। প্রতি বছর ২ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত বিহার, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়ে ‘শহীদ সপ্তাহ’ পালন করে মাওবাদীরা। এই সময় বিভিন্ন নাশকতার ঘটনাও ঘটে। সোমবার থেকে শুরু হয়েছে মাওবাদীদের ওই ‘অনুষ্ঠান’। শহীদ সপ্তাহ পালন করতেই মাওবাদীরা কুড়ুমগড় ও ঔরঙ্গাবাদে হামলা চালিয়েছে বলে মনে করছে পুলিশ। ৮ ডিসেম্বর পর্যন্ত নাশকতার এই ধরনের আরও ঘটনার আশঙ্কাও রয়েছে। মাওবাদী অধ্যুষিত এলাকায় জোরদার তল্লাশি চলছে। জেলার পুলিশ সুপার রাকেশ বনশল বলেন, “ওই স্কুলে পুলিশ ক্যাম্প তৈরির কোনও পরিকল্পনা ছিল না প্রশাসনের।” রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেলের পাল্টা দাবি, মাওবাদীরা এ সব ঘটনা ঘটিয়ে প্রশাসনকে আটকাতে পারবে না। তিনি বলেন, “কারা কী সপ্তাহ পালন করছে জানি না। পুলিশের কাজ পুলিশ করবে।”

আসারামের ছেলে ধৃত
থ্রিলার ফিল্মের চিত্রনাট্যের সব মালমশলাই মজুত ছিল এ দিন। আর সেই চিত্রনাট্য মেনে পুলিশের হাতে ধরা পড়লেন আসারাম বাপুর ছেলে নারায়ণ সাই। তাঁর বিরুদ্ধে পুলিশি খোঁজ শুরু হওয়ার ৫৮ দিনের মাথায়। দিল্লি-হরিয়ানা সীমানায়। সঙ্গে আরও দুই সঙ্গী। সুরাতের এক মহিলাকে ধর্ষণের অভিযোগে অক্টোবর মাসে নারায়ণের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। কিন্তু তার পর থেকেই খোঁজ মিলছিল না নারায়ণের। শেষে তাঁকে পলাতক হিসেবে ঘোষণা করে একটি আদালত। কখনওই পুলিশের সামনে না এলে একটি কাগজে বিজ্ঞাপন দিয়ে নারায়ণ জানান, তিনি পলাতক নন। তাঁর বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনা হয়েছে। ৪১ বছরের নারায়ণকে দিল্লির আদালতে তোলা হয়। সুরাত পুলিশের আবেদনের ভিত্তিতে নারায়ণকে ২৪ ঘণ্টার ট্রানজিট রিম্যান্ডে গুজরাতে নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছেন বিচারক।

পুরনো খবর:
শিবসাগরে পণবন্দি স্কুলছাত্রী
গণরোষ থেকে বাঁচতে স্কুলগাড়িতে থাকা ১১ জন ছাত্র-ছাত্রীকে ‘পণবন্দি’ করেছিল এক জঙ্গি। আজ দুপুরে এমনই ঘটনা ঘটে শিবসাগরে। পরে একজন ছাড়া সবাইকে ছেড়ে গাড়ি নিয়ে পালিয়েছে সে। জোরদার তল্লাশি শুরু হয়েছে। রাতে নাগাল্যান্ড সীমানায় গাড়িটি উদ্ধার করা গেলেও, ওই পড়ুয়ার খোঁজ মেলেনি। পুলিশ জানায়, আজ বেলা ১২টা নাগাদ শিবসাগরের শিমুলগুড়ি এলাকায় বাসিন্দারা এক যুবককে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে দেখেন। জঙ্গি সন্দেহে তাকে ঘিরে পরিচয় জানতে চান স্থানীয় বাসিন্দারা। তখনই কোমরে গোঁজা পিস্তল বের করে সকলকে ভয় দেখাতে থাকে ওই যুবক। ওই সময়ই স্কুলের ১১ জন ছাত্র-ছাত্রীকে নিয়ে একটি মারুতি ভ্যান সেখান দিয়ে যাচ্ছিল। গাড়িটি দেখেই পিস্তল থেকে দু’রাউন্ড গুলি চালায় ওই জঙ্গি। চালককে গাড়ি থেকে নামিয়ে পড়ুয়াদের নিয়ে লালুকের দিকে পালায় সে। খবর যায় পুলিশের কাছে। এস পি বিজয় গিরি কুলিগাম জানান, সেউজপুরের কাছে ১০ জন ছাত্র-ছাত্রীকে নামিয়ে ওই জঙ্গি সোনারির দিকে গাড়ি নিয়ে পালিয়েছে। পণবন্দি হিসেবে এক ছাত্রীকে সে রেখে দিয়েছে। তার নাম গুঞ্জন অগ্রবাল। আজই গুয়াহাটির জালুকবাড়ি থেকে মালু শেঠি নামে এক ব্যক্তিকে ৪০০ ডিটোনেটর-সহ গ্রেফতার করেছে পুলিশ। ওড়িশা থেকে ট্রেনে সে গুয়াহাটি এসেছিল। ধৃত ব্যক্তির সঙ্গে মাওবাদীদের যোগসাজশ রয়েছে কি না খতিয়ে দেখছে পুলিশ।

চা নিলামের আসরে হাতুড়ি ধরলেন গগৈ
প্রতিবন্ধী শিশুদের সাহায্যের জন্য চা নিলাম করলেন খোদ অসমের মুখ্যমন্ত্রী! গুয়াহাটিতে গত সন্ধ্যার সেই নিলামে ১ কিলোগ্রাম চায়ের দাম উঠল ৭৩ হাজার টাকা। বিশ্ব প্রতিবন্ধী দিবসে বিশেষ নিলামের ব্যবস্থা করেছিল গুয়াহাটির চা নিলাম কেন্দ্র। সংস্থার নিজস্ব নিলামঘর এবং আইটিএ প্রাগজ্যোতি প্রেক্ষাগৃহ মিলিয়ে গতকাল মোট ২৬ হাজার ৬৬৭ কিলোগ্রাম চা বিক্রি হয়। প্রাগজ্যোতির নিলামে রাজ্যের মন্ত্রী, আমলার পাশাপাশি হাজির ছিলেন প্রথম সারির চা শিল্পপতিরাও। অনুষ্ঠানের শুরুতে নিলামকারীর ভূমিকা নেন শিল্প-বাণিজ্যমন্ত্রী প্রদ্যোৎ বরদলৈ। নিলামকারীর হাতুড়ি ছিল তরুণ গগৈয়ের হাতে। নিলামে ১ কোটি ৮৩ লক্ষ টাকা সংগ্রহ হয়েছে। অর্থ ‘মরাণ দৃষ্টিহীন স্কুল’, ‘বাণী’ ও ‘শিশু সারথি’ নামে প্রতিবন্ধী শিশুদের জন্য তৈরি ৩টি সংস্থার হাতে তুলে দেওয়া হবে।

যুবককে গণপিটুনি
ধর্ষণের অভিযোগে জামশেদপুরের ওলিডিহিতে গণপিটুনি খেল এক যুবক। আজ দুপুরের ঘটনা। পকলু দেওরাম নামে বছর আঠারোর এক যুবকের বিরুদ্ধে পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগ ওঠে। শিশুটির বাড়ি ওলিডিহির কুটকুডুংরিতে। ধৃত যুবক ওই শিশুটির তুতো ভাই।

বিস্ফোরক উদ্ধার
চাইবাসার জঙ্গল থেকে উদ্ধার হল তিন কিলোগ্রাম জিলেটিন। আজ দুপুরে কিরিবুরু থানা এলাকার চেরেভেনলোর গ্রামের লাগোয়া জঙ্গলে হানা দেয় পুলিশ। সেখান থেকেই জিলেটিন উদ্ধার হয়।

বদলা নিতেই হামলা, দাবি মাওবাদীদের
ঝাড়খণ্ডে মাওবাদীদের ‘হত্যা’র বদলা নিতেই ঔরঙ্গাবাদে পুলিশের গাড়ি বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হয়েছেএমনই দাবি করল জঙ্গিরা। ওই এলাকায় মাওবাদী সংগঠনের আঞ্চলিক কমান্ডার মানস বুধবার একটি বিবৃতিতে এ কথা জানিয়েছেন। মঙ্গলবারের হামলার ঘটনায় আরও এক পুলিশকর্মীর মৃত্যু হয়েছে। এতে নিহতের সংখ্যা বেড়ে হল ৮। মানসের অভিযোগ, চলতি বছরে ঝাড়খণ্ডে ‘তৃতীয় প্রস্তুতি কমিটি’র (টিপিসি) সদস্যদের সাহায্য নিয়ে তাদের মাওবাদী সংগঠনের ১০ জনকে খুন করেছে পুলিশ। ঔরঙ্গাবাদে তারই বদলা নেওয়া হয়েছে। মানসের দাবি, পুলিশের অভিযান বন্ধ করতে হবে। বুধবার সকাল থেকে এলাকায় স্থানীয় পুলিশ কর্মীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন আইজি অপারেশন অমিত কুমার। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও পটনায় তাঁর সরকারি বাসভবনে স্বরাষ্ট্রসচিব আমির সুবানি, ডিজিপি অভয়ানন্দ-সহ কয়েকজন আধিকারিকের সঙ্গে আলোচনা করেন। আগামী দিনে কী ভাবে মাওবাদীদের মোকাবিলা করা হবে তা নিয়ে সেখানে কথাবার্তা হয়। মাওবাদীদের বিরুদ্ধে কী রণকৌশল নেওয়া হবে, তা জানাতে চাননি পুলিশ কর্তারা। সিআরপিএফের সঙ্গে সমন্বয় করে রাজ্য পুলিশ কী ভাবে কাজ করবে, তা নিয়ে আলোচনা হয়েছে।

পুরনো খবর:

সমন সোমাকে
বয়ান রেকর্ডের জন্য গোয়া পুলিশের তরফে সমন পাঠানো হল তহেলকার প্রাক্তন কার্যনির্বাহী সম্পাদক সোমা চৌধুরী-সহ আরও তিন সাক্ষীকে। ইস্তফা দেওয়ার আগেও দিল্লিতে সোমার জবানবন্দি নিয়েছিল গোয়া পুলিশ। তদন্তের স্বার্থে আরও এক দফা জিজ্ঞাসাবাদ করার জন্য ডেকে পাঠানো হল তাঁকে। সোমা জানিয়েছেন যৌন নিগ্রহ কাণ্ডের তদন্তে সব রকম সাহায্য করবেন তিনি। এ দিকে বুধবারই আরও এক বার ডাক্তারি পরীক্ষার সম্মুখীন হতে হল তহেলকার প্রাক্তন সম্পাদক তরুণ তেজপালকে। সোমবার যৌন ক্ষমতার পরীক্ষা দিতে হয়েছিল তাঁকে। বুধবার আরও কিছু ডাক্তারি পরীক্ষা হয় তাঁর। আগাম জামিনের আবেদন খারিজ হওয়ার পর গত শনিবার থেকে পুলিশি হেফাজতে রয়েছেন তেজপাল। সোমবার তাঁর আইনজীবী জেলের সেলে ফ্যান লাগানোর আবেদন জানান আদালতের কাছে। এ দিন সেই আবেদনটিও খারিজ করে দেন বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট। আর নীতি পুলিশ শ্রী রাম সেনার তরফে এ দিনই একটি গীতা উপহার দেওয়া হয় তেজপালকে। তাদের বক্তব্য, তেজপালের মানসিকতার পরিবর্তনে গীতাই সাহায্য করবে।

বিট্টির জামিন
ধর্ষণে সাজাপ্রাপ্ত আসামি বিট্টি মোহান্তির জামিন মঞ্জুর করল কেরল হাইকোর্ট। বুধবার এক লক্ষ টাকা বন্ডের বিনিময়ে বিট্টিকে জামিন দেন বিচারপতি। বছর সাতেক আগে রাজস্থানের আলওয়ারে এক বিদেশিনিকে ধর্ষণ করে শিরোনামে এসেছিল ওড়িশার প্রাক্তন ডিজিপি বি বি মোহান্তির ছেলে বিট্টি। ২০০৬ সালের নভেম্বরে প্যারোলে মুক্তি পেয়ে পালিয়ে গিয়েছিল বিট্টি। নাম ভাঁড়িয়ে কান্নুরের একটি ব্যাঙ্কে চাকরি করছিল বিট্টি।

আন্দোলনে মৃত্যু
শিলংয়ে ‘ইনার-লাইন পারমিট’ নিয়ে আন্দোলনের জেরে দুষ্কৃতী হামলায় মৃত্যু হল বহিরাগত এক ব্যক্তির। ১৬ নভেম্বর বিষ্ণুপুর বাজারের একটি দোকানের মালিক বিশ্বেশ্বর দাসের গায়ে (৪৫) পেট্রোল ছুঁড়ে আগুন লাগিয়ে দেয় কয়েকজন দুষ্কৃতী। দোকানটিকেও পুড়িয়ে দেওয়া হয়। দোকানদারকে বাঁচাতে গিয়ে এক বৃদ্ধা অগ্নিদগ্ধ হন। জখম হন আরও এক ক্রেতা। গুরুতর জখম বিশ্বেশ্বরবাবুকে প্রথমে স্থানীয় একটি হাসপাতাল এবং পরে গুয়াহাটির একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আজ তাঁর মৃত্যু হয়। খবর ছড়াতেই বিষ্ণুপুর বাজার এলাকার দোকানপাট বন্ধ হয়ে যায়।

নিহত জঙ্গি
পুলিশের গুলিতে মৃত্যু হল এক সাঁওতালি জঙ্গি নেতার। পুলিশ জানিয়েছে, ‘ন্যাশনাল সান্থালি লিবারেশন আর্মি’র কয়েকজন সদস্য কোকরাঝাড়ের বিসমুড়িতে লুকিয়ে ছিল। পুলিশ সেখানে হানা দেয়। আজ ভোরে লুংসুং সংরক্ষিত অরণ্যে দু’পক্ষে গুলির লড়াই হয়। ওই জঙ্গিদলের কোকরাঝাড় জেলা কম্যান্ডার মনিল হেমহ্রমের ঘটনাস্থলেই মৃত্যু হয়। সেখান থেকে একটি গ্রেনেড, একটি পিস্তল ও কয়েকটি গুলি মিলেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.