টাটকা খবর
সকালেই মেট্রো খারাপ, দুর্ভোগে যাত্রীরা
সাতসকালেই মেট্রো খারাপ হয়ে পরিষেবা ব্যাহত হওয়ায় দুর্ভোগে পড়লেন যাত্রীরা। মঙ্গলবার সকালে দমদম থেকে কবি সুভাষগামী একটি মেট্রো মহাত্মা গাঁধী রোড স্টেশনে যান্ত্রিক গোলযোগের কারণে দাঁড়িয়ে পড়ে। পরে মেট্রো কর্তৃপক্ষ ঘোষণা করেন, ওই রেকটি খারাপ হয়ে যাওয়ায় আপাতত তাকে চালানো সম্ভব নয়। যাত্রীদের মেট্রো থেকে নেমে আসার অনুরোধ করা হয়। এ দিন দমদম থেকে সকাল ৮টা ৪৬ মিনিটে এই মেট্রোটি ছেড়েছিল। মহাত্মা গাঁধী রোড স্টেশনে ঢোকার মুখে তার সমস্ত আলো বন্ধ হয়ে যায়। ঘড়িতে তখন ৮টা ৫৬। এর পর প্রথম কামরার দু’টি গেট প্ল্যাটফর্ম ছাড়িয়ে যাওয়ার পর অন্ধকার রেকটি থামে। যাত্রীদের চিত্কার চেঁচামেচির মধ্যে মেট্রোর চালক তাঁর কেবিন থেকে বেরিয়ে এসে কোনও রকমে দ্বিতীয় গেটটি খুলে দেওয়ার পর অনেকে নেমে পড়েন। পরে ট্রেনটির সমস্ত গেটই খুলে দেওয়া হয়। এর কিছু সময় পর প্ল্যাটফর্মে ঘোষণা করা হয়, ডাউন ট্রেনটি খারাপ হয়ে গিয়েছে। যাত্রীদের রেকটি খালি করে দিতে অনুরোধ করা হচ্ছে। আপাতত কোনও ডাউন ট্রেন চালানো সম্ভব নয়।
মহাত্মা গাঁধী রোড মেট্রো স্টেশনের বাইরে যাত্রীদের ভিড়। ছবি: উজ্জ্বল চক্রবর্তী।
অফিস টাইমে একসঙ্গে এত যাত্রী নেমে আসায় স্মার্ট গেট দিয়ে বাইরে বেরনোর সময় বিপত্তি বাধে। বাইরে তখন বাসের জন্য হাহাকার। যে কয়েকটি আসছে, থামার আগেই তাতে উঠে পড়ছেন মানুষজন। একে মেট্রো চলছে না, তাতে আবার রাস্তায় বাস কম— এই দুইয়ের জাঁতাকলে যাত্রীরা সকালবেলাতেই নাস্তানাবুদ। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এই ঘটনার পর প্রাথমিক ভাবে নোয়াপাড়া থেকে গিরিশ পার্ক এবং কবি সুভাষ থেকে ময়দান পর্যন্ত মেট্রো চালানো হয়। পরে সকাল ১০টা ১৬ নাগাদ ফের মেট্রো চলাচল স্বাভাবিক হয় বলে তাঁদের দাবি।

সেনাবাহিনীর গাড়িতে পিষ্ট হয়ে ব্যারাকপুরে শিশুর মৃত্যু
ব্যারাকপুরের চিড়িয়ামোড়ের কাছে মঙ্গলবার সকালে সেনাবাহিনীর গাড়ির ধাক্কায় সুপ্রতীক দাস নামে দ্বিতীয় শ্রেণির
সুপ্রতীক দাস
এক ছাত্রের মৃত্যু হয়েছে। সে ব্যারাকপুরের রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন বিদ্যাভবনের ছাত্র ছিল। এ দিন সকাল সওয়া ছ’টা নাগাদ মা শ্যামলী দাসের সঙ্গে স্কুটারে চেপে স্কুলে যাচ্ছিল আট বছরের সুপ্রতীক। তাঁদের বাড়ি ব্যারাকপুরের বড়পোল এলাকায়। চিড়িয়ামোড়ের কাছে আইল্যান্ড ঘোরার আগে শ্যামলীদেবী স্কুটারটি দাঁড় করান। সে সময় পিছন থেকে দ্রুত গতিতে আসা সেনাবাহিনীর একটি ক্যান্টার তাঁদের ধাক্কা মারে। গাড়িটির চাকায় পিষ্ট হয় সুপ্রতীক। শ্যামলীদেবীও আহত হন। পরিস্থিতি বুঝে ওই গাড়িতে থাকা সেনাবাহিনীর কর্মীরাই এর পর তাঁদের হাসপাতালে নিয়ে যান। চিকিত্সকেরা সেখানে ছাত্রটিকে মৃত বলে ঘোষণা করেন। শ্যামলীদেবীকে আশঙ্কাজনক অবস্থায় ব্যারাকপুরের বিএন বসু মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ঘাতক ক্যান্টার আহত শ্যামলীদেবী
এ দিনের এই ঘটনায় এলাকার মানুষ যথেষ্ট ক্ষুব্ধ। কেন না ব্যারাকপুরে এমন দুর্ঘটনা কোনও নতুন ব্যপার নয়। মাস সাতেক আগে সেনাবাহিনীরই একটি গাড়ি এলাকার এক বাসিন্দাকে ধাক্কা মারে। তার বছর দুয়েক আগে আরও একটি দুর্ঘটনা ঘটে এই চিড়িয়ামোড়েই। ফলে সাধারণ মানুষ তো বটেই ক্ষুব্ধ পুলিশকর্মীরাও। পুলিশের একাংশের অভিযোগ, সেনাবাহিনীর নিজস্ব আইন থাকায় দুর্ঘটনাগ্রস্ত গাড়ির চালকের বিরুদ্ধে তেমন কোনও ব্যবস্থা নেওয়া যায় না। কাজেই বারে বারে কার্যত ছাড় পেয়ে যান তাঁরা। আর অতীতের ঘটনা থেকে সেনাবাহিনীর কর্মীরা যে কোনও শিক্ষা নেন না, আজকের দুর্ঘটনাই তার প্রমাণ বলে দাবি পুলিশের।
যদিও সেনাবাহিনী সূত্রে জানানো হয়েছে, এই ধরনের দুর্ঘটনার ক্ষেত্রে তাদের অভ্যন্তরীণ তদন্ত হয়। তদন্তে দোষী প্রমাণিত হলে সংশ্লিষ্ট কর্মী শাস্তিও পান। এ সব ক্ষেত্রে শাস্তির সময় ক্ষতিগ্রস্ত পরিবার এবং সংশ্লিষ্ট পুলিশ আধিকারিকদেরও ডাকা হয়। এ দিনের দুর্ঘটনার ক্ষেত্রেও তাদের বিভাগীয় তদন্ত শুরু হয়েছে।

ছবি: সজল চট্টোপাধ্যায়।

বিধানসভার ৭৫ বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠান বয়কট বামেদের
শেষ পর্যন্ত বিধানসভার প্ল্যাটিনাম জুবিলি-র সমাপ্তি অনুষ্ঠান বয়কটেরই সিদ্ধান্ত নিল বামফ্রন্ট। বিধানসভায় যে ভাবে বিরোধীদের কণ্ঠরোধ করা হচ্ছে এবং সরকার ‘অগণতান্ত্রিক মনোভাব’ নিয়ে চলছে, তার প্রতিবাদেই এমন সিদ্ধান্ত। বামেদের মধ্যে সিপিএম এবং ফরওয়ার্ড ব্লক আগেই ওই অনুষ্ঠানে না যাওয়ার পক্ষপাতী ছিল। অন্য দিকে, সিপিআই এবং আরএসপি-র মত ছিল সৌজন্যের খাতিরে দেশের রাষ্ট্রপতির উপস্থিতিতে ওই অনুষ্ঠানে যাওয়া উচিত। শেষ পর্যন্ত মঙ্গলবার সব শরিকদলকে নিয়ে ফের একপ্রস্থ আলোচনার পরই বয়কটের সিদ্ধান্তই চূড়ান্ত করল বামফ্রন্ট। আর এক বিরোধী দল কংগ্রেস এখনও বিধানসভা বয়কট চালিয়ে যাচ্ছে। ফলে আগামিকাল বুধবার থেকে শুক্রবার পর্যন্ত বিধানসভার বিশেষ অধিবেশন বিরোধীশূন্যই হতে চলেছে।

রায়গঞ্জ হাসপাতাল থেকে ছাড়া পেলেন দেবযানী
জলপাইগুড়ি থেকে মালদহ নিয়ে যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়লেন সারদা-কাণ্ডে অন্যতম অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায়। তাঁকে রায়গঞ্জের জেলা হাসপাতালে সোমবার গভীর রাতে ভর্তি করা হয়। চিকিত্সকেরা দেখার পর তাঁর শারীরিক নানা পরীক্ষানিরীক্ষা করেন। মঙ্গলবার সকালে সেই সমস্ত পরীক্ষার ফল হাতে পেয়ে চিকিত্সকেরা জানান, দেবযানীদেবীর ইসিজি এবং বুকের এক্স-রে তে খারাপ কিছু পাওয়া যায়নি। অন্যান্য পরীক্ষার ফলও সন্তোষজনক বলে জানিয়েছেন তাঁরা। সোমবার রাত সাড়ে ১০টা নাগাদ জলপাইগুড়ি থেকে দেবযানীদেবীকে নিয়ে মালদহের উদ্দেশে রওনা দেয় পুলিশ। এ দিন তাঁর মালদহ আদালতে হাজির হওয়ার কথা ছিল। কিন্তু রায়গঞ্জ ঢোকার মুখে প্রবল শ্বাসকষ্ট শুরু হয় দেবযানীদেবীর। সঙ্গে গায়ে হাত-পায়ে ব্যথা। এর পর তাঁকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়। এ দিন বেলা ১টা ২০ নাগাদ দেবযানীকে রায়গঞ্জ হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। তার পর তাঁকে নিয়ে পুলিশ ফের মালদহের উদ্দেশে রওনা দেয়।

সুদীপ্ত ও দেবযানীকে জেরা করবে কেন্দ্রীয় কোম্পানি বিষয়ক দফতর
যে মামলায় কুণাল ঘোষকে গ্রেফতার করেছিল বিধাননগর পুলিশ, সেই একই মামলাতে জামিন পাওয়া সারদা কর্তা সুদীপ্ত সেন ও দেবযানী মুখোপাধ্যায়কে জেরা করতে চাইছে কেন্দ্রীয় কোম্পানি বিষয়ক দফতর (এসএফআইও)। মঙ্গলবার বিধাননগর এসিজেএম আদালতে এসএফআইও-র প্রতিনিধিরা একটি আবেদন জমা দেন। আগামী ৫ ডিসেম্বর এই আবেদনের ভিত্তিতে শুনানি হবে। চলতি বছরের এপ্রিল মাসে সারদার অধীন একটি সংস্থার জেনারেল ম্যানেজার ইন্দ্রজিৎ রায় বিধাননগর পাঁচ নম্বর সেক্টর থানায় সারদা কর্তার বিরুদ্ধে কর্মীদের বেতন-সহ টিডিএস জমা না করার অভিযোগ করেছিলেন। সেই অভিযোগের ভিত্তিতে বিধাননগর এসিজেএম আদালতে মামলা রুজু হয়। সারদা কর্তা-সহ চার জনকে গ্রেফতার করে বিধাননগর পুলিশ। ইতিমধ্যে ওই মামলায় সুদীপ্ত ও দেবযানী জামিন পেয়েছেন।

উত্তর দিনাজপুরে অভিযুক্তকে ধরতে গিয়ে ঘেরাও পুলিশ
অভিযুক্ত এক ব্যক্তিকে গ্রেফতার করতে যাওয়ায় উত্তর দিনাজপুরে পুলিশকে ঘেরাও করল গ্রামবাসীরা। পুলিশ সূত্রে খবর, প্রতারণার মামলায় অভিযুক্ত এক ব্যক্তিকে মঙ্গলবার ভোর পৌনে পাঁচটা নাগাদ গ্রেফতার করতে যায় ইটাহার থানার পুলিশ। গ্রামে পৌঁছলে এক সাব ইন্সপেক্টর-সহ দুই কনস্টেবলকে গ্রামবাসীরা ঘেরাও করে রেখে দেয়। তাঁদের বিরুদ্ধে তল্লাশির সময় অভিযুক্তের বাড়িতে ভাঙচুর এবং টাকা ছিনতাইয়ের অভিযোগ আনেন গ্রামবাসীরা। এমনকী অভিযুক্তের স্ত্রীর শ্লীলতাহানিরও চেষ্টা করেন ওই পুলিশকর্মীরা বলে গ্রামবাসীদের অভিযোগ। ঘণ্টা পাঁচেক পর পর ইটাহার থানার পুলিশবাহিনী গিয়ে ঘেরাও থাকা পুলিশ কর্মীদের উদ্ধার করে। এর পর বেলা সাড়ে এগারোটা নাগাদ ইটাহার থানায় এ বিষয়ে দু’পক্ষই আলোচনায় বসে।

নবান্নের কাছে ট্যাঙ্কার উল্টে যান চলাচলে বিঘ্ন
মঙ্গলবার নবান্নের কাছে বিদ্যাসাগর সেতুর অ্যাপ্রোচ রোডে উল্টে যায় বনস্পতি ভর্তি একটি ট্যাঙ্কার। এর ফলে যান চলাচল ব্যাহত হয়। এ দিন সকাল সাড়ে ১০টা নাগাদ আন্দুল রোড থেকে সেতুর টোলপ্লাজার দিকে যাওয়ার সময় একটা বাঁকের মুখে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় ওই ট্যাঙ্কারটি। গাড়িতে থাকা পাত্রগুলি থেকে বনস্পতি রাস্তায় পড়ে যাওয়ায় বিপত্তি বাধে। বন্ধ হয়ে যায় আন্দুল রোড থেকে আসা কলকাতামুখী সব যানবাহন চলাচল। পরে অবশ্য ওই সব যানবাহন মন্দিরতলা দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়। খবর পেয়ে দমকলের একটা ইঞ্জিন আসে। দমকল রাস্তায় জমে যাওয়া বনস্পতি জল দিয়ে সরাবার চেষ্টা করে ব্যর্থ হয়। শেষে পুলিশ ও দমকল বাহিনীর লোকজন বেলচা দিয়ে রাস্তা থেকে বনস্পতি পরিষ্কার করে। বিকেল সাড়ে সাড়ে চারটে নাগাদ ট্যাঙ্কারটিকে তোলা হয়। এর পর বিদ্যাসাগর সেতুতে যান চলাচল স্বাভাবিক হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। ট্যাঙ্কারের চালক ও খালাসিকে গ্রেফতার করা হয়েছে।

বাংলাদেশে নির্বাচন থেকে সরল এরশাদের দল
বাংলাদেশে ‘উপযুক্ত রাজনৈতিক পরিবেশ’ না থাকায় আসন্ন নির্বাচন থেকে সরে দাঁড়াল প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের দল জাতীয় পার্টি। দলীয় কর্মীদের মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার ঢাকায় দলীয় কার্যালয়ে এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, নির্বাচনে সব দল যোগ না দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি পরিস্থিতির উন্নতি হয় বা ভবিষ্যতে সব দলগুলি নির্বাচনে অংশ নেয় তবে জাতীয় পার্টিও তাতে যোগ দেবে। বাংলাদেশের নির্বাচন কমিশন জানিয়েছে, তিনশোটি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামি লিগ, এরশাদের জাতীয় পার্টি-সহ অন্যান্য দলের এগারোশোর বেশি প্রার্থী ইতিমধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। নির্দলীয় অন্তর্বর্তী সরকারের দাবিতে এই নির্বাচনে বিএনপি কোনও প্রার্থী দেয়নি। এর মধ্যে এরশাদের পার্টিও নাম প্রত্যাহার করায় আরও জটিল হল দেশের রাজনৈতিক সঙ্কট, এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। এরশাদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে প্রধান বিরোধী দল বিএনপি-র কয়েক জন দলীয় নেতা জানিয়েছেন, একতরফা এই নির্বাচনী প্রক্রিয়ায় আরও বিশ্বাসযোগ্যতা হারাল ক্ষমতাসীন বহুদলীয় অন্তর্বর্তী সরকার।

আইসিসি-র বর্ষসেরা টেস্ট ও একদিনের তালিকায় ধোনি
মহেন্দ্র সিংহ ধোনি।
—নিজস্ব চিত্র।
আইসিসি-র বর্ষসেরা টেস্ট ও একদিনের ক্রিকেট দলে জায়গা পেলেন মহেন্দ্র সিংহ ধোনি। আশ্চর্যজনক ভাবে, এই দলে নেই একদিনের ফরম্যাটে গত বছরে ধারাবাহিক ভাবে রান পাওয়া বিরাট কোহলি। আইসিসি-র চিফ এগজিকিউটিভ ডেভিড রির্চাডসন বলেছেন কোহলির দুর্ভাগ্য, যে তিনি তালিকার একদিনের দলে নেই। কিন্তু আগামী বছরে তাঁর এই দলে থাকা উচিত, মঙ্গলবার সাংবাদিক বৈঠকে তালিকা প্রকাশের পর প্রতিক্রিয়া রিচার্ডসনের। ২০১২-র ৭ অগস্ট থেকে চলতি বছরের ২৫ অগস্ট পর্যন্ত সময়সীমায় করা পারফরম্যান্সের ভিত্তিতে এই বাছাই তালিকা প্রকাশ করছে আইসিসি। ওই সময়ের মধ্যে একদিনের ম্যাচে দু’টো শতরান-সহ ৬৮৯ রানে ধোনির গড় ছিল ৪০.৫২। স্বাভাবিক ভাবেই একদিনের দলের অধিনায়কও নির্বাচিত হয়েছেন ধোনি। এ ছাড়া, দলে জায়গা পেয়েছেন শিখর ধবন ও অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা। তালিকায় টেস্ট দলের অধিনায়ক হিসেবে বাছা হয়েছে ইংল্যান্ডের অ্যালিস্টার কুককে। টেস্ট দলে আছেন চেতেশ্বর পূজারা। দ্বাদশ ব্যক্তি হিসেবে রয়েছেন অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দু’টো তালিকায় নাম ওঠায় এ বছরের আইসিসি-র একদিনের ‘ক্রিকেটার অফ দ্য ইয়ার’ হওয়ার দৌড়ে ধবন-জাডেজার সঙ্গে রয়েছেন ধোনি। অন্য দিকে, পূজারা ও অশ্বিন রয়েছেন টেস্টের বর্ষসেরার লড়াইয়ে।

টেস্ট দল: কুক (অধিনায়ক), পূজারা, আমলা, ক্লার্ক, মাইকেল হাসি, ডে ভিলিয়ার্স, ধোনি (উইকেটকিপার), সোয়ান, স্টেইন, অ্যান্ডারসন, ফিলান্ডার। দ্বাদশ ব্যক্তি: অশ্বিন।

একদিনের দল: ধোনি (অধিনায়ক-উইকেটকিপার), দিলসান, ধবন, আমলা, সঙ্গাকারা, ডে ভিলিয়ার্স, জাডেজা, আজমল, স্টার্ক, অ্যান্ডারসন, মালিঙ্গা। দ্বাদশ ব্যক্তি: ম্যাকক্লেনাগান।

হংকংবাসীর দেহে এই প্রথম অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা-ভাইরাস
এই প্রথম হংকং-এ এক ব্যক্তির দেহে মিলল অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা-র (এইচ৭এন৯ বার্ড ফ্লু) ভাইরাস। সরকারি ভাবে সোমবার এই তথ্যের সত্যতা সমর্থন করেছে সে দেশের সরকার। হংকং-এর স্বাস্থ্যসচিব কো উইং-মান জানিয়েছেন, চিনের মূল ভূখণ্ডের শেনঝেন শহরে প্রায়শই যাতায়াত করতেন ভাইরাস-আক্রান্ত ৩৬ বছর বয়সী ইন্দোনেশীয়। অনুমান, সেখানকার কোনও খামার বাড়িতে পশুপাখির সংস্পর্শে এসে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিনি। শ্বাসকষ্ট ও সর্দিকাশির উপসর্গ নিয়ে গত ২৭ নভেম্বর থেকে কুইন মেরি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। গত শুক্রবারে তাঁকে ইনটেন্সিভ কেয়ারে স্থানান্তরিত করা হয়। আক্রান্ত ব্যক্তি হাসপাতাল থেকে ছাড়া পেলেও অবশেষে নড়েচড়ে বসেছে প্রশাসন। আগামী বছরে এই রোগের প্রতিষেধক বাজারে আনতে জোরকদমে গবেষণাও শুরু করেছে হংকং-এর সংশ্লিষ্ট দফতর। সরকারি রিপোর্টে অনুযায়ী, অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা-র মারণ ভাইরাস ছড়াচ্ছে চিনের মূল ভূখণ্ডে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত মূল ভূখণ্ডের ১৩৭ জনের দেহে এই মারণ ভাইরাসের নমুনা মিলেছে। ইতিমধ্যেই এই রোগে প্রাণ হারিয়েছেন ৪৫ জন।

মিজোরামে অস্ত্র উদ্ধার, গ্রেফতার ২
মিজোরামের সারছিপ জেলায় সোমবার সন্ধ্যায় প্রচুর অস্ত্র উদ্ধার করল পুলিশ। আসাম রাইফেলস-এর সঙ্গে যৌথ ভাবে তল্লাশি চালিয়ে একটি ট্রাক থেকে ওই অস্ত্র উদ্ধার করে মিজোরাম পুলিশ। পুলিশের সন্দেহ, এই অস্ত্র পাচার করা হচ্ছিল। এই ঘটনায় দু’জনকে গত কাল গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। ওই দুই অভিযুক্ত মায়ানমারের সীমান্তঘেঁষা চম্পাই শহরের বাসিন্দা। উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে ২০টি ম্যাগাজিন-সহ ১০টি মডিফায়েড অ্যাসাল্ট রাইফেল, আটটি ম্যাগাজিন-সহ চারটি চিনা রাইফেল, একটি লাইট মেশিনগান, পিস্তল, ৩৯ গ্রেনেড শেল, রাইফেলের দূরবীন এবং সাইলেন্সার-সহ ৫৩২ রাউন্ড কার্তুজ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.