টুকরো খবর
গাড়ি পাচারে গ্রেফতার দুই
গাড়ি পাচার চক্রের দুই পাণ্ডাকে গ্রেফতার করল নিউ জলপাইগুড়ি ফাঁড়ির পুলিশ। শনিবার ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি এলাকায়। ধৃত দুজনের নাম জয়রাম সাহানি ও সঞ্জীব কুমার ঝা। জয়রাম শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি এলাকার বাসিন্দা। তাঁকে আগেই গ্রেফতার করা হয়েছিল। তাঁকে জেরা করে পুলিশ বিহারের বাসিন্দা সঞ্জীবকে গ্রেফতার করে। এক নিখোঁজ ট্রাক চালকের সন্ধান চালাতে গিয়েই এই ঘটনাটি সামনে আসে পুলিশের। জলেশ্বরী এলাকার বাসিন্দা সুনীল দাস তিনমাস আগে বাড়ি থেকে বিহারে গাড়ি নিয়ে যাচ্ছি বলে বের হয় আর বাড়ি ফেরেননি। নিউ জলপাইগুড়ি ফাঁড়িতে অভিযোগ দায়ের করার পরেও কোনও কাজ হয়নি অভিযোগ তুলে তখন সুনীলবাবুর স্ত্রী পুলিশ কমিশনার কারলিয়াপ্পন জয়রামনের দ্বারস্থ হন।

পুরসভার অনুষ্ঠান
পঁচিশ বছরে পা রাখল ইসলামপুর পুরসভা। আজ, রবিবার থেকে পুর কর্তৃপক্ষের উদ্যোগে শুরু হচ্ছে রজতজয়ন্তী উৎসব। ইসলামপুর বাসস্ট্যান্ড এবং হাইস্কুল ময়দানে উৎসব উপলক্ষে মঞ্চ বাঁধার কাজ শেষ পর্যায়ে। আগামী ডিসেম্বর পর্যন্ত উৎসব চলবে। পুরসভা সূত্রে খবর, শহর ছাড়াও রাজ্যের নানা প্রান্তের শিল্পীরা উৎসবে যোগ দেবেন। পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবাল জানান, শহর জুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা দিয়ে উৎসব শুরু হবে। পুরভবন থেকে শোভাযাত্রা শুরু হয়ে হাইস্কুল ময়দানে পৌঁছবে। শোভাযাত্রার পরে এডস নিয়ে একটি সচেতনতা শিবিরও হবে সেখানে। চেয়ারম্যান বলেন, “সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি স্বাস্থ্য শিবির, বিভিন্ন সচেতনতা শিবির নানা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।”

কাঞ্চনজঙ্ঘার নতুন স্টপ আলুয়াবাড়ি রোড
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের স্টপেজের তালিকায় যুক্ত হল আলুয়াবাড়ি রোড স্টেশন। ইসলামপুরের এই স্টেশনে ওই ট্রেনকে থামানোর দাবিতে দীর্ঘদিন ধরে স্থানীয় বাসিন্দারা আন্দোলন চালাচ্ছিলেন। শনিবার সকাল পৌনে ন’টা নাগাদ কলকাতাগামী কাঞ্জনজঙ্ঘা এক্সপ্রেস আলুয়াবাড়ি রোড স্টেশনে থামতেই হাততালি দিয়ে ওঠেন জড়ো হওয়া বাসিন্দারা। তাঁরা জানিয়েছেন, এত দিন ইসলামপুর থেকে কলকাতা যাওয়ার জন্য দিনেরবেলা কোনও ট্রেন ছিল না। কাটিহারের ডিআরএম অরুণ কুমার শর্মা বলেন, “রেল মন্ত্রকের নির্দেশ পেয়েই কাঞ্চনজঙ্ঘার নতুন স্টপেজ চালু করা হল।” দিন ট্রেনটিকে স্বাগত জানাতে সাধারণ মানুষের পাশাপাশি ইসলামপুর পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবাল, ভাইস -চেয়ারম্যান অর্পিতা দত্ত এবং কাউন্সিলররা স্টেশনে উপস্থিত ছিলেন। কংগ্রেসের তরফে স্টেশনে আসা মানুষদের মিষ্টিমুখ করানোর ব্যবস্থা করা হয়েছিল। ট্রেনটি থামতেই ইঞ্জিনে ফুলের মালা পড়িয়ে দেন কংগ্রেস সমর্থকরা। পুরসভার চেয়ারম্যান বলেন, “বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি ছিল। আমরাও দীর্ঘদিন ধরে আন্দোলন করেছি। রায়গঞ্জের সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দীপা দাশমুন্সির হস্তক্ষেপে অবশেষে দাবিপূরণ হল।”

খোঁজ নেবেন রাজ্যপাল
ইটাহারের ডক্টর মেঘনাদ সাহা কলেজে অধ্যক্ষা নিগ্রহে অভিযুক্ত তৃণমূল নেতা গৌতম পালকে ওই কলেজেরই পরিচালন সমিতিতে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের মনোনীত করা নিয়ে বিতর্কের ঘটনায় মুখ খুললেন বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল। শনিবার একটি স্বেচ্ছাসেবী সংস্থার অনুষ্ঠানের পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাজ্যপাল এম কে নারায়ণন জানান, বিষয়টি তিনি শুনেছেন। খোঁজখবর করে দেখবেন। উত্তর দিনাজপুরের ইটাহারের ওই কলেজের অধ্যক্ষা -সহ তিন শিক্ষক -শিক্ষিকা এক শিক্ষাকর্মীকে নিগ্রহে অভিযুক্ত তৃণমূল নেতা গৌতম পালকে ওই কলেজেরই পরিচালন সমিতিতে মনোনীত করে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। তা নিয়ে বিতর্ক বাধে।

চা শ্রমিকদের নিয়ে সম্মেলন
তৃণমূল প্রভাবিত চা শ্রমিক সংগঠন ‘তরাই ডুয়ার্স প্লানটেশন ওয়ার্কার্স ইউনিয়নে’র বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল। শনিবার ডুয়ার্সের মালবাজারের উদীচি সভাঘরে তা আয়োজিত হয়। সংগঠনের কার্যকরী সভাপতি অলোক চক্রবর্তী, সহ-সভাপতি কল্যাণ হোড় প্রমুখ উপস্থিত ছিলেন। তরাই ও ডুয়ার্সের ১৫০টি বাগান থেকে প্রতিনিধিরা যোগ দেন। অলোকবাবু জানান, চা শ্রমিকদের সমস্যা ও দাবি আদায়ের লক্ষ্যে মোট ২৪ দফা দাবি নিয়ে আলোচনা হয়েছে। তৃণমূল টি প্ল্যানটেশন ওয়ার্কার্স ইউনিয়নকেও সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল। সম্প্রতি তৃণমূলের শ্রমিক সংগঠনের তরফ থেকে এই দুই চা সংগঠনকে মিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। তারপরেই নিজেদের শক্তিপ্রদর্শনের জন্য এই সম্মেলনের আয়োজন করা হরল বলে রাজনৈতিক মহলের মত। আগামী ১২ ডিসেম্বর শিলিগুড়িতে সংগঠনের একটি প্রকাশ্য সমাবেশ হবে।

রেশন দোকানে গ্রাহক-বিক্ষোভ
অন্নপূর্ণা যোজনার চাল না মেলার অভিযোগ তুলে রেশন দোকানের সামনে বিক্ষোভ দেখালেন গ্রাহকেরা। তাঁরা দেড় ঘণ্টা ধরে অবরোধ করে রাখেন রেশন ডিলারের বাড়ি লাগোয়া পূর্ত সড়কও। শনিবার সকালে ধূপগুড়ির মাগুরমারির ঘটনা। অভিযোগ, সংশ্লিষ্ট রেশন দোকান থেকে প্রতি মাসে ১১ জন গ্রাহকের নিখরচায় ১০ কেজি চাল পাওয়ার কথা। গত বছর থেকে তা অনিয়মিত ভাবে দেওয়া হচ্ছে। মোট ১১ মাসের চাল দেওয়া হয়নি বলে তাঁদের দাবি। অভিযুক্ত ডিলার উৎপল কুমার রায়ের দাবি, “মোট ১১ মাসের চাল বরাদ্দ পাইনি। তিন মাসের চাল এসেছে। চাল না এলে কোথা থেকে দেব, তা কেউ বুঝতে চাইছেন না।” এ দিকে, জলপাইগুড়ি জেলা খাদ্য দফতরের আধিকারিক বিশ্বজিৎ বিশ্বাস বলেন, “তদন্ত শুরু হয়েছে। রিপোর্ট হাতে এলে সব পরিষ্কার হবে।”

পুরসভার কনভেনশন
শনিবার নাগরিক কনভেনশন করল জলপাইগুড়ি পুরসভা। প্রয়াস হলের এই কনভেনশনে বাসিন্দাদের পাশাপাশি শহরের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। পুরসভা সূত্রে জানা গিয়েছে, জলপাইগুড়ি পুরসভাকে কর্পোরেশনে উন্নীত করার দাবি-সহ ক্রীড়া পরিকাঠামো, সংস্কৃতি চর্চা কেন্দ্রের দাবি উঠেছে। নিকাশি-সহ শহরের রাস্তা সম্প্রসারণের বিষয়েও আলোচনা হয়েছে কনভেনশনে। জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন বসু জানিয়েছেন, সব বিষয়েই আলোচনা হয়েছে, সব দাবি খতিয়ে দেখে পরিকল্পনা গ্রহণ করা হবে। আগামী ৫ বছরে শহরের উন্নয়ন নিয়ে পরিকল্পনা গ্রহণ করা নিয়ে বাসিন্দাদের মতামত জানতেই এই কনভেনশন ডেকেছিল পুরসভা।

পথ অবরোধ
পানীয় জল না পেয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীদের একাংশ। শনিবার সকালে ডুয়ার্সের নাগরাকাটার নন্দু মোড়ে, রাজ্য সড়কে ঘণ্টাখানেক ধরে ওই অবরোধ চলে। নাগরাকাটার সার্কাস লাইন এলাকার বাসিন্দা মোমিনা খাতুন, আব্দুল হান্নানরা বলেন, “এলাকায় জনস্বাস্থ্য কারিগরি দফতরের নলকূপ থেকে অবৈধ ভাবে একাধিক বাড়িতে জল সংযোগ নেওয়ার ফলে নলকূপ থেকে জল মিলছে না।” দ্রুত সমস্যা না মিটলে ফের পথ অবরোধ করার হুমকি দিয়েছেন আন্দোলনকারীরা।

খুলল কলেজ
অনির্দিষ্ট কালের জন্য ডাকা আলিপুরদুয়ার কলেজ বন্ধ তুলে নিল ছাত্র পরিষদ। গত শুক্রবার প্রাণিবিদ্যার পরীক্ষাগারে সরঞ্জামের অভাব মেটানো-সহ নানা দাবিতে কলেজের গেটে সংগঠনের পতাকা টাঙিয়ে কলেজ বন্ধের ডাক দিয়েছিল ওই ছাত্র সংগঠন। কলেজ কর্তৃপক্ষ দাবি পূরণের আশ্বাস দেওয়ায় তারা আন্দোলন প্রত্যাহার করে নেয়। পড়ুয়ারা ক্লাসেও যোগ দেন।

দেওয়াল চাপা পড়ে জখম যুবক
ছিনতাই চক্রে জড়িত অভিযোগে শুক্রবার গভীর রাতে মাদারিপুর থেকে এনামূল হক নামে এক যুবককে ধরল ইসলামপুর থানার পুলিশ। তার বাড়ি ইসলামপুরের ইলুয়াবাড়িতে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ইসলামপুরে এক ব্যবসায়ীর থেকে লক্ষাধিক টাকা ছিনতাইয়ের অভিযোগ ওঠে এনামূলের বিরুদ্ধে। ইসলামপুর থানার আইসি মকসুদুর রহমান জানিয়েছে, ধৃত আরও কয়েকটি ছিনতাইয়ে অভিযুক্ত।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.