টুকরো খবর
গ্রেফতার উপপ্রধান
পঞ্চায়েত অফিসে বৈঠক চলাকালীন প্রধানের উপর হামলা চালিয়ে নথিপত্র ছিঁড়ে দেওয়ার অভিযোগ উঠল উপপ্রধান ও এক পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে। মেজিয়ার বানজোড়া গ্রাম পঞ্চায়েতে বৃহস্পতিবার দুপুরের ঘটনা। তৃণমূলের প্রধান শ্যামল মিশ্রের অভিযোগের ভিত্তিতে শুক্রবার পুলিশ উপপ্রধান দিলীপ বাগদি ও পঞ্চায়েতের বিরোধী দলনেতা শিবরাম গরাইকে গ্রেফতার করে। ধৃতদের বিরুদ্ধে প্রধানের উপর হামলা চালানো ছাড়াও সরকারি নথি তছনছ ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে। ধৃতদের ১৪ দিনের জেল হাজত হয়। গত পঞ্চায়েত নির্বাচনে বানজোড়া গ্রাম পঞ্চায়েতের আটটি আসনের মধ্যে সিপিএম ও তৃণমূল চারটি করে আসন পায়। পরে টসে জিতে বোর্ড গঠন করে তৃণমূল। তবে উপপ্রধানের পদটি সংরক্ষিত হওয়ায় সিপিএমের জয়ী প্রার্থী দিলীপ বাগদিকে ওই পদে বসানো হয়। পঞ্চায়েত সূত্রে খবর, বৃহস্পতিবার দুপুরে ওই পঞ্চায়েতে অর্থ উপ-সমিতির একটি বৈঠক ছিল। তৃণমূল ও সিপিএমের পঞ্চায়েত সদস্যরা ওই বৈঠকে ছিলেন। বৈঠকে কয়েকটি বিষয়কে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে বচসা বাঁধে। পঞ্চায়েত প্রধানের অভিযোগ, “এলাকার কিছু উন্নয়নমূলক কাজে ওঁরা বাধা দিচ্ছিলেন। হঠাৎ উপ-প্রধান ও বিরোধী দলনেতা আমার উপর চড়াও হন। তাঁরা পঞ্চায়েতের নথিপত্র ছিঁড়ে দেন। কোনও রকমে আমাদের দলীয় পঞ্চায়েত সদস্যেরা ওঁদের হাত থেকে আমাকে উদ্ধার করেন।” বৃহস্পতিবার রাতেই তিনি বিডিওকে ঘটনাটি জানান ও থানায় ওই দু’জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। সিপিএমের জেলা কমিটির সদস্য শরৎ পালের দাবি, “পুরোটাই পঞ্চায়েত প্রধানের সাজানো অভিযোগ। বৈঠকে কয়েকটি বিষয়ে আমাদের কর্মীরা আপত্তি তুলেছিলেন মাত্র। এর বেশি কিছুই হয়নি।”

রামকৃষ্ণ মিশনের শিবির
রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ, পুরুলিয়ার উদ্যোগে পুরুলিয়া মফস্সল থানার ন’ডিহা গ্রাম শুরু হয়েছে ৩৪তম বার্ষিক সমাজসেবা শিবির। বুধবার সকালে ওই শিবিরের উদ্বোধন করেন চেরাপুঞ্জি রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী সুমনসানন্দ। উপস্থিত ছিলেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী জ্ঞানলোকানন্দ। বিদ্যাপীঠের প্রধান শিক্ষক স্বামী শক্তিপ্রদানন্দ জানিয়েছেন, প্রতি বছরই বার্ষিক পরীক্ষার শেষে জেলার প্রত্যন্ত কোনও গ্রামে নবম শ্রেণির পড়ুয়াদের নিয়ে এই শিবির অনুষ্ঠিত হয়। এ বারও ৮৭ জন পড়ুয়া শিবিরে রয়েছে। ন’ডিহা গ্রামের রাস্তাঘাট ও পানীয় জলের জায়গা পরিষ্কার করা, মন্দির রং করা-সহ সচেতনতামূলক নানা কর্মসূচি নেওয়া হয়েছে। শিবির চলবে শনিবার পর্যন্ত। শিবিরে বিদ্যাপীঠের সমস্ত শিক্ষক উপস্থিত রয়েছেন। অন্য দিকে, বুধবার পঞ্চকোটরাজ ভগিনী নিবেদিতা বিদ্যাপীঠেও পড়ুয়াদের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দেন স্বামী সুমনসানন্দ ও স্বামী জ্ঞানলোকানন্দ। স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে স্বামীজির আদর্শ তুলে ধরে পড়ুয়াদের সঙ্গে প্রশ্নোত্তরের মাধ্যমে আলোচনাও করেন তাঁরা। ভগিনী নিবেদিতা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক অচিন্ত্য পান্ডা বলেন, “স্বামীজির কথা তুলে ধরার পরে তাঁরা যে কথাগুলি বললেন, পড়ুয়াদের তাই জিগ্যেস করছিলেন।”

চেক নিলেন মাত্র ২২ জন
ডিভিসি-র প্রকল্পের জন্য তিন দিনের চেক বিলির শিবির করেও জমিদাতাদের বিশেষ সাড়া পেল না পুরুলিয়া জেলা প্রশাসন। শুক্রবার চেক বিলির শেষ দিনে চেক ও নগদ টাকা মিলিয়ে ক্ষতিপূরণ নিলেন মাত্র পাঁচ জন। তিন দিনে মোট ২২ জন ক্ষতিপূরণ নিলেন। জেলা জমি অধিগ্রহণ দফতর জানিয়েছে, রঘুনাথপুরে ডিভিসি-র তাপবিদ্যুৎ প্রকল্পে ওয়াটার করিডরের জমি মালিকের সংখ্যা ১৬০৯ জন। তার মধ্যে ৭১১ জন অনিচ্ছুক জমি মালিক এখনও ক্ষতিপূরনের টাকা বা চেক গ্রহণ করেননি। তৃণমূলের জেলা শীর্ষ নেতৃত্বের কথায় বুধবার থেকে নিতুড়িয়ার ভালডুবি কমিউনিটি হলে রায়বাঁধ ও গুনিয়াড়া গ্রাম পঞ্চয়েতের ১১টি মৌজার জন্য চেক বিলির বিশেষ শিবির করেছিল প্রশাসন। কিন্তু আগের শিবিরগুলির মতোই কার্যত ব্যর্থ হল এ বারের উদ্যোগও। এর পর কী করবে প্রশাসন? মুখ খুলতে চাননি জেলা প্রশাসনের কর্তারা। জেলা তৃণমূল সভাপতি তথা রাজ্যের মন্ত্রী শান্তিরাম মাহাতো বলেন, “অনিচ্ছুক জমি মালিকদের আরও বোঝানো হবে। কাজ যাতে দ্রুত শুরু করা যায়, সেটা আমরা দেখছি।”

বাঁকুড়ায় বিক্ষোভ
বাঁকুড়া প্রাথমিক শিক্ষা সংসদের অফিসে শুক্রবার বিক্ষোভ দেখাল পিটিটিআই ছাত্র সংগঠন। সংগঠনের দাবি, “প্রশিক্ষণ প্রাপ্তদের প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। না হলে প্রশিক্ষণ নেওয়ার কোনও মূল্যই থাকবে না।” জেলা প্রথমিক শিক্ষা সংসদের সভাপতি রিঙ্কু বন্দ্যোপাধ্যায় বলেন, “ওঁদের দাবিগুলি রাজ্য প্রাথমিক শিক্ষা সংসদে পাঠাব।”

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক মোটরবাইক আরোহীর। বৃহস্পতিবার রাতে দুর্ঘটনাটি ঘটে ইঁদপুরের বাংলা মোড়ের কাছে বাঁকুড়া-খাতড়া রাস্তায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম মহাবীরপ্রসাদ সরাফ (৪৮)। বাঁকুড়া সদর থানার কেশিয়াকোল এলাকায় তাঁর বাড়ি।

স্ত্রীর মৃত্যু, ধৃত শিক্ষক
শ্বশুরবাড়ি থেকে টাকা না পেয়ে স্ত্রীকে পুড়িয়ে খুন করার অভিযোগে গ্রেফতার হলেন স্বামী। শুক্রবার বাঁকুড়ার বিষ্ণুপুর শহরের ঘটনা। মৃতের নাম পারমিতা দে (২৭)। পুলিশ তাঁর স্বামী জয়ন্ত দে-কে এ দিন গ্রেফতার করে। বাকি পাঁচ অভিযুক্ত পলাতক। বধূটি চার বছরের ছেলে সেই সময় ঘরেই ছিল। এসডিপিও (বিষ্ণুপুর) পরাগ ঘোষ বলেন, “ওই শিশুটি কিছু দেখেছে কি না জানতে চাওয়া হবে।”

আলোচনাসভা
আশুতোষ মুখোপাধ্যায়ের ১৫০ বছর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সম্প্রতি নিতুড়িয়ার সড়বড়িতে পঞ্চকোট কলেজে একটি আলোচনাসভা হল। রাজ্য উচ্চ শিক্ষা দফতরের উদ্যোগে আয়োজিত এই সভায় উপস্থিত ছিলেন এই মনীষীর নাতি তথা মুম্বই হাইকোর্টের প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়-সহ বিশিষ্টজনেরা। কলেজের অধ্যক্ষ সঞ্জীব চট্টোপাধ্যায় জানান, পুরুলিয়া ও বাঁকুড়ার কলেজ পড়ুয়াদের মধ্যে প্রবন্ধ রচনা প্রতিযোগিতা হয়। প্রথম স্থান পেয়েছে রঘুনাথপুর কলেজ, দ্বিতীয় হয়েছে পুরুলিয়ার নিস্তারিণী মহিলা মহাবিদ্যালয় ও তৃতীয় হয়েছে পঞ্চকোট কলেজ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.