টাটকা খবর
শুনানি স্থগিত, শনিবার সকাল পর্যন্ত রেহাই তেজপালের
শেষমেশ শনিবার সকাল পর্যন্ত সময় পেলেন তরুণ তেজপাল। শুক্রবার সন্ধ্যায় পানজিমের নগর দায়রা আদালত তাঁর অন্তর্বর্তী জামিনের শুনানি স্থগিত হয়ে যায়। শনিবার সকাল দশটায় ফের এই মামলার শুনানি হওয়ার কথা। এ দিনই সন্ধ্যায় গোয়া বিমানবন্দরে পৌঁছন তেজপাল। পরে সন্ধ্যায় তিনি গোয়া পুলিশের ক্রাইম ব্রাঞ্চে গিয়ে ২০ হাজার টাকার ব্যক্তিগত বন্ড জমা দেন।
বিচারক অনুজ প্রভুদেশাইয়ের এজলাসে এ দিন দুপুরে এই মামলার শুনানি শুরু হয়। তেজপালের আইনজীবীরা জানান, তিনি দুপুর আড়াইটের বিমানে গোয়ার উদ্দেশে রওনা হয়েছেন। বিচারক তাঁকে শুনানির সময়ে আদালতে থাকার অনুমতি দিয়েছিলেন। কিন্তু শুনানি চলাকালীন তিনি আদালতে পৌঁছতে পারেননি। তবে আইনজীবীদের মাধ্যমে পুলিশকে তদন্তে সব রকম সাহায্য করার আশ্বাস দিয়েছেন তেজপাল। জেরার জন্য যেখানে ডাকা হবে সেখানেই যাবেন তিনি এবং প্রয়োজনে আগামী কয়েক সপ্তাহ গোয়ায় থাকতেও রাজি।
বৃহস্পতিবারের দিনভর নাটকের রেশ চলছে শুক্রবারেও। বৃহস্পতিবার রাতেই তরুণ তেজপালের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করে গোয়ার নগর দায়রা আদালত। এ দিন সকাল ৬টা ২০ নাগাদ তহেলকার প্রাক্তন কার্যনির্বাহী সম্পাদকের নয়াদিল্লির বাড়িতে হানা দেয় গোয়া পুলিশের একটি বিশেষ দল। তাঁদের সঙ্গে ছিল দিল্লি ক্রাইম ব্রাঞ্চের একটি দলও। তবে তেজপালের বাড়ি থেকে খালি হাতেই ফিরতে হয় তাঁদের। ঘণ্টা দেড়েকের তল্লাশির পর সকাল ৮টা নাগাদ দিল্লির গোয়া সদনে ফিরে যান তাঁরা। তেজপালের স্ত্রী গীতন বাত্রার বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ করেছে পুলিশ। সূত্রের খবর, পানজিমের নগর দায়রা আদালতে অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন জানিয়েছেন তরুণ তেজপাল। বেলা আড়াইটে নাগাদ সেই আবেদনের শুনানি শুরু হয়। তবে শুনানির আগে পর্যন্ত তাঁকে গ্রেফতার না করতে পুলিশকে নির্দেশ দেয় আদালত।
তেজপাল-বৃত্তান্ত
থিঙ্ক ফেস্টিভ্যালের সময়ে মহিলা সহকর্মীকে যৌন হেনস্থার অভিযোগ।
৮ নভেম্বর: ফের যৌন হেনস্থার অভিযোগ।
তহেলকার কার্যনির্বাহী সম্পাদক সোমা চৌধুরীকে লিখিত অভিযোগ করলেন
নিগৃহীতা তরুণী। ঘটনার তদন্ত ও তরুণ তেজপালের ক্ষমাপ্রার্থনার দাবি।
২০ নভেম্বর: ঘটনার জন্য ক্ষমা চেয়ে ছ’মাসের জন্য তহেলকা ছাড়লেন তেজপাল।
তদন্তের আশ্বাস গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের।
২২ নভেম্বর: তরুণ তেজপালের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা শুরু গোয়া পুলিশের।
দিল্লির তহেলকা অফিসে গিয়ে সোমা চৌধুরীকে জিজ্ঞাসাবাদ গোয়া পুলিশের।
২৫ নভেম্বর: দিল্লি হাইকোর্টে অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন তেজপালের।
নিগৃহীতা তরুণীর বয়ান রেকর্ড করল গোয়া পুলিশ।
২৭ নভেম্বর: হাইকোর্টে জামিনের আর্জি খারিজ তেজপালের।
তরুণ তেজপালের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি।
২৯ নভেম্বর: ভোর থেকে তেজপালের খোঁজে তল্লাশি শুরু। দিল্লির বাড়িতে
মিলল না খোঁজ। পানজিম নগর দায়রা আদালতে অন্তর্বর্তীকালীন
জামিনের আবেদন তেজপালের। শুনানি শনিবার পর্যন্ত স্থগিত।
অন্য দিকে, আজ এক বিবৃতি দিয়ে তরুণ তেজপালের বিরুদ্ধে কার্যত ধর্ষণের অভিযোগ এনেছেন নিগৃহীতা তরুণী। তাঁর সঙ্গে তরুণ তেজপালের আচরণ আইন অনুযায়ী ধর্ষণেরই সামিল। তাঁর অভিযোগকে ‘লোকসভা ভোটের আগের রাজনৈতিক প্রচার’ আখ্যা দেওয়ারও প্রতিবাদ করেছেন তিনি। এই নতুন অভিযোগের ফলে তেজপালের আইনি রক্ষাকবচ আর প্রায় রইল না বলেই মনে করা হচ্ছে।
বৃহস্পতিবার কাকভোরে তহেলকার কার্যনির্বাহী সম্পাদক সোমা চৌধুরী পদত্যাগ করেন। গোয়া পুলিশ ওই দিনই বিকেল তিনটের মধ্যে তেজপালকে হাজিরা দিতে সমন জারি করে। শনিবার পর্যন্ত সময় চেয়ে গোয়া পুলিশের কাছে আর্জি জানান তেজপাল, যদিও তা খারিজ করে দেন তদন্তকারি অফিসারেরা। তেজপালের খোঁজে শুরু হয় চূড়ান্ত তত্পরতা।

১৪ দিনের জেল হেফাজত কুণালের
সারদা কাণ্ডে ধৃত তৃণমূলের রাজ্যসভার প্রাক্তন সাংসদ কুণাল ঘোষকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল বিধাননগর এসইজেএম আদালত। আগামী সোমবার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের সামনে তাঁর গোপন জবানবন্দি নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ। শুক্রবার বিধাননগর পুলিশ কুণাল ঘোষকে বিচারপতি অপূর্বকুমার ঘোষের এজলাসে পেশ করলে কুণালের আইনজীবী সৌম্যজিত্ রাহা বিচারপতিকে বলেন, দীর্ঘ দিন ধরে সারদা কাণ্ডের তদন্ত চলছে। কুণালকেও বহু বার জেরা করা হয়েছে। তাই কুণালের জামিন মঞ্জুর করা হোক। কিন্তু সরকারি কৌঁসুলি শেখর চক্রবর্তী বলেন, কুণাল শুধুমাত্র সারদার কর্মী ছিলেন না, তিনি ষড়যন্ত্রের সঙ্গেও জড়িত ছিলেন। তাই পুলিশ জেরা করে আরও অনেক তথ্য উদ্ধার করতে পারে। দু’পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে শেষ পর্যন্ত কুণাল ঘোষকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারপতি। এই মামলার পরবর্তী শুনানি হবে ১৩ ডিসেম্বর। শুনানির পর তাঁকে দমদম সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়।

অনুষ্ঠান বয়কট নিয়ে সিদ্ধান্ত হল না বিরোধীদের
রাজ্য বিধানসভার ৭৫ বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠানে বিরোধীদের অংশগ্রহণ নিয়ে শুক্রবারও অনিশ্চয়তা কাটল না। শাসক দলের সঙ্গে সংঘাতের সূত্রে কংগ্রেস বিধানসভার চলতি অধিবেশন বয়কট করছে। প্রায় প্রতি দিনই বিরোধী বামেরাও অধিবেশন থেকে ওয়াক আউট করছেন। সংঘাতময় আবহাওয়ায় আগামী ৪-৬ ডিসেম্বরের ওই অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্তে অনড় থাকল কংগ্রেস পরিষদীয় দল। বামেরাও ওই অনুষ্ঠানে যোগদান করবেন কি না তা নিয়ে এ দিন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। ওই অনুষ্ঠানে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও লোকসভার স্পিকার মীরাকুমারও আমন্ত্রিত।
মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে সভায় তাদের আলোচনার সুযোগ দেওয়ার দাবিতে কংগ্রেস চলতি অধিবেশন বয়কট করছে। প্রায় সপ্তাহ দুয়েক পরেও তাদের দাবি নিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে কার্যত কোনও ইতিবাচক সাড়া না পেয়েই এ দিন সভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকেও যায়নি কংগ্রেস। এ দিন বামফ্রন্টের বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। অনুষ্ঠানে যোগ দেওয়া নিয়ে ফ্রন্টের শরিকেরা দ্বিধাবিভক্ত। ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, “বিষয়টি নিয়ে ফ্রন্টে আলোচনা চলছে। আগামী ৩ ডিসেম্বর আবার আলোচনায় বসব।”

অসুস্থ প্রাক্তন শিল্পমন্ত্রী নিরুপম সেন
স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী তথা সিপিএমের পলিটব্যুরোর সদস্য নিরুপম সেন। শুক্রবার ভোর রাতে কলকাতার বাড়িতে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁর পরিবারের তরফ থেকে বিরোধী দলনেতা, চিকিৎসক সূর্যকান্ত মিশ্র ও দলের অন্যান্য নেতার সঙ্গে যোগাযোগ করা হয়। সূর্যবাবুর পরামর্শেই নিরুপমবাবুকে মল্লিকবাজারের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সিপিএমের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁকে আপাতত পর্যবেক্ষণে রাখা হয়েছে।

পুরপ্রধানদের নাম প্রস্তাব করলেন মমতা

প্রত্যাশিত ছিলই। হাওড়া পুরসভার মেয়র পদে তৃণমূলের রথীন চক্রবর্তীর নাম আনুষ্ঠানিক ভাবে প্রস্তাব করেছেন মুখ্যমন্ত্রী তথা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পেশায় হোমিওপ্যাথি চিকিৎসক রথীনবাবুকে পুরোভাগে রেখেই হাওড়া পুরভোটে লড়েছিল তৃণমূল। দীর্ঘ ৩৫ বছর পরে বিরোধীরা হাওড়া পুরবোর্ডের দখল নেওয়ায় মানুষকে ধন্যবাদ জানান মমতা।
শুধু হাওড়ার মেয়রের নামই নয়, দিন কয়েক আগে নির্বাচন হওয়া বাকি তিন পুরসভার চেয়ারম্যান পদে তৃণমূল প্রার্থীদের নামও প্রস্তাব করেন তিনি। শুক্রবার তৃণমূলের কার্যকরী সমিতির বর্ধিত সভায় মমতা মেদিনীপুর পুরসভার চেয়ারম্যান পদে দলের প্রণব বসু, ঝাড়গ্রাম পুরসভার জন্য দুর্গেশ মল্লদেব এবং কৃষ্ণনগরের জন্য অসীম সাহার নাম প্রস্তাব করেন। পুরভোটের ঠিক আগেই অসীমবাবু সদলবলে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন।

তিলজলায় দম্পতির দেহ উদ্ধার
শুক্রবার সকালে তিলজলার সি এন রায় রোডের একটি আবাসন থেকে এক দম্পতির মৃতদেহ উদ্ধার করে পুলিশ। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, তাঁরা আত্মঘাতী হয়েছেন। সিদ্ধার্থ পাধি ও শীলা পাধি নামে ওই দম্পতি বহু বছর ধরেই ওই আবাসনে রয়েছেন বলে পুলিশ সূত্রে খবর। আবাসনের বাসিন্দারা জানিয়েছেন, খুব ভোরেই ঘুম থেকে উঠে পড়া অভ্যাস ছিল তাঁদের। আজ সকাল থেকেই তাঁদের কোনও খোঁজ না পেয়ে পুলিশে খবর দেন বাসিন্দারা। পুলিশ জানায় এ দিন সকাল সাড়ে দশটা নাগাদ ফ্ল্যাটের দরজা ভেঙে স্বামী-স্ত্রীর দেহ উদ্ধার করা হয়। ঘটনাস্থল থেকে সুইসাইড নোট ও কিছু তরল পদার্থ পাওয়া গিয়েছে। সেটি বিষাক্ত কি না তা পরীক্ষার জন্য ফরেন্সিক ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। এ ছাড়া গ্যাস সিলিন্ডারের নব খোলা ছিল বলেও জানিয়েছে পুলিশ। আবাসনের বাসিন্দারা জানিয়েছেন, সিদ্ধার্থবাবুর ব্যবসায় ভাটা পড়ায় বেশ কয়েক মাস ধরেই তাঁদের আর্থিক পরিস্থিতি ভাল যাচ্ছিল না।

যুবক খুনে দোষী সাব্যস্ত তিন
পুরনো বিবাদের জেরে বন্ধুকে বিয়ারের সঙ্গে ঘুমের ওষুধ মিশিয়ে খাইয়ে গলা টিপে খুনের মামলায় অভিযুক্ত ৩ যুবককে দোষী সাব্যস্ত করল আদালত। শুক্রবার শিলিগুড়ি অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক (ফাস্ট কোর্ট) সৌম্যব্রত সরকার ওই রায় দেন। অভিষেক চাচান নামে ওই যুবককে খুনের মামলায় অভিযুক্ত অন্য ৩ জনকে বেকসুর খালাস দিয়েছে আদালত। আদালত সূত্রের খবর, সাজাপ্রাপ্তরা হল সুরজিত্‌ দাস, রোমান সরকার এবং সহিদুর রহমান। খালাস পেয়েছেন আনন্দ গুপ্ত, নীলকমল শর্মা এবং অমিত মণ্ডল। শনিবার সাজা ঘোষণা করা হবে।
পুলিশ সূত্রের খবর, বেসরকারি কল সেন্টারের কর্মী অভিষেক চাচান ২০০৮-এর ২২ মে দেশবন্ধুপাড়ার বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হন। এর দু’দিন পরে ২৪ মে পুলিশ ফাঁসিদেওয়া এলাকা থেকে তাঁর দেহ উদ্ধার করে। প্রাথমিক তদন্তে পুলিশ সন্দেহ করে, এক বান্ধবীকে নিয়ে বিবাদের জেরে বিয়ারের সঙ্গে ঘুমের ওষুধ মিশিয়ে অভিষেককে খাইয়ে অচৈতন্য করার পরে শ্বাসরোধ করে খুন করা হয়।

চিত্পুরের কারখানায় আগুন, নিয়ন্ত্রণে আনল দমকল
শুক্রবার সকালে কলকাতার চিত্পুর থানা এলাকার একটি পাখা তৈরির কারখানায় আগুন লাগে। পুলিশ জানিয়েছে, এ দিন সকাল দশটা নাগাদ কারখানা থেকে ধোঁয়া বেরোতে দেখেন বাসিন্দারা। সঙ্গে সঙ্গে দমকলে খবর দেন তাঁরা। আগুন নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের চারটি ইঞ্জিন। দমকল সূত্রে খবর, প্রায় আধ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কারখানায় মজুত প্রচুর পরিমাণে থিনার জাতীয় পদার্থ থেকেই এই ঘটনা ঘটেছে বলে প্রাথমিক তদন্তে মনে করছেন দমকলকর্মীরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.