টাটকা খবর
পুলিশের কাছে তেজপালের হাজিরার সময়সীমা বাড়নোর আর্জি খারিজ
শনিবার পর্যন্তও স্বস্তি পাচ্ছেন না তরুণ তেজপাল। বৃহস্পতিবারই গোয়া পুলিশের কাছে চিঠি লিখে তেজপাল আর্জি জানিয়েছিলেন, সেখানকার পুলিশের কাছে হাজিরা দেওয়ার সময়সীমা শনিবার পর্যন্ত বাড়ানো হোক। চিঠিতে তিনি লিখেছিলেন, তদন্তে সব রকম সাহায্য করতে তিনি রাজি। যদিও এ দিনই বিকেলে গোয়া পুলিশের ডিআইজি ও পি মিশ্র স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, হাজিরার সময়সীমা বাড়ানো হচ্ছে না। আইন তার পথেই এগোবে। সময় নষ্ট না করে এ দিনই তেজপালের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আদালতের দ্বারস্থ হয়েছে গোয়া পুলিশ।
এর পরেই গোয়া পুলিশকে তেজপাল জানিয়েছেন তিনি আগামিকালই পুলিশের কাছে হাজিরা দেবেন। বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে তাঁর আইনজীবী সন্দীপ কপুর এ কথাই জানিয়েছেন।
বৃহস্পতিবার দিনভর গোটা বিষয়টি নিয়ে নানা নাটকীয় টানাপোড়েন চলে। এর আগে জানা গিয়েছিল, এ দিন দুপুর তিনটের সময়সীমার মধ্যে তেজপাল গোয়া পুলিশের কাছে হাজিরা দেবে। কিন্তু তিনি তাঁর কৌশল বদলে শনিবার পর্যন্ত সময় নিতে চান। কিন্তু এই সময়সীমা পেরনোর দু’ঘণ্টা পরে গোয়া পুলিশের ডিআইজি বলেন, ঘটনার গুরুত্ব বিবেচনা করে এবং আইনানুগ পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য তদন্তকারী অফিসার এই সময়সীমা বাড়ানোর অনুরোধ খারিজ করেছেন।
বৃহস্পতিবারই ভোরে নিজের পদ থেকে ইস্তফা দেন তহেলকার ম্যানেজিং এডিটর সোমা চৌধুরী। এ দিন সকালে তহেলকা কর্তপক্ষের কাছে একটি ই-মেল পাঠিয়ে তিনি তাঁর সিদ্ধান্তের কথা জানান। তহেলকা কর্তৃপক্ষকে ই-মেলে সোমা লিখেছেন, তহেলকা-র মধ্যে থেকে তিনি অভিযোগকারিণী তরুণী বা তহেলকা-কে কোনও সাহায্য করতে পারবেন না। তাই সরে আসার সিদ্ধান্ত নিচ্ছেন। যদিও তদন্তে অসহযোগিতা করার যে অভিযোগ গোয়া পুলিশ করেছে তা অস্বীকার করেন সোমা। এ দিনই জাতীয় মহিলা কমিশনের কাছে নিজের বক্তব্য জানিয়ে আসেন সোমা। তাঁকে অবিলম্বে গ্রেফতারের দাবিতে এ দিন দিল্লিতে তাঁর বাড়ির সামনে বিক্ষোভ দেখান বিজেপি কর্মীরা।
এ দিকে, গোয়ার পাঁচ তারা হোটেল থেকে পুলিশ সিসিটিভি-র যে ফুটেজ সংগ্রহ করেছে তাতে যথেষ্ট অস্বস্তিতে পড়তে পারেন তরুণ তেজপাল। পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, হোটেলের লিফটের সামনে ব্লক ৭-এর ফুটেজ দেখে এটা স্পষ্টই মনে হচ্ছে সেখানে কিছু ঘটেছে।
বুধবার দিল্লি হাইকোর্টে তরুণ তেজপালের আগাম জামিনের আবেদনের শুনানি পিছিয়ে শুক্রবার করা হয়েছে। গোয়া পুলিশের তরফ থেকে জামিনের বিরোধিতা করে বলা হয়েছে, তেজপালকে জামিন দিলে তদন্ত প্রক্রিয়া প্রভাবিত হতে পারে। গোয়া পুলিশের হাতে তেজপালের এ দিনের চিঠি আসার আগে অবশ্য তারা জানিয়েছিল, বৃহস্পতিবার দুপুর ৩টের মধ্যে তরুণ তেজপাল পুলিশের কাছে এসে নিজের বয়ান না দিলে তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে।

অধীর চৌধুরীর আগাম জামিন মঞ্জুর
অবশেষে স্বস্তির মেয়াদ বাড়ল অধীর চৌধুরীর। বৃহস্পতিবার কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর অন্তর্বর্তীকালীন আগাম জামিনের আবেদন মঞ্জুর করল মুর্শিদাবাদ জেলা আদালত। তৃণমূল কর্মী কামাল শেখ খুনের ঘটনায় পুলিশ অধীর চৌধুরীর বিরুদ্ধে কোনও উপযুক্ত তথ্যপ্রমাণ দিতে পারেনি বলে জানান বিচারপতি প্রসেনজিত্ বিশ্বাস।
গত ১ অক্টোবর বহরমপুর জজকোর্টের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা বিচারক অসিত দে-র এজলাসে অধীরবাবুর আইনজীবী কাঞ্চনলাল মুখোপাধ্যায় আগাম জামিনের আবেদন করেন। এর পর অন্তত তিন বার এই আবেদন খারিজ হয়ে যায়। গত ১২ নভেম্বর অধীর চৌধুরীর অন্তর্বর্তী জামিন খারিজ করার দাবিতে রাজ্য সরকারের তরফ থেকে কলকাতা হাইকোর্টে পাল্টা মামলাও করা হয়। কিন্তু কলকাতা হাইকোর্টে এই আবেদন খারিজ হয়ে যায়। এ দিন শুনানি চলাকালীন অধীরের আইনজীবী কাঞ্চনলাল মুখোপাধ্যায় জানান, খুনের ঘটনায় যে আট জনকে গ্রেফতার করা হয়েছিল তাঁদের জামিন মঞ্জুর হয়ে গিয়েছে। উপরন্তু মামলা চলাকালীন বহরমপুরের নির্বাচনী সভা থেকে শুরু করে রেলের বিভিন্ন অনুষ্ঠানে অধীরবাবুকে দেখা গিয়েছে। সুতরাং চার্জশিটে তাঁকে যে ‘পলাতক’ বলে পুলিশ উল্লেখ করেছে তা সম্পূর্ণ ভাবে সাজানো। অন্য দিকে, সরকার কৌঁসুলি মনোজিত্ সিংহ আদালতে বলেন, যেহেতু চার্জশিটে মন্ত্রীর নাম রয়েছে এবং কামাল শেখের পরিবারকে হুমকি দেওয়া হয়েছে বলে থানায় অভিযোগও দায়ের হয়েছে তাই তাঁকে জামিন দেওয়া উচিত নয়।
বহরমপুরের মোহনের মোড়ের কাছে ২০১১-র ১৫ মে সন্ধ্যায় দুষ্কৃতীদের ছোড়া বোমায় খুন হয়েছিলেন কামাল শেখ। সেই সময়ে বাইকে থাকা তাঁর মেয়ে করিশমাও জখম হন। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তদের তালিকায় প্রাথমিক ভাবে অধীরের নাম ছিল না। গত বছরের নভেম্বরে কামালের স্ত্রী নীলা হামিদ ও মেয়ে করিশমার গোপন জবানবন্দির ভিত্তিতে পুলিশ চার্জশিটে তাঁর নাম দাখিল করে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

অধীর-নামা
২০১১ ১৫ মে: সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ বহরমপুরের জনবহুল এলাকা মোহনের মোড়ে দুষ্কৃতীদের ছোড়া বোমা ও গুলিতে খুন হলেন তৃণমূল কর্মী কামাল শেখ (৪৮)।
২০১৩ ২৫ সেপ্টেম্বর: কামাল শেখ খুনের মামলায় কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী-সহ ১০ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা।

১ অক্টোবর: বহরমপুর জজকোর্টে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা বিচারক অসিত দে-র এজলাসে অধীরের আইনজীবী কাঞ্চনলাল মুখোপাধ্যায় আগাম জামিনের আবেদন করেন।

৩ অক্টোবর: অধীর চৌধুরীর অন্তর্বর্তীকালীন জামিনের আবেদনের শুনানি পিছোল।

৭ অক্টোবর: অধীরবাবুকে গ্রেফতার না করার আবেদন খারিজ বহরমপুর জজকোর্টে।

২৯ অক্টোবর: ১৬ নভেম্বর পর্যন্ত জামিনের মেয়াদ বৃদ্ধি অধীরের।

১২ নভেম্বর: তাঁর অন্তর্বর্তী জামিন খারিজের দাবিতে হাইকোর্টে পাল্টা মামলা রাজ্য সরকারের।

১৬ নভেম্বর: ফের অন্তর্বর্তী জামিনের মেয়াদ ২৮ নভেম্বর পর্যন্ত বাড়ল অধীরের।

২১ নভেম্বর: হাইকোর্টে অধীরের অন্তর্বর্তী জামিন খারিজের আবেদন বাতিল।

২৮ নভেম্বর: আগাম জামিন মঞ্জুর মুর্শিদাবাদ জেলা আদালতে।

সারদা কাণ্ডে তুলকালাম বিধাননগরে
সারদা কাণ্ডে সিবিআই তদন্ত এবং আমানতকারীদের টাকা ফেরতের দাবিতে স্মারকলিপি দেওয়াকে কেন্দ্র করে বৃহস্পতিবার উত্তাল হল বিধাননগর পুলিশ কমিশনারেট কার্যালয় চত্বর। অভিযোগ উঠল, আমানতকারী, অর্থলগ্নি সংস্থার এজেন্টদের পাশে দাঁড়ানোর জন্য পুলিশের কিল, চড়, লাঠি খেতে হয়েছে বিশিষ্টজন ও রাজনৈতিক দলের নেতাদের। পুলিশ অবশ্য পাল্টা অভিযোগে জানিয়েছে, অনধিকার প্রবেশ করে তাদের ধাক্কা মারা হয়েছে, ভাঙচুর করা হয়েছে সরকারি সম্পত্তি।
পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ‘চিটফান্ড সাফারার্স ইউনাইটেড ফোরাম’-এর পক্ষ থেকে শ’দেড়েক মানুষ এ দিন বিকাল ৩টে নাগাদ বিধাননগর পুলিশ কমিশনারেটের সদর দফতরের সামনে জড়ো হন। এই সংগঠনের সদস্যেরা অনেকেই হয় সারদা বা তার মতো অর্থলগ্নি সংস্থার আমানতকারী অথবা এজেন্ট। তাঁদের নেতৃত্ব দিচ্ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা দলের দক্ষিণ ২৪ পরগনার সম্পাদক সুজন চক্রবর্তী, পিডিএসের সম্পাদক সমীর পুততুন্ডু, কংগ্রেস নেতা সুখবিলাস বর্মা, প্রাক্তন নকশান নেতা অসীম চট্টোপাধ্যায়, অবসরপ্রাপ্ত অধ্যাপক সুনন্দ সান্যাল-সহ বেশ কয়েক জন।

শিক্ষাবিদ সুনন্দ সান্যাল-সহ বাম নেতাদের
প্রিজন ভ্যানে তুলছে পুলিশ।

সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে সিপিএম
নেতা সুজন চক্রবর্তীকে।
সিপিএমের রাজ্য সম্পাদক তথা বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু বলেন, “এই ধরনের ঘটনার নিন্দার ভাষা নেই। বাংলায় গণতন্ত্র আক্রান্ত। ব্যক্তি স্বাধীনতা হরণের কাজে লিপ্ত বর্তমান তৃণমূল সরকার।” শুক্রবার রানি রাসমণি অ্যাভিনিউতে বামেদের বিক্ষোভ-অবস্থানের কর্মসূচি রয়েছে। এই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই শহরের বিভিন্ন জায়গায় প্রতিবাদ সভা করেন বামপন্থীরা। এ দিন রাতে বিধাননগর (উত্তর) থানায় যান সিপিএম নেতা শ্যামল চক্রবর্তী। তিনি বলেন, “স্মারকলিপি দিতে যাওয়া মানুষের উপর পুলিশ লাঠি চালিয়েছে। পুলিশের বিরুদ্ধে পাল্টা এফআইআর দায়ের করা হবে।”
নিজস্ব চিত্র।

পাক সংবাদ মাধ্যমকে ‘সচিন স্তুতি’ বন্ধে হুমকি তালিবানের
হলেনই বা তিনি বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার, তাতে কী! তাঁর প্রশংসা শুনে ‘অগ্নিশর্মা’ তালিবান। ‘সচিন স্তুতি’ বন্ধ করার জন্য এ বার পাকিস্তানি সংবাদ মাধ্যমকে হুঁশিয়ারি দিল পাকিস্তানের তালিবান প্রভাবিত জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-তালিবান পাকিস্তান।
জঙ্গি গোষ্ঠীর মুখপাত্র শহিদুল্লা শাহিদ একটি ভিডিও মেসেজের মাধ্যমে সংবাদ মাধ্যমের উদ্দেশে একটি ‘নির্দেশ’ জারি করেছেন। ভিডিওটিতে তিনি বলেছেন, “কে এক জন ভারতীয় ক্রিকেটার সচিন তেন্ডুলকর, পাক সংবাদ মাধ্যমের তাঁর বন্দনা করাটা খুবই দুর্ভাগ্যজনক। অন্য দিকে, সেই একই সংবাদ মাধ্যম পাকিস্তানি ক্রিকেট অধিনায়ক মিসবা-উল-হক-কে খুব বাজে ভাবে সমালোচনা করছে। সচিন যতই ভাল খেলোয়াড় হোন না কেন, তাঁর গুণগান করা বন্ধ হোক। কারণ তিনি এক জন ভারতীয়। মিসবা যতই খারাপ খেলুন তাঁর প্রশংসা করা উচিত, কারণ তিনি এক জন পাকিস্তানি।”
সচিন নিজের প্রথম টেস্ট ম্যাচ পাকিস্তানের করাচিতে ১৯৮৯ সালে খেলেছিলেন। গত ১৬ নভেম্বর ক্রিকেট জীবন থেকে অবসর নেওয়ার পর অভিষেকে পাক বোলারদের বিরুদ্ধে তাঁর অবিস্মরণীয় লড়াই, তাঁর অগণিত কীর্তি, তাঁর ব্যাটিং প্রতিভার কথা বার বার ঘুরে ফিরে উঠে এসেছে বিভিন্ন টিভি চ্যানেল থেকে সংবাদপত্রের পাতায়। আর সেই একই সময়ে পাকিস্তান ক্রিকেট দলের হতশ্রী পারফরম্যান্সের কথা ফলাও করে বলাটাই ‘কাল’ হল পাক সংবাদ মাধ্যমের। তার ফলশ্রুতি এই তালিবানি ফতোয়া।

পলামুতে ধৃত তিন মাওবাদী
পলামু জেলায় তিন মাওবাদীকে গ্রেফতার করা হয়েছে। বুধবার রাতে তারা লুকিয়ে পরিবারের লোকেদের সঙ্গে দেখা করতে নিজেদের গ্রামে ফিরেছিল। পুলিশ জানিয়েছে, পঞ্চম রাই নামে এক জঙ্গিকে হামিদনগর এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে বিহারের ঔরঙ্গাবাদ জেলায় এক পুলিশকর্মীকে খুন-সহ কয়েকটি মামলা রয়েছে। ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কমলেশ সিংহের কনভয়ে মাওবাদী হামলার ঘটনাতেও সে অভিযুক্ত। মহেন্দ্র চৌধুরি এবং ভীম সিংহ নামে আরও দুই মাওবাদীকে বরখাখার গ্রাম থেকে গ্রেফতার করা হয়।

অসমে দু’টি দুর্ঘটনা, মৃত ৩
অসমে পৃথক দু’টি দুর্ঘটনায় এক ছাত্রী-সহ তিনজনের মৃত্যু হল। প্রথম ঘটনাটি ঘটে গোয়ালপাড়ার দুধনৈতে। পুলিশ জানায়, আজ ভোরে ৩৭ নম্বর জাতীয় সড়কে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। দুর্ঘটনায় একটি ট্রাকের চালক লুৎফার রহমান এবং অন্যটির খালাসি সফিকুল ইসলামের মৃত্যু হয়। শোণিতপুরের ঢেকিয়াজুলিতে সাইকেল আরোহী দুই ছাত্রীকে একটি ট্রাক ধাক্কা মারলে দেবীকুমারী শাহু নামে একজন ঘটনাস্থলেই মারা যায়। অন্য ছাত্রী জখম হয়ে হাসপাতালে ভর্তি।

ডাইনি অপবাদে মারধর
ফের ডাইনি অপবাদে গণপিটুনির মুখে পড়লেন চারজন। ঘটনাস্থল মাজুলি। শিকারিগ্রামের পর এ বার রতিয়ামারি।
পুলিশ সূত্রে খবর, চারজন গ্রামবাসীকে ডাইনি অপবাদ দিয়েছিল গ্রামে ওঝা। গত রাতে তাঁদের ঘর থেকে টেনে বের করে বেধড়ক মারধর শুরু করে এলাকাবাসীর একাংশ। করা শুরু হয়। খবর পেয়েই পুলিশ সেখানে যায়। উদ্ধার করা হয় চারজনকেই। মারধরে গুরুতর জখম একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিদ্যুৎস্পৃষ্ট দু’টি হাতি
তড়িদাহত হয়ে দু’টি হাতির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে যোরহাট জেলায়। পুলিশ জানায়, মরিয়নি এলাকার ছয়কাটা চা বাগানে একটি হাতির পাল ঢুকে পড়েছিল। চা বাগানের ভিতরে বিদ্যুৎবাহী একটি তারের সংস্পর্শে দু’টি হাতি ঘটনাস্থলেই মারা যায়। আজ দেহগুলি ময়না তদন্তে পাঠিয়েছে বন বিভাগ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.