টুকরো খবর
ধর্ষণের চেষ্টার নালিশ করায় প্রহার ডুয়ার্সে
বধূকে ধর্ষণের চেষ্টা ও সেই অভিযোগ দায়ের করায় তাঁর স্বামীকে ভোজালি দিয়ে কোপানোর অভিযোগ উঠেছে পড়শি তিন ব্যক্তির বিরুদ্ধে। ডুয়ার্সের কুমারগ্রামের ছোট দলদলিয়া এলাকার ঘটনা। গত শুক্রবার রাতে এলাকারই তিন বাসিন্দা বধূকে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। সে সময়ে ধস্তাধস্তির শব্দ পেয়ে অন্য বাসিন্দারা চলে আসায় অভিযুক্তরা পালিয়ে যায়। শুক্রবার ওই ঘটনাটি ঘটলেও স্বামী উত্তরপ্রদেশে থাকায় সে দিন কোনও অভিযোগ দায়ের করেননি ওই বধূ। গত সোমবার স্বামী বাড়ি ফিরলে অভিযোগ দায়ের করা হয়। এরপরেই বধূর স্বামীর উপর হামলার অভিযোগ ওঠে। অভিযোগ দায়ের করার পর রাতেই অভিযুক্তরা ভোজালি নিয়ে বধূর স্বামীর উপর চড়াও হয় বলে অভিযোগ। তাঁকে কামাখ্যাগুড়ি ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। অভিযোগ দায়ের হওয়ার পরেই অভিযুক্ত তিনজন এলাকা ছেড়ে চলে গিয়েছেন বলে পুলিশ জানিয়েছে। স্বামী কর্মসূত্রে উত্তরপ্রদেশে থাকায়, ওই বধূ দুই ছেলে এক মেয়েকে নিয়ে বাড়িতে থাকতেন। বধূর অভিযোগ, শুক্রবার মধ্য রাতে বাড়ির চারপাশে থাকা বেড়া খুলে অভিযুক্তরা ঢোকে। বধূর মুখ চেপে বাইরে এনে তাঁকে ধর্ষণের চেষ্টা করা হয় বলে অভিযোগ। ধস্তাধস্তি ও গোঙানির শব্দ পেয়ে অন্য প্রতিবেশীরা চলে আসায় অভিযুক্তরা পালিয়ে যায়। পরে এলাকায় কয়েক তাদের বার দেখা যায়। আলিপুরদুয়ারের মহকুমা পুলিশ আধিকারিক বিশ্বচাঁদ ঠাকুর বলেন, “ধর্ষণের চেষ্টা, হামলার অভিযোগে মামলা করা হয়েছে।”

২৯শে শুরু বইমেলা
কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম সংলগ্ন মাঠে বইমেলার প্রস্তুতি। ছবি: বিশ্বরূপ বসাক।
শুরু হচ্ছে ৩১তম উত্তরবঙ্গ বইমেলা। উদ্বোধনে হাজির থাকছেন নাট্যকার ও অভিনেতা মনোজ মিত্র। মঙ্গলবার শিলিগুড়িতে এক সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেন গ্রেটার শিলিগুড়ি পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স অ্যাসোসিয়েশনের কর্তারা। বিকেল সাড়ে পাঁচটায় মেলার উদ্বোধন উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিলিগুড়ি কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গনের মেলা গ্রাউন্ডে ২৯ নভেম্বর মেলা শুরু। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দুপুর ২টো থেকে রাত্রি ৮টা পর্যন্ত মেলা চলবে। গ্রেটার শিলিগুড়ি পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নারায়ণ দাস বলেন, “কলকাতা ছাড়াও দিল্লি, মুম্বই থেকে প্রকাশকরা মেলায় স্টল নিয়ে হাজির থাকবেন।” এ বার মাত্র ছ’টি স্টল বাড়িয়ে ৭৮টিকে জায়গা দেওয়া গিয়েছে। গত মরসুমে দেড় কোটি টাকার ব্যবসা হয়েছিল বলে আয়োজকদের দাবি। এ বার ব্যবসার পরিমাণ বাড়বে বলেও আশা করছেন তাঁরা। বইমেলা উপলক্ষে প্রতিদিনই সন্ধ্যায় অনুষ্ঠানের আয়োজন রয়েছে। মঞ্চের নাম রাখা হয়েছে মান্না দে’র স্মরণে। ২৭ নভেম্বর সকাল ১১টায় বাঘাযতীন পার্ক থেকে বইপ্রেমী মানুষকে নিয়ে এক শোভাযাত্রা হয়। এ বারেও উত্তরবঙ্গ বইমেলা স্মারক সম্মানের জন্য মনোনীত করা হয়েছে প্রবীণ কবি ষষ্ঠী বাগচি এবং নেপালি কথা সাহিত্যিক মুক্তিপ্রসাদ উপাধ্যায়কে। বইমেলা বান্ধব পুরস্কার পাচ্ছে মানস তরফদার এবং মরণোত্তর বিভাগে শম্ভুনাথ কুণ্ডু। ১ ডিসেম্বর মঞ্চে সরাসরি উপস্থিত থাকবেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিনি সরাসরি জনতার প্রশ্নের উত্তর দেবেন।

কর চেয়ে পুর-চিঠি
বকেয়া কর আদায়ে সরকারি দফতরগুলিতে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আলিপুরদুয়ার পুরসভা। পুরসভা সূত্রে জানানো হয়, গত আর্থিক বছরে হিসেব অনুযায়ী সরকারি দফতর থেকে ১ কোটি ১২ লক্ষ টাকার বেশি কর পাওনা রয়েছে। মহকুমা শাসকের দফতর থেকে, হাসপাতাল, পূর্ত দফতর তালিকায় রয়েছে বলে জানান পুরসভার সিপিএমের চেয়ারম্যান অনিন্দ্য ভৌমিক। পুরসভা সূত্রে জানা যায়, সরকারি দফতরগুলিতে চিঠি পাঠানোর পাশাপাশি কর আদায়ে বিভিন্ন ওয়ার্ডে ক্যাম্প করা হবে। মহকুমাশাসকের দফতর ১৬ লক্ষ ৩৩ হাজার টাকা কর বাকি বলে পুর কর্তৃপক্ষ জানান। মহকুমা শাসক নিখিল নির্মল বলেন, “খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।” মহকুমা হাসপাতালে কর বকেয়া রয়েছে প্রায় ৪৫ লক্ষ ৬৬ হাজার টাকা। হাসপাতালের সুপার সুজয় বিষ্ণু জানিয়েছেন, বিষয়টি স্বাস্থ্য কর্তাদের জানানো হয়েছে।

অফিস উদ্বোধন
দার্জিলিং-ডুয়ার্স ইউনাইটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের অফিস উদ্বোধন হল মঙ্গলবার। দার্জিলিঙের গাঁধী রোডে সংগঠনের প্রধান শাখার উদ্বোধন করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠতা শিক্ষাবিদ মহেন্দ্র পি লামা। দার্জিলিং এবং ডুয়ার্সকে নিয়ে পৃথক রাজ্য গঠনই ফাউন্ডেশনের মূল দাবি বলে এ দিন জানানো হয়েছে। এদিন মহেন্দ্র পি লামা বলেন, “অহিংসার পথেই পৃথক রাজ্যের দাবিতে আন্দোলন চালানো হবে। দার্জিলিং এবং ডুয়ার্সের সামাজিক, রাজনৈতিক এবং শিক্ষাগত চাহিদার প্রেক্ষিতেই এই ফাউন্ডেশন তৈরি হয়েছে।” পৃথক রাজ্য গঠনের পাশাপাশি দার্জিলিং এবং ডুয়ার্সের প্রতিনিধিদের নীতি প্রণয়ন তথা বিধানসভা এবং লোকসভার বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতে স্থান দেওয়া, এলাকার নিম্ন আয়ের বাসিন্দাদের জীবন যাপনের মান উন্নয়নের লক্ষ্যও রয়েছে বলে ফাউন্ডেশনের তরফে জানানো হয়েছে। দার্জিলিঙে ফাউন্ডেশনের অফিস উদ্বোধন নিয়ে অবশ্য গোর্খা জনমুক্তি মোর্চার নেতারা প্রকাশ্যে খুব একটা উৎসাহ দেখাতে রাজি নন। মোর্চার বিধায়ক হরকা বাহাদুর ছেত্রী বলেন, “আমি কোনও ব্যক্তির উদ্দেশ্য নিয়ে কোনও মন্তব্য করতে পারব না।”

খুনে গ্রেফতার বাগডোগরায়
খুনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল বাগডোগরা থানার পুলিশ। মঙ্গলবার বাগডোগরার ভুট্টাবাড়ি এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে ধৃত ব্যক্তির নাম সাঁকো নাগাসিয়া। ধৃতের বিরুদ্ধে নকুল মালপাহাড়ি নামে এক ব্যক্তিকে খুন করার অভিযোগ রয়েছে। সোমবার এলাকারই কাদোঝোরা এলাকায় নকুলের মৃতদেহ পাওয়া গিয়েছে। এই খুনের ঘটনায় সাঁকোর সঙ্গে আরও এক ব্যক্তি জড়িত বলে পুলিশ জানতে পেরেছে। সে পলাতক। ধৃতকে এদিন শিলিগুড়ি আদালতে তোলা হলে ৭ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক।

আবেদন বাছাই
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য পদে উৎসাহী প্রার্থীদের আবেদনপত্র পাঠানো হল সার্চ বা সন্ধান কমিটির কাছে। সোমবার সেগুলি ৩ সদস্যের সার্চ কমিটির কাছে পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয় এবং সার্চ কমিটি সূত্রেই জানা গিয়েছে, নিয়োগের জন্য বিজ্ঞাপন দিয়ে আবেদনপত্র চাওয়া হয়েছিল। ১৮ নভেম্বরের পর্যন্ত আবেদন করার সময় সীমা দেওয়া হয়। তার মধ্যে ৫০টির বেশি আবেদন জমা পড়েছিল। এ বার তা সার্চ কমিটির কাছে পাঠানো হয়। সেগুলি থেকে ৩ জনকে বেছে আচার্য তথা রাজ্যপালের কাছে পাঠানো হবে। সেখান থেকে তিনি এক জনকে চূড়ান্ত করবেন।

অন্তর্বর্তী জামিন, মুক্ত জিএনএলএফ-নেতা
অন্তর্বর্তী জামিন পেয়ে মুক্তি পেলেন জিএনএলএফের কালিম্পং কমিটির আহ্বায়ক মরিস কালিকোটে, মঙ্গলবার। অনুমতিহীন জনসভায় নেতৃত্ব দেওয়া, হুমকি দেওয়ার অভিযোগে গত ১৪ নভেম্বর তাঁকে গ্রেফতার করে পুলিশ। কালিম্পঙে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের এজলাশে তাঁকে তোলা হলে, তিনি জামিনে মুক্তি পান।

নিম্নমানের কাজ
নিম্ন মানের কাজের অভিযোগ তুলে রাস্তা তৈরি বন্ধ করলেন বাসিন্দারা। মঙ্গলবার ডুয়ার্সের লাটাগুড়িতে। শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ তথা এসজেডিএর উদ্যোগে লাটাগুড়ির মহালক্ষ্মী কলোনি লাগোয়া শিবডাঙায় ২ কিলোমিটার লম্বা রাস্তা তৈরির কাজ শুরু হয়। রবিবার থেকে রাস্তায় পিচ ঢালা শুরু হয়। পিচ ঢালার পরে ক্রমাগত রাস্তা ভাঙতে শুরু করে। মঙ্গলবার কাজ বন্ধ করে দেন বাসিন্দারা

আতঙ্ক
শিলিগুড়ির ভক্তিনগর এলাকায় একটি কাঠের বাড়িতে আগুন লেগে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে ডাবগ্রামের একটি বাড়িতে গ্যাস সিলিন্ডার থেকে আগুন লাগে বলে জানা গিয়েছে। দমকলের দুটি ইঞ্জিন গিয়ে আগুন আয়ত্বে আনে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.