টুকরো খবর
বৃদ্ধার মৃতদেহ উদ্ধার ধানতলায়
ঘরের মধ্যে থেকে এক বৃদ্ধার মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মৃতার নাম রানু ঘোষ (৭০)। তাঁর বাড়ি নদিয়ার ধানতলার সবদলপুর গ্রামে। মঙ্গলবার সকালের ওই ঘটনায় বৃদ্ধার ছেলে অসীমবাবু পুলিশের কাছে একটি খুনের অভিযোগ দায়ের করেন। পুলিশ জানিয়েছে, ওই বৃদ্ধার মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। সারা শরীর রক্তে ভেসে যাচ্ছিল। রানাঘাটের এসডিপিও আজহার এ তৌসিফ বলেন, “একটি খুনের মামলা রুজু করা হয়েছে। খুনের কারণ এখনও স্পষ্ট নয়। ঘটনার তদন্ত শুরু হয়েছে।” প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, মাথায় ভারী কিছু দিয়ে আঘাত করে খুন করা হয়েছে। ঘরের বেশ কিছু জিনিসপত্র লণ্ডভণ্ড অবস্থায় ছিল। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে অসীমবাবু শৌচাগারে যাওয়ার সময় রানুদেবীকে ঘরের মধ্যে পড়ে থাকতে দেখেন। তারপর তাঁর চিৎকারে লোকজন ছুটে আসেন। খবর দেওয়া হয় পুলিশকে। অসীমবাবুর স্ত্রী কণিকাদেবী বলেন, “রোজদিনের মতো এদিন সকালে শাশুড়ির ঘরে চা দিতে গিয়েছিলাম। ঘরের দরজা বন্ধ দেখে ভেবেছিলাম উনি ঘুমোচ্ছেন। তাই ফিরে আসি। কিন্তু ঘরের মধ্যে যে এরকম কাণ্ড ঘটে গিয়েছে তা ঘুণাক্ষরেও বুঝতে পারিনি।”

তৃণমূল কর্মীকে মারধর, নালিশ
এক তৃণমূল কর্মীকে মারধরের অভিযোগ উঠল কয়েকজন কংগ্রেস কর্মীর বিরুদ্ধে। সোমবার রাতে বহরমপুর শহরের ২০ নম্বর ওয়ার্ডের অম্বেডকর কলোনির ঘটনা। জখম সনৎ দাসকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বহরমপুর থানার আই সি মেহায়মেনুল হক বলেন, “ঘটনার তদন্ত চলছে।” পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শহরের ২০ নম্বর ওয়ার্ডে তৃণমূলের প্রার্থী ছিলেন দলের বহরমপুর টাউন কমিটির নির্বাহী সভাপতি দিলীপ সিংহ রায়ের স্ত্রী। দিলীপবাবু বলেন, “তৃণমূলের হয়ে ভোট প্রচার করায় সনৎ দাসকে কংগ্রেসের দুষ্কৃতীরা মারধর করে।” বহরমপুর টাউন কংগ্রেস সভাপতি অতীশ সিংহের পাল্টা অভিযোগ, “সোমবার রাতে অম্বেডকর কলোনিতে তৃণমূলের কয়েক জন সমর্থক মদ খেয়ে নিজেদের মধ্যে মারপিট করেছে। ২০ নম্বর ওয়ার্ডের কংগ্রেসের প্রার্থীর কাছে তৃণমূলের প্রার্থী প্রায় হাজার ভোটের ব্যবধানে পরাজিত হয়েছে। ওই হার মেনে নিতে না পারায় তৃণমূলের নিজেদের মারপিটের দায় কংগ্রেসের ঘাড়ে চাপাতে চাইছে।”

শীতের শুরুতেই ইট পোড়ানোর কাজ শুরু ভাটায়।
কৃষ্ণনগরে সুদীপ ভট্টাচার্যের তোলা ছবি।

শান্তিপুরে সিপিএম ছেড়ে তৃণমূলে
শান্তিপুরের আরবান্দী ১ গ্রাম পঞ্চায়েতের প্রধান সিপিএমের দীপঙ্কর মণ্ডল সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দিলেন। পঞ্চায়েত নির্বাচনে ওই গ্রাম পঞ্চায়েতের মোট ১৪টি আসনের মধ্যে সিপিএম পেয়েছিল ৭টি। বাকি ৭টি আসন তৃণমূল দখল করেছিল। টসে জিতে প্রধান হয়েছিলেন দীপঙ্করবাবু। মঙ্গলবারের এই ঘটনার পর আরবান্দি ১ গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের সদস্য সংখ্যা দাঁড়াল ৮। দীপঙ্করবাবু বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে যে উন্নয়ন শুরু হয়েছে তাতে সামিল হওয়ার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছি।” সিপিএমের শান্তিপুর জোনাল কমিটির সম্পাদক শান্তনু চক্রবর্তী বলেন, “দীপঙ্কর মণ্ডলকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।” রানাঘাট শহর তৃণমূলের সভাপতি অসিত দত্ত বলেন, “দীপঙ্করবাবু আমাদের দলে যোগ দেবেন বলে আবেদন জানিয়েছিলেন।”

স্ত্রীকে খুন করে পলাতক
শ্বাসরোধ করে খুনের পর মৃত্যু নিশ্চিত করতে অস্ত্র দিয়ে স্ত্রীর গলা কাটার অভিযোগ উঠল। সোমবার রাতে লালগোলার লতিবেরপাড়া গ্রামের ওই ঘটনায় মৃতের নাম শিখা সরকার (২৬)। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত প্রেম সরকার অবশ্য পলাতক। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর ছয়েক আগে পেশায় রাজমিস্ত্রি প্রেমের সঙ্গে শিখাদেবীর বিয়ে হয়। তাঁদের দু’টি সন্তান আছে। সাংসারিক কারণে স্বামী-স্ত্রীর মধ্যে হামেশাই অশান্তি হত। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “প্রাথমিক তদন্তে অনুমান, সাংসারিক অশান্তির কারণেই শিখাকে খুন করে পালিয়েছে প্রেম। তাকে ধরার চেষ্টা চলছে।”

যাবজ্জীবন সাজা
বাড়ির সামনে গাছ পোঁতা নিয়ে গণ্ডগোলের জেরে প্রতিবেশীকে খুনের দায়ে ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল কৃষ্ণগর জেলা আদালত। মঙ্গলবার আদালতের অতিরিক্ত জেলা জজ (চতুর্থ আদালত) সৌমেন্দ্রনাথ দাস এই সাজা ঘোষণা করেন। আদালত জানিয়েছে, ২০০৮ সালের ৮ সেপ্টেম্বর রাতে চাপড়ার সুঁটিয়ার বাসিন্দা নিতাই দাস (৫৬)-সহ ৭ জনকে অস্ত্র দিয়ে কোপানো হয়। আশঙ্কাজনক অবস্থায় তাঁদের হাসপাতালে নিয়ে আসার সময় নিতাইবাবুর মৃতু্য হয়। সরকার পক্ষের আইনজীবী মঙ্গলময় বিশ্বাস বলেন, “বাড়ির সামনে একটি গাছ পোঁতা নিয়ে গণ্ডগোল হয়। তারই জেরে ঘটনার দিন রাতে বাড়িতে ঢুকে কুপিয়ে খুন করা হয় নিতাইবাবুকে। এই খুনের ঘটনায় ১১ জন কে যাবজ্জীবনের নির্দেশ দিয়েছেন বিচারক।”

ঘেরাও অধ্যক্ষ
রাজ্যের প্রাথমিক শিক্ষক নিয়োগের ‘টেট’ পরীক্ষায় অনুত্তীর্ণ পড়ুয়ারা ঘেরাও করলেন কলেজের অধ্যক্ষকে। মঙ্গলবার দুপুরে বেথুয়াডহরির অম্বেডকর পিটিটিআই কলেজের ঘটনা। ঘণ্টা চারেকের এই ঘেরাও ওঠে এ দিন সন্ধ্যা নাগাদ। বিক্ষোভকারীদের অভিযোগ, রাজ্য সরকার নামমাত্র ১ শতাংশ পরীক্ষার্থীকে পাশ করিয়েছে। সরকার দ্রুত পিটিটিআই কোর্স করা পড়ুয়াদের চাকরি না দিলে বৃহত্তর আন্দোলনে নামার কথাও এ দিন জানান তাঁরা।

ধৃত দুই যুবক
নিয়ন্ত্রিত বাজার সমিতির কর্মী সেজে কৃষিপণ্য থেকে ‘কর’ আদায়ের সময় পুলিশের হাতে ধরা পড়ল দুই যুবক। ধৃতরা হল আফাজুদ্দিন শেখ ওরফে পটাই ও কলিমুদ্দিন শেখ। পটাই ও কলিমুদ্দিনের বাড়ি যথাক্রমে আসলপুর ও আলিনগরে। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ধৃতদের কাছ থেকে ৮ হাজার টাকা, নিয়ন্ত্রিত বাজার সমিতির রসিদ ও সিলমোহর দেওয়ার দু’টি যন্ত্র বাজেয়াপ্ত করা হয়েছে।”

অভিযুক্ত ধৃত
ফরাক্কায় এক তরুণীকে ধর্ষণ করে খুনের অভিযোগে ওই তরুণীর এক পড়শিকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত রমজানি শেখের কাছ থেকে মৃতার বেশ কিছু গয়নাও মিলেছে। রমজানির এক আত্মীয়ও খুনে জড়িত বলে পুলিশের অনুমান। পুলিশ জানায়, ধৃত রমজানি বিবাহিত। সম্প্রতি তার সঙ্গে ওই তরুণীর সর্ম্পক গড়ে উঠেছিল। কিন্তু তরুণীর অন্যত্র বিয়ে ঠিক হয়ে যাওয়ায় রমজানিকে সে বিয়ের জন্য চাপ দিতে থাকে। বিয়ের কথায় বেঁকে বসে যুবক। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর জানান, পুলিশের জেরায় রমজানি খুনের কথা স্বীকারও করে নিয়েছে।

শান্তিপুরে সিপিএম ছেড়ে তৃণমূলে
শান্তিপুরের আরবান্দী ১ গ্রাম পঞ্চায়েতের প্রধান সিপিএমের দীপঙ্কর মণ্ডল সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দিলেন। পঞ্চায়েত নির্বাচনে ওই গ্রাম পঞ্চায়েতের মোট ১৪টি আসনের মধ্যে সিপিএম পেয়েছিল ৭টি। বাকি ৭টি আসন তৃণমূল দখল করেছিল। টসে জিতে প্রধান হয়েছিলেন দীপঙ্করবাবু। মঙ্গলবারের এই ঘটনার পর আরবান্দি ১ গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের সদস্য সংখ্যা দাঁড়াল ৮। দীপঙ্করবাবু বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে যে উন্নয়ন শুরু হয়েছে তাতে সামিল হওয়ার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছি।” সিপিএমের শান্তিপুর জোনাল কমিটির সম্পাদক শান্তনু চক্রবর্তী বলেন, “দীপঙ্কর মণ্ডলকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।” রানাঘাট শহর তৃণমূলের সভাপতি অসিত দত্ত বলেন, “দীপঙ্করবাবু আমাদের দলে যোগ দেবেন বলে আবেদন জানিয়েছিলেন।”

থানায় বিক্ষোভ
জুয়ার ঠেকে হানা দিয়ে পুলিশ কয়েকজনকে গ্রেফতার করেছিল। তাতেই ক্ষিপ্ত হয়ে মঙ্গলবার রাত আটটা নাগাদ ধুবুলিয়া থানার সামনে বিক্ষোভ দেখাল বটতলা এলাকার বাসিন্দারা। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বেশ কয়েকদিন ধরেই ওই এলাকায় জুয়ার ঠেকের খবর পেয়েছিল পুলিশ। মঙ্গলবার সেই ঠেকেই হানা দিয়ে কয়েকজনকে পাকড়াও করা হয়। এরপরই থানার সামনে বিক্ষোভ দেখানোর পাশাপাশি ৩৪ নম্বর জাতীয় সড়কও অরবোধ করে বাসিন্দারা।

গ্রেফতার ছাত্র
মাজদিয়া সুধীরঞ্জন লাহিড়ী কলেজের এক ছাত্রীকে কু-প্রস্তাব ও ফোনে উত্যক্ত করার অভিযোগে ওই কলেজেরই দ্বিতীয় বর্ষের এক ছাত্রকে গ্রেফতার করেছে কৃষ্ণগঞ্জ থানার পুলিশ। ধৃত সৌমেন বিশ্বাস গেদে এলাকার বাসিন্দা।

মঙ্গলবার খাগড়াঘাট স্টেশনে রেলের এক অনুষ্ঠানে কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী।
এই অনুষ্ঠানেই তিনি জানান, পুরী-কামাখ্যা সাপ্তাহিক এক্সপ্রেস-সহ কয়েকটি
এক্সপ্রেস এ বার খাগড়াঘাট, সালার স্টেশনে থামবে। ছবি: গৌতম প্রামাণিক।

দুর্ঘটনায় মৃত্যু
মোটরবাইক দুর্ঘটনায় মৃত্যু হল অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির। মঙ্গলবার সুতির আহিরণের ৩৪ নম্বর জাতীয় সড়কের ঘটনা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.