টুকরো খবর
দ্বিতীয় স্ত্রীকে পুড়িয়ে মারার চেষ্টা, ধৃত স্বামী
এক তরুণীকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগে তাঁর স্বামীকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার দুপুরে গ্রেফতার করা হয় খড়্গপুরের সুভাষপল্লির বাসিন্দা রামপ্রসাদ করকে। তিনি রেলকর্মী। তাঁর দ্বিতীয় পক্ষের স্ত্রী বছর পঁয়ত্রিশের সুতৃষ্ণা কর আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর দু’য়েক আগে রামপ্রসাদের প্রথম স্ত্রী ঘরের মধ্যেই অগ্নিদগ্ধ হয়ে মারা যান। সেই সময় প্রতিবেশীরা রামপ্রসাদের বিরুদ্ধে স্ত্রীকে হত্যার অভিযোগ তুললেও মৃত্যুকালীন জবানবন্দিতে ওই মহিলা স্বামীকে নির্দোষ বলে জানিয়ে যান। প্রথম স্ত্রীর মৃত্যুর পরে হলদিয়ার দুর্গাচকের বাসিন্দা সুতৃষ্ণাকে বিয়ে করেন রামপ্রসাদ। প্রথম পক্ষের বছর পাঁচেকের ছেলে রয়েছে ওই ব্যক্তির। গত রবিবার দুপুরে রামপ্রসাদের বাড়িতে চিৎকার শুনতে পান প্রতিবেশীরা। তাঁরা গিয়ে ঘরের মধ্যে আগুন জ্বলতে দেখেন। পরে স্থানীয় লোকজনই আগুন নিভিয়ে সুতৃষ্ণাকে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করে খড়্গপুর মহকুমা হাসপাতালে ভর্তি করান। সোমবার রাতে সুতৃষ্ণার ভাই গোপালচন্দ্র পাত্র খড়্গপুর টাউন থানায় দিদিকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, “বিয়ের পর থেকেই দিদির উপর শারীরিক নির্যাতন চালাতেন জামাইবাবু।” ওই অভিযোগের ভিত্তিতে এ দিন রামপ্রসাদকে গ্রেফতার করে পুলিশ।

নাবালিকার বিয়ে রুখল প্রশাসন
ফের নাবালিকার বিয়ে রুখল পুলিশ-প্রশাসন। এ বার নারায়ণগড়ে। স্থানীয় নারমা অঞ্চলের বাটিটাকি গ্রামে সোমবার রাতে বছর ষোলোর কিশোরীর সঙ্গে পাশের কানাইসাগর গ্রামের আঠারো পেরনো এক যুবকের বিয়ের আসর বসেছিল। মেয়েটি দশম শ্রেণির ছাত্রী। আর পাত্র কলেজের প্রথম বর্ষের ছাত্র। স্থানীয় সূত্রে খবর, ভালবাসার এই বিয়েতে পারিবারিক সম্মতি ছিল। নাবালিকা বিয়ের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন নারায়ণগড় থানার ওসি অমিত অধিকারী ও যুগ্ম বিডিও রাহুল মজুমদার। পাত্র-পাত্রীর বাবাকে বুঝিয়ে বিয়ে বন্ধ করতে বলেন। যুগ্ম বিডিও বলেন, আইন অনুযায়ী মেয়েদের ১৮ ও ছেলেদের ২১ বছরের আগে বিয়ে দেওয়া যায় না। বুঝিয়ে বলতে দুই পরিবার বিয়ে বন্ধে রাজি হয়েছে।”

শিশু কর্মশালা
চাইল্ড লাইনের কর্মশালা।
শিশু সুরক্ষা নিয়ে কর্মশালা করল চাইল্ড লাইন। মঙ্গলবার মেদিনীপুর শহরের ফিল্ম সোসাইটি হলে ওই কর্মশালায় চাইল্ড লাইনের প্রতিনিধিরা ছাড়াও ছিলেন প্রোবেশন অফিসার, জুভেনাইল জাস্টিস বোর্ড, চাইল্ড ওয়েলফেয়ার দফতরের সদস্যরা। মূলত, শিশুদের অধিকার ও সুরক্ষা নিয়ে আলোচনা হয়। শিশুদের সুস্থ-সুন্দর জীবন নিশ্চিত করতেই কাজ করে চলেছে চাইন্ড লাইন। এ জন্য রয়েছে তাদের হেল্পলাইন নম্বর। কোনও শিশু হারিয়ে গেলে বা কোথাও অনাথ শিশুর দেখা মিললে যে কেউ ১০৯৮-এ ফোন করে চাইল্ড লাইনে খবর দিতে পারেন। চাইল্ড লাইনের পশ্চিম মেদিনীপুর জেলা কো-অর্ডিনেটর বিশ্বনাথ সামন্ত বলেন, “এ কথাই সকলের কাছে প্রচার করতে চাই। সে জন্যই কর্মশালা। যে কেউ ১০৯৮ নম্বরে ফোন করলেই আমরা তৎপরতার সঙ্গে শিশুদের উদ্ধার করে তাদের অধিকার ও সুরক্ষার ব্যবস্থা করব।”

শৌচাগার দিবস পালিত
নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব শৌচাগার দিবস পালিত হল খড়্গপুর মহকুমায়। মঙ্গলবার মহকুমার বিভিন্ন ব্লকে প্রশাসন ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে র্যালির আয়োজন করা হয়। এ দিন ব্লক সদরে স্কুল পড়ুয়া, আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মীদের নিয়ে প্রায় চারশো মানুষের একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন হয়। এর পর পঞ্চায়েত সমিতির সভাগৃহে ‘নির্মল ভারত অভিযানের প্রেক্ষাপট ও শৌচাগার দিবস’ শীর্ষক একটি আলোচনাসভারও আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন বিডিও সুলোককুমার প্রামাণিক, বিএমওএইচ অনিল বাস্কে ও পঞ্চায়ত সমিতির সভাপতি তপন প্রধান প্রমুখ। অন্য দিকে, খড়্গপুর-১ ব্লকের মাতকাতপুর প্রাথমিক বিদ্যালয় থেকেও একটি শোভাযাত্রা বের হয়। উপস্থিত ছিলেন বিডিও কৃষ্ণেন্দুকুমার মণ্ডল, যুগ্ম বিডিও সমীর পাল প্রমুখ। গ্রামের লোকেদের আদর্শ শৌচাগার গঠন, শিশুদের শৌচকর্ম করানোর পদ্ধতি, পরিবেশ পরিচ্ছন্ন রাখা ও শৌচাগারে জলের ব্যবহার-সহ নানা বিষয়ে সচেতন করা হয়।

চেক বিলি
অসংগঠিত শ্রমিকদের স্বাস্থ্য, শিক্ষা সংক্রান্ত স্কিমে চেক বিলি করা হল খড়্গপুর-১ ব্লকে। মঙ্গলবার ব্লকের সতকুই ব্লক প্রশাসনিক কার্যালয়ে ওই অনুষ্ঠানে শতাধিক শ্রমিক যোগ দেন। শ্রমিকদের অধিকাংশই নির্মাণ, পরিবহণের মতো অসংগঠিত ক্ষেত্রের। তাঁদের পরিবারের শিক্ষা, স্বাস্থ্যের জন্য শ্রমদফতরের আওতায় থাকা ‘সাসপাউ’, ‘বকুয়া’-সহ বিভিন্ন স্কিমে ওই চেক প্রদান করা হয়। উপস্থিত ছিলেন বিডিও কৃষ্ণেন্দুকুমার মণ্ডল, ইন্সপেক্টর অফ মিনিমাম ওয়েজেস ভাস্কর রায় প্রমুখ। অনুষ্ঠানে শ্রমিকদের এই স্কীমগুলি সম্পকের্র্ বোঝানো ও আওতাভুক্ত হওয়ার পদ্ধতির বিষয়েও আলোচনা করা হয়। বিডিও জানান, “এই প্রকল্পের আওতায় আসতে হলে অসংগঠিত শ্রমিকদের শ্রম দফতর মারফত ফর্ম পূরণ করে আবেদন করতে হয়। যে কোনও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকই তা করতে পারেন।”

শৌচাগারে সদ্যোজাত
মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের শৌচালয় থেকে উদ্ধার হল এক সদ্যোজাত। মঙ্গলবার দুপুরে ফশ্তিম মেদিলীপুরে কেশিয়াড়ির লালুয়া গ্রাম পঞ্চায়েতের কুলিয়ারার মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের শৌচালয়ের মেঝেতে দিন চারেকের শিশুটিকে পড়ে থাকতে দেখেন স্কুলের এক রাঁধুনি। বিডিও-র নির্দেশে ওই শিশুকে প্রথমে কেশিয়াড়ি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরে তাকে ‘চাইল্ড লাইনে’র প্রতিনিধিদের হাতে তুলে দেন বিডিও অসীমকুমার নিয়োগী। তাকে আপাতত খড়্গপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হবে। পরে সমাজকল্যাণ দফতরের নির্দেশ মতো চাইল্ড লাইন তাকে হোমে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করবে।

প্রাণিসম্পদ সপ্তাহ
সপ্তদশ জাতীয় প্রাণীসম্পদ বিকাশ সপ্তাহ উদ্যাপন হল গড়বেতা- ১ ব্লকে। মঙ্গলবার ব্লকের আমলাগোড়ায় এক কর্মসূচির আয়োজন করা হয়। আলোচনা সভারও আয়োজন করা হয়। ‘গ্রামীণ অর্থনীতির উন্নতিতে প্রাণীসম্পদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিডিও বিমলশঙ্কর শর্মা, গড়বেতা- ১ পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ জয় রায় প্রমুখ। জয়বাবু বলেন, “আগামী দিনের জন্য নানা পরিকল্পনা করছি। এর ফলে প্রাণিসম্পদ দফতর থেকে প্রচুর মানুষ উপকৃত হবেন।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.