টুকরো খবর
নোনা-গুজবে ধৃত ২২
গুজব ছড়িয়ে নুনের দাম বাড়িয়ে বিক্রি করার অপরাধে রাজ্য জুড়ে ২২ জনকে গ্রেফতার করল বিহার সরকার। এই ঘটনায় বিভিন্ন জেলায় মোট ১৮টি অভিযোগ দায়ের হয়েছে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার নিজে বিষয়টি দেখভাল করছেন। গত কাল এক ঘণ্টা অন্তর তাঁকে সার্বিক পরিস্থিতির রিপোর্ট দেওয়া হয়। সরকার এই ঘটনাটির উপর নজর রাখছে। প্রতিটি জেলাশাসক এবং পুলিশ সুপারদের এই ব্যাপারে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনার সত্যতা জানতে রাজ্য সরকার ওড়িশা সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। ওড়িশা, গুজরাত এবং রাজস্থান থেকে রাজ্যে নুন আসে। পরিস্থিতির বিচার করতে কেন্দ্রীয় লবণ সরবরাহ দফতরের সহকারি কমিশনার আজ বিহার আসছেন। রাজ্যের খাদ্য সরবরাহ দফতরের প্রধান সচিব শিশির সিংহ বলেন, “যাদের গ্রেফতার করা হয়েছে তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করা হয়েছে। কী কারণে এই গুজব ছড়ানো হয়েছিল তা জানতে পুলিশ ধৃতদের জেরা করছে। এর পিছনে কারা আছে সেটাও খোঁজ করে দেখা হচ্ছে।” রাজ্যের ৮টি জেলায় ২২ জনকে গ্রেফতার করার পরে রাজ্য সরকার আশঙ্কা করছে, রাজনৈতিক উদ্দেশ্যেই এই কাজ করা হয়েছে।

সম্মানিত অমলেন্দু
রাজ্য প্রকাশন পরিষদের সম্মানে ভূষিত হলেন প্রবীণ ইতিহাসবিদ অমলেন্দু গুহ। গুয়াহাটি সাহিত্য উৎসব তথা গ্রন্থমেলা প্রাঙ্গনে অমলেন্দুবাবুর হাতে পুরস্কার তুলে দেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। পুরস্কার হিসাবে দেওয়া হয় তিন লক্ষ টাকা, শংসাপত্র ও স্মারক। অমলেন্দুবাবু বলেন, “অতীতের বিষয়ে গভীরভাবে অধ্যয়ন করলে বর্তমানের বহু বাধা-বিঘ্ন কাটাবার উপায় বের করা যায়। অতীতের ভুল-ভ্রান্তি থেকে শিক্ষা নিলে ভবিষ্যতের কর্মপন্থা সুচারুভাবে পরিকল্পনা করা সম্ভব।” তিনি আরও বলেন, “আধুনিক সাহিত্য পাঠ করতে গেলে মননও আধুনিক হতে হবে।” গগৈ বলেন, “রাজ্যে একটি ইতিহাস সংগ্রহশালা ও শিশু গ্রন্থাগার তৈরি করা প্রয়োজন।” সরকার এ ব্যাপারে উদ্যোগী হবে বলে মুখ্যমন্ত্রী ইঙ্গিত দেন।

উদ্ধার আরডিএক্স
দুই জঙ্গিকে গ্রেফতার করে পুলিশ প্রচুর বিস্ফোরক উদ্ধার করল। পুলিশ জানায়, রঙিয়া ও বাইহাটা পুলিশের যৌথ অভিযানে মান্দাকাটা এলাকা থেকে পবিত্র বড়ো ও নবাব আহমেদ নামে দুই জঙ্গিকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে মিলেছে ২ কিলোগ্রাম আরডিএক্স, বহু ডিটোনেটর, ২০ কিলোগ্রাম অ্যামোনিয়াম নাইট্রেট ও ফিউজ তার। কেন তারা এত বিস্ফোরক সংগ্রহ করেছিল তা জানতে তদন্তে নেমেছে পুলিশ।

সেই প্রাক্তন বিচারপতির বিরুদ্ধে ফের অভিযোগ
এ সপ্তাহের গোড়াতেই সুপ্রিম কোর্টের প্রাক্তন এক বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন এক ইনটার্ন। ওই একই বিচারপতির বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ তুলেছেন আরও এক ইনটার্ন মহিলা। তিনি প্রথমে অভিযোগ লিখেছিলেন ফেসবুকে। যা পরে আইন সংক্রান্ত খবরের ওয়েবসাইটে প্রকাশিত হয়। তিনি লেখেন, “ওই মেয়েটির মতো আমার সঙ্গেও কয়েক বার অশালীন আচরণ করেছেন। হয়তো বেশি ভাবছি, এই মনে করে গুরুত্ব দিইনি।” মহিলার কথায়, “উনি প্রতিশ্রুতি দিয়েছিলেন আর কোনও মহিলার সঙ্গে এমন আচরণ করবেন না। হয়তো ওঁকে বিশ্বাস করা উচিত হয়নি। তবু আমাদের কম বয়স। সাহসী হওয়া খুব কঠিন, তাই না? ওই মেয়েটি যথেষ্ট সাহসী।” ইনটার্ন মহিলাও ব্লগে অভিযোগ করেন, শুধু তিনি নন, আরও দু’তিন জন মহিলা বিচারপতির কাছে যৌন হেনস্থার শিকার হন। সোমবার প্রথম অভিযোগকারিনী তদন্তকারী দলের সঙ্গে মুখোমুখি হবেন।

জামশেদপুর বইমেলা
২৯তম জামশেদপুর বই মেলা শুরু হল। আজ সন্ধ্যায় জামশেদপুরের টেগোর সোসাইটির মাঠে মেলার উদ্বোধন করেন টাটা মোটরসের ‘প্ল্যান্ট হেড’ এ বি লাল। জামশেদপুরের টেগোর সোসাইটি মেলার প্রধান উদ্যোক্তা। সংস্থার সাধারণ সম্পাদক আশিস চৌধুরী বলেন, “এ বছর মেলায় বাহাত্তরটি স্টল এসেছে। কলকাতা-সহ বিভিন্ন রাজ্যের পুস্তক সংস্থার স্টল রয়েছে মেলায়।” ১৯৮৫ সালে জামশেদপুরে টেগোর সোসাইটির উদ্যোগে প্রথম এই মেলার সূচনা হয়ে। তারপরে সময়ের সঙ্গে সঙ্গে বহরেও বেড়েছে মেলা। আগামী ২৪ তারিখ পর্যন্ত মেলা চলবে।

ইসরোয় ছোট আগুন
ছোট মাপের আগুন লেগেছিল শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের গুদামঘরে। বৃহস্পতিবার ভোর পাঁচটা নাগাদ ওই আগুন লেগেছিল। দ্রুত তা নিয়ন্ত্রণে আনা হয়। গুদামঘরটি দেখভাল করে একটি বেসরকারি সংস্থা। সেখানে মূলত বৈদ্যুতিক ও বৈদ্যুতিন সরঞ্জাম রাখা ছিল। কোনও রকম ক্ষতি হয়নি বলে দাবি ইসরো কর্তৃপক্ষের।

ধৃত অফিসার
সিআরপিফের মধ্যে মাওবাদী জঙ্গিদের চর হিসেবে কাজ করার অপরাধে বাহিনীর এক অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্টকে গ্রেফতার করল বিহার পুলিশ। পুলিশ জানিয়েছে, সঞ্জয় যাদব নামে ওই অফিসার বেশ কিছু দিন ধরেই সিআরপিএফের, বিশেষ করে কোবরা বাহিনীর খবর জঙ্গিদের পাচার করছিল। সন্দেহের বশবর্তী হয়েই বিহার পুলিশ ওই অফিসারের উপর নজরদারি শুরু করেছিল। মোবাইলেও আড়িপাতা হয়েছিল।

ট্রেন বেলাইন, মৃত ৩
ট্রেনের দশটি কামরা লাইনচ্যুত হয়ে প্রাণ হারালেন অন্তত তিন জন। আহত অন্তত ৩৭ জন। শুক্রবার সকাল ছ’টা কুড়ি নাগাদ ঘটনাটি ঘটেছে নাসিকের কাছে ইগতপুরি এলাকার ঘটিতে। ওই অঞ্চল দিয়ে সেই সময় যাচ্ছিল ১২৬৯৮ নিজামুদ্দিন-এর্নাকুলাম-লক্ষদ্বীপ মঙ্গলা এক্সপ্রেস। ওই ট্রেনের দশটি কামরা লাইনচ্যুত হয়ে তিন যাত্রী মারা যান। মৃতদের মধ্যে দু’জনকে শনাক্ত করা গিয়েছে।

২ সিমি জঙ্গি ধৃত
সন্দেহভাজন দুই সিমি জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে রায়পুর থেকে। তাদের নাম আব্দুল ওয়াহিদ খান (৫৪) এবং উবার সিদ্দিকি (৩৫)। নিষিদ্ধ গোষ্ঠী সিমি-র সঙ্গে ওই দুই ব্যক্তির জড়িত থাকার খবর ছিল পুলিশের কাছে। আব্দুল পেশায় অটো চালক এবং সিদ্দিকি কোচিং সেন্টার চালায়।

ফের ধর্ষণ দিল্লিতে
ফের গণধর্ষণ রাজধানীতে। নিউ অশোক নগরের বাসিন্দা এক মহিলাকে তাঁর প্রাক্তন স্বামীর চার বন্ধু বৃহস্পতিবার রাতে ধর্ষণ করে বলে অভিযোগ। মহিলার বক্তব্য, তাঁকে বাড়িতে একা পেয়ে ওই চার জন ছুরি দেখিয়ে তাঁকে ধর্ষণ করে। ঘটনার কথা গোপন রাখতে বলে হুমকিও দেয়। ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের প্রমাণ মিলেছে। পুলিশের দাবি, অভিযুক্তরা মধ্যপ্রদেশে রয়েছে বলে তারা জানতে পেরেছে।

বিক্রমাদিত্য-কথা
আইএনএস বিক্রমাদিত্য ভারতের বিমানবাহী বৃহত্তম যুদ্ধজাহাজ
ওজন: ৪০ হাজার টন
উচ্চতা: ৬০ মিটার
বহনক্ষমতা: ২৪টি মিগ-২৯ যুদ্ধবিমান ও ১০টি হেলিকপ্টার
নাবিক সংখ্যা: ১৬০০ থেকে ১৮০০
একটানা চলবে: ৪৫ দিন
দৈনিক যেতে পারে ১৩০০ কিমি আজ ভারতীয় নৌবাহিনীতে সরকারি ভাবে যোগ দেবে রাশিয়ায় তৈরি এই বিমানবাহী জাহাজটি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.