|
|
|
|
বিনোদন |
নস্টালজিয়ায় মানিকদাকে স্মরণ
গৌতম চক্রবর্তী • কলকাতা |
|
|
অবন ঠাকুর থেকে অনুরাগ কশ্যপ, সকলকে ব্যক্তিগত অভিজ্ঞতার সুতোয় জুড়ে দিলেন তিনি। বৃহস্পতিবার দুপুরে কেমোমা-র ভিত্তিস্থাপন অনুষ্ঠানে সহাস্য শর্মিলা ঠাকুর জানিয়েছিলেন, চিত্রকলা নিয়ে বলার অধিকার তাঁর আছে। তিনি অবনীন্দ্রনাথ ঠাকুরের প্রপৌত্রী যে! বিকেলে নন্দনে প্রথম সত্যজিৎ রায় স্মারক বক্তৃতায় সটান জানালেন, “আজ যে মাল্টিপ্লেক্সে বিভিন্ন ধরনের ছবি দেখা যাচ্ছে, সেখানেও সত্যজিৎ রায়ের উত্তরাধিকার।” এর পরে অনুরাগ, নওয়াজউদ্দিন, লাঞ্চবক্স কোনও নাম আলাদা করে বলার দরকার ছিল না। |
|
‘সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা’য় শর্মিলা ঠাকুর ও সন্দীপ রায়।
বৃহস্পতিবার, নন্দন (২)-এ। ছবি: সুদীপ আচার্য। |
এখানেই শর্মিলা ঠাকুরের বক্তৃতাবৈশিষ্ট্য। সত্যজিতের আবিষ্কার এবং হিন্দি ছবির নায়িকা— দুই জানলা থেকেই ‘গ্রেট ডিরেক্টর’-এর বৈশিষ্ট্য খোঁজা। এক দিকে ‘মানিকদা’র সৌজন্যে ১৩ বছর বয়সে অপুর সংসারের নায়িকা হিসেবে ক্যামেরার সামনে দাঁড়ানো, সত্যজিতের ছবিতে নারীচরিত্র কতটা বলিষ্ঠ এ সব কথা এসেছে। ডি সিকার ‘বাইসাইকেল থিফ’-এর পাশাপাশি এসেছে অপর্ণা সেন, ঋতুপর্ণ ঘোষদের গোড়ার দিকের ছবিও। এমনকী, সত্যজিতের ছবি নিয়ে নার্গিস (তিনি বিদেশে দারিদ্র বিক্রি করেন), মনোজকুমার (তাঁর ছবি বাজারে চলে না)-দের বিরূপ সমালোচনার কথাও জানিয়েছেন। তার পরে শাণিত যুক্তিতে সে সব খণ্ডনও করেছেন। “সিনেমার প্রভাব চট করে বোঝা যায় না। সেটি চেতনার ডার্করুমে ছাপ ফেলে যায়,” বার্গম্যানকে উদ্ধৃত করে মন্তব্য শর্মিলার।
বক্তৃতার মাঝে মাঝে উল্লেখ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের নেওয়া সত্যজিতের সাক্ষাৎকার। বলেছেন, বহু বছর বাদে ক্যাথরিন বার্জের তথ্যচিত্র তৈরির সময়ে অপুর সংসারের শ্যুটিং হওয়া সেই বাড়িটার সামনে দাঁড়ানোর অভিজ্ঞতার কথা। উল্লেখ্য, ক্যাথরিন বার্জের তথ্যচিত্রটি ছিল সৌমিত্রকে নিয়েই। অপুর সংসারের অপর্ণার বক্তৃতায় ভেসে আসছে অপুর লেখা বিভিন্ন কথা, দর্শকের চেতনায় তৈরি হচ্ছে ‘অরণ্যের দিনরাত্রি’র হরেক মেমরি গেম। এখানেই প্রথম সত্যজিৎ রায় স্মারক বক্তৃতার উজ্জ্বল উদ্ধার। |
|
|
|
|
|