|
|
|
|
|
|
|
নাটক সমালোচনা... |
|
যখন আত্মঘাতী হতেই হয় |
শুরু থেকে শেষ টানটান উত্তেজনা। বহুরূপীর নতুন প্রযোজনা। লিখছেন বিপ্লবকুমার ঘোষ। |
বহুরূপী নতুন নাটক ‘আত্মঘাতী’তে প্রশ্ন তুলেছে ‘আত্মঘাতী কারা? আত্মঘাতী কেন?’ কিংবা ‘কী সেই প্রেরণা যা সদ্য যৌবনদের তাড়িয়ে নিয়ে যায় জীবন উৎসর্গ করতে?’ এ নাটকে তাদের বক্তব্য ‘যেদিন থেকে প্রকৃতির শ্রেষ্ঠ সন্তান মানুষের সঙ্গে শুরু হয়েছে জননী প্রকৃতির আড়ি, আড়ি থেকে যুদ্ধ, মানুষ বন্দি করতে চেয়েছে আকাশ, বনানী, নদী, হাওয়াকে, সেই দিনই জন্ম হয়েছে সন্ত্রাসের। আত্মঘাতী মানুষ শুরু করল তার গর্ভকুণ্ডের সঙ্গে বেইমানি।’ একটি আত্মঘাতের সূচনায় নাটকের শুরু। দীর্ঘ পনেরো বছর ধরে জঙ্গলমহলের প্রত্যন্তে পোস্টিং হয়ে পড়ে থাকে ইন্সপেক্টর রবি মজুমদার। এখানে তার বিলাসিতা বলতে একটা টিভি আর অফুরন্ত অবসরে বুঁদ থাকা বাংলা সিরিয়ালের গল্পে। সিরিয়ালের চরিত্ররাই তার কাছে বাস্তব, কথা বলার সঙ্গী। গোয়েন্দাবিভাগের খবরবাহিত হয়ে রবির জীবনে এসে পড়ে কৈশোর উত্তীর্ণ যৌবন ছুঁই ছুঁই একটি মেয়ে। সে কি বাস্তব? না স্বপ্ন? সে কি সুখী? নাশকতার জন্য এ জঙ্গলে এসেছে? শরীর ভর্তি বিস্ফোরকে সে কি উড়িয়ে দেবে রাজধানী এক্সপ্রেস? |
|
নাকি প্রেমিকের সঙ্গে ঘর বাঁধার স্বপ্নে আশ্রয় নিয়েছে জঙ্গলে? রবির নিঃস্ব রিক্ত জীবনে যেন নন্দিনীর আগমন। কিন্তু তাকে তো ছুঁতে পারে না রবি, ধরতে চাইলেও ধরতে পারে না। স্পষ্টই স্বীকার করে কোনও দিন আটান্ন কি ছুঁতে পেরেছে আঠারোকে? বাস্তব চরিত্র ও কাহিনির আড়ালে বোনা হতে থাকে আরও এক কাহিনি।
নাট্যকার অরূপ শঙ্কর মৈত্রের মুন্সিয়ানায় গল্প ভেঙে গল্প গড়ে, নির্মাণ-বিনির্মাণ হতে হতে নাটক এগোতে থাকে। চূড়ান্ত মুহূর্ত পর্যন্ত প্রশ্ন জাগে কে এই মেয়ে? নাটকীয়তা তীব্র। তবু মনে হয় নাট্যকার কি আর একটু প্রাঞ্জল হতে পারতেন না? রবির চরিত্রে আবারও সেই দাপট দেবেশ রায়চৌধুরীর। চাবুকের মতো শরীরী অভিনয়। পরিচালক হিসেবেও তিনি সফল। ভাল লাগে রবীন্দ্রসঙ্গীতের ব্যবহার। ক্যাম্প খাটের উপর দাঁড়ানো মেয়েটির শরীর রাইফেলের নল দিয়ে তল্লাশি করার সময় ধক করে বেজে ওঠে ‘তুমি কোন ভাঙনের পথে’। আলো বাদল দাসের। মঞ্চ ও অলঙ্করণে শঙ্খ বন্দ্যোপাধ্যায়ের নিজস্ব ধরন। গৌতম ঘোষের সঙ্গীত ভাবনা চমৎকার। ভাল লাগে প্রবাল মুখোপাধ্যায় (সিভিল অফিসার), মনোজ গঙ্গোপাধ্যায় (মিলিটারি অফিসার) ও গৌতম সাহা (কম্যান্ডো)-র অভিনয়। উল্লেখ করতেই হয় পিয়ালী সামন্তর (বন্যা) কথা। বহুরূপী সব সময়ই নতুনদের দিয়ে মূল চরিত্র অভিনয় করানোর সাহস রেখেছে। পিয়ালীও ব্যতিক্রম হয়নি। সাবাস। |
|
|
|
|
|