টুকরো খবর
বধূর মৃত্যু, আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ
এক বধূর অস্বাভাভিক মৃত্যুর ঘটনায় শ্বশুরবাড়ির বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ দায়ের করলেন মৃত বধূর বাবা। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ মহকুমার শিবকালিনগর গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃত বধূর নাম ডলি খটিয়া (২৬)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর চারেক আগে ডায়মন্ড হারবার থানার সুলতানপুর গ্রামের বাসিন্দা ডলিদেবীর সঙ্গে বিয়ে হয় শিবকালিনগর গ্রামের বাসিন্দা মৎস্যজীবী সমীর খটিয়ার। ওই দম্পতির একটি কন্যা সন্তানও রয়েছে। বিয়ের কিছুদিন পর থেকে সাংসারিক কারণে স্বামী-স্ত্রীর মধ্যে অশান্তি শুরু হয়। ক্রমশ তা বাড়ছিল। সেই অশান্তির জেরেই বৃহস্পতিবার বিকেলে বাড়িতে রাখা কীটনাশক খেয়ে ফেলেন ডলিদেবী। শ্বশুরবাড়ির লোকজন আশঙ্কাজনক অবস্থায় তাঁকে কাকদ্বীপ মহকুমা হাসপাতালে নিয়ে যান। সেখানে মৃত্যু হয় ডলিদেবীর। এর পরই পুলিশে মেয়ের শ্বশুর-শাশুড়ি-সহ পাঁচজনের বিরুদ্ধে মেয়েকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ দায়ের করেন ডলিদেবীর বাবা প্রতাপ মণ্ডল। পুলিশ জানিয়েছে, অভিযুক্তেরা সকলেই পলাতক। তাদের খোঁজ চলছে। দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

অসংগঠিত শিল্পের শ্রমিকদের সুরক্ষা কার্ড
শ্রম দফতর ও দক্ষিণ ২৪ পরগনার ফলতা পঞ্চায়েত সমিতির উদ্যোগে বৃহস্পতিবার সকালে নির্মাণ শিল্প ও পরিবহণ শিল্পের শ্রমিকদের সামাজিক সুরক্ষা কার্ডের নিয়ম নথিভুক্তিকরণের অনুষ্ঠান হল। ফলতার নতুন রাস্তা বাস মোড়ের ওই অনুষ্ঠানে ২১৫ জনকে সামাজিক সুরক্ষা কার্ড দেওয়া হয়েছে। উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক তমোনাশ ঘোষ। নির্মাণ ও পরিবহণ কাজে যুক্ত এমন অসংগঠিত শিল্প শ্রমিকদের সরাসরি নাম নথিভুক্ত করা হয়েছে ওই প্রকল্পে। এই প্রকল্পের আওতায় থাকা শ্রমিক যদি দুর্ঘটনায় মারা যান, তবে তাঁর পরিবার ১ লক্ষ ৫০ হাজার টাকার অনুদান পাবেন বলে শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে। অঙ্গহানি হলে ক্ষতিপূরণ পাবেন সর্বোচ্চ পঞ্চাশ হাজার টাকা, মৃত শ্রমিকের পরিবার সৎকারের জন্য তিন হাজার টাকা অনুদান পাবেন। সন্তানের উচ্চশিক্ষার জন্য সর্বাধিক ৩০ হাজার টাকা অনুদান পাবেন শ্রমিকেরা।
এই প্রকল্পের অধীনে অসংগঠিত ক্ষেত্রের মহিলা শ্রমিকেরা সন্তান জন্মানোর পরে ছ’হাজার টাকা অনুদান পাবেন। এ দিনের অনুষ্ঠানে কয়েক জন শ্রমিকের হাতে অনুদানের চেক তুলে দেন বিধায়ক। উপস্থিত ছিলেন ফলতা পঞ্চায়েত সমিতির সভাপতি মঞ্জু নস্কর, ফলতা বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আইএনটিটিউসির সভাপতি দিলীপ বর্মণ প্রমুখ।

আদিবাসী সংগঠনের স্মারকলিপি
নতুন সরকারের আমলেও রাজ্যের আদিবাসীদের কোনও পরিবর্তনই হয়নি, এমনই অভিযোগ তুলে বসিরহাটের মহকুমাশাসক শেখর সেনের কাছে স্মারকলিপি দিয়েছে আদিবাসী জনকল্যাণ সমিতি। নিজেদের দাবি সপক্ষে বৃহস্পতিবার সংগঠনের তরফে বসিরহাটের ইছামতী সেতুর কাছে ইটিন্ডা রোডে অবরোধ করা হয়। সন্দেশখালি, হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ-সহ সুন্দরবনের প্রত্যন্ত এলাকার আদিবাসীরা জড়ো হয়েছিলেন এই বিক্ষোভে। সংগঠনের নেতা সুকুমার সর্দার জানান, সিপিএমের মতো তৃণমূলও আদিবাসীদের স্বার্থ দেখছে না। আদিবাসী ঘরের ছেলে-মেয়েদের বিপিএল তালিকাভুক্ত করতে হবে। আদিবাসী ছাত্রছাত্রীরা যাতে ভাতা পায়, মহিলারা যাতে কুটিরশিল্পে কাজের সুবিধা পায়, তা সরকারকে নিশ্চিত করতে হবে। আদিবাসীদের জমির পাট্টা দিতে হবে। এছাড়াও বিনামূল্যে বিদ্যুৎ, আর্সেনিক মুক্ত পানীয় জল দিতে হবে সরকারকে। অন্য দিকে, যারা আদিবাসীদের জমি দখল করেছেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে সরকারকে। সেই জমি ফিরিয়ে দিতে হবে আদিবাসীদের।

অভিযুক্তের সাজা
১৪ বছরের এক মূক ও বধির বালিকাকে ধর্ষণের অভিযোগে পবন দাস নামে এক যুবককে সাত বছর সশ্রম কারাদণ্ড দিল বারাসত আদালত। শুক্রবার আদালতের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক শান্তনু ঝা এই রায় দেন। সরকারি কৌঁসুলি পঙ্কজ সরকার বলেন, “২০০৯ সালের ২৯ জুলাই দত্তাবাদের বাসিন্দা ওই বালিকাকে প্রতিবেশী পবন ধর্ষণ করে। তাকে খুনের হুমকিও দেয়। বালিকাটি প্রথমে ভয়ে চুপ করে ছিল। কিন্তু ঘটনার কিছু দিন পরে সে গর্ভবতী হয়ে পড়ে। তখনই বিষয়টি জানাজানি হয়। তার পরেই পুলিশে অভিযোগ দায়ের হয়।”

কব্জি কাটার ঘটনায় ধৃত ১
কালীপুজোর বিসর্জনকে কেন্দ্র করে ডায়মন্ড হারবারের নারায়ণপুর গ্রামে বুধবার এক যুবকের কব্জি কাটার ঘটনায় এক জনকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার বিকেলে কুলপির করঞ্জলি গ্রামে শ্বশুরবাড়ি থেকে নারায়ণ টিকাদার নামে ওই যুবককে গ্রেফতার করা হয়। ধৃতের বাড়ি ডায়মন্ড হারবারের নারায়পুর গ্রামেই। বুধবার রাতে গাড়িতে বাড়ি ফিরছিলেন জয়রাম টিকাদার। সেই সময় কালীপুজোর বিসর্জন সেরে ফিরছিলেন পল্লব ও শোভন টিকাদার। গাড়ি যাওয়ার রাস্তা করে দেওয়া নিয়ে জয়রামের সঙ্গে পল্লব ও শোভনের বচসা বাধে। জয়রাম তার দলবল নিয়ে তাঁদের উপরে চড়াও হয়। সেই সময় জয়রামের দলের একজনের ধারাল অস্ত্রের কোপে পল্লবের বাঁ হাতের কব্জি কেটে যায়। জখম হন শোভনও। জয়রাম, নারায়ণ ও আনন্দ টিকাদার নামে তিনজনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়।

দেগঙ্গায় চুরি
বৃহস্পতিবার রাতে দেগঙ্গার বেড়াচাঁপায় একটি বাড়ি এবং ক্লাবে চুরি হয়ে গেল। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিমাইচন্দ্র পাল নামে যাঁর বাড়িতে চুরি হয়, ওই রাতে তাঁর ঘরের জানলা খোলা ছিল। সেই সুযোগে রডের সাহায্যে দুষ্কৃতীরা জামাকাপড়-সহ নানা জিনিস চুরি করে। শব্দ পেয়ে বাড়ির লোকজন জেগে ওঠায় দুষ্কৃতীরা পালায়। যে ক্লাবটিতে চুরি হয়, সেটি দেগঙ্গা বাজার সংলগ্ন। এ বার জগদ্ধাত্রী পুজোর আয়োজন করেছে ক্লাবটি। পুলিশে দায়ের করা অভিযোগে ক্লাব কর্তৃপক্ষ জানান, পুজোর জন্য ক্লাবের ঘরে রাখা কয়েক হাজার টাকার মাইকের সরঞ্জাম খোয়া গিয়েছে।

ধর্ষণের নালিশ, ধৃত
ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে নবম শ্রেণির এক ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ছাত্রীর মায়ের অভিযোগ পেয়ে ওই ছাত্রকে তার বাড়ি থেকে গ্রেফতার করে উত্তর ২৪ পরগনার মিনাখাঁ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধর্ষিতা বালিকার মেডিক্যাল পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। ধৃতকে শুক্রবার সল্টলেকের জুভেনাইল আদালতে তোলা হয়।

দুর্ঘটনায় শিশুর মৃত্যু
মুম্বই রোডে লরির ‘লেন’ ভাঙার খেলায় দুর্ঘটনা লেগেই রয়েছে। শুক্রবার বিকেলে তেমনই একটি দুর্ঘটনায় মৃত্যু হল পাঁচ মাসের একটি শিশুর। আহত হন চার জন। সকলেই গাড়িতে কলকাতা থেকে খড়্গপুরের দিকে যাচ্ছিলেন।

ধিক্কার মিছিল
আরামবাগের প্রাক্তন বিধায়ক সিপিএমের বিনয় দত্তর উপরে হামলার প্রতিবাদে এবং দুষ্কৃতীদের গ্রেফতারের দাবিতে দলের তরফে ধিক্কার মিছিল বেরলো আরামবাগ শহরে। ছিলেন সিপিএম নেতা মোজাম্মেল হোসেন, জোনাল কমিটির সম্পাদক গণেশ অধিকারী প্রমুখ। মোজাম্মেল বলেন, “প্রাক্তন বিধায়কের উপরে তৃণমূলের দুষ্কৃতীদের হামলার ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি। আমরা ধিক্কার মিছিল করে অবিলম্বে অপরাধীদের গ্রেফতারের দাবি করছি।” বৃহস্পতিবার সন্ধ্যায় খানাকুলের মুস্তাফাপুরে দলীয় সভা থেকে ফেরার পথে দৌলতচক ব্রিজের উপরে কিছু দুষ্কৃতী চড়াও হয়ে বিনয় দত্তকে মারধর করে। এ দিকে, প্রাক্তন বিধায়কের উপরে হামলার ঘটনা অস্বীকার করেছে তৃণমূল। দলের জেলা সভাপতি তপন দাশগুপ্ত ঘটনা একে সিপিএমের গোষ্ঠীদ্বন্দ্ব বলেন।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.