টাটকা খবর
মঙ্গলের পথে পাড়ি
ছবি: পিটিআই।
অবশেষে মঙ্গল যাত্রা। ভারতীয় সময় ঠিক ২টো ৩৮ মিনিট। শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে মঙ্গলের পথে রওনা হল ইসরোর মহাকাশযান। আমেরিকা, রাশিয়া, চিন, জাপান এবং ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থার পর ভারতের এই উদ্যোগের দিকে তাকিয়ে সারা পৃথিবী। এই মঙ্গলযানকে পাড়ি দিতে হবে ১০ মাসের পথ। বিজ্ঞানীরা বলছেন, সব ঠিক থাকলে আগামী ১৪ সেপ্টেম্বর নাগাদ যানটি মঙ্গলের কাছাকাছি পৌঁছে তার অভিকর্ষ বলের প্রভাবে চারপাশে পাক খাওয়া শুরু করবে। ইসরোর চেয়ারম্যান কে রাধাকৃষ্ণন এই উৎক্ষেপণকে ‘অসামান্য’ আখ্যা দিয়েছেন। এই অভিযানের অধিকর্তা কে উন্নিকৃষ্ণন জানিয়েছেন, আবহাওয়া বেশ ভাল ছিল। সফল ভাবেই মহাকাশযান উৎক্ষেপণ হয়েছে এবং নির্দিষ্ট কক্ষপথে স্থাপিতও হয়েছে। উৎক্ষেপণের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর পাশাপাশি বিজেপিও ইসরোর প্রশংসা করেছে। গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী ‘এই ঘটনা ভারতকে অন্য উচ্চতায় পৌঁছে দেবে’ বলে মন্তব্য করেছেন।

বন্দি মৃত্যুর ঘটনায় উত্তপ্ত এন্টালি
প্রেসিডেন্সি জেলে এক বন্দির মৃত্যুর ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এন্টালি। মৃতের নাম অভিজিৎ পাত্র (২২)। পুলিশ সূত্রে খবর, চুরি-ছিনতাইয়ের মামলায় অভিযুক্ত অভিজিতের জেল হেফাজত হয়েছিল। জেলের তরফ থেকে জানানো হয়েছে, অসুস্থতার কারণেই তার মৃত্যু হয়। মৃত্যুর খবর এসে পৌঁছলে এলাকার বাসিন্দারা বিক্ষোভ দেখাতে শুরু করেন। অভিজিতের মা ঝর্না পাত্রের অভিযোগ, এলাকারই তৃণমূল নেতারা তাঁর ছেলেকে পুলিশের সাহায্যে মেরে ফেলেছে। এর পর পরিস্থিতি সামলাতে পুলিশ এসে লাঠি চালায় বলে এলাকার বাসিন্দাদের অভিযোগ। এর পর দু’পক্ষের সংঘর্ষ বাধে। এই ঘটনায় ১ কনস্টেবল-সহ এলকার কয়েক জন বাসিন্দা আহত হয়েছেন।

কাকদ্বীপে গণভাইফোঁটা
সারা বছর ধরে তিল তিল করে জমানো পয়সায় অনাথ এবং দুঃস্থ পরিবারের শিশুদের নিয়ে ভাইফোঁটার আসর বসালেন সুধাংশু পাইক নামের এক ব্যক্তি। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপের টেলিফোন অফিসের সামনে মঙ্গলবার সকালে সেই অনুষ্ঠানে উপস্থিত ছিল শতাধিক কচিকাঁচা। কাকদ্বীপ বাসস্ট্যান্ডের সামনে সারা বছর ধরে চায়ের দোকান চালান সুধাংশুবাবু। স্বামী-স্ত্রী এবং তিন ছেলে নিয়ে সংসার চালাতে এমনিতেই হিমশিম অবস্থা। কিন্তু তার মধ্যেই গত বছর থেকে তিনি আয়োজন করছেন গণভাইফোঁটার। অনেক আগে থেকে এলাকার বিভিন্ন পঞ্চায়েতের অনাথ ও দুঃস্থ পরিবারের শিশুদের আমন্ত্রণ জানানো হয়। মঙ্গলবার সকাল থেকেই হাজির হতে থাকে তারা। সুধাংশুবাবুর দেওয়া সাদা গেঞ্জি পরে ফুল-ধান-দুর্বা মাথায় ঠেকিয়ে শুরু হয় ভাইফোঁটা। তার পর পেটপুরে খাওয়াদাওয়া। খাবারের তালিকায় এ বার ছিল লুচি, ছোলার ডাল, তরকারি, আলুর দম এবং পায়েস।

পরিচারিকার অস্বাভাবিক মৃত্যু, গ্রেফতার সস্ত্রীক সাংসদ
বাড়ির পরিচারিকার অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় নাম জড়াল দিল্লির বহুজন সমাজ পার্টির সাংসদ ধনঞ্জয় সিংহ ও তাঁর স্ত্রী জাগৃতি সিংহের। এই ঘটনায় দু’জনকেই গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, মৃত পরিচারিকার মাথায়, বুকে, পেটে ও হাতে আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছে। ঘটনার তদন্তে নেমেছে দিল্লি পুলিশ। বাড়ির বাকি পরিচারিকাদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। গ্রেফতারের আগে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করা হয় সাংসদ ধনঞ্জয় সিংহ ও তাঁর স্ত্রীকেও। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, বিগত দশ মাস ধরে ওই পরিচারিকার উপর শারীরিক নির্যাতন চালাতেন ধনঞ্জয় ও জাগৃতি সিংহ। তাঁদের বিরুদ্ধে খুন (ধারা ৩০২) এবং খুনের চেষ্টার (ধারা ৩০৭) অভিযোগ দায়ের করেছে পুলিশ। তবে পরিচারিকার মৃত্যুর কারণ এখনও স্পষ্ট নয়। পুলিশ সূত্রে খবর, দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট না মেলা পর্যন্ত মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত ভাবে কিছু বলা সম্ভব নয়।

কুণাল-চিদম্বরম বৈঠক
মঙ্গলবার বিকেলে অর্থমন্ত্রী চিদম্বরমের সঙ্গে দেখা করলেন তৃণমূল থেকে বহিষ্কৃত রাজ্যসভার সাংসদ কুণাল ঘোষ। দু’জনের এই বৈঠককে ঘিরে জল্পনা তুঙ্গে ওঠে। সারদা-কাণ্ডের কোনও নথিপত্র নিয়ে কুণাল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করছেন কি না ওঠে সেই প্রশ্নও। ইতিমধ্যেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-সহ বিধাননগর পুলিশ বেশ কয়েক বার কুণালবাবুকে জেরা করেছে। কিন্তু বৈঠক শেষে সাংবাদিকদের কুণালবাবু জানিয়েছেন, কলকাতার রামমোহন লাইব্রেরি ও রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত প্রেক্ষাগৃহের উন্নয়নের প্রস্তাব নিয়েই তিনি অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করতে এসেছিলেন। এই কাজে কেন্দ্রকে অর্থ বরাদ্দ করার আবেদন জানিয়েছেন তিনি।

নির্মীয়মাণ বাড়ি থেকে উদ্ধার ব্যবসায়ীর দেহ
ঋণশোধ করার জন্য কিছু দিন ধরেই হুমকি দেওয়া হচ্ছিল এক ব্যবসায়ীকে। মঙ্গলবার সকালে পাণ্ডুয়ার বল খেলার মাঠের পাশে একটি নির্মীয়মাণ বাড়ি থেকে উদ্ধার হল তাঁর ঝুলন্ত দেহ। পরিবারের অভিযোগের ভিত্তিতে কয়েক জনের নামে খুনের অভিযোগ দায়ের হয়েছে। দোষীদের গ্রেফতারের দাবিতে দেহ আটকে রেখে জিটি রোড অবরোধও করেন স্থানীয় মানুষ।
পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, শেখ সরিফ (৩৮) নামে ওই ব্যক্তি পাণ্ডুয়ারই জগন্নাথপাড়ার বাসিন্দা। দুর্গাপুর হাইওয়ের কাছে তাঁর আলু, ধান, চালের গুদাম। সম্প্রতি স্থানীয় এক ব্যক্তির থেকে কিছু টাকা ধার করে আলুর বন্ড কিনেছিলেন। কথা ছিল, ভাইফোঁটার আগেই টাকা ফেরত দেবেন। কিন্তু আর্থিক সমস্যা থাকায় তিনি টাকা শোধ করতে পারেননি। তাঁর স্ত্রী মেহতাজের অভিযোগ, টাকা ফেরত চেয়ে মাঝেমধ্যেই বাড়িতে লোকজন নিয়ে এসে হুমকি দিচ্ছিল পাওনাদার।
সোমবার সকালে ব্যবসার কাজেই বাড়ি থেকে বেরিয়েছিলেন সরিফ। সন্ধের দিকে মোবাইলে ফোন করেছিলেন স্ত্রী। কিন্তু কিছু ক্ষণ বেজে যাওয়ার পরে ফোন বন্ধ করে দেওয়া হয়। পরে সারারাত তিনি বাড়িতে না ফেরায় পর দিন অভিযোগ জানান থানায়। মঙ্গলবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে নির্মীয়মাণ একটি বাড়ির মধ্যে লোহার রডের সঙ্গে গলায় দড়ি বাঁধা অবস্থায় ঝুলতে দেখা যায় সরিফকে।
প্রাথমিক ভাবে দেহ উদ্ধার করতে দেননি স্থানীয় মানুষজন। দেহ আটকে জিটি রোড অবরোধ শুরু করেন তাঁরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি আয়ত্তে আনে। দেহ পাঠানো হয় ময়নাতদন্তে। মেহেতাজ বলেন, “কিছু দিন ধরে মানসিক অবসাদে ভুগছিলেন উনি। টাকা ফেরত চেয়ে হুমকি দেওয়া হচ্ছিল। সে কারণেই খুন করা হয়েছে।” ডিএসপি (ডি অ্যান্ড টি) দেবশ্রী সান্যাল জানিয়েছেন, তদন্ত চলছে।

গারো হামলায় মৃত ৫ পুলিশকর্মী
গোয়ালপাড়ায় গণহত্যার ধাক্কা সামলাবার আগেই ফের আঘাত হানল গারো জঙ্গি সংগঠন জিএনএলএ। মঙ্গলবার পুলিশের গাড়িতে আক্রমণ চালিয়ে তারা ৫ পুলিশকর্মীকে হত্যা করল। ঘটনাটি ঘটেছে দক্ষিণ গারো পাহাড়ের মেঘালয়-বাংলাদেশ সীমান্তে। সম্প্রতি জিএনএলএ সেনাপ্রধান সোহন ডি সিরার বাড়িতে যৌথবাহিনী হামলা চালিয়েছিল। উদ্ধার হয়েছিল প্রচুর টাকা, বিস্ফোরক। সোহনের নাবালক শ্যালককে গ্রেফতার করা হয়। তার পরই, জিএনএলএ প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল। এ নিয়ে গারো পাহাড়ের সব থানাকে সতর্ক করা হলেও জঙ্গিদের প্রত্যাঘাত আটকানো গেল না।
রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী রোশন ওয়ারজিরি বলেন, “জঙ্গিরা কাপুরুষের মতো কাজ করেছে। অপরাধীদের ধরতে চেষ্টা চলছে। তাদের কড়া শাস্তি দেওয়া হবে।” ঘটনার পরে গারো পাহাড়ের পাঁচটি জেলাতেই চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে।
অন্য দিকে, অসমে শিবসাগরের কাকতিবাড়ি থেকে সেনাবাহিনী দুই আলফা জঙ্গিকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ইতালিতে তৈরি একটি পিস্তল ও চারটি গুলি মিলেছে।

চাঁদা তোলা নিয়ে গণ্ডগোল, আহত ৫
গাড়ি থামিয়ে চাঁদা তোলাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল মুর্শিদাবাদের কান্দি। মঙ্গলবার এখানকার ভরতপুরে বরযাত্রীদের ১০টি গাড়ি থামিয়ে কয়েক হাজার টাকা চাঁদা চাওয়ার অভিযোগ ওঠে। একই রাস্তায় আগে এক বার চাঁদা দেওয়া হয়েছে, এ কথা জানানোর পরও জুলুম চলতে থাকে বলে অভিযোগ। শেষে টাকা দিতে অস্বীকার করায় বরযাত্রীদের মারধর করা হয়। হাত গুটিয়ে থাকেনি অন্য পক্ষও। দু’পক্ষের এই গণ্ডগোলে আহত হয়েছেন ৫ জন।

কেরলে খুন ডিওয়াইএফআই নেতা
কেরলের গুরুবায়ুরে এক ডিওয়াইএফআই নেতাকে পিটিয়ে, কুপিয়ে খুন করল একদল দুষ্কৃতী। ঘটনাটি ঘটে সোমবার রাত্রে। পুলিশ সূত্রে খবর, মৃতের নাম ফসিল, বয়স ২২ বছর। গুরুবায়ুরের কাছে ব্রহ্মকুলামে চার দুষ্কৃতী ওই যুবকের উপর হামলা চালায়। ঘটনার পর স্থানীয় একটি হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় নিয়ে যাওয়া হলে চিকিত্সকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। এই খুনের ঘটনায় স্থানীয় বিজেপির দলীয় কর্মীরাই জড়িত বলে দাবি স্থানীয় সিপিএম নেতৃত্বের। পুলিশ জানিয়েছে, গত ৩ নভেম্বর ওই এলাকার সিপিএম কর্মীদের সঙ্গে সংঘর্ষে বেশ কিছু বিজেপি সমর্থক আহত হয়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। এ দিকে, দলীয় কর্মীর খুনের ঘটনার প্রতিবাদে এলাকায় আজ সকাল থেকে ১২ ঘণ্টার বনধ পালন করছে সিপিএম।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.