টুকরো খবর
পড়ার সমস্যা আপাতত মিটল নিতুড়িয়ার স্কুলে
পাশের মাধ্যমিক স্কুলে অস্থায়ী ভাবে পঠনপাঠন চলবে নিতুড়িয়া ব্লকের হিজুলি প্রাথমিক বিদ্যালয়ের। মঙ্গলবার ওই গ্রামে অভিভাবক ও গ্রামবাসীদের সঙ্গে আলোচনায় এই সিদ্ধান্ত নিয়েছে পুরুলিয়া জেলা শিক্ষা দফতর। নিতুড়িয়ার অবর বিদ্যালয় পরিদর্শক সত্যজিত্‌ রায় জানান, পাশের পারবেলিয়া কোলিয়ারি বাংলা হাইস্কুলেই আপাতত হিজুলি প্রাথমিক স্কুলের পড়ুয়ারা ক্লাস করবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই স্কুলের প্রধান শিক্ষক সকালে কিছু ক্লাসঘর ব্যবহার করার অনুমতি দিয়েছেন। পুজোর ছুটির মধ্যে টানা বৃষ্টিতে হিজুলি প্রাথমিক স্কুলের একটি ক্লাসঘরের ছাদের একাংশ ভেঙে পড়েছিল। এর ফলে, শুক্রবার থেকে পঠনপাঠন বন্ধ স্কুলের ১৪১ ছাত্রছাত্রীর। মঙ্গলবার বিকল্প ব্যবস্থা খুঁজতে গ্রামে আলোচনায় বসেন স্কুলের শিক্ষকেরা ও অবর বিদ্যালয় পরিদর্শক। পরে সত্যজিত্‌বাবু বলেন, “বুধবার থেকেই পাশের হাইস্কুলে অস্থায়ী ভাবে হিজুলির স্কুলের পড়ুয়াদের ক্লাস করানো হবে। ওই প্রাথমিক স্কুলে দ্রুত নতুন ক্লাসঘর তৈরি করার জন্য সর্বশিক্ষা মিশনের কাছে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে বিশেষ অনুরোধ জানাচ্ছি।” পারবেলিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক সনত্‌ মুখোপাধ্যায় বলেন, “অন্য স্কুলের এই ধরনের সমস্যায় সাহায্য করা আমাদের কর্তব্যের মধ্যেই পড়ে।”

নিম্নমানের কাজের নালিশ
প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় নিম্নমানের পাথর ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ তুললেন সাঁতুড়ি ব্লকের কেন্দুবেড়িয়া-দুবরাজপুর গ্রামের বাসিন্দারা। সম্প্রতি তাঁরা জেলা পরিষদের সভাধিপতি সৃষ্টিধর মাহাতোর কাছে এই মর্মে গণস্বাক্ষরিত অভিযোগপত্র জমা দেন। অভিযোগ পেয়ে এলাকা পরিদর্শন করেন সভাধিপতি। সৃষ্টিধরবাবু বলেন, “অভিযোগ পেয়ে আমি ওই এলাকায় গিয়েছিলাম। গ্রামবাসীদের দেওয়া পাথরের নমুনা পরীক্ষা করে রিপোর্ট দেওয়ার জন্য জেলা পরিষদের বাস্তুকারদের নির্দেশ দেওয়া হয়েছে।” প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় সাঁতুড়ির টাড়াবাড়ি গ্রাম পঞ্চায়েতের মলিবনা থেকে কেন্দুবেড়িয়া পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার দীর্ঘ রাস্তা নির্মাণের কাজ চলছে। অভিযোগকারীদের মধ্যে পার্থ মণ্ডল, কাজল মণ্ডলদের দাবি, “ঠিকা সংস্থা নিম্নমানের পাথর ব্যবহার করছে।” পুজোর আগে এলাকার কিছু বাসিন্দা রাস্তা তৈরিতে ব্যবহৃত পাথর নমুনা হিসেবে সভাধিপতির কাছে জমা দিয়েছিলেন। আগে ওই রাস্তা নির্মাণে নিম্নমানের মোরাম ব্যবহার করা হয়েছে-এই মর্মে আগে জেলাশাসকের দফতরের সমাধান সেলেও অভিযোগও জানিয়েছিলেন এলাকার বাসিন্দারা।

নিরাপত্তা নেই, পড়ুয়ারা স্কুলবিমুখ
স্কুলের পথে নিরাপত্তা নেই বলে অভিযোগ তুলে শবর পড়ুয়াদের অভিভাবকরা বিডিও-র দ্বারস্থ হলেন। মানবাজার থানার ধবাডি গ্রামের ঘটনা। কয়েকদিন আগে স্কুল থেকে ফেরার পথে ধবাডির কিছু শবর পড়ুয়াকে এক গ্রামবাসী লাঠি নিয়ে তাড়া করেছিলেন বলে তাঁদের অভিযোগ। এর পরেই ২০ জন শবর পড়ুয়া ধবাডি প্রাথমিক স্কুলে যাওয়া বন্ধ করেছে। অভিযুক্ত সেই বাসিন্দা অভিযোগ মানতে চাননি। মানবাজারের বিডিও সায়ক দেব বলেন, “ঘটনাটি সম্পর্কে খোঁজ নেব।” পশ্চিমবঙ্গ খেড়িয়াশবর কল্যাণ সমিতির প্রকল্প আধিকারিক প্রশান্ত রক্ষিত বলেন, “পড়ুয়াদের বুঝিয়ে ওদের মন থেকে ভয় দূর করতে বলেছি অভিভাবকদের।”

ট্রেন বৃদ্ধির দাবি
বাঁকুড়া-তারকেশ্বর রেললাইন সম্প্রসারণের কাজ দ্রুত শেষ করা, বাঁকুড়া-পাত্রসায়র লাইনে ট্রেন বৃদ্ধি-সহ কিছু দাবি দাওয়া নিয়ে সোমবার বাঁকুড়া স্টেশনে বিক্ষোভ দেখাল এসইউসি। সংগঠনের বাঁকুড়া জেলা সদস্য স্বপন নাগের দাবি, “রেলের ভাড়া বাড়লেও সেই তুলনায় যাত্রী পরিষেবার মান বাড়েনি। তারকেশ্বর-বাঁকুড়া রেললাইনের কাজ দ্রুত শেষ করা, পাত্রসায়র-বাঁকুড়া লাইনে ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি জানানো হয়েছে।”

চ্যাম্পিয়ন বিষ্ণুপুর
প্রশান্ত মণ্ডল স্মৃতি প্রথম ডিভিশন ফুটবল লিগের চ্যাম্পিয়ন হল বিষ্ণুপুর ফুটবল আকাডেমি। রবিবার বিষ্ণুপুর স্টেডিয়ামে পিয়ারডোবা মল্লভূম ফুটবল আকাডেমি ও বিষ্ণুপুর ফুটবল আকাডেমির ফাইনাল খেলা ১-১ গোলে অমীমাংসিত থাকে। তবে প্রাপ্ত পয়েন্টের বিচারে বিষ্ণুপুর চ্যাম্পিয়ন ও পিয়ারডোবা রানার্স হয়। বিষ্ণুপুর মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত এই প্রতিযোগিতায় ১৮টি দল যোগ দিয়েছিল।

দাবা প্রতিযোগিতা
অনূর্ধ্ব ১৩ বছরের ছেলেমেয়েদের নিয়ে এক দিনের দাবা প্রতিযোগিতার আয়োজন করল বাঁকুড়ার অঙ্কুর অ্যাকাডেমি। রবিবার শহরের প্রতাপবাগানে অ্যাকাডেমির ক্যাম্পাসে প্রতিযোগিতা হয়। সংস্থার সম্পাদক শান্তব্রত সেন বলেন, “শহরের বিভিন্ন স্কুল থেকে ৩০ জন ছেলেমেয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। প্রথম তিন জনকে পুরস্কার দেওয়া হয়েছে।”

ব্যাঙ্কের নতুন শাখা
ব্যাঙ্কের চাপ কমাতে এ বার বাঁকুড়া শহরে শুধুমাত্র সরকারি ও বেসরকারি সংস্থার কর্মীদের জন্য আরও একটি শাখা চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। মঙ্গলবার নতুনচটিতে এই শাখার উদ্বোধন করা হয়। ব্যাঙ্কের বাঁকুড়া ও পুরুলিয়া জেলা সমন্বয়কারী আধিকারিক প্রিয়ব্রত গঙ্গোপাধ্যায় জানান, বাঁকুড়ায় এটি তাঁদের ৩৫ তম শাখা।

স্মরণে মান্না দে
প্রয়াত শিল্পীর স্মরণে মিছিল। সোনামুখীতে।—নিজস্ব চিত্র।
মান্না দে-র স্মরণসভা হল রঘুনাথপুরে। প্রয়াস নামের একটি সাংস্কৃতিক গোষ্ঠী রবিবার বিকালে জিডি ল্যাং হাইস্কুলের প্রেক্ষাগৃহে ওই সভা করে। প্রবাদপ্রতিম ওই শিল্পীর গাওয়া গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

সাইকেল বিলি
বামপন্থী কর্মী সংগঠন কো-অর্ডিনেশন কমিটি ছেড়ে তৃণমূল প্রভাবিত ইউনাইটেড সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনে যোগ দিলেন শতাধিক কর্মচারী। সম্প্রতি বিষ্ণুপুর যদুভট্ট মঞ্চে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে যোগদান হয়।

বান্দোয়ানে মাইন
পুরুলিয়ার বান্দোয়ানের জঙ্গলে একটি ডিরেকশনাল মাইন ও কয়েকটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করল সিআরপি। সোমবার বুড়িঝোরের জঙ্গলে। জেলা পুলিশ সুপার নীলকান্ত সুধীরকুমার বলেন, “তল্লাশির সময় পাথরের নীচে মাইন ও আগ্নেয়াস্ত্রগুলি পাওয়া যায়।”

সংগঠন বদল
দরিদ্র ছাত্রছাত্রীদের সাইকেল বিলি করল আনন্দমার্গ প্রচারক সঙ্ঘ। সম্প্রতি সঙ্ঘের সদর দফতর আনন্দনগরে এই অনুষ্ঠান হয়। মোট ১৫২টি সাইকেল তুলে দেওয়া হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.