টুকরো খবর
খাস দিল্লিতে মুখ বাছতে নাকাল হচ্ছে বিজেপি
ভোটের আর দেড় মাস বাকি। এখনও শীলা দীক্ষিতের বিরুদ্ধে লড়াইয়ের মুখ বাছতে জেরবার হচ্ছে বিজেপি। স্বচ্ছ ভাবমূর্তির নেতা হর্ষবর্ধনকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করতে চান কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বের একটি বড় অংশই। এর মধ্যে দলের দিল্লি শাখার সভাপতি বিজয় গয়াল হুমকি দিয়ে বসেছেন, তাঁকে মুখ্যমন্ত্রী পদের প্রার্থী না করলে তিনি ইস্তফা দেবেন। দলীয় সূত্রে এই খবর জানা গেলেও বিজয় নিজে কিন্তু এর সত্যতা অস্বীকার করেছেন এ দিন। দিল্লিতে আজ নরেন্দ্র মোদীর উপস্থিতিতে দলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠক হয়। দলীয় সূত্রের খবর গয়ালের হুমকির জেরেই বৈঠকে কোনও সিদ্ধান্ত হয়নি। আজ সংসদীয় বোর্ডের সদস্যদের নিয়েও আলাদা বৈঠক করেন রাজনাথ সিংহ। তখন হর্ষবর্ধনের নামে সম্মতি দিয়েছিলেন লালকৃষ্ণ আডবাণী, সুষমা স্বরাজ-সহ শীর্ষ নেতারা। কিন্তু, গয়ালের আপত্তিতে সমস্যা দেখা দেয়। প্রাক-নির্বাচনী বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, দিল্লিতে খুব একটা আশা নেই বিজেপি-র। অরবিন্দ কেজরিওয়ালদের আম আদমির পার্টি যে ভাবে ময়দানে নেমেছে তাতে বিজেপি-রই ভোটে ভাগ বসাবে তারা। লোকসভা ভোটে জেতার লক্ষ্যে এগোচ্ছেন মোদী। তার আগে দিল্লিতে হারলে সেটা এমনিতেই অস্বস্তিকর হবে বিজেপি-র পক্ষে। তার উপর প্রার্থী বাছাই নিয়েই যদি এমন অবস্থা যায় তবে তা গোটা দেশে বিরূপ বার্তা পাঠাবে। দলে মোদীর নিয়ন্ত্রণ নিয়েও প্রশ্ন উঠবে। এই অবস্থায় গোঁ ধরে না থাকার জন্য গয়ালকে বোঝাচ্ছেন নিতিন গডকড়ী। দলীয় সূত্রের খবর, দেওয়া হয়েছে রাজ্যসভার সদস্য করে দেওয়ার টোপও।

মণিপুরে জঙ্গি হামলায় জখম তিন জওয়ান
আধাসেনার টহলদার বাহিনীর উপরে জঙ্গি হামলায় জখম হলেন তিন জওয়ান। আজ মণিপুরের উখরুল জেলায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, কামজং মহকুমার কাংপাট গ্রামে আসাম রাইফেল্স জওয়ানদের উপরে অতর্কিতে হামলা চালায় ইউএনএলএফ জঙ্গিরা। দু’পক্ষে কিছুক্ষণ গুলির লড়াই চলে। জঙ্গিদের দাবি, গুলিতে তিন জওয়ানের মৃত্যু হয়েছে। কয়েক জন জখম। আসাম রাইফেল্স জানিয়েছে, গুলিতে দু’তরফেই কয়েক জন জখম হয়। জখম তিন জওয়ানকে লেইমাখং সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মণিপুরের মোরেতে প্রিপাকের পাঁচ জঙ্গি অস্ত্র-সহ পুলিশের কাছে আত্মসমর্পণ করেছে। পূর্ব ইম্ফলের জেলাশাসকের বাসভবন থেকে আজ সকালে একটি তাজা গ্রেনেড উদ্ধার করা হয়েছে।

আত্মঘাতী দম্পতি
কাছাড়ে এক দম্পতির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। প্রাথমিক তদন্তে অনুমান, পারিবারিক বিবাদের জেরে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হন স্ত্রী। খবর পেয়ে কীটনাশক খেয়ে আত্মঘাতী হন তাঁর স্বামীও। পুলিশ জানিয়েছে, পালংঘাটের বাসিন্দা, পেশায় অটোরিকশ চালক চন্দন দাস দু’জনকে বিয়ে করেছিলেন। বছর তিনেক আগে বেতুকান্দির ঝুমারানি দাসকে বিয়ে করেন তিনি। তাঁদের দু’বছরের একটি মেয়ে রয়েছে। আট মাস আগে তিনি শ্যালিকাকেও বিয়ে করেন। এ নিয়ে দুই বোনের মধ্যে বিবাদ লেগেই ছিল।

অসমে ঘূর্ণিঝড়ে ভাঙল বাড়ি
১২ ঘণ্টার মধ্যে পরপর দু’টি ঘূর্ণিঝড়ে অসমের তিন জেলায় শতাধিক বাড়ি ভেঙেছে। গতকাল রাত এবং আজ সকালে যোরহাট, শোণিতপুর ও নলবাড়িতে তীব্রবেগে ঝড় ও বৃষ্টি হয়। প্রশাসনিক সূত্রের খবর, শোণিতপুরের ইটাখোলায় আমবাড়ি, দিপলোঙ্গা মেটেরা এলাকায় বহু বাড়ি ভেঙেছে। বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ সংযোগ নেই।

লালুর নিরাপত্তা নিয়ে চিন্তা
বীরসা মুণ্ডা জেলে লালু প্রসাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত ঝাড়খণ্ড পুলিশের স্পেশ্যাল ব্রাঞ্চ। লালুর উপরে কড়া নজর রাখার জন্য বীরসা মুণ্ডা জেল কর্তৃপক্ষ ও রাঁচি পুলিশকে চিঠিও দিয়েছে তারা। লালুর নিরাপত্তা নিয়ে দু’ভাবে সমস্যা হতে পারে বলে ধারণা স্পেশ্যাল ব্রাঞ্চের। প্রথমত তাঁর সঙ্গে নানা ভিআইপি অতিথি দেখা করতে আসেন। জেলারের চেম্বারে তাঁদের সঙ্গে দেখা করেন লালু। এই বৈঠকগুলির সময়ে কোনও বিপদ ঘটতে পারে। আবার ওই জেলে মাওবাদী বন্দিরা রয়েছে। তারাও লালুর উপরে হামলা চালাতে পারে।

স্ত্রীর মর্যাদা দ্বিতীয়াকে
প্রথম বিয়ের কথা গোপন করে হিন্দু বিবাহ আইনে ফের বিয়ে করলে দ্বিতীয় স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব স্বামীকে নিতে হবে বলে জানাল সুপ্রিম কোর্ট। কোর্টের মত, অন্তত ভরণপোষণের খরচ দেওয়ার জন্যই দ্বিতীয় স্ত্রীকেও আইনত স্ত্রীর মর্যাদাই দিতে হবে। বিচারপতিরা জানিয়েছেন, যদি কোনও মহিলা কোনও পুরুষের আগের বিয়ের কথা জেনেও তাঁকে হিন্দু বিবাহ আইনে বিয়ে করেন তবে তা ভিন্ন ধরনের সমস্যা। সে ক্ষেত্রে ওই মহিলা জানেন, ওই বিয়ে আইনসিদ্ধ নয়। তাই তার ফলও সেই মহিলাকে ভুগতে হবে। কিন্তু, কোনও পুরুষ প্রথম বিয়ের কথা গোপন করলে তিনি দ্বিতীয় স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব এড়াতে পারেন না।

অসমের ৬ আসনে লড়তে চলেছে সমাজবাদী পার্টি
লোকসভা নির্বাচনে অসমে অন্তত ছ’টি আসনে প্রার্থী দেবে সমাজবাদী পার্টি। ধুবড়ি, বরপেটা, কলিয়াবর এবং গুয়াহাটির ভোটের ময়দানে লড়াইয়ের কথা আগেই ঘোষণা করা হয়েছিল। শনিবার বরাক উপত্যকার তিনটি জেলা কমিটির যৌথ সভায় সিদ্ধান্ত হয়েছে, শিলচর এবং করিমগঞ্জেও প্রার্থী দেওয়া হবে। দলের রাজ্য সভাপতি হাফিজ রশিদ আহমদ চৌধুরী বলেন, “সংগঠনের জোরে নয়, আমরা বিকল্প ভাবে ভালো ফল করব।” তাঁর অনুমান, লোকসভা ভোটে অসমে কংগ্রেস এবং এআইইউডিএফ জোট বাঁধতে চলেছে। তাতে ওই দু’টি দলেরই বহু নেতা-কর্মীর সমর্থন নেই। বদরুদ্দিন আজমলের দলের সঙ্গে গাঁটছড়া বাঁধলে বহু কংগ্রেসি ভোটার বিকল্প খুঁজবেন। এ ক্ষেত্রে সমাজবাদী পার্টির অবস্থানই সন্তোষজনক হবে বলে মন্তব্য তাঁর।

আসারামের স্ত্রী, মেয়েকে জেরা
আসারাম বাপুর স্ত্রী লক্ষ্মী ও মেয়ে ভারতীকে জেরা করল পুলিশ। পুলিশ জানায়, সুরাতের নির্যাতিতা মহিলার অভিযোগ, ১৯৯৭ থেকে ২০০৬ পর্যন্ত একাধিক বার তাঁর যৌন হেনস্থা করেন আসারাম বাপু, আর এতে সাহায্য করেছিলেন তাঁর স্ত্রী ও মেয়েও। আসারামের ছেলে নারায়ণ সাইয়ের বিরুদ্ধেও যৌন হেনস্থার অভিযোগ করেন অভিযোগকারিণীর বোন। নারায়ণের খোঁজে রবিবার বডোদরা আশ্রমে তল্লাশি হয়। কিন্তু তাঁকে পাওয়া যায়নি। ২২ তারিখ পর্যন্ত আসারামের পুলিশ হেফাজতের মেয়াদ বাড়িয়েছে আদালত।

ইয়েদুরাপ্পার চিঠি
এনডিএ জোটে যোগ দিতে চেয়ে বিজেপি নেতা ও জোটের চেয়ারম্যান লালকৃষ্ণ আডবাণীকে চিঠি লিখলেন বি এস ইয়েদুরাপ্পা। দুর্নীতির অভিযোগের জেরে কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হয়েছিল ইয়েদুরাপ্পাকে। পরে বিজেপি ছেড়ে নয়া দল গড়েন তিনি। দুর্নীতির অভিযোগ ওঠার পরে প্রকাশ্যেই ইয়েদুরাপ্পাকে পদ ছাড়তে বলেন আডবাণী।

ভুয়ো শিক্ষা চক্র
ভুয়ো শিক্ষা পর্ষদ চালানোর অভিযোগে পুলিশের জালে ধরা পড়ল একটি চক্র। ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযোগ, বেশ কিছু দিন ধরে ২২টি রাজ্য জুড়ে লক্ষ লক্ষ ছাত্রকে নিয়ে ব্যবসা বাড়াচ্ছিল তারা। উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ টাস্ক ফোর্স জানিয়েছে, কাসগঞ্জ, গাজিয়াবাদ, সম্ভল, ইত্যাদি জায়গা থেকে গ্রেফতার হয়েছে অভিযুক্তেরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.