টুকরো খবর
পুলিশ রুখল পুনর্নির্বাচন, সঙ্কটের মুখে মলদ্বীপ
শেষ মুহূর্তে মলদ্বীপে প্রেসিডেন্ট পুনর্নির্বাচন রুখে দিল পুলিশ। আগামী তিন সপ্তাহের মধ্যে মেয়াদ শেষ হচ্ছে প্রেসিডেন্টের। তার মধ্যে নির্বাচন না হলে গভীর সাংবিধানিক সঙ্কটের সামনে দাঁড়াবে মলদ্বীপ। দেশের পুলিশের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশ উপেক্ষা করেই ওই নির্বাচনের আয়োজন করেছিল মলদ্বীপের নির্বাচন কমিশন। গত ৭ সেপ্টেম্বর প্রথম বার প্রেসিডেন্ট নির্বাচন হয়। এর পরই পরাজিত প্রার্থীদের মধ্যে এক জন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তাঁর অভিযোগ ছিল, ভোটার তালিকায় বহু মৃত ব্যক্তির পাশাপাশি সন্দেহজনক নামও রয়েছে। এর পরই সুপ্রিম কোর্ট পুনর্নির্বাচনের নির্দেশ দেয়। বিচারপতির নির্দেশ ছিল, পুনর্নির্বাচনের আগে প্রেসিডেন্ট পদপ্রার্থীদের প্রত্যেককে দিয়ে ভোটার তালিকা যাচাই করিয়ে নিতে হবে। মলদ্বীপের নির্বাচন কমিশনার ফুয়াড থোওফিক এই প্রসঙ্গে জানান, নতুন করে ভোটার তালিকা তৈরি করার পর তা প্রত্যেক প্রার্থীর কাছে তা পাঠানো হয়েছিল। দু’জন সেই তালিকা নিয়ে আপত্তিও তুলেছিলেন। তবে ফের সেই তালিকা খতিয়ে দেখার মতো সময় ছিল না। তাঁর অভিযোগ, সুপ্রিম কোর্টের মতো প্রতিষ্ঠান সংবিধানের ঊর্ধ্বে ওঠার চেষ্টা করছে। মলদ্বীপের মতো নবজাত গণতন্ত্রের পক্ষে তা যথেষ্ট ক্ষতিকর। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মলদ্বীপের প্রতিবেশী দেশ ভারতও। নয়াদিল্লির পক্ষ থেকে আবেদন করা হয়েছে, এই পরিস্থিতিতে রাজনৈতিক দলগুলি যাতে দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সরকারকে সাহায্য করে।

প্রয়োজনে খোঁজা হবে হরিপুরের বিকল্প: মনমোহন
হরিপুরের বদলে প্রয়োজনে বিকল্প কোনও স্থানে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। আগামিকাল রাশিয়া সফরে যাচ্ছেন তিনি। তার আগে রুশ সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মনমোহন জানিয়েছেন, পরমাণু বিদ্যুতের ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে সহযোগিতা বাড়াতে আগ্রহী নয়াদিল্লি। পশ্চিমবঙ্গের হরিপুরে রুশ সংস্থার সঙ্গে সহযোগিতায় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ার পরিকল্পনা ছিল কেন্দ্রের। কিন্তু, ওই প্রস্তাবের বিরুদ্ধে আন্দোলনের জেরে পরিকল্পনার বিরোধিতা করে পশ্চিমবঙ্গ সরকার। মনমোহনের বক্তব্য, “তামিলনাড়ুর কুড়ানকুলামের পাশাপাশি পশ্চিমবঙ্গের হরিপুরেও যৌথ উদ্যোগে বিদ্যুৎ কেন্দ্র গড়ার কথা হয়েছিল। কোনও কারণে হরিপুরে সে কাজ করা না গেলে আমরা বিকল্প স্থান খুঁজে নেব। সে কথা রাশিয়াকে জানিয়ে দেওয়া হয়েছে।” কুড়ানকুলাম প্রকল্পের বিরুদ্ধেও তীব্র আন্দোলন হয়েছে তামিলনাড়ুতে। তাও ওই প্রকল্পের কাজ এগিয়েছে। তাঁর সফরের সময়ে কুড়ানকুলামে যৌথ উদ্যোগে আরও দু’টি পরমাণু চুল্লি তৈরির চুক্তি হতে পারে বলেও আশাবাদী মনমোহন। রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা, রাসায়নিক, ওষুধ, গাড়ি, টেলিকমের মতো ক্ষেত্রেও সহযোগিতা বাড়ানোর উপরে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, রাশিয়া, বেলারুশ ও কাজাখস্তানের সঙ্গে একটি আর্থিক সহযোগিতা চুক্তিরও প্রস্তাব দিয়েছে নয়াদিল্লি।

সিরিয়ায় বিস্ফোরণ, নিহত ১৬ সেনা
গাড়ি বোমা বিস্ফোরণে সিরিয়ায় নিহত হয়েছেন ১৬ জন সেনা। শুক্রবার দামাস্কাসের কাছে জারামানার এক চেকপয়েন্টে এই ঘটনা ঘটেছে। জাতীয় সংবাদ সংস্থা বিস্ফোরণের কথা স্বীকার করে নিলেও নিহতের সংখ্যা নির্দিষ্ট করে কিছু জানায়নি। শুক্রবারের এই হামলায় অভিযোগের তির উঠেছে আল-কায়দা সহযোগী জাবহাত অল-নুসরার দিকে। দামাস্কাসের আশপাশে বেশিরভাগ এলাকাই বিদ্রোহীদের দখলে। কিন্তু জারমানা প্রেসিডেন্ট আসাদের এক বড় ঘাঁটি। তাই এই অঞ্চলকেই তাদের নিশানা হিসাবে বেছে নিয়েছিল বিদ্রোহীরা। বিস্ফোরণের পর বেশ কিছু ক্ষণ চলে গুলির লড়াইও। আসাদ-বিরোধী বিক্ষোভে গত আড়াই বছরে ইতিমধ্যেই সিরিয়ায় প্রাণ হারিয়েছেন এক লক্ষেরও বেশি মানুষ।

প্রতিবেশীর হাতে ধর্ষিতা নাবালিকা
বাড়ির বড়রা ঈদুজ্জোহার আনন্দ করছিলেন। তখন সবার অলক্ষে বছর ছয়ের একটি শিশুকে ধর্ষণ করল এক প্রতিবেশী। গত বুধবার লাহৌরের নুসরাত কলোনির ঘটনা। পুলিশকে শিশুটির মা জানিয়েছেন, ঈদের শুভেচ্ছা জানাতে এসেছিল প্রতিবেশী নদিম। তখন বাড়ির অন্য বাচ্চাদের সঙ্গে খেলছিল শিশুটি। হঠাৎই উধাও হয়ে যায় সে। পরে বাড়ির একটি ঘরের দরজা ভেতর থেকে বন্ধ দেখে সন্দেহ হয় শিশুটি সেই ঘরেই আছে। ঘর খোলা না হলে জ্বালিয়ে দেওয়ার হুমকি দিলে ভেতর থেকে বেরিয়ে আসে নদিম। ভেতরে ঢুকে দেখা যায় রক্তাক্ত অবস্থায় পড়ে আছে শিশুটি।


আলোর উৎসবে মাতোয়ারা ইয়াঙ্গন। শনিবার মায়ানমারে। ছবি: রয়টার্স।

বার্লুস্কোনির সাজা
কর ফাঁকি দেওয়ার অপরাধে দোষী সাব্যস্ত হলেন ফ্রান্সের প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিও বার্লুস্কোনি। সে কারণেই আগামী দু’বছর ভোটে দাঁড়াতে পারবেন না বার্লুস্কোনি। হতে পারবেন না পার্লামেন্টের সদস্য। বসতে পারবেন না কোনও সরকারি পদে। মিলানের এক আদালত শনিবার এই রায় দিয়েছে। আদালতে বার্লুস্কোনি নিজে উপস্থিত না থাকলেও তাঁর আইনজীবী জানিয়েছেন, মিলান আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে তাঁরা দেশের উচ্চ আদালতে যাবেন।

বোমা বিস্ফোরণে নিহত ১৩
মধ্য সোমালিয়ার একটি রেস্তোরাঁর সামনে আত্মঘাতী বোমা বিস্ফোরণে প্রাণ হারালেন অন্তত ১৩ জন। আহত আরও ১০। শনিবারের ঘটনা। পুলিশ জানিয়েছে, জঙ্গির বুকে বোমা বাঁধা ছিল। সে একটি বাজারের মধ্যে ঘোরাঘুরি করছিল। তার পর হঠাৎই বিস্ফোরণটি ঘটে। এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী এই ঘটনার দায় স্বীকার করেনি।

কেরি-শরিফ বৈঠক
রবিবার মার্কিন বিদেশসচিব জন কেরির সঙ্গে বৈঠকে বসবেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তার পর কেরি ইউরোপ সফরে বেরোবেন। এই বৈঠকে পাক-মার্কিন সম্পর্ক নিয়ে বিস্তারিত আলোচনা হবে বলে আশা। ২৩ অক্টোবর প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলোচনায় বসবেন শরিফ।

পদচ্যুত মেয়র
সরকারি তহবিলের অর্থ নয়ছয় করার অভিযোগে সরিয়ে দেওয়া হল পূর্ব চিনের নানজিঙের মেয়র জি জিয়ানেকে। শনিবার চিনা কমিউনিস্ট পার্টির তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। জি জিয়ানের বিরুদ্ধে প্রায় তিরিশ লক্ষ ডলার নয়ছয়ের অভিযোগ উঠেছে।

দুর্ঘটনায় মৃত ২০
ট্রাক ও একটি যাত্রিবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল ২০ জনের। আহত কমপক্ষে ৪৪ জন। ম্যানিলা থেকে ১১৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ডাউনহিল রোডের ঘটনা। পুলিশ জানায়, বাসচালক নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকের সঙ্গে ধাক্কা মারে।

পূর্ণচন্দ্র

বার্লিনের ভিক্ট্রি কলমে। ছবি: এএফপি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.