টুকরো খবর
তথ্যে অমিল, শোকজ চিঠি ৪০০ স্কুলকে
ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফর্মেশন সিস্টেম ফর এডুকেশন সংক্রান্ত ফর্মে দেওয়া তথ্যে অসঙ্গতির অভিযোগে চার শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানকে শোকজ চিঠি দিচ্ছে সর্বশিক্ষা মিশন। ওই স্কুলগুলির তালিকায় জেলার শতাধিক হাইস্কুল ছাড়া প্রাথমিক উচ্চ প্রাথমিক স্কুল, হাই মাদ্রাসা ও শিশু শিক্ষা কেন্দ্র রয়েছে। কালী পুজোর আগে স্কুলগুলিকে শো-কজের চিঠি পাঠান হচ্ছে। মিশনের কোচবিহারের প্রকল্প আধিকারিক আমিনুল আহসান বলেন, “সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলি পরিকাঠামোর হিসাব দিতে গিয়ে ২০১১-১২ সালের তুলনায় ২০১২-১৩ সালে ক্লাসঘরের সংখ্যা কম বলে উল্লেখ করে। তাতেই তথ্যে অসঙ্গতির বিষয়টি উঠে এসেছে। কর্তৃপক্ষের নির্দেশে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষগুলিকে চিঠি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।” সর্বশিক্ষা মিশন সূত্রেই জানা গিয়েছে, কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের ন্যাশনাল ইউনির্ভাসিটি অব এডুকেশন অ্যান্ড প্ল্যানিং প্রতি বছর শিক্ষা প্রতিষ্ঠানগুলির পরিসংখ্যান বিষয়ে তথ্য সংগ্রহ করে। প্রতি বছর ৩০ নভেম্বরের মধ্যে স্কুলগুলির ক্লাসঘর সংখ্যা সহ পরিকাঠামোর খুঁটিনাটি তথ্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলি জমা দেয়। তারভিত্তিতেই পরিকাঠামো উন্নয়ন খাতে বরাদ্দ থেকে উন্নয়নের রুপরেখা তৈরি করা হয়। ২০১২-১৩ সালে কোচবিহারের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিও ওই তথ্য জমা দেয়। সে সব খতিয়ে দেখতে প্রাথমিক ভাবে ৪৭৮ শিক্ষা প্রতিষ্ঠান আগের বছরের তুলনায় তাদের ক্লাসঘরের সংখ্যা কম দেখিয়েছে বলে দফতরের আধিকারিকরা নিশ্চিত হন। তবে ফর্ম বোঝার ভুল বা ডাটা এন্ট্রিতে ভুল হয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে।

ধর্ষণ, পাচারের চেষ্টায় ধৃত দুই
কাজের টোপে নাবালিকাকে অপহরণ করে ধর্ষণের পর পাচারের চেষ্টার অভিযোগে এক দম্পতিকে গ্রেফতার করল পুলিশ। গত মঙ্গলবার বিকালে হেমতাবাদ থানার বাঙালবাড়ি মোড় এলাকা থেকে প্রথমে লাইলি বেগম নামে এক মহিলাকে গ্রেফতার করে পুলিশ। ওই মহিলা ১৭ বছর বয়সী এক নাবালিকাকে পাচারের চেষ্টা করছিলেন। রাতে হেমতাবাদের গুটিন এলাকা থেকে তার স্বামী পেশায় রাজমিস্ত্রি ফারুক মহম্মদকে গ্রেফতার করে পুলিশ। বাড়ি কালিয়াগঞ্জ থানার মালগাঁও এলাকায়। কালিয়াগঞ্জের সাহেবঘাটা এলাকার বাসিন্দা পেশায় রাজমিস্ত্রি এক যুবকের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। বুধবার ধৃত দম্পতিকে রায়গঞ্জের মুখ্য বিচার বিভাগীয় আদালতে তোলা হলে বিচারক তাদের জামিনের আবেদন নাকচ করেন। বিচারক তাদের আগামী ৪ নভেম্বর পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেন। পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে অপহরণ, ধর্ষণ ও পাচারের চেষ্টার অভিযোগে জামিন অযোগ্য ধারায় মামলা করেছে। বৃহস্পতিবার জেলা হাসপাতালে নাবালিকার ডাক্তারি পরীক্ষা করিয়েছে পুলিশ। পুলিশ সুপার অখিলেশ চতুর্বেদী বলেন, “তদন্ত হচ্ছে। ওই দম্পতিকে জেরা করা হচ্ছে। আরও একজনকে খোঁজা হচ্ছে।” পুলিশ জানিয়েছে, ১১ অক্টোবর হেমতাবাদের দেঁহুচি এলাকার বাসিন্দা ওই নাবালিকা বাড়ি থেকে নিখোঁজ হয়। তার পরে তাঁকে ধর্ষণও করা হয় বলে অভিযোগ।

জলসায় তাণ্ডব
কয়েক দিন ধরেই জোরদার প্রচার চলছিল। অনুষ্ঠানের মূল গায়িকা হিসেবে মুম্বইয়ের এক শিল্পীর আসার কথা বলেও টাঙানো হয় ব্যানার, ফেস্টুন। কিন্তু টিকিট কেটে জলসা দেখতে এসে গায়িকাকে না দেখে উদ্যোক্তাদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলে মঞ্চ ও মণ্ডপ ভাঙচুর করলেন দর্শকরা। কিছু দর্শক চেয়ার, মাইক, সাইন্ডবক্স লুঠ করেন বলেও অভিযোগ উঠেছে। মালদহে রতুয়ার পীরগঞ্জে বুধবার রাতে ঘটনাটি ঘটেছে। বাধা দেওয়ায় দুই ডেকোরেটরকে বেধড়ক পেটানো হয় বলে অভিযোগ। তাঁদের মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এ ছাড়া হুড়োহুড়ির সময় পালাতে গিয়ে বেশ কিছু দর্শক কমবেশি জখম হন। পুলিশ-প্রশাসনের অনুমতি ছাড়াই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বলেও অভিযোগ উঠেছে। মালদহের পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “জলসার পুলিশের অনুমতি নেওয়া হয়নি। তাই পুলিশ ছিল না। আমার উদ্যোক্তাদের বিরুদ্ধে মামলা করব।” জলসা কমিটির সভাপতি দীনবন্ধু সাহা জানিয়েছেন, কলকাতার একটি সংস্থার মাধ্যমে ওই শিল্পীকে আনার উদ্যোগ নেওয়া হয়। অনুষ্ঠান শুরু হওয়ার পরেই জানতে পারি যে তিনি আসছেন না। পুলিশের অনুমতি নেওয়ার বিষয়টি আমার জানা ছিল না। তবে প্রশাসনকে জানানো হয়েছিল। স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতি তজিবুর রহমান বলেন, “জলসার কোনও অনুমতি ছিল না।”

বাল্যবিবাহ রুখল পুলিশ
বিয়ে হচ্ছিল ধুমধাম করে। অতিথিরাও পৌঁছে গিয়েছিলেন। সেই সময়ই খবর যায় পুলিশ ও প্রশাসনের কাছে, যে ১৫ বছরের দুই বালক-বালিকার বিয়ে হচ্ছে। বিয়ে বাড়িতে পৌঁছে যায় পুলিশ কর্মীরা। সঙ্গে ছিলেন ব্লকের এক আধিকারিক। বুধবার ঘটনাটি ঘটে কোচবিহারে ঘোকসাডাঙ্গার ছেরামারি এলাকায়। পুলিশের উপস্থিতিতে দুই পরিবারের অভিভাবক অন্যায় স্বীকার করে মুচলেকা লিখে দিলে পুলিশ তাঁদের ছেড়েও দেয়। জেলা পুলিশ সুপার অনুপ জায়সবাল বলেন, “দুই নাবালক-নাবালিকার বিয়ে হচ্ছিল। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ গিয়ে বিয়ে বন্ধ করে। অভিভাবকরা অন্যায় স্বীকার করে মুচলেকা দেওয়ায় কাউকে গ্রেফতার করা হয়নি।” পুলিশ সূত্রের খবর পশ্চিম ছেরামারির সুরেশ নমদাস এবং পশুরাম নমদাস দেখাশোনার মাধ্যমে তাঁদের ছেলেমেয়ের বিয়ে ঠিক করেন। বছর ১৫-র কিশোর কিশোরীর দুই জন স্থানীয় একটি স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রছাত্রী। বিয়ে ঠিক করার পর কার্ড ছাপিয়ে এলাকার বাসিন্দাদের নিমন্ত্রণ করেন তাঁরা। বুধবার রাতে তাদের বিয়ের তারিখ ঠিক হয়।

স্ত্রীকে খুন করে গ্রেফতার স্বামী
পারিবারিক বিবাদে স্ত্রীকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার দুপুরে ইটাহার থানার দুর্গাপুর গ্রাম পঞ্চায়েতের চান্দোলে। পুলিশ জানায়, ধৃতের নাম সুব্রত সরকার। তিনি পেশায় ভ্যান চালক। বুধবার সন্ধ্যায় শ্বশুরবাড়ি থেকে সুপ্রিয়া সরকার (২৩) নামে ওই বধূর মৃতদেহ উদ্ধার করে পুলিশ। তাঁর গলায় শাড়ির ফাঁস জড়ানো ছিল। ঘটনার পর নিহতের বাবা কিরণ রায় সুব্রতবাবুর বিরুদ্ধে ইটাহার থানায় খুনের অভিযোগ করেন। প্রায় সাত বছর আগে সুব্রতর সঙ্গে সুপ্রিয়ার বিয়ে হয়। তাঁদের পাঁচ বছরের একটি ছেলে ও দেড় বছর বয়সী এক মেয়ে রয়েছে। কিরণবাবুর অভিযোগ, বুধবার সুব্রত নেশা করে বাড়ি ফিরে সুপ্রিয়ার সঙ্গে গোলমালে জড়িয়ে পড়েন। সেই সময়েই সুব্রত ওকে শ্বাসরোধ করে মারে।

বিসর্জন দেখতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত ৪
রেল লাইনের ধারে দাঁড়িয়ে বিসর্জন দেখতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক দম্পতি-সহ ৪ জনের। বৃহস্পতিবার রাত পৌনে ১০টা নাগাদ কোচবিহার কোতোয়ালি থানা এলাকার রেলগুমটি এলাকায় এই দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, মৃতদের নাম সুনীল মোহান্ত, গীতা মোহান্ত, শম্ভূ রাজভর ও রেজিয়া রাজভর। সকলেই রেলগুমটি এলাকার বাসিন্দা। প্রাথমিক তদন্তে পুলিশ জানায়, ওই সময়ে লাইনের পাশ দিয়ে একটি বিসর্জনের শোভাযাত্রা যাচ্ছিল। তখনই নিউ কোচবিহারগামী বামনহাট প্যাসেঞ্জার ছুটে আসে। পুলিশের অনুমান, বিসর্জনের চড়া বাজনার জন্য লাইনের ধারে দাঁড়িয়ে থাকা কেউ ট্রেনের হর্ন শুনতে পাননি। এসপি অনুপ জয়সওয়াল বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে।”

গাড়ি উল্টে মৃত্যু
ছোট গাড়ি উল্টে মৃত্যু হয়েছে কিশোরের। আহত ৫। মালদহের যদুপুরের কমলাবাড়ি এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর বৃহস্পতিবার দুর্ঘটনাটি ঘটে। মৃত সাইদুল্লা শেখ (১৪)-এর বাড়ি নওদা যদুপুরে। সে স্থানীয় নয়ামৌজা সুভানিয়া মাদ্রাসার অষ্টম শ্রেণির ছাত্র ছিল। ছোট গাড়িটি মালদহে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়।

দুর্ঘটনায় মৃত্যু
বাসের ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ইসলামপুরের ভাঙাপুল এলাকায়। মৃত ব্যক্তির নাম সঞ্জয় বসাক (২২)।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.