টুকরো খবর
কোর্টে অজ্ঞান মুম্বইয়ে ধর্ষিতা চিত্রসাংবাদিক
অভিযুক্তদের চিনতে অসুবিধা হয়নি। নিজের বয়ানেও অনড় ছিলেন। কিন্তু, ধর্ষণের পুরো ঘটনা বর্ণনা করার পরে কোর্টে অজ্ঞান হয়ে গেলেন মুম্বইয়ে ধর্ষিতা চিত্রসাংবাদিক। মুম্বইয়ের পরিত্যক্ত শক্তি মিলসে গত ২২ অগস্ট পাঁচ জন ওই চিত্রসাংবাদিককে গণধর্ষণ করে বলে অভিযোগ। আজ মুম্বইয়ের দায়রা আদালতে সেই মামলার শুনানিতে সাক্ষ্য দিতে আসেন তিনি। সঙ্গে ছিলেন মা। বিচারকের নির্দেশে গোপন শুনানি হচ্ছে ওই মামলার। সরকারি কৌঁসুলি উজ্জ্বল নিকম জানিয়েছেন, গোড়ায় যথেষ্ট আত্মবিশ্বাসী দেখাচ্ছিল ওই তরুণীকে। আদালতে হাজির চার অভিযুক্ত বিজয় যাদব, কাসিম বাঙালি, সালিম আনসারি ও সিরাজ রহমানকে চিনতেও দেরি হয়নি তাঁর। পঞ্চম অভিযুক্ত নাবালক। তার জুভেনাইল জাস্টিস বোর্ডে বিচার হচ্ছে। কৌঁসুলির প্রশ্নের জবাবে ২২ অগস্টের পুরো ঘটনা বলেন তরুণী। ধর্ষণের সময়ে তাঁকে একটি অশ্লীল ভিডিও দেখানো হয়েছিল বলে অভিযোগ। ভিডিওটি তাঁকে ফের দেখানো হয়। তরুণী সাফ জানান, এটিই সেই ভিডিও। নিকম জানান, এর পরেই অজ্ঞান হয়ে পড়েন তরুণী। বিচারক শালিনী ফনসালকর জোশী শুনানি আগামিকালের জন্য স্থগিত করে দেন। তরুণীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নিকম জানিয়েছেন, পুরো শুনানি জুড়েই একেবারে স্বাভাবিক ছিল চার অভিযুক্ত।

পুরনো খবর:

বেসরকারি রেডিওতে খবর নয় কেন: কোর্ট
বেসরকারি রেডিও স্টেশনগুলিকে কেন খবর প্রচার করতে দেওয়া হয় না, তা কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে পেশ করা একটি আর্জিতে একটি স্বেচ্ছাসেবী সংস্থা জানায়, দেশের ২৪৫টি বেসরকারি এফএম চ্যানেল ও ১৪৫টি কমিউনিটি রেডিওকে খবর বা সাম্প্রতিক ঘটনার অনুষ্ঠান সম্প্রচারের অনুমতি দেওয়া হয় না। এই ধরনের অনুষ্ঠান সম্প্রচার করতে পারে একমাত্র প্রসার ভারতী। আবেদনকারী সংস্থাটির বক্তব্য, বেসরকারি এফএম ও কমিউনিটি রেডিওতে খবর সম্প্রচার করা হলে অনেক বেশি সংখ্যায় মানুষ উপকৃত হবেন। এই বিষয়ে কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে কোর্ট। প্রধান বিচারপতি পি সদাশিবমের নেতৃত্বাধীন বেঞ্চের প্রশ্ন, বেসরকারি টেলিভিশন চ্যানেলে খবর সম্প্রচার করা গেলে রেডিওতে সম্প্রচারে সমস্যা কোথায়।

ভোটের পর গদি ছাড়ার ইঙ্গিত গগৈয়ের
লোকসভা ভোটে দলের ‘বিজয়-পতাকা’ ওড়ানোর পরই গদি ছাড়তে চান গগৈ। দীর্ঘদিন ধরে অসমে কংগ্রেস বিধায়কদের একাংশ মুখ্যমন্ত্রী বদলের দাবিতে সরব হয়েছেন। গগৈ আগে সাফ জানান, তিনি এখনও যথেষ্ট সক্ষম। পদত্যাগের প্রশ্নই নেই। আজ এক সাংবাদিক সম্মেলনে তিনি ঘোষণা করেন, আগামী লোকসভা নির্বাচনের পরই ক্ষমতা ছেড়ে দিতে পারেন। সদ্য ৮১ বছরে পা দেওয়া মুখ্যমন্ত্রী বলেন, “গত বিধানসভা ভোটে আমার নেতৃত্বে কংগ্রেস ৭৯টি আসন জিতে নজির গড়েছে। আশা করছি লোকসভাতেও ১১টি আসনে জিতব। আমার বয়স হচ্ছে। এটা হয়ত শেষ নির্বাচন।” এই প্রেক্ষিতে পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। প্রদেশ কংগ্রেস সভাপতি ভুবনেশ্বর কলিতা এবং উত্তর-পূর্ব উন্নয়নমন্ত্রী তথা চা জনগোষ্ঠীর সাংসদ পবনসিংহ ঘাটোয়ার ওই পদের দৌড়ে এগিয়ে।

বিজেপিতে নয়
বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দিলেন প্রাক্তন সেনা প্রধান ভি কে সিংহ। বেওয়ারে এক অনুষ্ঠানে জানালেন, অণ্ণা হজারেকে সমর্থন করেন তিনি। অণ্ণার লড়াইয়ে তাঁর পাশে থাকতে চান। তাই বিজেপিতে যোগ দেওয়ার কথা ভাবছেন না।

বঢরার চুক্তি বাতিল নিয়ে চার্জশিট আমলাকে
ফের বিতর্কে জড়ালেন আইএএস অফিসার অশোক খেমকা। তাঁর বিরুদ্ধে দু’টি চার্জশিট দিয়েছে হরিয়ানার ভূপেন্দ্র সিংহ হুডা সরকার। এক সময়ে কংগ্রেস নেত্রী সনিয়া গাঁধীর জামাই রবার্ট বঢরার জমি বিক্রিতে অনিয়ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন খেমকা। বঢরা ও নির্মাণ সংস্থা ডিএলএফের মধ্যে একটি জমি চুক্তি বাতিলও করে দেন তিনি। তার পরেই তাঁকে বদলি করে দেওয়া হয়। বঢরার জমি চুক্তি বাতিলের সিদ্ধান্তও খারিজ করে দেয় হুডা সরকার। বঢরার জমি চুক্তি বাতিল করার জন্যই খেমকাকে বদলি করা হয়েছে বলে দাবি করে নানা শিবির। এখন খেমকাকে যে দু’টি চার্জশিট দেওয়া হয়েছে তার মধ্যে একটি ওই জমি চুক্তি সংক্রান্ত। হুডা সরকারের দাবি, বঢরা-ডিএলএফ চুক্তি বাতিল করে নিজের অধিকার-বহির্ভূত কাজ করেছিলেন খেমকা। কেন করেছিলেন চার্জশিটে তারই কৈফিয়ৎ চাওয়া হয়েছে। দ্বিতীয় চার্জশিটটি হরিয়ানা বীজ উন্নয়ন নিগম সংক্রান্ত। এপ্রিল মাস পর্যন্ত নিগমের ম্যানেজিং ডিরেক্টর পদে ছিলেন খেমকা। হুডা সরকারের দাবি, খেমকার জমানায় বীজ বিক্রির লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি নিগম। তবে সরকারি অফিসারদের একাংশের দাবি, এই চার্জশিটের পিছনেও অন্য কারণ রয়েছে। নিগমে দুর্নীতি নিয়ে সিবিআইকে চিঠি লিখেছিলেন খেমকা। তার আগে হুডা সরকারের অনুমতি নেননি তিনি।

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন
ছবি: পিটিআই।
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাক সেনা। গত চার দিনে এই নিয়ে ন’বার। বৃহস্পতিবার দুপুর সাড়ে বারোটা নাগাদ ঘটনাটি ঘটে জম্মুর খারকোলা সীমান্তের কাছে অবস্থিত আর এস পুরা বেল্ট এলাকায়। নিয়ন্ত্রণরেখা বরাবর বসত এলাকা লক্ষ্য করে গুলি চালায় পাক সেনা। জবাবে পাল্টা গুলি চালায় বিএসএফ জওয়ানরাও। বৃহস্পতিবার সন্ধে পর্যন্ত দু’পক্ষের মধ্যে গুলিযুদ্ধ চলে। ঘটনায় আহত তিন শিশু-সহ চার জন। আহতদের দেখতে স্থানীয় জিএমসি হাসপাতালে যান কংগ্রেস সাংসদ মদন লাল শর্মা। বৃহস্পতিবারের ঘটনার প্রতিবাদে পাকিস্তানি পতাকা পুড়িয়ে, জম্মুর রাস্তা আটকে বিক্ষোভ দেখান বিজেপি সমর্থকেরা। এর আগে গত ১৬ অক্টোবর পুঞ্চের উরি বেল্ট এলাকায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছিল পাক সেনা।

দুই রাজ্যে মাওবাদী হানা, হত ১০
দেশের দুই প্রান্তে মাওবাদী হানায় নিহত হলেন ১০ জন। এর মধ্যে বিহারেই মৃত্যু হয়েছে সাত জনের। পুলিশ সূত্রের খবর, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ঔরঙ্গাবাদ জেলার ওবড়ার পাহাড়-জঙ্গল ঘেরা রাস্তা দিয়ে গাড়িতে যাচ্ছিলেন জেলা পরিষদের সদস্য সুধাদেবীর স্বামী সুশীল পাণ্ডে এবং তাঁর কয়েক জন সমর্থক। সে সময় একটি কালভার্টের কাছে ল্যান্ডমাইন বিস্ফোরণ হয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় সাত জনের। সুশীল পাণ্ডের সঙ্গে বিহারে নিষিদ্ধ রণবীর সেনার যোগসাজশের অভিযোগ দীর্ঘদিন ধরেই রয়েছে বলে জানিয়েছে পুলিশ। সেই সূত্রেই এই হামলা কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। অন্য একটি ঘটনায় মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে মৃত্যু হয় তিন জনের। মহারাষ্ট্র পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে মহারাষ্ট্র-ছত্তীসগঢ় সীমানার একটি জঙ্গলে তল্লাশি চালানোর সময়ে ল্যান্ডমাইন বিস্ফোরণে নিহত হন তিন কম্যান্ডো। রাজ্য পুলিশের বক্তব্য, গোপন সূত্রে মাওবাদী গতিবিধির খবর পেয়ে তাদের বিশেষ বাহিনী ওই এলাকায় তল্লাশি শুরু করে। তখনই বিস্ফোরণ হয় এবং ঘটনাস্থলেই তিন জনের মৃত্যু হয়। বিস্ফোরণের পরে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইও হয় পুলিশের।

মুক্ত শোণিতপুরের ব্যবসায়ী
অপহরণের ১২ দিন পর মুক্তি পেলেন ব্যবসায়ী রামগোপাল অগ্রবাল। ৪ অক্টোবর শোণিতপুর জেলার গোহপুর এলাকা থেকে জঙ্গিরা তাঁকে তুলে নিয়ে গিয়েছিল। পুলিশ তল্লাশি চালালেও তাঁর খোঁজ মেলেনি। মঙ্গলবার এনডিএফবি জঙ্গিরা তাঁকে মুক্তি দেয়। গতকাল বাড়ি ফেরেন তিনি। রামগোপাল জানিয়েছেন, জঙ্গিরা তাঁকে অরুণাচল প্রদেশের জঙ্গল এলাকায় আটকে রেখেছিল। তবে কত টাকা মুক্তিপণের বদলে তিনি রেহাই পেলেন তা নিয়ে পুলিশ বা অগ্রবাল পরিবার মন্তব্য করেনি। গত বছর রামগোপালের ভাইকেও একইভাবে অপহরণ করা হয়েছিল। তিনিও মুক্তিপণের বিনিময়ে ছাড়া পান। অন্যদিকে, ১৪ অক্টোবর অরুণাচলের হারমুতি থেকে গাড়ি-সহ অপহৃত নোর তাপিক নামে এক ব্যক্তিকে উদ্ধার করল পুলিশ। মুক্তিপণ হিসেবে ১০ লক্ষ টাকা চেয়েছিল অপহরণকারীরা। গতকাল বান্দরদোয়া এলাকায় নোরকে উদ্ধার করা হয়। চার অপহরণকারীকে গ্রেফতার করা হয়েছে।

ডাইনি অপবাদে খুন দম্পতি
ডাইনি অপবাদে এক দম্পতিকে খুনের ঘটনা নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে তিনিসুকিয়ার ডুমডুমায়। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার রাতে হাঁসচরা চা বাগানের বাসিন্দা ভোলা ভক্ত (৫৬) এবং তাঁর স্ত্রী বীণাদেবীর (৫০) বাড়িতে কয়েকজন গ্রামবাসী চড়াও হয়। তাঁদের অভিযোগ ছিল, ওই দম্পতি তন্ত্রমন্ত্র চর্চা করেন। সে কারণে গ্রামের অনেকে রহস্যজনকভাবে মারা গিয়েছেন। দু’জনকে বেঁধে বেধড়ক মারধর করা হয়। ঘটনাস্থলেই তাঁদের মৃত্যু হয়। দেহগুলি বাড়িতে ফেলে যায় হানাদাররা। পুলিশ গতকাল সেগুলি থানায় নিয়ে যায়। এ নিয়ে গ্রামের কেউ পুলিশের কাছে মুখ খোলেনি। তদন্ত চলছে।

দেহ উদ্ধার
দশমীতে মণ্ডপ ঘুরতে গিয়ে নিখোঁজ হয়েছিল বছর দশেকের এক বালিকা। গতকাল তারই অর্ধনগ্ন রক্তাক্ত মৃতদেহ উদ্ধার করা হল। ঘটনাটি ঘটেছে তিনিসুকিয়ায়। পুলিশের সন্দেহ, ধর্ষণ করে তাকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। পুলিশ জানায়, গুইজান থানার নলনি চা বাগানের বাসিন্দা চিন্তামণি ভাইয়ের সঙ্গে পুজো দেখতে গিয়েছিল। তখনই ভিড়ের চাপে ভাই-বোন আলাদা হয়ে যায়। ভাই বাড়ি ফিরে যায়। নিখোঁজ চিন্তামণির সন্ধান শুরু হয়। গতকাল বঙালিগাঁও এলাকায় ঝোপের মধ্যে ওই বালিকার দেহ উদ্ধার করা হয়।

যান্ত্রিক ত্রুটি, দেরিতে উড়ল বিমান
যান্ত্রিক ত্রুটির জেরে দেরিতে উড়ল ‘এয়ার ইন্ডিয়া’র একটি বিমান। তাতে আটকে রইলেন ওড়িশার রাজ্যপাল এস সি জামির। ডিব্রুগড় বিমানবন্দর সূত্রের খবর, আজ ডিব্রুগড় থেকে ডিমাপুর হয়ে কলকাতাগামী ওই বিমানটির দুপুর সওয়া ১২টায় রওনা দেওয়ার কথা ছিল। কিন্তু, তার আগে সেটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। বিমানের যাত্রীদের মধ্যে ছিলেন ওড়িশার রাজ্যপালও। মেরামতির পর সেটি সওয়া তিনটে নাগাদ ডিব্রুগড় থেকে ওড়ে। বিকেল ৫টা ২০ মিনিটে কলকাতা পৌঁছয়।

বিধায়ক আবাসে জানলা কেটে চুরি
নিরাপত্তা বলয় ভেঙে বিধানসভার লাগোয়া বিধায়ক আবাসের একটি ঘরে চুরির ঘটনা ঘটল। পুলিশ জানিয়েছে, থাওরার বিধায়ক সুশান্ত বুড়াগোহাঁই সপ্তাহদুয়েক তাঁর আবাসনে ছিলেন না। ১০ অক্টোবর তাঁর রাঁধুনি এবং পরিচারকও নিজেদের বাড়ি চলে গিয়েছিলেন। তদন্তকারীরা জানান, জানালা কেটে দুষ্কৃতীরা ঢুকেছিল। দুটি আলমারিতে রাখা লক্ষাধিক টাকা নিয়ে তারা পালায়। ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে।

আদনানের ভিসা
আরও তিন মাসের জন্য বাড়িয়ে দেওয়া হল আদনান সামির ভিসার সময়সীমা। বৃহস্পতিবার এই ঘোষণা করা হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। অক্টোবরের ৬ তারিখ থেকে এই ভিসা কার্যকর ধরা হবে। ভিসার সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও অবৈধ ভাবে ভারতে থাকার দায়ে মঙ্গলবার আদনান সামির হাতে নোটিস ধরিয়েছিল মুম্বই পুলিশ।

অনুপ্রবেশে ধৃত
অনুপ্রবেশের অভিযোগে এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে বিএসএফ। গোলকগঞ্জের কেদার গ্রামের ঘটনা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.