টুকরো খবর
টু-জি নিয়ে জেপিসি রিপোর্টে ক্ষুব্ধ বিজেপি
টু-জি কাণ্ডে গঠিত যৌথ সংসদীয় কমিটি (জেপিসি)-র রিপোর্ট নিয়ে ক্ষোভ প্রকাশ করল বিজেপি। তাদের অভিযোগ, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে রেহাই দিয়েই এক তরফা রিপোর্ট পেশ করা হয়েছে। এ নিয়ে লোকসভার স্পিকার মীরা কুমারকেও চিঠি দিয়েছেন বিজেপি নেতারা। পরে যশোবন্ত সিংহ, যশবন্ত সিন্হা, রবিশঙ্কর প্রসাদ, গোপীনাথ মুন্ডের মতো বিজেপি নেতারা সাংবাদিক বৈঠকে বলেন, “কংগ্রেস নেতারা সুষ্ঠু তদন্তের কথা বললেও কমিটির চেয়ারম্যান পি সি চাকো যে রিপোর্ট তৈরি করেছেন, তাতে রেহাই দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রীকে। এঁদের বিরুদ্ধে অভিযোগ থাকলেও তাঁদের জেরা করা হয়নি।” বিজেপির অভিযোগ, সরকারের চাপেই এনডিএ জমানার মন্ত্রী যশোবন্ত সিংহ, যশবন্ত সিন্হা, অরুণ শৌরিদের জেরা করেছে সিবিআই। প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজা যৌথ সংসদীয় কমিটিকে বয়ান দিতে চাইলেও তাঁকে ডাকা হয়নি।

অধ্যক্ষকে পিটিয়ে খুন, গ্রেফতার তিন ছাত্র
কড়া শাসনেও বাগে আনা যাচ্ছিল না বছর কুড়ির ছাত্রটিকে। ঘুরে ফিরে তারই নামে হস্টেলের বিধি ভঙ্গের অভিযোগ আসছিল বারবার। শায়েস্তা করতে দিন দু’য়েক আগে দামাল সেই ছাত্রের হাতে সাসপেনশন চিঠি ধরিয়ে দিয়েছিলেন অধ্যক্ষ। বৃহস্পতিবার তারই মাশুল দিলেন তিনি। ছাত্রকে শাস্তি দেওয়ার খেসারত হিসেবে খুন হতে হল তাঁকে। সাত সকালে সাঙ্গোপাঙ্গ নিয়ে এসে কলেজ চত্বরেই প্রবীণ অধ্যক্ষ সুরেশ কুমারকে পিটিয়ে, কুপিয়ে খুন করল ইনফ্যান্ট জেসাস ইঞ্জিনিয়ারিং কলেজের চতুর্থ বর্ষের ছাত্র পিচাইকান্নান। সঙ্গী কলেজেরই আরও দুই ছাত্র, জি ড্যানিস ও এম প্রভাকরণ। ঘটনার পরেই এলাকা ছেড়ে পালায় অভিযুক্তরা। তবে অন্য ছাত্রছাত্রীর সাহায্যে শেষমেশ তুতিকোরিন থেকেই তাদের গ্রেফতার করে পুলিশ। বৃহস্পতিবার সকাল আটটা। কামরাজ নগরের ওই বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পা রেখেছেন সুরেশ। সেখানেই লাঠিসোটা, ছুড়ি, দা নিয়ে অপেক্ষায় ছিল পিচাইকান্নানরা। সুরেশ অফিসে ঢুকতেই তাঁর উপরে চড়াও হয় তারা। চলে মারধর। কলেজেরই সহকর্মীরা তাঁকে উদ্ধার করে তিরুনেলভেলির এক সরকারি হাসপাতালে নিয়ে যান। কিন্তু তত ক্ষণে মৃত্যু হয়েছে তাঁর। পিচাইকান্নান তো আছেই অভিযুক্ত বাকি দুই ছাত্রের বিরুদ্ধেও একাধিক কুকর্মের অভিযোগ রয়েছে কলেজের খাতায়। প্রথম বর্ষের ছাত্রদের র্যাগিং করার অভিযোগে এর আগে তিন তিন বার তাদের সাসপেন্ড করেছিলেন সুরেশ। সেই থেকেই তাঁর উপর রোষ ছিল অভিযুক্তদের। সম্প্রতি, কলেজ হস্টেলে আরও দুই ছাত্রের সঙ্গে ঝামেলা বাধে পিচাইকান্নানের। হাতাহাতির পর্যায়েও যায় তা। সব শুনে অধ্যক্ষ পিচাইকান্নানকে হস্টেল ছাড়ার নির্দেশও দেন। তার জেরেই এই ঘটনা বলে মনে করছে পুলিশ। বৃহস্পতিবারের এই ঘটনার জেরে দিনভর তিরুনেভেলির ওই হাসপাতালের সামনে বিক্ষোভ দেখান ইনফ্যান্ট জেসাসের ছাত্রছাত্রীরা। অধ্যক্ষের স্মৃতিতে এ দিন বন্ধ ছিল কলেজের যাবতীয় কাজকর্মও। ২০০৯ সালে ছাত্র সংসদের নির্বাচন ঘিরে গণ্ডগোলের জেরে বেঘোরে প্রাণ হারিয়েছিলেন মধ্যপ্রদেশের মাধব কলেজের অধ্যাপক সভরওয়াল। বৃহস্পতিবারের ঘটনা ফিরিয়ে দিচ্ছে সেই স্মৃতিই।

ইনার লাইন পারমিটের দাবিতে হিংসা শিলঙে
ইনার লাইন পারমিটের দাবিতে মেঘালয়ে হিংস্র হয়ে উঠছে আন্দোলন। আন্দোলনকারীরা কাল ফের এক ব্যবসায়ীর গায়ে পেট্রোল ঢেলে আগুন দিয়ে দেয়। বোমা ফেলা হয় নর্থ-ইস্টার্ন হিল ইউনিভার্সিটির (নেহু) ভিতরেও। সেখানে এক শ্রমিকের গায়ে পেট্রোল ঢালা হলেও তিনি কোনও মতে পালিয়ে প্রাণে বাঁচেন। সব মিলিয়ে পুজোর শিলং-এ আনন্দ নয়, আতঙ্কের আবহ। এর আগে শিলং-এ দুই শ্রমিককে রাস্তায় জীবন্ত পুড়িয়ে মারার চেষ্টা করেছিল আন্দোলনকারীরা। রাস্তায় ভিন রাজ্যের পর্যটকদের মারাধরও করা হয়েছিল। কাল মতফ্রানে, একটি দোকানে কিছু যুবক দোকান মালিক বিকাশ নন্দওয়ালের গায়ে পেট্রোল ঢেলে আগুন দিয়ে পালায়। ৫০% পুড়ে যাওয়া বিকাশবাবুকে প্রথমে নাজারেথ হাসপাতালে, পরে গুয়াহাটির হাসপাতালে পাঠানো হয়। অন্য দিকে, নেহুর ওয়ার্ডেনের হস্টেলের সামনে গত কাল দু’টি পেট্রোল বোমা ছোড়া হয়। বোমার আঘাতে একটি ট্রাকের সামনের অংশ পুড়ে যায়। এরপর দুর্বৃত্তরা সানবর হাসা নামে এক শ্রমিকের গায়ে পেট্রোল ঢাললেও আগুন জ্বালাবার আগেই তিনি পালান। নেহুর মতো নিরাপত্তা বলয়ে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের ভিতরে এই কাণ্ড ঘটায় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নিয়েই প্রশ্ন উঠেছে। নেহু কর্তৃপক্ষ বেসরকারি নিরাপত্তারক্ষীদের গাফিলতিকেই এর জন্য দায়ী করেছে। আইএলপি নিয়ে আন্দোলন হিংস্র হয়ে ওঠায় পুলিশ শিলঙের সব বাজার এলাকা, প্যান্ডেলে বিশেষ পাহারার ব্যবস্থা করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী রোশন ওয়ারজিরি ঘটনার নিন্দা করে জানান, রাজ্য আইন-শৃঙ্খলা বজায় রাখতে কড়া ব্যবস্থা নিচ্ছে। কেন্দ্রের কাছে অতিরিক্ত বাহিনীও চাওয়া হয়েছে।

মিজোরামে ভোট এগিয়ে আনার দাবি
একই সঙ্গে শাসক ও বিরোধী দল, নাগরিক ও ছাত্র সংগঠন এবং রাজ্যের সব গির্জা তথা ধর্মীয় প্রতিষ্ঠানগুলির আপত্তিতে শেষ অবধি মিজোরাম বিধানসভা নির্বাচনের দিন এগিয়ে আসতে পারে। ৪ ডিসেম্বরে মিজোরামে ১১ তম বিধানসভা নির্বাচনের দিন ধার্য করেছে নির্বাচন কমিশন। কিন্তু ৩ ডিসেম্বর থেকে আইজলে তিন দিনের প্রেসবিটেরিয়ান সিনোড শুরু হচ্ছে। খ্রিস্টান অধ্যুষিত মিজোরামে এটিই সবচেয়ে বড় ধর্ম-সমাবেশ। তাই শাসক দল কংগ্রেস, প্রধান বিরোধী মিজো ন্যাশনাল ফ্রন্ট, প্রধান ছাত্র সংগঠন ইয়ং মিজো অ্যাসোসিয়েশন-সহ অন্যান্য ছাত্র সংগঠন, প্রেসবিটেরিয়ান চার্চ ও সব খ্রিস্টান সংগঠন একযোগে ওই তারিখে আপত্তি জানিয়েছে। রাজ্যের ৬,৮৬,৩০৫ জন ভোটারের মধ্যে ৯৪ শতাংশই খ্রিস্টান। রেভারেন্ড লাজুইথাঙ্গা জানান, কেবল রাজ্যবাসী নন, রাজ্যের বাইরে থেকেও প্রায় তিন হাজার অভ্যাগত সেই সময় আইজলে সমবেত হবেন। সেইজন্যই, রাজ্যের সব দল, সংগঠন একত্রে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে, মধ্যপ্রদেশের সঙ্গেই ২৫ নভেম্বর রাজ্যে নির্বাচন সেরে ফোর আবেদন জানিয়েছে। রাজ্যের যুগ্ম নির্বাচনী অফিসার লালেংমাওয়াইয়া জানান, মুখ্য নির্বাচন কমিশনার ভি এস সম্পতের নেতৃত্বে কমিশন দু’দিনের রাজ্য সফরে আসছেন।

আবর্জনার স্তূপে চার শিশুর দেহ
প্লাস্টিকের ব্যাগে মিলল চার মৃত ও অপরিণত শিশুর দেহ। ঘটনাটি ঘটেছে আইজলে। পুলিশ জানায়, আজ আইজলের কাছে তুইহাল নদীর লাগোয়া আবর্জনা স্তূপে সাফাইকর্মীরা একটি প্লাস্টিকের ব্যাগ পায়। সেই ব্যাগের ভিতরেই চারটি দেহ ছিল। পুলিশের সন্দেহ, গর্ভপাতের জেরেই অপরিণত অবস্থায় শিশুগুলিকে বের করে ফেলে দেওয়া হয়েছে। কে বা কারা এই কাজে জড়িত তা জানতে তদন্তে নেমেছে পুলিশ।

দুর্ঘটনায় মৃত ১
ট্রাক ও মিনি ভ্যানের ধাক্কায় বাস চালকের মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে মরিগাঁও জেলার ধরমতুলে। পুলিশ জানায়, আজ নেলির কাছে মুখোমুখি সংঘর্ষটি ঘটে। ঘটনাস্থলেই ভ্যান চালক দেব সরকার মারা যান। জখম রাজেশ সরকার ও পাপন মণ্ডল হাসপাতালে ভর্তি।

পালাইনি, বিজ্ঞপ্তি আসারাম-পুত্রের
পালিয়ে যাননি, সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়ে জানালেন আসারাম বাপুর ছেলে নারায়ণ সাঁই। তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পর থেকেই নিরুদ্দেশ নারায়ণ। পুলিশ তাঁর সন্ধান চেয়ে নোটিস জারি করে। তার পরই এই পদক্ষেপ করেছেন তিনি। তবে নারায়ণ কোথায় রয়েছেন, সে কথা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়নি। তাঁর আইনজীবী জানান, বিষয়টি নিয়ে আইনি পথে এগোনো হচ্ছে।

শুনানি শুরু
মুম্বইয়ে চিত্রসাংবাদিক গণধর্ষণ মামলার শুনানি শুরু হল বৃহস্পতিবার। বিশেষ সরকারি কৌঁসুলি উজ্জ্বল নিকম চার অভিযুক্তের বিরুদ্ধে ১২টি ধারায় চার্জ গঠন করার আর্জি জানিয়েছেন। এ দিনই রাজধানীতে সিবিআই আদালতে আরুষি হত্যা মামলার চূড়ান্ত শুনানিও শুরু হয়েছে। সিবিআই তার সওয়ালে আরুষির বাবা চিকিৎসক রাজেশ তলোয়ারের দিকেই আঙুল তুলেছে।

গিনেসে ‘বস’
সবচেয়ে লম্বা পোস্টার ছাপিয়ে গিনেস বুকে নাম তুলল অক্ষয় কুমার অভিনীত ‘বস’ ছবিটি। এত দিন এই রেকর্ডটি ছিল মাইকেল জ্যাকসনকে নিয়ে তৈরি ‘দিস ইজ ইট’ ছবিটির। দু’টি পোস্টার তৈরি করেছে একই সংস্থা।

খাদে গাড়ি, মৃত ২০
পুণ্যার্থীদের নিয়ে হিমাচলের চিন্তপূর্ণী মন্দির থেকে ফেরার পথে ১০০ ফুট গভীর খাদে পড়ে গেল একটি গাড়ি। মারা গিয়েছেন ২০ জন। আহত হয়েছেন ৫০ জন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.