টুকরো খবর
মেধাবী অণিমাকে আর্থিক সাহায্য
কলকাতায় গিয়ে ‘কন্যাশ্রী’ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে চেক নেওয়ার কথা ছিল নন্দীগ্রামের খোদামবাড়ি গ্রামের দ্বাদশ শ্রেণির পড়ুয়া অণিমা করের। শেষ মুহূর্তে বয়সের উর্ধ্বসীমায় আটকে গিয়ে তা আর হয়নি। ফলে মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন নন্দীগ্রামের রেয়াপাড়া শ্রী সিদ্ধনাথ বালিকা মন্দিরের এই মেধাবী ছাত্রী। তাঁর বাবা নারায়ণ কর অসুস্থ। মা আরতিদেবী পারিচারিকার কাজ করে সংসার চালান কোনও রকমে। অত্যন্ত দরিদ্র এই ছাত্রী কন্যাশ্রী প্রকল্পের টাকা না পেলেও যাতে পড়াশোনা চালিয়ে যেতে পারেন, তার জন্য উদ্যোগী হন নন্দীগ্রাম-২ ব্লকের নব নিযুক্ত বিডিও মিতুন দে। ব্লকের সমস্ত পঞ্চায়েত কর্মী, সরকারি বিভিন্ন দফতরের কর্মী-আধিকারিক, পঞ্চায়েত প্রতিনিধি ও স্থানীয় বাসিন্দারা সাহায্য করায় ২৫ হাজার টাকা সংগ্রহ হয়। বুধবার নন্দীগ্রাম-২ ব্লক অফিসে অণিমার হাতে এই অর্থ সাহায্যের চেক তুলে দেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্য। দৃশ্যতই খুশি অণিমা বলেন, “আমি এখন শুধু মন দিয়ে পড়াশোনা করতে চাই।”

কারখানায় বিক্ষোভ
ঠিকা শ্রমিকদের পুজোর বোনাস বাড়াতে হবে এই দাবি তুলে বিক্ষোভ দেখাল তৃণমূল প্রভাবিত শ্রমিক সংগঠন। কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের পাশে মাদ্রাস সিমেন্ট কোম্পানির ওই কারখানার প্রবেশ পথ আটকে বুধবার সকাল থেকে বিক্ষোভ শুরু করে সংগঠনের একশোরও বেশি কর্মী-সমর্থক। পরে কোলাঘাটের তৃণমূল বিধায়ক বিপ্লব রায়চৌধুরীর সঙ্গে কারখানা কর্তৃপক্ষের আলোচনায় অবরোধ ওঠে। জানা গিয়েছে, ওই কারখানায় ৪৫ জন ঠিকা শ্রমিক আছেন। গত বছর তাঁদের ২২০০ টাকা বোনাস দেওয়া হয়েছিল। এ বার তাঁরা বোনাস বৃদ্ধির দাবি জনিয়েছিলেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষ সেই দাবি না মানায় শ্রমিকরা অবরোধ করেন। তাতে যোগ দেয় কারখানার অন্য শ্রমিকরাও। বিপ্লববাবু জানান, “আলোচনার পর কারখানা কর্তৃপক্ষ বোনাসের পরিমাণ বাড়িয়ে আড়াই হাজার টাকা করার আশ্বাস দিয়েছেন। যদিও শ্রমিকরা তা মানেননি। তবে কারখানা কর্তৃপক্ষ আলোচনার আশ্বাস দিলে ওঁরা অবরোধ তুলে নেন।”

পাঁচ বছর পর ধৃত অভিযুক্ত
ধর্ষণের দায়ে অভিযুক্ত যুবককে পাঁচ বছর পর গ্রেফতার করল কাঁথি থানার পুলিশ। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক প্রতিবন্ধী যুবতীকে ধর্ষণে অভিযুক্ত শেখ রহমান আলি নামে ওই যুবককে মঙ্গলবার কাঁথি শহর থেকে গ্রেফতার করে পুলিশ। ধৃতের বাড়ি কাঁথি থানার জুনপুটে। তাঁকে মঙ্গলবার কাঁথি আদালতে তোলা হলে বিচারক তাঁর জামিনের আবেদন খারিজ করে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০০৮ সালে শেখ রহমান আলি কাঁথি শহরের একটি মাংসের দোকানে কাজ করত। সেই সময় ধনদিঘি এলাকার এক প্রতিবন্ধী যুবতীর সঙ্গে তাঁর ঘনিষ্টতা হয়। প্রতিবন্ধী ওই যুবতীকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে বেশ কিছুদিন মেলামেশার পর তাঁকে বিয়ে করতে অস্বীকার করে ওই যুবক। শেখ রহমান আলির সঙ্গে ওই মহিলার শারীরিক সম্পর্কও গড়ে উঠেছিল। এরপর ওই যুবতী রহমানের বিরুদ্ধে কাঁথি থানায় অভিযোগ দায়ের করেন। সেই থেকে রহমান পলাতক ছিল। দীর্ঘ পাঁচ বছর পুলিশ তাঁকে গ্রেফতার করতে সমর্থ হল।

সারদার চেক বিলি এ বার কাঁথি ব্লকে
লগ্নি সংস্থা সারদার আমানতকারীদের মঙ্গলবার ক্ষতিপূরণের চেক বিলি করা হল রামনগর-২, কাঁথি-৩ ও দেশপ্রাণ ব্লকে। রামনগর-২ ব্লকে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এ দিন ১৯০জন আমানতকারীকে ক্ষতিপূরণের চেক দেওয়া হয়। এছাড়াও দু’টি মাদ্রাসার ১৪জন সংখ্যালঘু ছাত্রীকে সাইকেল ও ৩০০জন উপভোক্তার হাতে ইন্দিরা আবাস যোজনার দ্বিতীয় কিস্তির টাকা তুলে দেওয়া হয়। ছিলেন রামনগরের তৃণমূল বিধায়ক অখিল গিরি, বিডিও প্রীতম সাহা, পঞ্চায়েত সমিতির সভাপতি অরুন দাস। দেশপ্রাণ ব্লকের বাইজাপুর গৌরমোহন হাইস্কুলে বিধায়ক বনশ্রী মাইতি, দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা ও বিডিও সত্যজিৎ মুখোপাধ্যায়ের উপস্থিতিতে ৫৩৮ জন আমানতকারীকে ক্ষতিপূরণের চেক দেওয়া হয়।

‘শিক্ষারত্নে’র টাকায় ‘ছাত্ররত্ন’
এ বছর রাজ্য সরকার তাঁকে ‘শিক্ষারত্ন’ সম্মাননায় ভূষিত করেছে। সম্মাননা বাবদ প্রাপ্ত টাকায় নিজের স্কুলে ‘ছাত্ররত্ন’ পুরস্কার চালু করলেন প্রধান শিক্ষক। বুধবার মহাপঞ্চমীর সকালে ঝাড়গ্রাম ব্লকের চন্দ্রি চন্দ্রশেখর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশুশেখর মাহাতোর দানে স্কুলে ‘ছাত্ররত্ন’ পুরস্কার চালু করার জন্য তহবিল গঠন করা হল। এ দিন স্কুল প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে স্কুল-সম্পাদক অনুপম রাউতের হাতে ২৫ হাজার টাকার চেক তুলে দেন সুধাংশুবাবু। স্কুল সম্পাদক অনুপম রাউত বলেন, “ ওই টাকার বার্ষিক সুদ থেকে প্রতি বছর স্কুলের সেরা ছাত্র অথবা ছাত্রীকে পুরস্কৃত করা হবে। আগামী বছর থেকে ওই পুরস্কার চালু হবে।”

বোনাস না পেয়ে বিক্ষোভ কর্মীদের
নির্দিষ্ট সময়ে বেতন না মেলায় এবং পুজোর বোনাস না পেয়ে বুধবার সকালে হলদিয়ার একটি ফেরো-অ্যালয় কারখানায় বিক্ষোভ দেখালেন কর্মীদের একাংশ। উৎপাদন বিঘ্নিত হলেও রোহিত ফেরো-টেক লিমিটেড নামে ওই কারখানাটি খোলা ছিল। পরে কারখানা কর্তৃপক্ষ ও ইউনিয়নের লোকেরা বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসে সমস্যা মিটিয়ে নেন। আইএনটিটিইউসি-র কারখানা ইউনিটের সেক্রেটারি যুগল মণ্ডল বলেন “ব্যাঙ্কিং সমস্যায় টাকা-পয়সা নিয়ে একটা গোলমাল হয়েছিল। মিটে গিয়েছে।”

নাট্য প্রতিযোগিতা
ছাত্রীদের নাটক প্রতিযোগিতা হল মেদিনীপুর কলেজিয়েট স্কুলে (বালিকা)। প্রতিযোগিতায় দু’টি বিভাগ ছিল। একটি পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত। অন্যটি অষ্টম থেকে দশম শ্রেণি পর্যন্ত। প্রতিযোগিতা ঘিরে ছাত্রীদের উৎসাহ ছিল নজরকাড়া। সফলদের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় পুরস্কৃত করা হবে। এ দিনই স্কুলের পত্রিকা ‘অর্ঘ্য’ প্রকাশিত হয়। ছিলেন প্রধান শিক্ষিকা মৌসুমী নন্দী, পরিচালন সমিতির সম্পাদক মধুসূদন গাঁতাইত প্রমুখ।

পুজোর উদ্বোধন
পূর্ব মেদিনীপুরের কাঁথি শহরের অন্যতম বড় পুজো নান্দনিক ক্লাবের পুজো মণ্ডপের মঙ্গলবার উদ্বোধন করেন টালিগঞ্জের অভিনেত্রী নুসরত জাহান। বৃষ্টি ভেজা চতুর্থীর সন্ধ্যায় কাঁথির অন্যতম বিগ বাজেটের এই পুজো মণ্ডপের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক দিব্যেন্দু অধিকারী ও কাঁথির পুরপ্রধান তথা নান্দনিক ক্লাব সভাপতি সৌমেন্দু অধিকারী।

ফুটবলে চ্যাম্পিয়ন কলকাতা পুলিশ
রামনগর-২ ব্লকের দেপাল আজাদ হিন্দ ক্লাব পরিচালিত ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল কলকাতা পুলিশ দল। মঙ্গলবার ফাইনালে তারা বধর্মানের মেমারি ফুটবল অ্যাকাডেমিকে ১-০ গোলে পরাজিত করে। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এশিয়ান গেমসে সোনা জয়ী পিঙ্কি প্রামাণিক।

নামেই পুর-পথ
ছবি: কৌশিক মিশ্র।
দেখে বোঝার উপায় নেই এটি পুরসভার রাস্তা। এগরা পুরসভার চার ও পাঁচ নম্বর ওয়ার্ডের মাঝে এই রাস্তার অবস্থা বেহাল। নিকাশি ও রাস্তা সংস্কারের অভাবে অল্প বৃষ্টিতেই জলমগ্ন হয়ে যায় অঞ্চলটি। ফলে স্থানীয় বাসিন্দাদের পক্ষে এই রাস্তা দিয়ে যাতায়াত করা দুষ্কর হয়ে পড়ে। পুরসভা কর্তৃপক্ষকে বারবার সমস্যার কথা জানিয়েও কোনও কাজ হয়নি বলে দাবি স্থানীয়দের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.