টুকরো খবর
স্রোতে ভেসে মৃত্যু শ্রমিকের
ভুটানে জল বিদ্যুত্‌ প্রকল্পে শ্রমিকের কাজ করতে গিয়ে পাহাড়ি খরস্রোতা নদীতে তলিয়ে এক টোটো যুবকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার কুমারগ্রামের জয়দেবপুর টাপু এলাকার রায়ডাক ২ নদীতে যুবকের দেহ দেখে গ্রামবাসী পুলিশে খবর দেন। কামাখ্যাগুড়ির পুলিশ দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে। পুলিশ জানিয়েছে, মৃত যুবকের নাম রিকাশ টোটো (২২)। বাড়ি ডূয়ার্সের টোটোপাড়া গ্রামের মণ্ডলগাঁও এলাকায়। মৃত যুবকের পরিবার সূত্রে জানা গেছে, রিকাশ গ্রামের ছয় যুবকের সঙ্গে গত ২১ সেপ্টেম্বর ভূটানের একটি বেসরকারি ঠিকাদার সংস্থার বিদ্যুত্‌ প্রকল্পে কাজ করতে যায়। ওই দিনই বাড়িতে খবর আসে কাজ করার সময় পা পিছলে পাহাড়ি নদীতে তিনি পড়ে তলিয়ে গিয়েছেন। অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “ভুটানে বিদ্যুত্‌ প্রকল্পে শ্রমিকের কাজ করতে গিয়ে নদীতে পড়ে যায় ওই যুবক তিন দিন নিখোঁজ ছিলেন। দেহটি উদ্ধার হয়েছে। তদন্ত চলছে।” মৃতের দাদা প্রকাশ টোটো বলেন, বাবা কৃষক। দুই ভাই ও একবোন। আমি বেসরকারি স্কুলে পড়াই। বোন ক্লাস নাইনে পড়ে। ভাই ক্লাস ফাইভ অবধি পড়ে কাজে লেগে পড়ে। বাড়িতে অভাব। তাই ভুটানে কাজ করতে গিয়েছিল। এমন হবে ভাবতেই পারছি না। দেহটি গ্রামে নেওয়ার টাকাও জোগাড় করতে হিমসিম খেতে হচ্ছে।” টোটো কল্যাণ সমিতির সম্পাদক বকুল টোটো বলেন, “আমরা পরিবারটিকে যথা সম্ভব সাহায্য করব।” এলাকার তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত সদস্য রূপচাঁদ টোটো এ দিন জানান, টোটোপাড়ায় কর্মসংস্থানের ব্যবস্থা বলতে ১০০ দিনের কাজ। পঞ্চায়েত নির্বাচনের জন্য প্রায় তিনমাস ধরে ১০০ দিনের কাজ বন্ধ। এলাকার ছেলেদের যাতে বাইরে যেতে না হয় তা দেখব।

গাড়ি চাপায় শিশুমৃত্যু, ধরা পড়েনি অভিযুক্ত
গাড়ির চালানো শিখতে গিয়ে শিশুকে চাপা দিয়ে মারার অভিযোগ ওঠার ২ দিন পরেও মূল অভিযুক্তকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। সোমবার শিলিগুড়ির বর্ধমান রোডে ঘটনার পর গাড়ির চালক আত্মসমর্পণ করেন। কিন্তু যিনি গাড়ি চালাচ্ছিলেন মূল অভিযুক্ত ওই ব্যক্তিকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। জলপাইমোড়ের রামঘাট এলাকায় মৃত শিশুর বাড়িতে যান প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য। তিনি মৃত শিশু অঞ্জলি রায়ের মায়ের সঙ্গেও কথা বলেন। কেন পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করছে না তা নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন। ওই ব্যক্তির মামলা রুজু হয়েছে। পুলিশ তাঁকে খুঁজছে। অশোকবাবু বলেন, “সামনে থাকলেও পুলিশ শিশুটিকে চিকিত্‌সার জন্য হাসপাতালে নিয়ে যেতে সাহায্য করেনি বলে জানতে পেরেছি। তা ছাড়া যিনি গাড়ি চালাচ্ছিলেন মূল অভিযুক্ত ওই ব্যক্তিকে তারা ধরছেন না। স্থানীয় ক্লাবের লোকদেরও তিনি না কি পুজোর খরচ দেবেন বলে সামলেছেন। পুলিশ কেন অপরাধীকে ধরছে না তা বুঝতে পারছি না।” মৃতের পরিবার এবং স্থানীয় বাসিন্দারা জানান, ৬ বছরের ওই শিশু রাস্তা পার হওয়ার সময় ছোট গাড়িটি ধাক্কা দেয়। পরে পুলিশ সেখানে গেলে শিশুটিকে চিকিত্‌সার জন্য হাসপাতালে নিয়ে যেতে সাহায্য পর্যন্ত করেননি। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হলেও চিকিত্‌সক সময় মতো দেখতে আসেননি। যথাযথ চিকিত্‌সাই হয়নি। মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, চিকিত্‌সক সময় মতো যাননি বলে কেউ কোনও অভিযোগও তাঁদের জানাননি।

বিশ্ববিদ্যালয় কর্মচারীদের দু’ঘণ্টার কর্মবিরতি পালন
সারা দেশের পাশাপাশি বুধবার দু’ঘন্টার কর্মবিরতি পালন করলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কমর্চারী সমিতির সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সকাল ১১ টা থেকে বেলা ১টা পর্যন্ত এই কর্মসূচি পালন করেন তাঁরা। অখিল ভারতীয় বিশ্ববিদ্যালয় কর্মচারী সংগঠনের কার্যকরী সদস্য ফজলুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আধিকারিকদের মতো কর্মচারীদের জন্য ইউজিসি’র মাধ্যমে বেতনক্রম নির্ধারণের দাবি করা হয়েছে। তিনি বলেন, “আইনের গণতন্ত্রীকরণের মাধ্যমে সেনেট, সিন্ডিকেট, কোর্ট ও কাউন্সিলের মতো পরিচালন সমিতিতে বিশ্ববিদ্যালয় শিক্ষা কর্মীদের অংশগ্রহণের সুযোগ দিতে হবে।” আরও দাবি, বিশ্ববিদ্যালয়ের কর্মরত মহিলা কর্মচারীদের জন্য ‘চাইল্ড কেয়ার লিভ’ চালু করা। কর্মচারীদের প্রাপ্য সমস্ত মহার্ঘভাতা প্রদান করতে হবে। ছাত্রাবাস, কর্মচারীদের সমস্যাগুলি দ্রুত সমাধান করতে হবে। এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক সুমন চট্টোপাধ্যায়, সহসম্পাদক অপূর্ব পাল, দেবী প্রসাদ বুট প্রমুখ।

নির্বাচিত ৫ জন পঞ্চায়েত সদস্য দল বদলে তৃণমূলে
মালবাজার ব্লকের তেসিমলা কুমলাই পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান-সহ কংগ্রেসের ৫ জন নির্বাচিত পঞ্চায়েত সদস্য বুধবার তৃণমূলে যোগ দিলেন। এতে পঞ্চায়েতের দখল তৃণমূলের হাতে গেল। বুধবার গ্রাম পঞ্চায়েতের প্রধান মৌসুমী সরকার, উপপ্রধান মনোরঞ্জন বর্মন-সহ অন্য সদস্যরা জলপাইগুড়ির পাটগোলায় তৃণমূলের জেলা কার্যালয়ে এসে দলবদলের ঘোষণা করেছেন। সেখানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। গৌতমবাবু সকলের হাতে পতাকা তুলে দেন। দলত্যাগী প্রধান মৌসুমী সরকার বলেন, “মুখমন্ত্রী যে উন্নয়নের কাজ রাজ্য জুড়ে শুরু করেছেন তাতে আমরাও সামিল হতে চাই। আমাদের গ্রামেও পরিকাঠামো উন্নয়ন-সহ সব সামাজিক এবং ব্যক্তি কেন্দ্রীক প্রকল্পের সুষ্ঠ রূপায়ণের জন্যই সকলে সিদ্ধান্ত নিয়ে তৃণমূলে যোগ দিয়েছি।” গৌতমবাবু বলেন, “যাঁরাই উন্নয়ন চান, তাঁরাই মুখমন্ত্রীর সঙ্গে থাকতে তৃণমূলে যোগ দিচ্ছেন।” জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক নির্মল ঘোষ দস্তিদার বলেন, “তৃণমূল দল ভাঙার খেলা শুরু করছে। ভয় দেখিয়ে দলে টানছে। তবে কংগ্রেসকে এই ভাবে দুর্বল করা যাবে না।”

চাপান-উতোর
ভাইচুং ভুটিয়ার পাম্পে ডিজেলের বদল জল বিক্রি হওয়ার অভিযোগ নিয়ে চাপানউতোর শুরু হয়েছে। তেল ট্যাঙ্কারের চালক ও খালাসিদের একাংশকে দায়ী করেন নর্থ বেঙ্গল পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শ্যামল পালচৌধুরী। বুধবার তার বক্তব্যের বিরোধিতা করে তেল ট্যাঙ্কার মালিক সংগঠন। নর্থ বেঙ্গল ট্যাঙ্ক লরি ওনার্স অ্যাসোসিয়েশন সভাপতি বিকাশ সরকারের দাবি, “ট্যাঙ্কারের ঢাকনা খুলে বা তালা ভেঙে তেল সরিয়ে সেখানে জল মিশিয়ে দেওয়া কার্যত অসম্ভব। তেলে জল মেশার ঘটনা ঘটতে পারে ডিপো কিংবা পাম্পে।” তেল সরবরাবহকারী সংস্থার আঞ্চলিক ম্যানেজার আদিত্য মাথুর মন্তব্য করতে রাজি হননি। সোমবার প্রধাননগরের চম্পাসারির একটি পেট্রোল পাম্পে যাঁরা ডিজেল ভরেছিলেন তাঁদের গাড়ি হঠাত্‌ বন্ধ হয়ে যায়। পরীক্ষা করে দেখা যায়, ওই পাম্পে ডিজেলের বদলে জল রয়েছে। তাতে উত্তেজনা সৃষ্টি হয় ওই পাম্পে। সামান্য বচসা ও ভাঙচুরও হয়। পরে প্রধাননগর থানার পুলিশ গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে।

প্রতারকের জামিন নাকচ
একদিকে জ্যোতিষী ও অন্যদিকে চাকরি দেওয়ার টোপ দিয়ে টাকা নেওয়ার অভিযোগে গ্রেফতার হওয়া সৌমিত্র চম্পটিকে বুধবার শিলিগুড়ি আদালতে তোলা হয়। আদালত সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন থেকে শিলিগুড়ির লেকটাউন এলাকায় বাড়ি ভাড়া নিয়ে ব্যবসা করছিলেন অভিযুক্ত। এক মহিলাকে চাকরি দেওয়ার নামে তাঁর থেকে সাত লক্ষ টাকা নিয়েছেন বলে অভিযোগ। কিন্তু চাকরি না পাওয়ায় টাকা ফেরত চাইলে ওই মহিলাকে নানাভাবে হেনস্থা করতে থাকেন। সোমবার টাকা ফেরত চাইলে ওই মহিলাকে শ্লীলতাহানি করার চেষ্টাও করেন অভিযুক্ত। ওই মহিলা থানায় অভিযোগ জানান। মঙ্গলবার তাকে গ্রেফতার করা হয়। তার হয়ে কাজ করার জন্য সত্যজিত্‌ সাহা নামে এক ব্যক্তিকেও গ্রেফতার করা হয়েছে।

অরণ্যবন্ধু প্রশিক্ষণ
অরণ্যবন্ধু প্রশিক্ষণ শুরু হল বক্সা ব্যাঘ্র প্রকল্পের দমনপুর রেঞ্জে। বুধবার বনময়ূরী বাংলোয় প্রশিক্ষণরতদের সঙ্গে কথা বলেছেন বনমন্ত্রী। প্রথম ধাপে ৫২ জন প্রশিক্ষণ নিচ্ছেন। বনমন্ত্রী জানান, বাসিন্দাদের অনেকেই বাড়িতে গাছ লাগান। পরবর্তীতে গাছ কাটার জন্য বন দফতরের অনুমতি লাগে। প্রশিক্ষণপ্রাপ্ত ওই যুবকেরা এলাকার ওই সব গাছের নজরদারি করা ছাড়াও বাসিন্দাদের গাছ কাটার অনুমতিপত্র-সহ নানা কাজে সাহায্য করবেন। পাশাপাশি, তাঁদের নার্সারিও তৈরি করা দেওয়া হবে। ২৩ সেপ্টেম্বর থেকে প্রশিক্ষণ শুরু হয়। চলবে ২৭ পর্যন্ত। পরে তা অন্য জেলায় হবে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.