টুকরো খবর
পঞ্চাশে সাবেক সাজে পাত পেড়ে আয়োজন
পঞ্চাশ বছরে আলিপুরদুয়ার শহরের রামরূপ সিংহ রোড ক্লাবের পুজো। আলিপুরদুয়ার সুতলিপট্টি এলাকার এ পুজোর সুর্বণজয়ন্তী উপলক্ষে অষ্টমীর দিন পুজো প্রাঙ্গনে থাকছে বাসিন্দাদের একযোগে খাওয়ার ব্যবস্থা। উদ্যোক্তারা জানান, এবার বাজেট কিছুটা বাড়ানো হয়েছে। কলকাতার কুমোরটুলির শিল্পী দিয়ে আলিপুরদুয়ারে তৈরি করা হচ্ছে দেবী দুর্গা প্রতিমা। চন্দননগরের আলো দিয়ে সাজানো হবে রাস্তা। পুজোর ক’দিন মহিলা, বয়স্কদের নিয়ে নানা অনুষ্ঠানের মাধ্যমে ঘরোয়া পরিবেশে পুজোই মূল্য লক্ষ্য। পুজো কমিটির যুগ্ম সম্পাদক সঞ্জয় সরকার জানান, ১৯৬৩তে শহরের সুতলিপট্টি এলাকায় এই পুজো শুরু হয়। সেই সময় এক বাসিন্দার বাড়িতেই পুজোটি করা হত। ১৯৭৮-এ এলাকার বাসিন্দা রামরূপ সিংহ পুজোর জন্য ৮ ডেসিমেল জমি দান করেন। তারপর থেকে ক্লাবের নিজস্ব জমিতেই পুজো হয়ে আসছে। এ বার সপ্তমী থেকেই মণ্ডপে শুরু হবে ধুনচি দিয়ে আরতি। পুজোর তিন দিন চলবে ধুনুচি নাচ। উদ্যোক্তাদের তরফে বাসিন্দাদের জানানো হয়েছে, অষ্টমীর দিন মহিলারা যেন লাল পাড় শাড়ি পরে মণ্ডপে আসেন। পুরুষদের আসতে হবে পাঞ্জাবি পরে। দুপুরে এলাকার ৬০০ বাসিন্দাকে পাত পেড়ে খাওয়ানো হবে দেবীর ভোগ। সঞ্জয়বাবু জানান, অষ্টমীর দিন বাসিন্দাদের খাওয়ানো হবে খিচুড়ি, বেগুন ভাজা, পটল ভাজা, কাবলি ছোলার ডালনা, লুচি পায়েস ও মিষ্টি। পুজো কমিটি-র যুগ্ম সম্পাদক জনার্দন দাস জানান, সুর্বণজয়ন্তী উপলক্ষে বাজেট পাঁচ লক্ষ টাকা। কাপড়ের উপর থার্মকল, জরির কাজে তৈরি হচ্ছে কাল্পনিক মন্দির।

শাসক-দলে ১১
শিলিগুড়ি মহকুমার গোঁসাইপুর গ্রাম পঞ্চায়েতের কংগ্রেসের প্রধান-উপ প্রধানসহ ৬ জন তৃণমূলে যোগ দিলেন। যার জেরে পঞ্চায়েতের শাসনভার তৃণমূল দখলে গেল। রবিবার প্রধান আনন্দ ঘোষ, উপ-প্রধান সন্ধ্যা সিংহ-সহ ৬ জন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের হাত থেকে পতাকা নিয়ে তৃণমূলে গেলেন। প্রধান আনন্দবাবু বলেন, “মুখ্যমন্ত্রীর নেতৃত্বে যে উন্নয়ন কাজ চলছে তাতে সামিল হতেই তৃণমূলে যোগ দিয়েছি। এলাকার উন্নয়ন কাজের লক্ষ্যে ওই সিদ্ধান্ত।” এ দিন শিলিগুড়ি পুরসভার ৩৯, ৪৩, ৪৪ নম্বর ওয়ার্ড থেকেও কংগ্রেস এবং সিপিএম ছেড়ে অনেকে তৃণমূলে যোগ দিয়েছেন বলে তৃণমূলের দাবি। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর উপস্থিতিতে ডামডিম এলাকার কংগ্রেস নেতা বাবুয়া প্রসাদের নেতৃত্বে গ্রাম পঞ্চায়েতের চার জন কংগ্রেস সদস্য ও মালবাজার পঞ্চায়েত সমিতির সদস্য যশান্তি লাকড়া তৃণমূলে যোগ দেন। ওদালাবাড়ির ২ নির্দল তৃণমূলে যোগ দিয়েছেন। ফোলাকাটা ব্লক কংগ্রেস সভাপতি সহ এক দল কর্মী সমর্থক রবিবার তৃণমূলে যোগ দেন। ফালাকাটা হাই স্কুলে আনুষ্ঠানিক ভাবে বিধায়ক তৃণমূলের আলিপুরদুয়ার সাংগঠনিক জেলা সভাপতি অনিল অধিকারী কংগ্রেস ছেড়ে আসা নেতাদের হাতে পতাকা তুলে দেন। ব্লক কংগ্রেসের দলত্যাগী সভাপতি স্বপন বসুর দাবি, দুই জন ব্লক সহ সভাপতি, কোষাধক্ষ্য, যুব কংগ্রেসের সহ সভাপতি সহ দলের ৫ অঞ্চল কমিটির সভাপতি তাঁদের সঙ্গে তৃণমূলে যোগ দিয়েছেন। যদিও জলপাইগুড়ি জেলা সভাপতি মোহন বসু বলেন, “দল বিরোধী কাজে ব্লক সভাপতিকে বহিষ্কার করেছি আমরা।”

শিক্ষাবিদের সতর্ক-বার্তা
পাহাড়ে আন্দোলনে পড়ুয়াদের সামিল করাতে গোর্খা জনমুক্তি মোর্চার মিশন গোর্খাল্যান্ড কর্মসূচির বিরোধিতা করলেন সিকিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য মহেন্দ্র পি লামা। ছাত্রছাত্রীদের রাজনৈতিক আন্দোলনে সামিল করার বিরোধিতার পাশাপাশি ঘনঘন পাহাড় বন্ধেরও সমালোচনা করেন বর্তমানে ইন্দিরা গাঁধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য। রবিবার এক সাংবাদিক বৈঠকে তিনি পড়ুয়াদের আন্দোলনে সামিল করা এবং বন্ধ নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন। সরাসরি মোর্চার নাম না করে তিনি বলেন, “ছাত্র-ছাত্রীদের রাজনীতিতে ব্যবহার করা উচিত নয়। যদি ছাত্ররা আন্দোলনে সামিল হওয়ার জন্য পড়ার সুযোগ থেকে বঞ্চিত হয়, তবে আগামী ২৫ বছরে ধরে পাহাড়ে এর প্রভাব চলবে। রাজনীতিতে শূন্যতা তৈরি হবে। শিক্ষা না পেলে মেধা তৈরি হয় না। এর প্রভাব রাজনীতিতে পড়তে বাধ্য।” মহেন্দ্রবাবু বক্তব্য, “ঘন ঘন বন্ধ পাহাড়ের বাসিন্দাদেরই ক্ষতি করেছে। পাহাড়ে প্রভাব সীমাবদ্ধ থেকেছে। পৃথক রাজ্যের দাবিতে এমন কর্মসূচি নেওয়া প্রয়োজন যাতে আন্দোলনের প্রভাব ঠিক জায়গায় যায়। দিল্লির দরবারে চাপ তৈরিই করাই বিষয়টির অন্যতম কৌশল হতে পারত।”

কুড়ি শতাংশের হারে বোনাস তরাই-ডুয়ার্সের
ডুয়ার্স-তরাইয়ের চা বাগানের শ্রমিকরা ২০ শতাংশ হারে বোনাস পাবেন। তবে রুগ্ন চা বাগানের ক্ষেত্রে বোনাসের হার ১৭ শতাংশের মধ্যে রাখা হয়েছে। শ্রমিকদের বোনাসের হার ধার্য করতে শনিবার শ্রমিক এবং মালিক সংগঠনের দ্বিপাক্ষিক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে। শনিবার এবং এদিন রবিবার কলকাতার বেঙ্গল চেম্বার অব কমার্সের সভা কক্ষে মালিক ও শ্রমিকপক্ষের মধ্যে বোনাস বৈঠক হয়েছে। শনিবার সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পরে, রবিবার বোনাস চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৈঠকের শুরুতেই তরাই-ডুয়ার্সের ১৭৪টি চা বাগানের শ্রমিকদের ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার দাবি তোলেন শ্রমিক নেতারা। রাত পর্যন্ত আলোচনার পরে ওই হারে বোনাস দেওয়ার প্রস্তাব মালিক পক্ষ মেনে নেন বলে জানা গিয়েছে। শ্রমিকদের পাশাপাশি বাগানের অন্যান্য স্তরের কর্মচারীরা বকেয়ার উপর বোনাস পাবেন বলে জানানো হয়েছে। ১৭৪টি চা বাগানের মধ্যে ৩১টি চা বাগানের ক্ষেত্রে বোনাসের শতাংশ হেরফের করা হয়েছে। ওই বাগানগুলিকে রুগ্ন বলে চিহ্নিত করে বোনাসের হার ১২-১৭ শতাংশের মধ্যে রাখা হয়েছে। টি এসোসিয়েশন অব ইন্ডিয়ার উত্তরবঙ্গের সচিব রণজিৎ দত্ত বলেন, “৫ অক্টোবরের মধ্যে সব বাগানে বোনাস মিটিয়ে দেওয়া হবে স্থির হয়েছে।” চা শ্রমিক সংগঠনগুলির কো অর্ডিনেশন কমিটির আহ্বায়ক চিত্ত দে বলেন, “যে হারে বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে, তাতে শ্রমিকরা খুশি হবেন।” আরএসপি চা শ্রমিক সংগঠন নেতা গোপাল প্রধান বলেছেন, “দুর্বল বেশ কয়েকটি চা বাগানের ক্ষেত্রে মালিকদের ছাড় দেওয়া হয়েছে।”

পুরনো খবর:
তদন্তে ঢিলেমির অভিযোগ
কংগ্রেসের তরফে এসজেডিএ-র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে টাঙানো হোর্ডিং কে বা কারা খুলে নিয়েছে ৪৮ ঘণ্টা পরেও সিসিটিভিতে ফুটেজ দেখতে পারেনি পুলিশ। কংগ্রেসের অভিযোগ, সিসিটিভি অকেজো । ঘটনার পর কংগ্রেস নেতা তথা পুরসভার পূর্ত বিভাগের মেয়র পারিষদ সুজয় ঘটক পুলিশকে হোর্ডিং খুলে ফেলার ব্যাপারে অভিযোগ জানান। কে বা কারা সেই কাজ করেছেন তা সিসিটিভির ফুটেজ দেখে চিহ্নিত করার আর্জি জানান। তাও কেন পুলিশ তা দেখতে গড়িমসি করছে তা নিয়ে অভিযোগ উঠেছে। বাস্তবে, ওই সমস্ত ক্যামেরা ঠিক রয়েছে কি না তা নিয়েও অনেকে সন্দেহ প্রকাশ করেছেন। পুর কমিশনার কারলিয়াপ্পন জয়রামন বলেন, “সিসিটিভি ফুটেজ পুলিশেরই হেফাজতে রয়েছে। তাতে কী আছে তা পরীক্ষা করা হবে।” জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকার বলেন, “কেউ ব্যক্তিগত ভাবে হোর্ডিং লাগালে বলার কিছু নেই। হোর্ডিং খোলা নিয়েও দলের দায় নেই।” এসজেডিএ’র দুর্নীতি-সহ বিভিন্ন ব্যাপারে আন্দোলনের কথা জানান তিনি। দলের একাংশ চাইছেন পুলিশ হোর্ডিং খোলার ব্যাপারটি খতিয়ে দেখুক।

বোনাস চেয়ে বিক্ষোভ পাটকাপাড়া চা বাগানে
বোনাসে দাবিতে প্রায় চার ঘণ্টা কাজ বন্ধ রেখে বিক্ষোভ দেখাল চা শ্রমিকরা। রবিবার সকাল থেকে ডুয়ার্সের পাটকাপাড়া চা বাগানে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। পরে কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে কাজ শুরু করেন শ্রমিকরা। পাটকাপাড়া চা বাগানের ম্যানেজার সৌরভ সেন বলেন, “গত বছর চা বাগানে ২০ শতাংশ হারে বোনাস দেওয়া হয়েছিল। এবার চা বাগনের পরিস্থিতি খারাপ থাকায় কম হারে বোনাস দেওয়া হবে বলা হয়েছিল।” আরএসপির চা শ্রমিক সংগঠন ডুয়ার্স চা বাগান ওয়ার্কাস ইউনিয়নের নেতা বাবলু এক্কা বলেন, “বাগানটি খ শ্রেণিভুক্ত। গত বার ২০ শতাংশ হারে বোনাস হলেও এবার মালিক পক্ষ প্রায় ৮ শতাংশ হারে বোনাস দেওয়ার কথা জানিয়েছিল। পরে বোনাস নিয়ে আশ্বাস পেয়ে আমার বিক্ষোভ তুলে নেই।”

জয়ী ওদলাবাড়ির দল
ডামডিম ফ্রেন্ডস ইউনিয়ন ক্লাব পরিচালিত টুর্নামেন্টে জয়ী ওদলাবাড়ি রাইজিং ফুটবল অ্যাকাদেমি। ১-০ গোলে ডুয়ার্সের কিলকট চা বাগানকে পরাজিত করে রাইজিং। দলের পক্ষে মনজয় শেরপা জয়সূচক গোলটি করেন। ২৫ দিন ধরে চলা ডুয়ার্সের এই ফুটবল প্রতিযোগিতায় ডুয়ার্স ও পাহাড়ের ১৬টি দল অংশ নিয়েছিল।

চালক ধৃত
নিয়ন্ত্রণ হারিয়ে রেল গেটে ধাক্কা মারে একটি গাড়ি। রবিবার সকাল ৮টা নাগাদ ঘটনাটি ঘটে হাসিমারা রেলস্টেশন লাগোয়া রেল গেটে। এ দিন সকালে রেল গেটটি নামানো ছিল, সেই সময় ফালাকাটাগামী একটি গাড়ি গেটে ধাক্কা মারলে, গেটটি ভেঙে যায়। সেই সময়ে রাস্তায় থাকা লোকেরা গাড়িটিকে ঘিরে ভিড় জমিয়ে ফেলে। পরে পুলিশ এসে বেপরোয়া ভাবে গাড়ি চালানোর অভিযোগে ওই গাড়ির চালককে গ্রেফতার করে নিয়ে যায়। এই ঘটনার জেরে ওই এলাকায় বেশ কিছুক্ষণ যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে ওই রেল গেটটি মেরামত করে দেন রেলের কর্মীরা।

ক্যানালে নিখোঁজ
বন্ধুদের সঙ্গে সাঁতারে নেমে ক্যানেলে তলিয়ে গেল এক কিশোর। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ি মহানন্দা ক্যানেলে। তলিয়ে যাওয়া কিশোরের নাম স্বপন রায় (১৪)। তার বাড়ি অম্বিকানগর শান্তিপাড়া। ক্যানেলে ডুবুরি নামিয়েও রবিবার সন্ধ্যা পর্যন্ত দেহ খুঁজে পাওয়া যায়নি দেহ। শিলিগুড়ির মিলনপল্লির ফণীভূষণ বিদ্যাপীঠের অষ্টম শ্রেণির ছাত্র ছিল বলে পুলিশ জানিয়েছে।

মহিলাদের অভিযান
মদের দোকান বন্ধ করতে অভিযান করলেন ফুলবাড়ি পূর্ব ও পশ্চিম ধনতলার মহিলাদের একাংশ। রবিবার দোকানটি বন্ধ করে দেন এলাকার বাসিন্দারা। তাতে নেতৃত্ব দেন মহিলারা। এর আগে দোকানটি খোলার সময় উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী থেকে শুরু করে জেলাশাসক, বিডিও, গ্রাম পঞ্চায়েত ও সংশ্লিষ্ট থানাকেও স্মারকলিপি দিয়েছিলেন তাঁরা।

গাঁজা-সহ ধৃত
কয়েক কেজি গাঁজা সহ এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে শনিবার রাতে প্রধাননগরের শিবনগরে। গ্রেফতার হয়েছে লালন শাহ নামে এক ব্যাক্তি। তাঁর কাছ থেকে প্রচুর গাঁজা সহ নেশার ট্যাবলেট উদ্ধার করে পুলিশের গোয়ন্দা বিভাগ।

বিপন্ন শিল্পী
বায়না না পেয়ে বিপাকে হলদিবাড়ির মৃৎশিল্পীরা। পুরসভার নির্বাচনের চাপে অধিকাংশ পুজোর উদ্যোগই শুরু করা যায়নি বলে কমিটির সদস্যরা জানিয়েছেন। তার উপর মূর্তি তৈরির উপকরণের দাম বেড়ে গেলেও দাম পাচ্ছেন না শিল্পীরা। মৃৎশিল্পী বাবু পাল গত বছর ২৮টি প্রতিমা বানিয়েছিলেন। হতাশ শিল্পীর কথায়, “ভোটের জন্য এবার সবই পিছিয়ে গিয়েছে। পুজোর আর হাতে গোনা দিন বাকি। কী হবে জানি না।’’

দেহ উদ্ধার
মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। রবিবার উত্তর দিনাজপুরের চোপড়ার কালাগছে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম মিলনী সরকার (৫৫)। এদিন সকালে জানলা দিয়ে ওই মহিলার ঝুলন্ত দেহ দেখতে পেয়ে বাসিন্দারা পুলিশে খবর দেন। প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, অবসাদে মহিলা আত্মহত্যা করেছেন।

ধৃত
কুড়ি লক্ষ টাকার নিষিদ্ধ ওষুধ পাচারের চেষ্টার অভিযোগে ১ ব্যক্তিকে গ্রেফতার করল উত্তরবঙ্গের রাজস্ব গোয়েন্দা দফতরের প্রিভেন্টিভ অ্যান্ড ইন্টেলিজেন্স বিভাগ। রবিবার শিলিগুড়ি আদালতে তোলা হয় ধৃত রবিকান্ত সিংহকে। শনিবার ঘোষপুকুর ফুলবাড়ি বাইপাসের টোলগেট থেকে ট্রাক ভর্তি নিষিদ্ধ কাশির ওষুধ-সহ ওই বক্তিকে গ্রেফতার করে পুলিশ।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.