টুকরো খবর
প্রাক্তন বোর্ড সচিব জয়বন্ত লেলে প্রয়াত
যাঁর আমলে প্রথম ক্রিকেটে গড়াপেটা কেলেঙ্কারি ফাঁস হয়েছিল, ভারতীয় ক্রিকেট বোর্ডের সেই প্রাক্তন সচিব জয়বন্ত লেলে এ দিন মারা গেলেন নিজের ভদোদরার বাড়িতে। গত সপ্তাহেই লেলে-র ৭৫তম জন্মদিন পালন করে তাঁর পরিবার। কয়েক দিন ধরে ভাইরাল জ্বরে ভোগা লেলে বৃহস্পতিবার রাতে হঠাৎই হৃদরোগে আক্রান্ত হন। চিকিৎসার সময়টুকুও পাওয়া যায়নি। তাঁর মৃত্যুতে শোকাহত সচিন তেন্ডুলকর জয়পুরে বলেন, “উনি আমার বড় শুভাকাঙ্ক্ষী ছিলেন। সব সময় উৎসাহ দিতেন। ভেতর থেকে আমার ভাল চাইতেন। ওঁর অভাব বোধ করব।” বোর্ড প্রেসিডেন্টের নির্দেশে সচিব সঞ্জয় পটেল যোগ দেন লেলের অন্ত্যেষ্টিতে। পরে শ্রীনিবাসন বলেন, “জয়বন্ত লেলে-র মৃত্যুর খবর পেয়ে আমি শোকস্তব্ধ।” আর জগমোহন ডালমিয়া বলছেন, “এক জন কাছের বন্ধুকে হারালাম।” ডালমিয়া যে বার আইসিসি প্রেসিডেন্টের দায়িত্ব নেন, সে বারই বোর্ডের সচিব হন লেলে। হ্যান্সি ক্রোনিয়ের স্বীকারোক্তির পর ২০০০ সালে লেলে-র উদ্যোগে গড়াপেটা কেলেঙ্কারির তদন্তের জন্য গঠিত হয়েছিল চন্দ্রচূড় কমিশন। একাধিক বিতর্কিত মন্তব্য করে ক্রিকেটমহলে আলোড়ন ফেলেছিলেন লেলে। অজিত আগরকরকে শিবিরে ডেকে আনায় তখনকার ভারতীয় কোচ কপিল দেবকে ছাড়েননি। সম্প্রতি শ্রীনিবাসনের সমালোচনাও করেন।

গোয়ায় আজ দেখানো হবে ট্রফি
কোথায় হোর্ডিং? কোথায় রেডিও পার্টনার? কোথায় টিভিতে এক সপ্তাহ ধরে প্রোমো দেখানো? প্রতিশ্রুতিই সার। আই লিগের উদ্বোধনী ম্যাচের আগে ছবিটা সেই আগের মতোই ম্যাড়ম্যাড়ে। ক্লাবগুলির সঙ্গে সভায় বসে স্পনসর আইএমজি-আর লিগের মার্কেটিং নিয়ে যে সব আলোচনা করেছিল এবং সিদ্ধান্ত নিয়েছিল, তার কোনওটাই কার্যকর হয়নি। পুণে, লাজং এবং বেঙ্গালুরুতে কিছু হোর্ডিং লাগানো হয়েছে বলে খবর এসেছে ফেডারেশনের কাছে। গোয়া, কলকাতা বা মুম্বইয়ে কিছুই নেই এখনও। ক্লাব জোটের প্রেসিডেন্ট রাজ গোমস বললেন, “স্পনসররা টিভির ব্যাপারটা দেখবে। ক্লাবরা ঠিক করবে হোর্ডিং আর রেডিও পার্টনার । সেটাই ঠিক হয়েছিল। আমার টিম সালগাওকর তো সব করে ফেলবে হোম ম্যাচের আগেই।” ভাল খবরও আছে। ক্রিকেট ছেড়ে দিয়ে নামী বেসরকারি টেলিকম সংস্থা এয়ারটেল যুক্ত হল আই লিগের সঙ্গে টাইটেল স্পনসর হিসাবে। গত দু’বছর কোনও টাইটেল স্পনসর ছিল না আই লিগের। তবে টুর্নামেন্টের টিভি স্পনসররা প্রথম পর্বের কোনও ম্যাচই দেখাচ্ছে না। শোনা যাচ্ছে, দ্বিতীয় পর্ব থেকে দেখানো হবে ম্যাচ। প্রথম দিন তিনটি ম্যাচ থাকলেও গোয়ায় গত বারের চ্যাম্পিয়ন চার্চিল ব্রাদার্স বনাম সালগাওকর ম্যাচকেই উদ্বোধনী ম্যাচ ধরছে ফেডারেশন। সেখানে গোয়ার রাজ্যপাল ওয়াংচু প্রধান অতিথি হিসেবে মাঠে উপস্থিত থাকবেন। মাঠে রাখা থাকবে আই লিগ জিতলে যে ট্রফি পাওয়া যাবে সেটিও।

বাগানের অনুশীলন দেখলেন সুনীলরা
করিম বেঞ্চারিফার দল বেঙ্গালুরু পৌঁছতেই মোহনবাগানের অনুশীলনে একপ্রস্থ নজরদারি সেরে রাখলেন বেঙ্গালুরু এফসি-র সুনীল ছেত্রীরা। যদিও বিষয়টি নিয়ে জলঘোলা করেননি কোচ কিংবা দলের সঙ্গে যাওয়া সবুজ-মেরুন কর্তারা। বরং রবিবার নিজেদের আই লিগ অভিযান শুরুর আগে দলকে মনোনিবেশ করাতেই জোর দিয়েছেন তাঁরা।

হারলেন ধবনরা
তিনে তিন। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির কোয়ালিফায়ারে সব ম্যাচই জিতল ওটাগো ভোল্টস। শুক্রবার মোহালিতে ব্রেন্ডন ম্যাকালামের টিম ৫ উইকেটে হারাল সানরাইজার্স হায়দরাবাদকে। দুই দল আগেই মূলপর্বে উঠে যাওয়ায় ম্যাচটা আদতে ছিল সম্মানের লড়াই। শিখর ধবন ব্যর্থ (১২)। সানরাইজার্স প্রথমে ব্যাট করে তোলে ১৪৩-৫। জবাবে ১৬.২ ওভারে ওটাগো ১৪৪-৫। টিমকে টানেন অধিনায়ক ম্যাকালাম (৩৯ বলে ৬৭ ন.আ.)। জয় পেলে ফয়সালাবাদ উলভসও। তবে ১০ রানে কান্দুরাতা মারুনসকে হারালেও লাভ হল না মিসবা উল হকের টিমের। সানরাইজার্স হায়দরাবাদ আর ওটাগো ভোল্টসের কাছে আগেই হারায় মূল পর্বে ওঠার আশা শেষ হয়ে গিয়েছিল ফয়সালাবাদের।

গড়াপেটা নিয়ে সরব পঙ্কজ
স্নুকারে গড়াপেটার অভিযোগ নিয়ে বিরক্ত ভারতীয় স্নুকার তারকা পঙ্কজ আডবাণী। তিনি বলছেন, “আন্তর্জাতিক বিলিয়ার্ড ও স্নুকার সংস্থা ফিক্সিংয়ের কথা শুনেই নিজেদের ‘জিরো টলারেন্স’ নীতির কথা জানিয়ে দিয়েছে বিশ্বের সব প্লেয়ারকে।” গড়াপেটায় অভিযুক্ত স্টিভন লি নিয়ে পঙ্কজের মন্তব্য, “লি যদি আজীবন নির্বাসিত হয়, তা হলে সেটা বাকিদের কাছে সতর্কবার্তার কাজ করবে।” সঙ্গে যোগ করেছেন, “এত দিনের কেরিয়ারে এমন ঘটনার কথা আমি আগে শুনিনি।”

নতুন ভূমিকায় কোহলি
দেশের দ্বিতীয় বৃহত্তম আধা-সামরিক বাহিনীর ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর হতে চলেছেন বিরাট কোহলি। এ দিন সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) তরফে জানানো হয় যে, তাঁদের জওয়ানদের উদ্বুদ্ধ করতে চলতি সপ্তাহের মধ্যেই কোহলিকে তাঁদের ‘সংসারের’ নতুন সদস্য হিসেবে ঘোষণা করা হবে। বিএসএফের এক শীর্ষকর্তা জানিয়েছেন, কোহলির উপস্থিতি সীমান্তরক্ষী বাহিনীর জনপ্রিয়তা আরও বাড়াবে।

যুবরাজের আশা
ভারত ‘এ’ টিমে ভাল পারফরম্যান্সের পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে জাতীয় দলে ফেরা নিয়ে আশাবাদী যুবরাজ সিংহ। বেঙ্গালুরুতে একটি ক্যানসার সচেতনতা অনুষ্ঠানে তিনি বলেন, “এখানে টুর্নামেন্টটা দারুণ গেল। আশা করছি এ বার আমার ভাগ্য পাল্টাবে।” ওয়েস্ট ইন্ডিজ ‘এ’-র বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে ২২৪ রান (১২৩, ৪০ এবং ৬১) করেন ভারত ‘এ’ অধিনায়ক যুবরাজ।

ধোনির সাফাই
নিরাপত্তা ছাড়াই বাইক নিয়ে তাঁর শহরে বেরিয়ে পড়া নিয়ে নাজেহাল হয়ে গিয়েছিল রাঁচি পুলিশ। শুক্রবার নিজের তরফে সাফাই দিলেন ভারত অধিনায়ক। “রাঁচি আমার শহর, তাই যে কোনও সময়ই এখানে নিরাপদ লাগে। নিরাপত্তার প্রয়োজন নেই, কারণ রাস্তা ফাঁকাই থাকে। নিরাপত্তার মিছিলে শুধু শুধু মানুষ আর পুলিশের হয়রানি,” এ দিন ফেসবুকে লিখেছেন মহেন্দ্র সিংহ ধোনি। চ্যাম্পিয়ন্স লিগ টি টোয়েন্টি খেলতে চেন্নাই সুপার কিংস টিমের সঙ্গে ধোনি এখন রাঁচিতেই।

কুস্তি বিশ্বকাপে ভারত
বিশ্বচ্যাম্পিয়নশিপে পুরুষদের ফ্রি-স্টাইল বিভাগে সেরা পারফরম্যান্সের সৌজন্যে এই প্রথম কুস্তি বিশ্বকাপের টিকিট পেল ভারত। ফ্রি-স্টাইলে ২৩ পয়েন্ট নিয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ছ’নম্বরে উঠে এল ভারত। ফিলা-র নিয়ম অনুযায়ী বিশ্বের প্রথম আট দেশ সরাসরি বিশ্বকাপের যোগ্যতা পেয়ে যায়। ৫৫ কেজিতে অমিত কুমারের রুপো এবং ৬০ কেজিতে বজরঙ্গের ব্রোঞ্জ ভারতের পয়েন্ট নিশ্চিত করে।

জাপান ওপেনে বিপর্যয়
অজয় জয়রাম, কে শ্রীকান্ত এবং এইচ এস প্রণয়ের হারের হ্যাটট্রিকে জাপান ওপেন থেকে ছিটকে গেল ভারত। তিন জনেই তাঁদের সিঙ্গলস কোয়ার্টার ফাইনাল ম্যাচ হেরে যান। বৃহস্পতিবার টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিলেন পিভি সিন্ধু।

‘গুরু’ সৌরভ
শুক্রবার বাংলা প্র্যাক্টিসে শিক্ষকের ভূমিকায় দেখা গেল ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে। এ দিন সিএবি ইন্ডোরে ফিটনেস ঠিক রাখতে এসেছিলেন সৌরভ। দৌড়নো থেকে স্ট্রেচিং করে যান। পরে বাংলার নেট চলার সময় টেকনিকের বিভিন্ন ব্যাপারস্যাপার দেখিয়ে দেন বাংলার দুই ব্যাটসম্যান শ্রীবৎস গোস্বামী ও ঋতম পোড়েলকে।

পুরনো খবর:




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.