টুকরো খবর
বিশ্ববিদ্যালয় মালিকের আত্মসমর্পণ
অবশেষে আত্মসমর্পণ করলেন শিলং-এর বিতর্কিত চন্দ্রমোহন ঝা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা তথা আচার্য চন্দ্রমোহন ঝা। ভুয়ো পিএইচডি ডিগ্রি বিক্রি করা ও ইউজিসির নিয়ম ভাঙার অভিযোগে মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল রঞ্জিৎ শেখর মুশাহারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন। পুলিশ ও সিআইডি তদন্ত চালিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ডেপুটি রেজিস্ট্রার-সহ বেশ কয়েক জন কর্মকর্তাকে গ্রেফতার করে। বিশ্ববিদ্যালয়ের অধিকর্তা আত্মসমর্পণ করেন। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ঝা ঘটনার পর থেকেই ফেরার ছিলেন। তাঁর বিরুদ্ধে ৪২০, ৪০৬, ৪৬৬ ধারায় মামলা রুজু করেছে মেঘালয় পুলিশ ও সিআইডি। মেঘালয় হাইকোর্ট আগাম জামিনের আবেদন নাকচ করে দেয়। তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরওয়ানা জারি করা হয়। এরপর ঝা সুপ্রিম কোর্টে আবেদন জানান। জুলাই মাসে সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে পট্টনায়ক ও এম ওয়াই ইকবাল মেঘালয় সরকারকে নির্দেশ দেন, গ্রেফতার হওয়ার পরেই ঝাকে যেন নিয়মমাফিক পথে ও সন্তোষজনক নথিপত্রের ভিত্তিতে জামিন দেওয়া হয়। দু’মাস পর, গোপনে বুধবার শিলং আসেন ঝা। সুপ্রিম কোর্টের আদেশ ছিল ২০ সেপ্টেম্বরের আগেই তাঁকে আত্মসমর্পণ করতে হবে। গত কাল তিনি আত্মসমর্পণ করেন। তার পর থেকেই সিআইডি সদর দফতরে তাঁকে জিজ্ঞাসাবাদ চলছে।

পুরনো খবর:

জঙ্গি হামলায় হত জওয়ান
জঙ্গিদের বিরুদ্ধে তল্লাশি চালাতে গিয়ে মাওবাদীদের হামলায় স্পেশাল টাক্স ফোর্স (এসটিএফ)-এর এক জওয়ান মৃত। জখম দুই। তাঁরা হাসপাতালে ভর্তি। আজ ভোরে জামুইয়ের গিদ্দি এলাকার ঘটনা। পুলিশ জানায়, ওড়িশায় ১৪ জন মাওবাদীর মৃত্যুর প্রতিবাদে বিহারে ২৪ ঘণ্টার বন্ধের ডাক দেয় মাওবাদীরা। বন্ধ শুরু হয় কাল রাত ১২টা থেকে। জামুইয়ে পাপ্পারাশি গ্রামে সিআরপিএফের একটি নির্মীয়মাণ শিবির জঙ্গিরা উড়িয়ে দেয়। এর পরেই এসটিএফের বাহিনী ওই এলাকায় তল্লাশিতে যাচ্ছিল। রাত আড়াইটে নাগাদ তাদের শেষ গাড়িতে জঙ্গিরা হামলা করে। গাড়িটি লক্ষ্য করে গুলি চালাতে থাকে তারা। ঘটনাস্থলে মৃত্যু হয় অংশুমান কুমার নামে এক জওয়ানের। জখম হন অজয় কুমার এবং সুমন্ত কুমার নামে দুই জওয়ান। পুলিশ সুপার জিতেন্দ্র রাণা বলেন, “সিআরপিএফ তল্লাশি শুরু করেছে।” এসটিএফের আইজি (অপারেশন) অমিত কুমার বলেন, “চারটি গাড়িতে ১০০ জন জওয়ান ছিল। চতুর্থ গাড়িটিকে তারা আক্রমণ করে।”

কোর্ট থেকে চম্পট জঙ্গির
মুম্বই পুলিশের হেফাজত থেকে পালিয়ে গেল ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) জঙ্গি আফজল উসমানি। তাকে আজ মুম্বইয়ের একটি আদালতে হাজির করা হয়। সেখান থেকেই ওই জঙ্গি ‘উধাও’ হয়ে গিয়েছে বলে জানিয়েছে পুলিশ। ২০০৮-এর জুলাইয়ে আমদাবাদে ধারাবাহিক বিস্ফোরণে নিহত হন ৫৬ জন। ওই মাসেই সুরাতের বিভিন্ন এলাকা থেকে বেশ কিছু বিস্ফোরক উদ্ধার হয়। সুরাতেও আইএম নাশকতার ছক কষেছিল। পুলিশের দাবি, ওই দু’টি ঘটনাতেই জড়িত উসমানি। আমদাবাদে সে বিস্ফোরক রাখার কাজ করেছিল। সুরাতে যে চারটি গাড়িতে বিস্ফোরক নিয়ে যাওয়া হয়েছিল সেগুলিও সে চুরি করে এনেছিল। এক সময়ে মুম্বই অপরাধ জগতের হয়ে কাজ করত উসমানি। ২০০৮ সালে উত্তরপ্রদেশ থেকে তাকে গ্রেফতার করা হয়। আজ তালোজা জেলা থেকে মুম্বইয়ের আদালতে আনা হয় উসমানিকে। তার বিরুদ্ধে এক মামলায় চার্জ গঠনের কথা ছিল। শৌচালয়ে যাওয়ার নাম করে পালায় সে। দুপুরে বিচারক এ এল পানসারে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পাশাপাশি কড়া সমালোচনা করেন পুলিশের। তাঁর কথায়, “এটা দুর্ভাগ্যজনক। এর প্রভাব অন্য মামলাতেও পড়বে।’’

মেঘালয়ের নতুন প্রধান বিচারপতি
মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে আজ শপথ নিলেন প্রফুল্লচন্দ্র পন্থ। উত্তরাখণ্ড হাইকোর্টের বিচারপতি পন্থ মেঘালয় হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতি টি মীনা কুমারীর স্থলাভিষিক্ত হলেন। মীনা কুমারী গত মাসে অবসর নেন। এত দিন বিচারপতি টি নন্দকুমার কার্যনির্বাহী প্রধান বিচারপতির ভার সামলাচ্ছিলেন। শুক্রবার রাজভবনে পন্থকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল কৃষ্ণকান্ত পল। পিথোরগড়ে জন্ম নেওয়া পন্থ ১৯৭৬ সালে উত্তরপ্রদেশ জুডিসিয়াল সার্ভিসে যোগ দেন। ২০০৮ সালে তিনি উত্তরাখণ্ড হাইকোর্টের বিচারপতি হন।

অশান্তি অব্যাহত
ইনারলাইন পারমিট ব্যবস্থা চালুর দাবিতে গারো পাহাড়ে নৈশ রাস্তা অবরোধ চলছেই। অবরোধকারীদের হাত থেকে রক্ষা পাচ্ছে না অ্যাম্বুলেন্সও। গত ৪৮ ঘণ্টায় খাসি ছাত্র সংগঠনের সমর্থকরা বেশ কিছু গাড়ি ভাঙচুর করেছে। অবরোধকারীরা অ্যাম্বুলেন্সও ভাঙচুর করেছে। একটি গাড়িতে আগুনও লাগিয়ে দেওয়া হয়েছে। পুলিশ এক জনকে গ্রেফতার করেছে। অন্য দিকে, বহিরাগত শ্রমিকদের উপরেও হামলা চলছে। পূর্ব খাসি হিলের উমসিং মাওকিনরো এলাকায় নজরুল আলি ও রাহান আলি নামে দুই শ্রমিকের গায়ে পেট্রোল ঢেলে পুড়িয়ে মারার চেষ্টা হয়। তবে শেষ অবধি দু’জনেই পালিয়ে বাঁচেন। বিষ্ণুপুর বাজারে বন্ধ ও অবরোধ সমর্থকরা তিনটি দোকানে আগুন লাগিয়ে দিয়েছে। এ দিকে, পৃথক গারো রাজ্যের দাবিতে গারো পাহাড়ে ৪৮ ঘণ্টার বন্ধ চলছে। আজ চোকপটের বিধায়ক ক্লিফোর্ড মারাক হুমকি দিয়েছেন, পৃথক রাজ্য দাবি কমিটির গ্রেফতার হওয়া সদস্যদের অবিলম্বে মুক্তি না দিলে তিনি তুরায় অনির্দিষ্ট কাল অনশনে বসবেন।

নাগা জঙ্গি সংঘর্ষ
নাগা জঙ্গিদের গোষ্ঠী সংঘর্ষের জেরে কোহিমায় এক জঙ্গির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে বেথেনির দুই নম্বর কলোনিতে। পুলিশ জানায়, খাপলাং গোষ্ঠীর পোভোই শিজোকে একে-৪৭ থেকে মাথায় গুলি করে হত্যা করে খুলে-কিতোভি গোষ্ঠীর জঙ্গিরা। অন্য দিকে, ফেক জেলায় পূর্ত দফতরের কলোনিতে খাপলাং ও খুলে-কিতোভি গোষ্ঠীর গুলির লড়াইয়ে পুকরোভে চাকেসাং নামে এক পথচারী জখম হয়েছেন।

১০ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র
উৎসবের মরসুমের আগে মহার্ঘ ভাতা বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। ৮০ শতাংশ থেকে বাড়িয়ে তা ৯০ শতাংশ করায় শুক্রবার সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী এবং ৩০ লক্ষ পেনশনপ্রাপক। ১ জুলাই থেকে নতুন হার কার্যকর হবে। এর জন্য সরকারের বাড়তি খরচ হবে ১০,৮৭৯.৬০ কোটি টাকা।
মৃত ছাত্র
দুই ছাত্রের হাতাহাতিতে ক্লাসরুমেই মৃত্যু হল অষ্টম শ্রেণির ছাত্রের। বৃহস্পতিবার অন্ধ্রপ্রদেশে গুন্টুরের একটি স্কুলের ঘটনা। অপর ছাত্রের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের অভিযোগ আনা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.