টুকরো খবর
রাঁচিতে মন্ত্রীর রক্ষীর গাড়ির ধাক্কায় মৃত্যু
শিক্ষামন্ত্রীর এসকর্ট গাড়িই ধাক্কায় মৃত্যু হল মোটরসাইকেল সওয়ার এক স্কুলপড়ুয়ার। ঘটনায় আহত হয়েছেন ওই ছাত্রের বাবা। পুলিশ জানিয়েছে, মৃত ছাত্রের নাম সুজল কুমার (৬)। শিক্ষামন্ত্রী গীতাশ্রী ওঁরাওয়ের এসকর্ট গাড়ির ধাক্কায় মৃত্যু হয় ওই ছাত্রের। আজ সকালে রাঁচির পুনদাগে ঘটনাটি ঘটে। মন্ত্রী অবশ্য তখন তাঁর গাড়িতে ছিলেন না। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছে, মন্ত্রীর গাড়িতে লাল আলো ছিল। নিরাপত্তা কর্মীদের এসকর্ট গাড়িতে কোনও আলো ছিল না। গাড়িটি মন্ত্রীর গাড়িকে ‘ওভারটেক’ করে বেরোতে গেলে একটি মোটরবাইক সেটির সামনে পড়ে যায়। বাইকের চালক সঞ্জয়কুমার রায় ট্রাফিক বিভাগের কনস্টেবল। ছেলে সুজলকে স্কুলে পৌঁছতে যাচ্ছিলেন। নিরাপত্তা কর্মীদের গাড়ি মোটরবাইকটিকে ধাক্কা মারে। বাবা-ছেলে দু’জনেই গাড়ি থেকে ছিটকে পড়ে যায়। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই ওই ছাত্রের মৃত্যু হয়। ঘটনার প্রতিবাদে চার ঘন্টা রাস্তা অবরোধ করেন সাধারণ মানুষ।

কোডারমায় বিষ খেয়ে আত্মঘাতী
কোডারমায় এক কিশোরীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। প্রাথমিক তদন্তে অনুমান, সে বিষ খেয়ে আত্মঘাতী হয়েছে। তার পরিবারের অভিযোগ, সপ্তাহখানেক আগে স্থানীয় এক যুবক ওই কিশোরীকে ধর্ষণ করে। অভিযুক্তের পরিবার বিষয়টি মিটমাট করার জন্য কিশোরীর উপর চাপ দিচ্ছিল। তাকে ওই যুবককে বিয়ে করতে বলা হয়। কিন্তু, কিশোরী তাতে রাজি হয়নি। মানসিক চাপ নিতে না-পেরেই সে আত্মহত্যা করেছে। কোডারমার জয়নগর থানার পুলিশ জানায়, মঙ্গলবার রাতে ওই কিশোরী কীটনাশক খেয়েছিল। আজ সকালে তার মৃত্যু হয়। অভিযোগ, কোডারমার দেবীটাঁড়ের বাসিন্দা ওই কিশোরীকে ইমতিয়াজ আনসারি নামে স্থানীয় এক যুবক ধর্ষণ করে। ষষ্ঠ শ্রেণির পড়ুয়া ওই কিশোরী টিউশন পড়তে যাচ্ছিল। অভিযোগের ভিত্তিতে ওই যুবককে পরে গ্রেফতার করেছিল পুলিশ।

ক্ষতিপূরণের নির্দেশ কমিশনের
বিদ্যুৎ বিভাগের ‘গাফিলতি’তে মৃত মানব বর্মনের পরিবারকে তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল রাজ্য মানবাধিকার কমিশন। বৃহস্পতিবার গণেশগুড়ি এলাকায় রাস্তা পার হতে গিয়ে তড়িদাহত হন সর্বশিক্ষা কর্মী মানববাবু। তাঁর মৃত্যু হয়। বিদ্যুৎ বিভাগ এবং পুলিশ ঘটনার তদন্ত করছে। ঘটনার জেরে এক বিদ্যুৎকর্মীকে সাসপেন্ড এবং এক জনকে বদলি করা হয়েছে। আজ রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আফতাব হুসেন শইকিয়ার ডিভিশন বেঞ্চ এ শুনানি করেছে। কমিশন নির্দেশ দেয়, মানবাবুর পরিবারকে ৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হোক। ‘অসম পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড’ এবং গুয়াহাটি পুরসভাকে এক মাসের মধ্যে ওই ক্ষতিপূরণ ভাগ করে দিতে বলা হয়েছে। এর আগে, রাজ্য সরকারের মুখ্য ইলেকট্রিক্যাল ইনস্পেক্টরের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, পুরসভা গ্লোসাইন জ্বালাবার জন্য ডিভাইডারের রেলিং দিয়ে বিদ্যুৎ সংযোগ করেছিল। বিদ্যুৎ কর্মীরা ওই সব তারের সংযোগ খোলা রাখাতেই দুর্ঘটনা ঘটেছে।

গোষ্ঠীদ্বন্দ্বে পুড়ল বালমুচুর পুতুল
ঝাড়খণ্ডে কংগ্রেসের গোষ্ঠী-কোন্দল ফের প্রকাশ্যে। তারই জেরে জামশেদপুরে পুড়ল দলের পূর্বতন রাজ্য সভাপতি প্রদীপ বালমুচুর কুশপুতুল। আজ গোলমুড়িতে ওই বিক্ষোভ দেখায় ‘অখিল ভারতীয় সনিয়া গাঁধী প্রচার দল’। কংগ্রেস কর্মীদের একাংশ পরিচালিত ওই সংগঠনের অভিযোগ, সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রদেশ সভাপতি সুখদেব ভগতকে হেনস্থা করার চেষ্টা করছেন রাজ্যসভা সাংসদ বালমুচু। সুখদেবের সিদ্ধান্তগুলি নিয়ে প্রকাশ্যেই সমালোচনা করছেন। এ ভাবে তিনি দলের ঐক্য নষ্ট করতে চাইছেন। সংগঠনটির সভাপতি কিষণ খন্নার বক্তব্য, বালমুচুর নেতৃত্বে এ রাজ্যে কংগ্রেস ভালো ফল করেনি। উল্টে বালমুচু নিজের কেন্দ্রেই পরাজিত হন। সুখদেব ভগত দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। কিন্তু তাঁকে বাধা দিচ্ছেন বালমুচু। কিষণবাবুর হুঁশিয়ারি, “এ সব বন্ধ না-হলে সোনারিতে বালমুচুর বাড়ির সামনেই তাঁর কুশপুতুল পোড়ানো হবে।” বালমুচু অবশ্য এ ঘটনাকে গুরুত্ব দিতে নারাজ। বেঙ্গালুরু থেকে ফোনে তিনি বলেন, “যাঁরা এ রকম কাজ করছেন, তাঁরা কংগ্রেসের কেউ নন। দলের শীর্ষনেতৃত্বের নির্দেশে সুখদেব ভগত রাজ্য সভাপতি হয়েছেন। আমি তাঁর বিরোধিতা করব কেন?” ঝাড়খণ্ডে কংগ্রেসের গোষ্ঠী কোন্দল নতুন ঘটনা নয়। দু’মাস আগেও, রাঁচিতে প্রদেশ কংগ্রেস সদর দফতরের সামনে দুই বিধায়কের গোলমালে ধুন্ধুমার কাণ্ড শুরু হয়েছিল। সে দিন রাঁচির রাস্তায় গুলিও চলে।

বিষে মৃত্যু
আরারিয়ার এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, বিষ মেশানো খাবার খেয়ে গুরুতর অসুস্থ তাঁর দুই ছেলেকেও হাসপাতালে ভর্তি করানো হয়। তাদের অবস্থাও আশঙ্কাজনক। ফরবিসগঞ্জ থানার ঢোলবাজা গ্রামের ঘটনা। স্বামীর সঙ্গে বচসার জেরে জামিলা খাতুন (২৭) নামে ওই মহিলা খাবারে বিষ মিশিয়েছিলেন। বছর পাঁচেকের দুই ছেলেকে তা খাওয়ানোর পর নিজেও তা খান। হাসপাতালে তাঁর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, কয়েক মাস ধরেই জামিলার সঙ্গে তাঁর স্বামী সিরাজের অশান্তি চলছিল। সিরাজ পলাতক।

কয়লা নিয়ে ধমক সুপ্রিম কোর্টের
কয়লা ব্লক বণ্টন দুর্নীতি নিয়ে সুপ্রিম কোর্টের ধমক শুনতে হল কেন্দ্রকে। বুধবার বিচারপতি আর এম লোধার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বলে, “কয়লা মূল্যবান প্রাকৃতিক সম্পদ। এটা দান করার জিনিস নয়।” পাশাপাশি, কেন্দ্রের কাছ থেকে সুপ্রিম কোর্ট এটাও জানতে চেয়েছে, কীসের ভিত্তিতে বেসরকারি সংস্থাগুলিকে কয়লার ব্লক বণ্টন করা হয়েছে? উত্তরে অ্যাটর্নি জেনারেল জি এ বাহানবতী সুপ্রিম কোর্টকে জানান, কোনও রকম অর্থনেতিক কারণে কয়লার ব্লক বণ্টন করা হয়নি। করা হয়েছে সামাজিক কল্যাণ প্রকল্পের জন্য। বাহানবতী বলেন, “যে সব সংস্থাকে কয়লার ব্লক দেওয়া হয়েছে, তারা তা বিক্রি করতে পারবে না। সংস্থাগুলি শুধু বিদ্যুৎ উৎপাদনের জন্য কয়লা ব্যবহার করতে পারবে। আর সেই বিদ্যুৎ বিক্রি করা হবে সরকারের বিদ্যুৎ পর্ষদকে।” বাহানবতীর বক্তব্য শুনে সুপ্রিম কোর্ট বলে, সে সব ঠিক আছে। কিন্তু প্রশ্ন হল, কয়লার ব্লক বণ্টনের ক্ষেত্রে পক্ষপাতিত্ব করা হয়েছিল কি না, আর সব সংস্থাকে সমান সুযোগ দেওয়া হয়েছিল কি না?

পুরনো খবর:

টুন্ডার বাড়ি
তদন্তের খাতিরে টুন্ডাকে পিলখুয়ায় তার দেশের বাড়িতে নিয়ে গেল দিল্লি পুলিশ। মঙ্গলবার বিশেষ তদন্তকারী দল টুন্ডাকে নিয়ে রওনা হয় পিলখুয়ার বাজার খুর্দ এলাকায় তার পৈতৃক ভিটের উদ্দেশে। এলাকায় পটাশিয়াম ব্যবসায়ী হিসেবেই পরিচিত ওই জঙ্গি সম্পর্কে বিশদে জানতেই এই পদক্ষেপ। জঙ্গিদের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগের অভিযোগ রয়েছে টুন্ডার বিরুদ্ধে। পটাশিয়াম ব্যবসায় টুন্ডার সহকারীদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান তদন্তকারী দলের প্রধান ললিত প্রধান।

পুরনো খবর:


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.