টুকরো খবর
তৃণমূলের পুরপ্রচার

ট্যাবলোতে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। আর তাকে ঘিরে বাইক মিছিল। এইভাবে মঙ্গলবার হলদিবাড়ি পুরভোটের প্রচার করল তৃণমূল কংগ্রেস। সকালে এইভাবে শহরের বিভিন্ন এলাকায় প্রচার চালান তৃণমূল নেতারা। যদিও কংগ্রেসের তরফে তৃণমূলের এই মিছিলকে নির্বাচন বিধিভঙ্গের সামিল বলে অভিযোগ করা হয়েছে। হলদিবাড়ি ব্লক কংগ্রেস সভাপতি তরুণ দত্ত বলেন, “নির্বাচনী বিধিভঙ্গ করেছে তৃণমূল। এইভাবে বাইক মিছিল করা বেআইনি। নির্বাচন কমিশনে বিষয়টি জানানো হয়েছে। ৪০-৫০টি বাইক নিয়ে তৃণমূলে বাইক বাহিনী এলাকায় দাপিয়ে বেড়িয়েছে।” এদিনের তৃণমূলের ওই প্রচার নেতৃত্বে ছিলেন তৃণমূল কংগ্রেসের বিধায়ক অর্ঘ্য রায় প্রধান। তাঁর বক্তব্য, “আমাদের বিরুদ্ধে যাঁরা অভিযোগ করেছেন তাঁরা কিছুই জানেন না। আমরা মন্ত্রীকে নিয়ে শোভাযাত্রা করেছি। শোভাযাত্রায় কিছু বাইর রাখার অনুমতি নেওয়া হয়েছে।প্রশাসনিক সূত্রের খবর, নির্বাচন কমিশন বাইক নিয়ে মিছিলে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে। সম্প্রতি জেলায় এসে রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার মীরা পান্ডে পুলিশ এবং প্রশাসনের আধিকারিকদের নিয়ে বৈঠখ করেন। সেখানেও ওই নির্দেশিকার কথা কমিশনের তরফে জানানো হয়। পুলিশ এবং প্রশাসনিক সূত্রের খবর, এদিন পথসভা এবং মিছিলের অনুমতি তৃণমূল কংগ্রেস থেকে নেওয়া হয়েছিল। অনুমতিপত্রে বাইকের বিষয়টি উল্লেখ ছিল না বলে প্রশাসনের কয়েকজন আধিকারিক দাবি করেছেন। পুরভোটের নির্বাচনী আধিকারিক তথা মেখলিগঞ্জের মহকুমাশাসক রঞ্জন ঝা বলেন, “নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে কোন মিছিলে ২টির বেশি বাইক থাকতে পারবে না। ঠিক কী হয়েছিল তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে।”

ইসলামপুরে সেলিম-মুকুল
ডালোখালার পুর ভোটের প্রচার করলেন তৃণমূল কংগ্রেস সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় এবং সিপিএমের রাজ্য নেতৃত্বের অন্যতমা মহম্মদ সেলিম। মঙ্গলবার সন্ধ্যায় উত্তর দিনাজপুরের ডালখোলায় ডাকবাংলো ময়দানে এক জনসভায় অংশ নেন মুকুলবাবু। ডালখোলা ৩৪ নম্বর জাতীয় সড়কের বেহাল পরিস্থিতি তুলে ধরে বাইপাস রাস্তা তৈরির আশ্বাস দেন তিনি। তাঁর কথায়, রাজ্য সড়ক তৈরির বিষয়টি তাঁদের হাতেই রয়েছে। তাই ওই কাজ তারা করবেন। তাঁর অভিযোগ, ১০ বছরে কংগ্রেস এবং সিপিএম পুরসভায় কিছুই করেনি। তারা পুরসভার ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যেই বাইপাস করে দেখাবেন। পাশাপাশি থানা ও পিপিপি মডেলে হাসপাতাল তৈরির প্রতিশ্রুতিও দেন। জনসভায় যোগ দেওয়ার আগে এলাকার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকও করেন। অন্য দিকে ডালখোলার নিশিথপুরে জনসভাতে অংশ নেন মহম্মদ সেলিম। পঞ্চায়েত নির্বাচনের ফল প্রসঙ্গে তিনি বলেন, “উত্তর দিনাজপুরে কংগ্রেস দলকে প্রত্যাখ্যান করেছেন বাসিন্দারা। কংগ্রেস, তৃণমূল কংগ্রেসের সঙ্গে দোস্তিও করছে। আবার কুস্তিও করছে। রাজ্যের মতো ডালখোলাতেও শাসক দলের সন্ত্রাস চলছে।” ডালখোলা পুরসভা দখল করতে তাঁরা আশাবাদী বলে জানান। ডালখোলার বিভিন্ন এলাকাতে দিনভর প্রচার করেন মহম্মদ সেলিম।

অনিয়মের অভিযোগ হাইকোর্টে
পুরসভার বিরুদ্ধে ‘আইএইচএসডিপি’ প্রকল্পে আর্থিক নয়ছয় ও অনিয়মের অভিযোগে রুজু করা জনস্বার্থ মামলায় রাজ্যের পুর দফতরে কাছে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট। আদালত সূত্রের খবর, ১৩ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে। কোচবিহার গুড়িয়াহাটির বাসিন্দা সম্রাট কুন্ডু-সহ কয়েক জন ওই পুরসভার বিরুদ্ধে আইএইচএসডিপি প্রকল্পে আর্থিক নয়ছয় ও অনিয়মের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন। ২০১১ সালে রুজু মামলায় ১৩ সেপ্টেম্বর প্রধান বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিসন বেঞ্চে শুনানি হয়। মামলার অভিযোগকারী পক্ষের আইনজীবী সুকান্ত ভট্টাচার্য জানান, আগামী ১২ নভেম্বরের মধ্যে পুরো বিষয়টি নিয়ে পুর দফতরের সচিবকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। ওইদিন ফের শুনানি হবে। আদালত সূত্রে জানা গিয়েছে, ওই প্রকল্প নিয়ে রুজু জনস্বার্থ মামলায় একাধিক নির্দিষ্ট অভিযোগ রয়েছে। তার মধ্যে ৫ টাকা দরে ৫০ লক্ষ ইট কেনার জন্য ২ কোটি ৫০ লক্ষ টাকা একটি সংস্থাকে দেওয়ার কথা। কিন্তু ওই সংস্থাকে ৩ কোটি ৫৬ লক্ষ টাকা দেওয়া হয় বলে অভিযোগ। ইটের দামও টেন্ডার প্রক্রিয়ার পরে দফায় দফায় বাড়ানো হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। এমনকী যে তিনটি সংস্থা ইঁট সরবরাহের টেন্ডার প্রক্রিয়ায় অংশ নিয়েছিল, তারা পুর কর্তৃপক্ষের ঘনিষ্ঠ বলে অভিযোগে জানিয়ে ৬ কোটি টাকা নয়ছয় হয়েছে বলে তাতে স্পষ্ট দাবি করা হয়েছে। পুরসভার তৃণমূল চেয়ারম্যান বীরেন কুন্ডু এই প্রসঙ্গে বলেন, “আদালতের নির্দেশকে সম্মান করি। তবে আমি মনে করি রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে পুরবোর্ডকে হেনস্থার চেষ্টা হচ্ছে।”

ভাল ফলে সংবর্ধনা ১৬৭ ছাত্র-ছাত্রীকে

ভাল ফল করায় প্রথম এবং দ্বিতীয় বর্ষের ১৬৭ জন পড়ুয়াকে সংবর্ধনা দেওয়ার কথা ঘোষণা করলেন রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ কর্তৃপক্ষ। মঙ্গলবার কলেজের তরফে প্রকাশের পর ওই কথা ঘোষণা করেন টিচার্স কাউন্সিলের সম্পাদক অশোক দাস। তিনি জানান, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে এবছর কলা, বাণিজ্য এবং বিজ্ঞান বিভাগের অনার্সের ১৩টি বিষয়ে প্রথম বর্ষের ৮৪ জন ও দ্বিতীয় বর্ষের ৮৩ জন পড়ুয়া প্রথম বিভাগে পাশ করেছেন। গত ২০ মাসে অধ্যক্ষ ও শিক্ষাকর্মী নিগ্রহ থেকে শুরু করে লাগাতার ঘেরাও, বিক্ষোভ-সহ ছাত্র সংঘর্ষের ঘটনার জেরে কলেজের নাম শিরোনামে এসেছে। এই পরিস্থিতিতে পড়ুয়ারা ভাল ফল করে কলেজের মুখ উজ্জ্বল করায় কলেজ কর্তৃপক্ষ খুশি। শীঘ্রই কৃতীদের সংবর্ধনা দেওয়া হবে। তিনি জানান, এবছর প্রথম ও দ্বিতীয় বর্ষের অনার্স ও পাস কোর্সের পড়ুয়ার পাশের হার ৮০ শতাংশেরও বেশি। যা বিগত বছরগুলির পাশের হারের তুলনায় অনেকটাই বেশি।

রাজধানী থেকে ডাক সুদর্শনকে
জলের চাপে জেসিপি চলবে, এমনই মডেল দেখিয়ে দিল্লিতে ডাক পেলেন কোচবিহারের মাথাভাঙার নবম শ্রেণির ছাত্র সুদর্শন বর্মন। ৮, ৯ এবং ১০ অক্টোবর দিল্লির প্রগতি ময়দানে বিজ্ঞান বিষয়ক মডেল প্রতিযোগিতায় সে অংশ নেবে। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রতিযোগিতার উদ্বোধন করবেন। দেশ, বিদেশের গবেষকরা ওই প্রতিযোগিতায় অংশ নেবেন। মাথাভাঙার বাইশগুড়ি হাইস্কুলের ওই ছাত্র সুদর্শনকে নিয়ে খুশিতে মেতেছেন পরিবারের লোক, স্কুলের শিক্ষক শিক্ষিকা থেকে ছাত্রছাত্রীরা। দিল্লি থেকেও সুদর্শন পুরস্কার ছিনিয়ে আনবেন বলে আশা করছেন সকলে। সুদর্শন জানায়, সে স্কুলের শিক্ষকদের সহযোগিতায় এই কাজটা করতে পেরেছে। তার কথায়, “আমার মতে এ ধরনের জেসিপি আগামী দিনের জন্য খুব উপযোগী হবে।” বালিগঞ্জ গভর্নমেন্ট বালিকা বিদ্যালয়ে ১২ এবং ১৩ সেপ্টেম্বর রাজ্য স্তরের প্রতিযোগিতা হয়। সেখানে সপ্তম স্থান অধিকার করে সুদর্শন। রাজ্যের ১২ জন দিল্লিতে ওই প্রতিযোগিতায় অংশ নেবেন।

প্রচারে ঘুড়ি
ঘুড়ির মাধ্যমে প্রচার অভিযান চালাল নির্বাচন কমিশন। মঙ্গলবার ভোটার লিস্টে নাম তোলাং নির্ভয়ে ভোটাধিকার প্রয়োগ করার বিষয়ে প্রচারের জন্যে নির্বাচন কমিশনের তরফে ওই বিশেষ প্রচার অভিযানের ব্যবস্থা হয়। প্রতিটি ঘুড়িতে দুটি করে স্লোগান লেখা ছিল। এক, শক্তিশালী গণতন্ত্রের জন্যে অধিক অংশগ্রহণচলো নাম তুলি দেশ গড়ি। আর, কোচবিহার হও একজোট। কোচবিহার এটা তোমার ভোট। প্রতিযোগিতায় ২৫ জন অংশ নেন। তাঁদের মধ্যে প্রথম হয় গৌতম দাস, দ্বিতীয় শ্যামাচরণ মন্ডল এবং তৃতীয় বিশ্বজিত্‌ মন্ডল। হলদিবাড়ি হাই স্কুলের অষ্টম শ্রেণির রজত রায়কে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

তরুণীর দেহ
এক তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার রাতে উত্তর দিনাজপুরের ইসলামপুর থানার নারায়ণপুরে ঘটনাটি ঘটেছে। মৃতার নাম সাবেদা খাতুন (২৫)। তাঁর বাড়ি ওই এলাকাতে। গভীর রাতে তরুণীর ঝুলন্ত দেহ দেখতে পেয়ে পরিবারের লোকেরা পুলিশকে খবর দেন। মৃত্যুর কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে পুলিশ।

দুর্ঘটনায় মৃত্যু
বাস-ছোট গাড়ির ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যায় ইসলামপুর থানার অলিগঞ্জে ঘটনাটি ঘটে। পুলিশ সবত্রে জানা গিয়েছে, মৃতের নাম শিশির বিশ্বাস (৩৯)। সন্ধ্যায় তিনি বাড়ির পাশে জাতীয় সড়কে গাড়ি চালানো শিখছিলেন। সেই সময় শিলিগুড়ির দিকে যাওয়া একটি বাস ধাক্কা মারে।

খোঁজ নেই দেড় মাস
দেড় মাস নিখোঁজ ভাইয়ের হদিস না পেয়ে ভেঙে পড়েছেন বৃদ্ধা। ঘটনাটি কোচবিহার রেলগুমটির। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ ব্যক্তির নাম শ্যামলবরণ দে। তাঁর দিদি বৃদ্ধা নমিতা দে জানান, ২৪ জুলাই বাইরে যাবেন শ্যামল বার হন। দেড় মাস কেটে গেলেও আর ফেরেননি। কোতোয়ালি থানায় তিনি অভিযোগও জানান।

বধূর ঝুলন্ত দেহ
বিয়ের তিন মাসের মধ্যে বধূর ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় স্বামী-শাশুড়িকে ধরল পুলিশ। মঙ্গলবার বালুরঘাটের শান্তিকলোনি এলাকার ঘটনা। পুলিশ জানায়, মৃতার নাম পপি সাহা (২৭)। শহরের বিশ্বাসপাড়া এলাকার বাসিন্দা মৃতার মা আরতী সাহার অভিযোগ, “পণের দাবিতে ওর উপর অত্যাচার হত। পপিকে মেরে ঝুলিয়ে দেওয়া হয়েছে বলে আমাদের সন্দেহ।”





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.