টুকরো খবর
এএফসিতে ফালোপার চিন্তা বল
হাতে বাকি আর তেরো দিন। তারপরেই এএফসি কাপের কোয়ার্টার ফাইনাল। সেমেন পাদাংয়ের বিরুদ্ধে সেই ম্যাচের আগে আগে বল সমস্যায় জেরবার ইস্টবেঙ্গল। যা ভাবাচ্ছে লাল-হলুদ কোচ মার্কোস ফালোপাকেও।বুধবার দু’বেলাই ক্লোজড ডোর অনুশীলন ছিল ইস্টবেঙ্গলের। বাড়ি ফেরার পথে কোচ বলে যান, “এএফসি এবং আই লিগে নাইকি বলে খেলতে হবে। যে বলে অনুশীলন করেনি ইস্টবেঙ্গল। কলকাতা লিগ হয় কসকো বলে। অনুশীলন হয়েছে সেই বলেই। এটা চিন্তার বিষয়।”

অনুশীলনের পরে লাল-হলুদের
দুই কোচ। বুধবার। —নিজস্ব চিত্র
এ দিকে রবিবার ঘরোয়া লিগে মরসুমের প্রথম ম্যাচ খেলতে নামছে ফালোপার ছেলেরা। প্রতিপক্ষ কালীঘাট এম এস। এ দিন কোচ সরকারী ভাবে জানিয়ে দিলেন, “সুয়োকা ফিট নয়। প্রথম ম্যাচে দলে নেই। তবে মোগা ক্রমে ম্যাচ ফিট হয়ে উঠছে।”কোচ সুয়োকাকে ম্যাচ ফিট না বললেও জাপানি ফুটবলারটি এ দিন দলের সঙ্গে অনুশীলন করেছেন পুরোদমেই। সমান তালে ফিজিক্যাল ট্রেনিং এবং বল নিয়ে অনুশীলন করতে দেখা গিয়েছে তাঁকে।

রিও-র পর অবসর ঘোষণা বোল্টের
স্প্রিন্টের ট্র্যাক থেকে বিদায় নিতে চলেছেন কিংবদন্তি স্প্রিন্টার উসেইন বোল্ট। তবে এখন নয়, ২০১৬ রিও অলিম্পিকের পরে। জুরিখে সামনের সপ্তাহে ডায়মন্ড লিগ মিটের একশো মিটার রেসে নামতে চলেছেন জামাইকান স্প্রিন্টার। তার আগে এক সাংবাদিক সম্মেলনে বোল্ট জানান যে, অবসর নিয়ে তিনি ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন। রিও অলিম্পিক প্রসঙ্গ উঠতে তিনি বলেও দেন, “আমার মনে হয় রিও-র পরের সময়টা অবসর নেওয়ার পক্ষে আদর্শ। শীর্ষে থেকে, অনেক দিন ট্র্যাকে কর্তৃত্ব বজায় রেখে বিদায় জানাতে পারব।”

নাটকীয় বোল্ট। ব্রাসেলসে সাংবাদিক সম্মেলনে। ছবি: এএফপি
অবসরের এখনও তিন বছর বাকি। যে তিন বছরে নিজের সামনে প্রায় অমানসিক কিছু লক্ষ্য রেখেছেন বোল্ট। তবে নামটা যখন উসেইন বোল্ট, তখন লক্ষ্যপূরণ হয়ে গেলেও আশ্চর্যের কিছু থাকবে না। কী সেই টার্গেট? সপ্তাহকয়েক আগে মস্কোর বিশ্বচ্যাম্পিয়নশিপে তিনটের মধ্যে তিনটে সোনা জিতেছেন বোল্ট। তার আগে বেজিং আর লন্ডন অলিম্পিকের ডাবল হ্যাটট্রিক তো আছেই। এখন বোল্টের লক্ষ্য তিনটে— রিওতে সোনা জেতা, দুশো মিটারে নতুন বিশ্বরেকর্ড গড়া এবং কমনওয়েলথে সোনা জেতা। নিজেকে নিয়ে বোল্টের ব্যাখ্যাও খুব সহজ, “মহম্মদ আলি, পেলে বা অন্যান্য গ্রেট স্পোর্টসম্যানের মধ্যে যদি থাকতে চাই, তা হলে কেরিয়ারের শেষ দিন পর্যন্ত আমাকে কর্তৃত্ব রেখে যেতে হবে।”

সেরেনার ঐতিহাসিক ‘ডাবল ব্যাগেল’
যুক্তরাষ্ট্র ওপেনে ইতিহাস গড়লেন সেরেনা উইলিয়ামস। সেমিফাইনালে উঠতে শীর্ষ বাছাই স্পেনের ১৮ নম্বর বাছাই কার্লা সুয়ারেজ নাভারো-কে ৬-০, ৬-০ হারিয়ে। ১৯৯৮-এ আরান্থা সাঞ্চেজের পর যুক্তরাষ্ট্র ওপেনে মেয়েদের শেষ আটে যদি নাভারো প্রথম স্প্যানিশ হয়ে থাকেন, তা হলে ফ্লাশিং মেডোয় ওপেন যুগে সেরেনা মাত্র দ্বিতীয় বার ‘ডাবল ব্যাগেল’ করে দেখালেন। ১৯৮৯-এ মার্টিনা নাভ্রাতিলোভার ৬-০, ৬-০ ম্যানুয়েলা মালিভাকে হারানোর পরে।
সেরেনার সামনে সেমিফাইনালে চিনের লি। পুরুষদের শেষ আটে উঠতে দুর্ধর্ষ খেললেন জকোভিচ-ও। গত বারের চ্যাম্পিয়ন অ্যান্ডি মারে চতুর্থ রাউন্ড জিততে যেখানে বিশ্বের ৬৪ নম্বর ডেনিস ইস্তোমিনের বিরুদ্ধে প্রথম সেট হেরে শেষ পর্যন্ত ৬-৭ (৫-৭), ৬-১, ৬-৪, ৬-৪ জিতলেন। সেখানে শীর্ষ বাছাই জকোভিচ এক ঘণ্টার আশপাশে উড়িয়ে দেন স্পেনের ৪৩ নম্বর গ্রানোলার্স-কে। ৬-৩, ৬-০, ৬-০।

আজ চূড়ান্ত লড়াই
নাটকীয় পরিণতির দিকে এগোচ্ছে মেয়েদের জাতীয় দাবা। দশম রাউন্ডের শেষে সৌম্যা স্বামীনাথন এখনও শীর্ষে। অন্ধ্রপ্রদেশের বি প্রত্যুষাকে হারিয়ে তাঁর পয়েন্ট ৭.৫। পিএসপিবি-র দাবাড়ুকে কড়া চ্যালেঞ্জে রেখেছেন এই চ্যাম্পিয়নশিপের গত দু’বারের চ্যাম্পিয়ন বাংলার মেরি অ্যান গোমস। এ দিন এলআইসি-র স্বাতী ঘাটেকে হারানোর পর মেরির পয়েন্ট ৭। বৃহস্পতিবার ফাইনাল রাউন্ডে সৌম্যার সামনে কঠিন লড়াই। কালো ঘুঁটি নিয়ে মেরির রুম পার্টনার ওড়িশার পদ্মিনী রাউতের (৬) সঙ্গে লড়াই তাঁর। আর মেরির সামনে ১৪ বছর বয়সি জাতীয় জুনিয়র গার্লস চ্যাম্পিয়ন গোয়ার ইভানা ফার্তাদো। চূড়ান্ত রাউন্ডের পর টাই ব্রেকের দিকে গেলে সৌম্যার থেকে সুবিধাজনক অবস্থায় থাকবেন মেরি।

পুরনো খবর:
রাজি ওয়েস্ট ইন্ডিজ
নভেম্বরে ভারত সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ। ভারতীয় বোর্ডের প্রস্তাবে রাজি হয়েছে ক্যারিবিয়ান বোর্ড। দু’টো টেস্ট আর তিনটে এক দিনের ম্যাচ হবে এই সিরিজে। তবে সিরিজের সম্পূর্ণ সূচি এখনও ঠিক হয়নি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, “দুই বোর্ডের মধ্যে চুক্তি চূড়ান্ত হওয়ার পর ভারত সফরের পূর্ণ সূচি প্রকাশ করা হবে।”

রাজুরা ফিরলেন
রাজু মুখোপাধ্যায়দের হাতে আবার ম্যাচ রেফারির দায়িত্ব তুলে দিল ভারতীয় বোর্ড। এর আগে বোর্ড ঠিক করেছিল, ষাটোর্ধ্বদের আর ম্যাচ রেফারির দায়িত্বে রাখা হবে না। সেই মতো সংশ্লিষ্ট ম্যাচ রেফারিদের হাতে চিঠিও চলে আসে। প্রচারমাধ্যমে এই নিয়ে প্রবল বিতর্কের সৃষ্টি হয়। শোনা যাচ্ছে, গত রবিবারের ওয়ার্কিং কমিটির বৈঠকে কেএসসিএ প্রেসিডেন্ট অনিল কুম্বলে বোর্ডের এই নিয়ম নিয়ে প্রশ্ন তোলেন। বুধবার রাজুদের ই-মেল মারফত বোর্ড সিএও রত্নাকর শেঠি জানিয়ে দেন, তাঁদের আবার ফেরানো হচ্ছে।য়েস্ট ইন্ডিজ সিরিজের সূচি চূড়ান্ত করবে।

রাজ্য সাঁতার কোন্নগরে
এ বছরের রাজ্য সাঁতার এবং ওয়াটার পোলো প্রতিযোগিতা শুরু হচ্ছে শুক্রবার। বেঙ্গল অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশন (বাসা) আয়োজিত এই প্রতিযোগিতা কোন্নগর সুইমিং ক্লাবে চলবে আগামী রবিবার পর্যন্ত। আয়োজকদের তরফে বাসা কর্তা রামানুজ মুখোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের এগারোটি জেলার ৩৫০ জন সাঁতারু অংশ নিচ্ছেন এ বার। এখানকার পারফরম্যান্সের ভিত্তিতেই নির্বাচন হবে সিনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপের দল। নভেম্বরে যা হওয়ার কথা ত্রিবান্দ্রমে। অনুষ্ঠানে সংবর্ধিত হবেন অ্যাথলিট আশা রায়।

এমসিএ-র অনুরোধ
সচিন তেন্ডুলকরের কেরিয়ারের দুশোতম টেস্ট ম্যাচ ওয়াংখেড়েতে আয়োজন করতে চায় মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন। যদিও ভারতীয় বোর্ডের নীতি অনুযায়ী এই টেস্ট ম্যাচ পাওয়ার কথা নয় এমসিএ-র। সংস্থার যুগ্ম সচিব বলেন, “আমাদের এই ম্যাচ পাওয়ার কথা নয়। তবুও আমরা সরকারি ভাবে ভারতীয় বোর্ডকে অনুরোধ করব।” বোর্ডের ট্যুর, প্রোগ্রাম অ্যান্ড ফিক্সচার কমিটি দ্রুত আলোচনায় বসে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সূচি চূড়ান্ত করবে।

অনুষ্টুপ ইস্টবেঙ্গলে
দলবদলের বাজারে বাংলার তিন ক্রিকেটারকে তুলে নিল ইস্টবেঙ্গল। অনুষ্টুপ মজুমদার আর শিবসাগর সিংহ মোহনবাগান থেকে আর অর্ণব নন্দী কালীঘাট ক্লাব থেকে যোগ দিলেন ইস্টবেঙ্গলে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.