টুকরো খবর
সাফের পর অবসর সন্দীপের
জাতীয় দল থেকে অবসর নেবেন সন্দীপ নন্দী। এ দিন বেঙ্গালুরুতে সন্দীপকে ফোনে ধরা হলে বললেন, “সাফ কাপের পরই জাতীয় দল থেকে অবসর নেওয়ার ভাবনা-চিন্তা করেছি আমি।” সম্ভবত আজ সোমবার সাফ কাপের জন্য চূড়ান্ত দল বেছে নেবেন জাতীয় দলের কোচ উইম কোভারম্যান্সের। চূড়ান্ত দলে সন্দীপ না থাকলে কী করবেন? সন্দীপ বললেন, “আমি দলকে সাফ চ্যাম্পিয়ন করেই অবসর নিতে চাই। আর সুযোগ না পেলে হয়তো এখানেই আমার যাত্রা শেষ হয়ে যাবে।” ২০০৪-এ প্রথম জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন বর্ধমানের সন্দীপ। ২০০৭ পর্যন্ত জাতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন। এর পর টানা ছ’বছর জাতীয় দলের বাইরে থাকতে হয়েছে। ২০১৩-তে ক্লাব-ফুটবলে দুরন্ত পারফর্ম করে আবার কোভারম্যান্সের টিমে জায়গা করে নেন ৩৮ বছরের কিপার। জাতীয় দল থেকে অবসর নিলেও এখনই ক্লাব-ফুটবল থেকে অবসর নেওয়ার ভাবনা নেই তাঁর। এ দিন সন্দীপ বলেও দিলেন, “এখনই ক্লাব-ফুটবল থেকে অবসর নেওয়ার কথা ভাবিনি।” এ মরসুমে মোহনবাগানে সই করেছেন তিনি। গত বছর চার্চিল ব্রাদার্সের হয়ে সাফল্য পান সন্দীপ। এ বছর দেশের সেরা গোলকিপারও নির্বাচিত হয়েছেন তিনি। খেলার মাঠে বয়স যে কোনও বাধা নয়, সে কথা ফুটবলে প্রমাণ করে চলেছেন ৩৮ বছরের সন্দীপ। এ দিকে রবিবার বেঙ্গালুরুতে সুনীল-মেহতাবরা অনুশীলন ম্যাচ খেললেন আই লিগের নতুন ফ্রাঞ্চাইজি ক্লাব বেঙ্গালুরু এফসি-র সঙ্গে। খেলার ফল ১-১।

পরশু চূড়ান্ত সিদ্ধান্ত ইউনাইটেডের
নতুন মরসুমের দল গড়া নিয়ে এখনও তেমন আলোর সন্ধান পাচ্ছেন না ইউনাইটেড কর্তারা। রবিবার ক্লাব সচিব আলোকেশ কুণ্ডু বলেন, “এখনও কোনও স্পনসর পাইনি। আার্থিক সমস্যা আছে। সোমবার কোচের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব। যে ফুটবলাররা আমাদের জন্য এত দিন অপেক্ষা করল, তাদের সঙ্গেও আমাদের আর্থিক পরিস্থিতি নিয়ে কথা বলব। তবে যেমনই দল গড়ি না কেন, সে ব্যাপারে বুধবারের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নেব।” ইউনাইটেড কোচ সাতোরি এ দিন কলকাতায় এসেছেন। টিমের সবচেয়ে দামী প্লেয়ার র্যান্টি মার্টিন্সকে বিমানের টিকিট পাঠানো হয়েছে। তিনি আসছেন মঙ্গলবার। তবু গত বছরের তেরো কোটির দল এ বার এখনও স্পনসরহীন। একটা মোটামুটি ভাল দল গড়ার জন্য যত টাকা দরকার তার ধারেকাছেও জোগাড় হয়নি। এই অবস্থায় কোচের শরণাপন্ন ইউনাইটেড কর্তারা। ক্লাব সূত্রের খবর, কোচ যদি অল্প কয়েক জন সিনিয়র এবং বেশিরভাগ জুনিয়রকে নিয়ে কোচিং করাতে না পারেন সেক্ষেত্রে ‘অন্য ভাবনা’ও রয়েছে কর্তাদের। তা হলে র্যান্টি, লালকমল, সংগ্রামদের কি ছেড়ে দেওয়া হবে? ইউনাইটেড সচিব বললেন, “ওরা যদি বলে আমরা খেলব, স্পনসর আনার চেষ্টা করুন, আমাদের ভাবতে হবে।”

বেলজিয়ামে জয়ী ভেটেল
খেতাবের দুই দাবিদার ফের্নান্দো আলন্সো এবং লিউয়িস হ্যামিল্টনকে পিছনে ফেলে বেলজিয়ান গ্রাঁ প্রি জিতলেন সেবাস্তিয়ান ভেটেল। রেড বুলের জার্মান চালক চ্যাম্পিয়নশিপের দৌড়ে এখন আলন্সোর চেয়ে ৪৬ পয়েন্ট এগিয়ে। ন’নম্বরে শেষ করলেন ফোর্স ইন্ডিয়ার আদ্রিয়ান সুটিল।

র‌্যালিতে জয়ী মুকেশ-শুভ্রাংশু
মনসুন ড্রাইভ কার ও বাইক র‌্যালির দ্বিতীয় লেগে বাইক বিভাগে জিতলেন মুকেশ ঠাক্কর এবং শুভ্রাংশু হাজরা। কার র‌্যালিতে জয়ী অনুভব দে এবং চন্দন সেন। কলকাতা থেকে হলদিয়া র‌্যালিতে অংশ নেয় ২২টা বাইক এবং ২৫টা গাড়ি।

লি-র ৫২
লি-নেস্টর: আমেরিকায় সেরা।
যুক্তরাষ্ট্র ওপেনের আগের দিন এ বছরের প্রথম খেতাব জিতলেন লিয়েন্ডার পেজ। পেশাদার ট্যুরে তাঁর ৫২তম ডাবলস খেতাব। লিয়েন্ডার ও বাঁ-হাতি কানাডিয়ান ড্যানিয়েল নেস্টরের প্রবীণ জুটি (দু’জনের মিলিত বয়স ৮০) আমেরিকায় উইনস্টন-সালেম ওপেন ফাইনালে ৭-৬, ৭-৫ হারায় ব্রিটিশ-ফিলিপিন্স জুড়ি ডমিনিক ইনলট-ট্রেট হুয়েকে। কেরিয়ারে মাত্র দ্বিতীয় টুর্নামেন্টে খেলা পেজ-নেস্টর জুটি গোটা সপ্তাহে মাত্র একটি সেট হারিয়ে খেতাব পান। ট্রফি নিয়ে লিয়েন্ডার বলেছেন, “ডাবলসের ইতিহাসে নেস্টর এখানে প্রথম ন’শো ম্যাচ জিতেছে। ওকে ইতিহাস গড়ায় সাহায্য করতে পেরে আর ফ্লাশিং মেডোর আগে ভাল কিছু ম্যাচ খেলতে পেরে ভাল লাগছে।”

চ্যাম্পিয়ন উন্মুক্তরা
ভারতের জয়োল্লাস
চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে এসিসি ইমার্জিং টিমস কাপ জিতল ভারতের অনূর্ধ্ব ২৩ দল। বাবা অপরাজিতের তিন উইকেট ও লোকেশ রাহুলের ৯৩ নট আউটের উপর ভর করে পাকিস্তানকে ন’উইকেটে হারাল ভারত। সিঙ্গাপুরের ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে ৪৭ ওভারে ১৫৯ অল আউট হয় পাকিস্তান। জবাবে স্বচ্ছন্দে ১৬০-১ তুলে দেন রাহুল ও মনপ্রীত জুনেজা (৫১ নট আউট)। ফাইনালের সেরা রাহুল টুর্নামেন্টে সর্বোচ্চ রানও (২৩৩) করলেন। এ দিন তাঁর ইনিংসে ছিল ১১টা বাউন্ডারি এবং একটা ছয়।

অনিশ্চিত মনোজ
লন্ডনে অস্ত্রোপচার শেষে শহরে ফিরলেন বটে, কিন্তু রঞ্জি খেলার সম্ভাবনা প্রায় শেষ মনোজ তিওয়ারির। নিজেই জানাচ্ছেন, “বাঁ হাঁটুর অস্ত্রোপচার হয়েছে। পেশি ছিঁড়ে গিয়েছিল। মাঠে ফিরতে চার-পাঁচ মাস লেগে যাবে। আশা করছি রঞ্জির শেষ দিকে বাংলার হয়ে নামতে পারব।” আপাতত কয়েক সপ্তাহ বিশ্রামের পর এনসিএ-তে রিহ্যাবে যাবেন মনোজ। এ দিকে, জাতীয় দলে ফেরার জন্য ঘরোয়া ক্রিকেটকেই পাখির চোখ করছেন যুবরাজ সিংহ। “অস্ট্রেলিয়া সিরিজে সুযোগ না পেলে রঞ্জি খেলব,” বলেছেন তিনি।

রঞ্জিতে চোখ যুবির
জাতীয় দলে প্রত্যাবর্তনের জন্য চুটিয়ে ঘরোয়া ক্রিকেট খেলতে তৈরি যুবরাজ সিংহ। “সেপ্টেম্বরে চ্যালেঞ্জার ট্রফি আছে। তবে তার আগে কয়েকটা স্থানীয় ম্যাচ খেলব। অক্টোবরে দলীপ ট্রফি আর অস্ট্রেলিয়া সিরিজ আছে। যদি অস্ট্রেলিয়া সিরিজে সুযোগ না পাই, তা হলে অক্টোবর-নভেম্বরে রঞ্জি ট্রফি খেলব,” এ দিন বলেন ভারতীয় অলরাউন্ডার।

নড়বড়ে ভারত ‘এ’
চেতেশ্বর পূজারা হাফসেঞ্চুরি (৫৪) করলেও দক্ষিণ আফ্রিকা ‘এ’-র বিরুদ্ধে দ্বিতীয় দিন খুব ভাল জায়গায় নেই ভারত ‘এ’। বিপক্ষের ৩৪১-এর জবাবে দ্বিতীয় দিনের শেষে ভারত ১৪৫-৬। ক্রিজে আছেন অম্বাতি রায়ডু (১৪ ব্যাটিং) এবং পরভেজ রসুল (০ ব্যাটিং)।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.