শব্দ হচ্ছে বলিউডেও
“এই যে দেব, মিঠুন, প্রসেনজিৎ রেলা করে তুড়িটা মারছে, আসলে কে মারছে? তারক!”
বাঙালি দর্শকের কাছে ঋত্বিক চক্রবর্তীর এই সংলাপ যদি খুব চেনা চেনা লাগে, তা হলে পরের বছর হয়তো এই সংলাপ শোনা যাবে হিন্দিতেই।
শুধু মিঠুন, দেব আর জিতের নাম বদলে নামগুলো হবে শাহরুখ খান, রণবীর কপূর, সলমন খান। এবং ঋত্বিক নয়, হিন্দিতে ডায়লগটা বলবেন একই সঙ্গে বলিউড ও হলিউডে চুটিয়ে কাজ করা ইরফান খান বা নওয়াজ।
অবাক হচ্ছেন তো? হবেন না। কারণ এ বছরের জাতীয় পুরস্কার প্রাপ্ত, শ্রেষ্ঠ বাংলা ছবি, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘শব্দ’ এ বার হিন্দিতেও হতে চলেছে।
কলকাতায় রমরম করে চলা ‘শব্দ’র হিন্দি সংস্করণ প্রযোজনা করছেন আর এক পরিচালক। অনুরাগ বসু।
পরিচালক থেকে এ বার প্রযোজক হওয়া অনুরাগ, তিনটে ছবি দিয়ে তাঁর ‘প্রোডাকশন হাউজ’ শুরু করতে চান, যার একটি হল ‘শব্দ’। হিন্দি ‘শব্দ’ অবশ্য পরিচালনা করবেন কৌশিক গঙ্গোপাধ্যায় নিজেই।
চূড়ান্ত কাস্টিং ঠিক না হলেও কথাবার্তা যে দিকে এগিয়েছে তাতে এটা স্পষ্ট, তারকের চরিত্রে অভিনয় করবেন ইরফান খান।
যদি কোনও কারণে ইরফানের ডেটের সমস্যা হয় তা হলে তার জায়গায় দেখা যাবে ‘কহানি’র ইন্সপেক্টর খান ওরফে নওয়াজউদ্দিন সিদ্দিকিকে।
“আমাকে ‘শব্দ’র ব্যাপারে প্রথম বলে আমার বৌ তানি। গত বছর গোয়াতে ফিল্ম ফেস্টিভ্যালের সময় ‘শব্দ’য়ের প্রদর্শন হয়েছিল। সেখানেই তানি ছবিটা দেখে। আমারও দেখার কথা ছিল কিন্তু অন্য একটা অনুষ্ঠানে আমাকে প্রধান অতিথি করা হয়েছিল বলে সে দিন আর ছবিটা দেখা হয়নি। কিন্তু ছবিটা দেখে হোটেলে ফিরেই তানি আমাকে বলে, এই ছবিটা হিন্দিতে করা উচিত। এমনিতে ও ভীষণ ঠোঁটকাটা। কোনও ছবি খারাপ লাগলে মুখের ওপর বলে দেয়।
তার পর আমি ডিভিডি চেয়ে পাঠাই কৌশিকদার কাছ থেকে। দেখে বুঝি এ রকম বিষয় হিন্দি দর্শক দেখেইনি। সঙ্গে সঙ্গে এটা হিন্দিতে করার সিদ্ধান্ত নিই,” বলছেন অনুরাগ।
অনুরাগের সঙ্গে কথা বলে জানা গেল, খুব শীঘ্রই তিনি আর কৌশিক ‘শব্দ’য়ের হিন্দি চিত্রনাট্য লিখতে বসবেন।
“আমি কৌশিকদার মূল চিত্রনাট্য খুব একটা পরিবর্তন করতে ইচ্ছুক নই। কিন্তু যেহেতু এটা হিন্দি ছবি, তাই ছোটখাটো কিছু পরিবর্তন করব আমরা।
আর তা ছাড়া একটা নতুন বিষয়ও রাখতে চাই ছবিতে। যেহেতু কৌশিকদা নিজেই পরিচালনা করবে, তাই একটা নতুন বিষয় না থাকলে পরিচালক হিসেবে কৌশিকদা এক্সাইটেড হবে না সেটে পৌঁছে। একই ছবি দু’বার পরিচালনা করতে যে কোনও পরিচালকই বোর হয়ে যেতে পারে,” সাফ বলছেন অনুরাগ।
বলিউড থেকে এই রকম ডাক আসাতে স্বভাবতই খুশি কৌশিক গঙ্গোপাধ্যায়।
“আজ থেকে প্রায় পনেরো বছর আগে আমি জিটিভির জন্য ‘রাহাত’ বলে একটা হিন্দি সিরিয়াল পরিচালনা করতাম। অনুরাগের সঙ্গে সেই সময় থেকেই আলাপ। আমরা বহু দিনের সহকর্মী। লোখন্ডওয়ালাতে থাকতাম। তার পর প্রযোজকের সঙ্গে চ্যানেলের একটা ঝামেলায় ‘রাহাত’য়ের মতো হিট সিরিয়াল বন্ধ হয়ে যায়। এক বছর কোনও কাজ ছিল না। দাড়ি রাখলাম, গোঁফ রাখলাম। কিন্তু কিছুতেই ভাগ্য ফিরছিল না। হতাশও লাগত এক সময়। সেই সময় সংসার চালাত চূর্ণী। তখন ও একটার পর একটা হিন্দি সিরিয়ালের প্রধান চরিত্র। কিন্তু এক বছর কোনও কাজ না করার পর আমি কলকাতা ফিরে আসি। চূর্ণীও ওর কেরিয়ার ছেড়ে ফিরে আসে কলকাতায়। আজকে এত বছর পর আবার সেই মুম্বই থেকে ডাক আসাটা আমার কাছে দারুণ ইমোশনাল একটা অনুভূতি। আমি এখন মন দিয়ে শুধু এই কাজটা করতে চাই। কারণ আমার অত্যন্ত প্রিয় একজন মানুষ, অনুরাগ ছবিটা প্রোডিউস করছে,” বলছিলেন কৌশিক।
অনুরাগ বসু কৌশিক গঙ্গোপাধ্যায় নওয়াজউদ্দিন সিদ্দিকি ইরফান খান
মুম্বইতে আজকে অনুরাগকে নিয়ে মাতামাতির অন্যতম কারণ ‘বরফি’। এ বছর প্রায় সব অ্যাওয়ার্ড শো-তেই ‘বরফি’র রমরমা ছিল দেখার মতো। এবং শুধু তাই নয়। অনুরাগ যে আজকে বলিউডের বড় নাম তার আর একটা কারণ বলিউডের বর্তমান ‘হার্টথ্রব’ রণবীর কপূরের সঙ্গে তাঁর সম্পকর্। সেই সম্পর্ক আজ এতটাই নিবিড় যে অনুরাগের সঙ্গে রণবীর একটি প্রোডাকশন হাউজও খুলেছেন।
রণবীর তো বিভিন্ন চরিত্রে অভিনয় করতে পছন্দ করেন, তাঁকে কখনও অনুরাগ বলেননি তারকের চরিত্রে অভিনয় করার কথা?
প্রশ্ন শুনে হেসে ফেলেন অনুরাগ। “হ্যাঁ, রণবীর জানে আমি ‘শব্দ’য়ের হিন্দি করছি। কিন্তু ‘শব্দ’তে রণবীরকে নিলে ওর যা ডেটের অবস্থা, তাতে যে ছবিটা আমি রণবীরের সঙ্গে করতে চাইছি সেটা হবে না,” রাখ ঢাক না-করেই বললেন অনুরাগ।
সেই প্রসঙ্গে তিনি আরও জানান, বাকি কাস্টিংয়ের ব্যাপারেও তিনি এখনও কিছু ঠিক করেননি।
“আমার কাছে সিনেমা তৈরি করা অন্ধকার রাস্তা দিয়ে হাঁটার মতো। হাঁটতে হাঁটতে হঠাৎ কিছু নতুন ডিসকভারি হয়ে যাবে। আর এমনিতেও আমি স্বতঃস্ফূর্ত সিদ্ধান্ত নেওয়ায় বিশ্বাসী। বাকি কাস্টিংও সেই রকম ভাবেই হয়ে যাবে। অত প্ল্যান করে আমি চলতে পারি না। তবে এটুকু জানি, হিন্দির দর্শকের কাছে ছবিটার বিষয় এতটাই নতুন যে লোকের ভাল লাগতে বাধ্য। তা ছাড়া বাংলার দর্শকও উপভোগ করবে নতুন করে ‘শব্দ’ দেখতে,” বলেন প্রযোজক অনুরাগ।
ঋত্বিক চক্রবর্তীর অভিনয় এই ছবির অন্যতম উল্লেখযোগ্য বিষয়। কখনও হিন্দিতে ঋত্বিককে নেওয়ার চিন্তা মাথায় আসেনি?
‘শব্দ’: রাইমা-ঋত্বিক
“ঋত্বিক সম্পর্কে আর একটা কথা বলতে চাই, ওর বাংলায় অভিনয় অসাধারণ ছিল। হ্যাটস অফ টু হিজ পারফরম্যান্স। আমি ওর সঙ্গে কাজও করতে চাই। কিন্তু এই মুহূর্তে হিন্দিতে ওকে দিয়ে এই ছবিটা করানো একটু তাড়াতাড়ি হয়ে যাবে,” কথায় কথায় বললেন অনুরাগ।
এখন অবধি যা ঠিক, অগস্টের শেষ সপ্তাহ থেকে ছবির প্রি-প্রোডাকশনের কাজ শুরু করবেন অনুরাগ আর কৌশিক। ছবির শ্যুটিং শুরু হবে মার্চ মাসে।
‘শব্দ’ ছবির শেষে জানা গিয়েছিল, রিহ্যাব সেন্টার থেকে ৪৬৮ দিন পর মুক্তি পেয়ে, ফোলি আর্টিস্ট, তারক আবার কাজে ফিরেছিল।
কিন্তু কাজে ফিরে, তারক যে গঙ্গার তীর ছেড়ে সোজা আরব সাগরের তীরে তার ফোলির কাজ শুরু করবেন, তা হয়তো তারক নিজেও কল্পনা করেনি।

‘শব্দ’ দেখে বুঝেছিলাম এ রকম সাবজেক্ট হিন্দি ছবির
দর্শক দেখেইনি। সঙ্গে সঙ্গে হিন্দিতে করার সিদ্ধান্ত নিই
অনুরাগ বসু
আমি এখন মন দিয়ে শুধু এই কাজটা করতে চাই। আমার
অত্যন্ত প্রিয় একজন মানুষ ছবিটা প্রোডিউস করছে
কৌশিক গঙ্গোপাধ্যায়



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.