টুকরো খবর
বিশ্ববিদ্যালয় থেকে বাজেয়াপ্ত গবেষণাপত্র
শিলং-এর চন্দ্রমোহন ঝা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে ৪ হাজার গবেষণাপত্র বাজেয়াপ্ত করল সিআইডি। অভিযোগ উঠেছিল, প্রতিটি গবেষণাপত্রকে স্বীকৃতি ও গবেষককে পিএইচডি ডিগ্রি দেওয়ার বিনিময়ে ১ লক্ষ থেকে দেড় লক্ষ টাকা নেওয়া হত। সিআইডির দাবি, এমন আরও ছ’হাজার গবেষণাপত্র বিশ্ববিদ্যালয়ের জোড়াবাট চত্বরে থাকতে পারে। পুলিশের দাবি, প্রায় ১০ হাজার গবেষণাপত্র বিলি করা হয়েছিল। তার থেকে ১৩০ কোটি টাকা ‘উপার্জন’ করে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।উপ-মুখ্যমন্ত্রী রয়ত্রে ক্রিস্টোফার লালু বলেন, “ওই বিশ্ববিদ্যালয়টিকে কেন বন্ধ করে দেওয়া হবে নাতা জানতে চেয়ে রাজ্য কর্তৃপক্ষকে শো-কজ নোটিস পাঠিয়েছে।” তদন্ত সংস্থা সূত্রে খবর, লাইটুমখ্রায় ওই বিশ্ববিদ্যালয়ের চত্বর থেকে যে সব গবেষণাপত্র বাজেয়াপ্ত করা হয়েছে তার কোনওটির শিরোনামে গবেষণার বিষয় লেখা রয়েছে—গৃহঋণে ব্যাঙ্কের ভূমিকা। কিন্তু গবেষণাপত্রটিতে খো-খো খেলোয়াড়দের মনস্তত্ত্ব নিয়ে আলোচনা করা হয়েছে। তা ছাড়া, ‘উত্তর ভারতে লো-কোলেস্টরল তেলের বিপণন’, ‘গুজরাতে ক্রীড়াবিদদের ডোপিং’, ‘নরম পানীয় শিল্পের বিজ্ঞাপনে খেলোয়াড়’এমন বিষয়ে গবেষণাপত্র জমা দিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা।সিআইডি জেনেছে, ২০১২-১৩ শিক্ষাবর্ষে ৪৩৪ জনকে পিএইচডি দেওয়া হয়েছে। নতুন শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন ৪৯০ জন। সদ্য ভর্তি হওয়া পড়ুয়াদের টাকা ফেরত দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত।এপ্রিল মাসে পূর্বতন রাজ্যপাল রঞ্জিৎ শেখর মুশাহারির নির্দেশে ওই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ নিয়ে সিআইডি তদন্ত শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের অধিকর্তা, রেজিস্ট্র্রার, ডেপুটি রেজিস্ট্রারকে গ্রেফতার করা হয়।

মোদীর ভিসা নিয়ে বিতর্কে নয়া মোড়
নরেন্দ্র মোদীকে ভিসা না দেওয়ার অনুরোধ করে বারাক ওবামাকে পাঠানো ভারতীয় সাংসদদের চিঠি আসল বলেই জানালেন মার্কিন বিশেষজ্ঞ। তাতে ৬৫ জন সাংসদের স্বাক্ষরও আসল বলে জানিয়েছেন তিনি। গোধরা-পরবর্তী দাঙ্গার পর থেকে মার্কিন ভিসা পাননি মোদী। কিন্তু, তাঁকে ভিসা না দিতে অনুরোধ করে সাংসদরা ওবামাকে চিঠি লেখায় বিতর্ক শুরু হয়। পরে ওই চিঠিতে স্বাক্ষরের কথা অস্বীকার করেন সিপিএম সাংসদ সীতারাম ইয়েচুরি, সিপিআই সাংসদ অচ্যুতন ও ডিএমকে সাংসদ কে পি রামলিঙ্গম। তাঁর স্বাক্ষর কম্পিউটারে ‘কপি পেস্ট’ করে জোড়া হয়েছে বলেও অভিযোগ ছিল ইয়েচুরির। ফলে বিতর্ক নতুন মোড় নেয়। ওই চিঠিটি গত বছর দু’বার পাঠানো হয়। গত ২১ জুলাই ফের তা হোয়াইট হাউসে ফ্যাক্স করা হয়। চিঠিটি নিয়ে বিতর্ক শুরু হওয়ায় সেটি পরীক্ষার জন্য ফরেন্সিক বিশেষজ্ঞের কাছে পাঠায় ভারতীয়-মার্কিনদের সংগঠন ‘কোয়ালিশন এগেনস্ট জেনোসাইড’। মোদীকে ভিসা দেওয়ার বিরুদ্ধে প্রচার চালাচ্ছে ওই সংগঠনটি। ন্যানেটের মতে, চিঠিটি আসল। তাতে সাংসদদের স্বাক্ষরও পরে জোড়া হয়নি। সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে উত্তর কোরিয়া সফরে গিয়েছেন ইয়েচুরি। তাই এ বিষয়ে তাঁর প্রতিক্রিয়া পাওয়া যায়নি। চিঠিতে স্বাক্ষর করার কথা এখনও ‘মনে করতে’ পারছেন না অচ্যুতন। রামলিঙ্গমের দাবি, তিনি ওই চিঠিতে স্বাক্ষর করেননি। তাঁর মতে, এখনই বিষয়টি রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারিকে জানানো উচিত।

পুরনো খবর:
ব্রহ্মপুত্রে ডুবে মৃত কিশোর
ব্রহ্মপুত্র নদীতে স্নান করতে গিয়ে গভীর জলে তলিয়ে গিয়ে মৃত্যু হয়েছে এক কিশোরের। রবিবার সকাল ১১টা নাগাদ ধুবুরি শহরে ব্রহ্মপুত্র নদীর নেতাই ধুবনি ঘাটে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম, শুভম বর্মন (১৪)। তার বাড়ি ধুবুরি শহরের চরমেইন রোড এলাকায়। মৃত ওই কিশোর ধুবুরি শহরের শিশু পাঠশালা ইংরেজি মাধ্যম স্কুলের দশম শ্রেণির ছাত্র। ওই ঘটনায় জলে ডুবে নিখোঁজ হয়েছে আরও এক কিশোর। তার নাম প্রিন্স কুন্ডু। তারও বয়স ১৪। বাড়ি একই এলাকায়। শুভমেরই সহপাঠী সে। এ দিন দুপুরে তারা পাঁচ জন বন্ধু একসঙ্গে নেতাই ধুবনি ঘাটে স্নান করতে গিয়েছিল। সেই সময় সকলে তলিয়ে যায়। তিন জন জল থেকে উঠতে পারলেও বাকি ২ জন তা পারেনি। পুলিশে খবর দেওয়া হয়। পরে বিএসএফ, এনডিআরএফ জওয়ানদের পাশাপাশি স্থানীয় ডুবুরি প্রায় দেড় ঘন্টা ধরে চেষ্টা করার পরে শুভমের দেহটি উদ্ধার করা হয়।

গানের আসরে হাজির গান-বিরোধী ধর্মগুরু
অন্যরা গানবাজনা শুনলে তা ইসলাম-বিরোধী। কিন্তু, নিজে তা শুনে আনন্দ পেতে আপত্তি নেই জম্মু-কাশ্মীরের ধর্মগুরু (গ্র্যান্ড মুফতি) বশিরুদ্দিনের। কাশ্মীরের প্রথম মহিলা ব্যান্ড ‘প্রগাশ’কে নিয়ে বিতর্কের সময়ে গানবাজনাকে ইসলাম-বিরোধী বলে ফতোয়া দিয়েছিলেন বশিরুদ্দিন। সেই বিতর্কের জেরে ওই ব্যান্ড ভেঙে যায়। কিন্তু, গত ৮ জুলাই রাতে ডাল লেকে একটি হাউসবোটে ‘রেডিও কাশ্মীর’-এর একটি অনুষ্ঠানে হাজির ছিলেন বশিরুদ্দিন। ওই অনুষ্ঠানের একটি ভিডিও প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। তাতে কাশ্মীরি গায়ক কাইজার নিজামির গজল শুনে রীতিমতো উৎফুল্লই দেখাচ্ছে বশিরুদ্দিনকে। ওই অনুষ্ঠানে কয়েক জন পাকিস্তানি মহিলাও হাজির ছিলেন। ‘পর্দা’ ছাড়া মহিলাদের সঙ্গে বসতেও কোনও ছুঁৎমার্গ দেখাননি বশিরুদ্দিন। বশিরুদ্দিনের দাবি, “ওটা গানবাজনার অনুষ্ঠান নয়। কবি ইকবাল হায়দারির জীবন নিয়ে একটি আলোচনা সভা। তাতে কোরানের কিছু অংশ পাঠ করেছেন কাইজার নিজামি।” বিষয়টি নিয়ে মন্তব্য করতে ছাড়েননি কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ। টুইটারে তাঁর মন্তব্য, “গ্র্যান্ড মুফতির দ্বিচারিতা প্রকাশ পেয়েছে ওই ভিডিওতে। সব মৌলবাদীই দ্বিচারিতায় অভ্যস্ত।

জঙ্গি ডেরা থেকে পালালেন অপহৃত
জঙ্গিদের ডেরা থেকে পালালেন পলামুর একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখার ম্যানেজার। তাঁর সঙ্গে অপহৃত আরও দু’জন নিখোঁজ। শনিবার সন্ধ্যায় গাড়িতে পলামু থেকে রাঁচি যাচ্ছিলেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পাঁকি শাখার ম্যানেজার প্রমোদ সিংহ। তাঁর সঙ্গে ছিলেন ব্যাঙ্কের ফিল্ড অফিসার অনুপকুমার সিংহ এবং অ্যাঞ্জেল কেরকেট্টা। পলামুর এসপি এন কে সিংহ বলেন, “দুপুরে হঠাৎ ব্যাঙ্ক ম্যানেজার প্রমোদ একটি থানায় পৌঁছে যান। তাঁর বাড়ি রাঁচির বিরসা চকে।” ঘটনায় পিএলএফআই জঙ্গি সংগঠন জড়িত বলে পুলিশের সন্দেহ।

আড়াই টাকায় ভরপেট, দাবি অসমের মন্ত্রীর
আড়াই টাকায় একবেলা ভরপেট খাবার মেলে অসমেএমনই দাবি কৃষিমন্ত্রী নীলমণিসেন ডেকার। তাঁর বক্তব্য, ৮ জনের পরিবারের পেট ভরে মাত্র ২০ টাকাতেই! কৃষিমন্ত্রীর মন্তব্য নিয়ে সমালোচনায় মুখর বিভিন্ন মহল। রাজ্যের বিভিন্ন অংশে বিক্ষোভ হয়েছে। পুড়েছে নীলমণির কুশপুতুল। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ অবশ্য মন্ত্রিসভায় তাঁর ঘনিষ্ঠ হিসাবে পরিচিত ডেকার মন্তব্যের দায়িত্ব নিতে চাননি। তিনি বলেছেন, “নীলমণি কী মন্তব্য করেছেন তা জানি না। এটা তাঁর ব্যক্তিগত মতামত।”

ক্যাট-এর রেজিস্ট্রেশন শুরু ৫ অগস্ট
এ বছর কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট)-এর রেজিস্ট্রেশন শুরু হবে আগামী ৫ অগস্ট থেকে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট-এর পক্ষ থেকে জানানো হয়েছে, রেজিস্ট্রেশন চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। এ বছরেই প্রথম বার পরীক্ষার্থীরা অনলাইনেও রেজিস্ট্রেশনের জন্য ভাউচার কিনতে পারবেন। এই সুযোগ মিলবে ৫ অগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। এ ছাড়া প্রথাগত পদ্ধতিতেও ভাউচার মিলবে নির্দিষ্ট অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে। আগামী ১৬ অক্টোবর থেকে ১১ নভেম্বর পর্যন্ত ২০ দিন ধরে চলবে এ বছরের ক্যাট।

অপহৃত কনস্টেবলের দেহ উদ্ধার
এক সপ্তাহ পর জঙ্গলের ভেতরে মিলল অপহৃত কনস্টেবল ধনসাই সোরির দেহ। ছত্তীসগঢ়ের ডিএসপি এন কে সাহু জানিয়েছেন, রবিবার মহারাবেরা গ্রাম থেকে উদ্ধার হয়েছে ধনসাই সোরির দেহ। গত ২১ তারিখ, নারায়ণপুর জেলাসদর দফতর থেকে ফিরছিলেন ধনসাই ও তাঁর বন্ধু ঘাসিয়ারাম। তাঁদের দু’জনকে অপহরণ করে মাওবাদীরা। ক’দিন আগে ঘাসিয়ারামকে ছেড়ে দিলেও সোরির দেহ উদ্ধার হল রবিবার। মৃতদেহ তুলে দেওয়া হয়েছে তাঁর পরিবারের হাতে।

দুর্ঘটনা থেকে রক্ষা বিমানের
দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেল ৪২ জন যাত্রী-সহ স্পাইসজেটের একটি বিমান। রবিবার তুতিকোরিন বিমানবন্দরে নামার মুখে বিমানটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। শেষ পর্যন্ত অবশ্য পাইলটের দক্ষতায় বিমানটি নিরাপদেই নেমে আসে।

নতুন বিরোধী দলনেতা
ত্রিপুরা বিধানসভায় বিরোধী দলনেতা হলেন প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সুদীপ রায়বর্মন। তিনি রতনলাল নাথের স্থলাভিষিক্ত হলেন। গত রাতে এ কথা ঘোষণা করে এআইসিসি।

আত্মঘাতী মা-বাবা
মেয়ে ভিন্ জাতের ছেলেকে বিয়ে করতে চাওয়ায় আত্মহত্যা করলেন বাবা-মা। অন্ধ্রের জগৎগিরিগুত্তায়। মেয়েটির বাবা-মা রাজারাম (৪৫) ও বসন্ত (৪০) শনিবার গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন। সুইসাইড নোটে আত্মহত্যার কারণ জানিয়েছেন।

প্রেমিকাকে খুন
প্রেমিকাকে ছুরি মেরে খুন করে আত্মহত্যা করল প্রেমিক। পুলিশ জানিয়েছে, মাউ জেলার সরাই লাখান্সি এলাকায় বছর পঁচিশের যুবক মনজুর আনসারি এই কাজ করেছে। এর কারণ জানা যায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.