টুকরো খবর
নিয়োগ নিয়ে অনিয়ম, নালিশ
শিক্ষক নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে মার্গারেট (সিস্টার নিবেদিতা) ইংরেজি হাই স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। অভিযোগ নিয়ম না মেনে চুক্তির ভিত্তিতে থাকা ১৬ জন শিক্ষককে মঙ্গলবার স্থায়ী পদে নিয়োগ করা হয়েছে। সোমবার নিয়োগপত্র পেয়ে এ দিন ওই শিক্ষকরা কাজে যোগ দিলে তা নিয়ে প্রশ্ন উঠেছে। কী ভাবে তাঁদের নিয়োগ করা হয়েছে সেই প্রশ্ন তুলে এ দিন স্কুল পরিদর্শকের কাছে যান তৃণমূল শিক্ষা সেলের কর্মকর্তারা। স্কুল পরিদর্শক (মাধ্যমিক) অবশ্য জানিয়েছেন এ ব্যাপারে এখনও তাঁর দফতরে কোনও নথিপত্র পৌঁছয়নি। স্কুল পরিদর্শক সঞ্জীব কুমার ঘোষ বলেন, “এখনও এ ব্যাপারে কিছুই জানি না। নথিপত্র পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।” স্কুল সূত্রেই জানা গিয়েছে, সোমবার ১৬ জন শিক্ষককে নিয়োগপত্র দেওয়া হয়। তা পেয়েই এ দিন তাঁরা স্কুলে যোগ দেন। তৃণমূলের শিক্ষা সেলের আহ্বায়ক জয়ন্ত কর বলেন, “নিয়ম না মেনেই ওই নিয়োগপত্র দেওয়া হয়েছে। নিয়ম বহির্ভূত ভাবে শিক্ষকদের নিয়োগ করা হয়েছে বলে জানতে পেরেছি। স্কুল পরিদর্শককেও বিষয়টি জানানো হয়েছে। তাঁর কাছে নথিপত্র এলে তিনি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।” স্কুলের প্রধানশিক্ষক প্রদীপ প্রসাদ রায় বলেন, “এ ব্যাপারে কিছু বলতে পারব না। যা বলার স্কুল পরিচালন কমিটির সম্পাদকই বলবেন।” বস্তুত, এ মাসের গোড়াতেই রামকৃষ্ণ বেদান্ত আশ্রমের অধীনে থাকা ওই স্কুলকে স্বায়ত্ব শাসনের অধিকার দেওয়া হয়। তাতে স্কুলে শিক্ষক নিয়োগে ক্ষেত্রে স্কুল সার্ভিস পরীক্ষার মাধ্যমে নিয়োগ প্রক্রিয়ার প্রয়োজন নেই। তবে স্বায়ত্ব শাসনের অধিকারের বিশেষ নিয়ম মেনেই নিয়োগ করতে হবে। অথচ এ ক্ষেত্রে সে সব করা হয়নি বলে অভিযোগ।

ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করছে পুরসভা
করলা নদীর জল ঢুকে জলপাইগুড়ি শহরে তৈরি হওয়া বন্যা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে সাহায্য করতে তালিকা তৈরি করেছে পুর কর্তৃপক্ষ। গত সপ্তাহ থেকে শহর এলাকায় টানা বৃষ্টি চলছে। সেই সময়েই তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়ার কারণে করলা নদীর জল তিস্তা নদীর মোহনা দিয়ে বের হতে না পেরে গত শুক্রবার জলপাইগুড়ি শহরে করলা নদীর জল ঢুকে বন্যা পরিস্থিতি তৈরি হয়। পুরসভা সূত্রে জানা গিয়েছে দেড় দিনের বন্যা পরিস্থিতিতে শহরের ২৫টি ওয়ার্ডের মধ্যে অন্তত ২০টি ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়ে। জলবন্দিদের উদ্ধার করে শহরে ১৫টি ত্রাণ শিবিরে নিয়ে আসা হয়। বন্যা পরিস্থিতে শহরের বেশ কিছু রাস্তার যেমন ক্ষতি হয়েছে, তেমনিই বহু ঘর-বাড়িরও ক্ষতি হয়েছে। বাড়িতে জল ঢুকে পরেশ মিত্র কলোনী থেকে শুরু করে, শান্তিপাড়া, পবিত্র পাড়ার বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন বসু বলেন, “শহরের কয়েকটি বস্তি এলাকার বাসিন্দারা বন্যা পরিস্থিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ছাত্রছাত্রীদের পড়ার বই, বাসিন্দাদের গৃহস্থালীর বিভিন্ন সামগ্রী ভেসে গিয়েছে। আমরা তাদের সকলকেই ক্ষতিপূরণ দেব। ক্ষতিগ্রস্তদের তালিকা হয়েছে।” শহরের ক্ষতিগ্রস্ত রাস্তাগুলি মেরামতির জন্য জেলাশাসকের মাধ্যমে রাজ্য সরকারের কাছে আর্জি জানানো হবে বলে চেয়ারম্যান মোহনবাবু জানিয়েছেন। ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে গিয়ে পুর কর্মীরা ক্ষয়-ক্ষতির তালিকা তৈরি করবেন।

কিশোরীকে ধর্ষণের চেষ্টা, ধৃত চালক
মঙ্গলবার রাতে শিলিগুড়ির সেবক রোডে এক কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ ওঠে এক অটোচালকের বিরুদ্ধে।
ভক্তিনগর থানায় অভিযোগ দায়ের করেন কিশোরীর বাবা। রাতে সেই থানার সামনে ছবিটি তুলেছেন বিশ্বরূপ বসাক।
টিউশন থেকে ফেরার পথে অটোর মধ্যে এক কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠল চালকের বিরুদ্ধে। মঙ্গলবার রাত সাড়ে ৯টা নাগাদ ঘটনা ঘটে শিলিগুড়ির সেবক রোডে। কিশোরীর চিৎকারে লোকজন জড়ো হয়ে অভিযুক্তকে মারধর শুরু করেন। পুলিশ এসে তাকে হাসপাতালে নিয়ে যায়। ভক্তিনগর থানায় কিশোরীর বাবার অভিযোগের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। ধূপগুড়ির সভা সেরে এ দিনই শিলিগুড়ি পৌঁছন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসন সূত্রে খবর, তিনিও ক্ষোভ প্রকাশ করেন। ক্ষুব্ধ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব বলেন, “অপরাধ প্রমাণ হলে কড়া শাস্তি দাবি করছি। আমি নিজে পুলিশ কমিশনারের সঙ্গে কথা বলব।” শিলিগুড়ির পুলিশ কমিশনার কে জয়রামন বলেন, “অভিযোগ হয়েছে। সেই অনুযায়ী ব্যবস্থা হবে।”

জামিন খারিজ করল আদালত
ইউরেকা ট্রেডার্স ব্যুরোর কর্ণধার অজিত বন্দ্যোপাধ্যায় এবং তাঁর ছেলে দেবব্রত বন্দ্যোপাধ্যায়ের জামিনের আবেদন ফের খারিজ করে দিল আদালত। মঙ্গলবার তাঁদের জামিনের আবেদন খারিজ করে দেয় শিলিগুড়ি আদালত। শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের মহানন্দা অ্যাকশন প্ল্যানে নিকাশি তৈরি এবং তিনটি শ্মশানে বৈদ্যুতিক চুল্লি বসানোর প্রকল্পে প্রায় ৫০ কোটি টাকা দুর্নীতির অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। নিকাশি প্রকল্পে দুর্নীতির অভিযোগে তাঁদের ধরা হয়েছে। তবে এ দিন এজলাসে নিয়ে যাওয়ার আগেই অসুস্থ হয়ে পড়ায় অজিতবাবুকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছেলে দেবব্রতকে আদালতে নিয়ে যাওয়া হয়। জেলে থাকাকালীনই এ দিন শ্মশানে বৈদ্যুতিক চুল্লি বসানোর কাজে দুর্নীতির মামলায় তাঁদের গ্রেফতার করা হয়। সরকারি আইনজীবী সুদীপ রায় বাসুনিয়া বলেন, “আদালত জামিনের আবেদন খারিজ করেছে। আগামী ৬ অগস্ট এই মামলার হাজিরার পরবর্তী দিন।” জেল সুপার দেবাশিষ চক্রবর্তীও বলেন, “আমাদের যা ব্যবস্থা রয়েছে তা দেওয়া হয়েছে।”

মহকুমাশাসককে দাবি
ছোট চেঙ্গা মৌজার বেলগাছি হিন্দি হাইস্কুল এবং প্রাথমিক স্কুল জিটিএ’র অন্তর্ভুক্ত না করার দাবিতে মহকুমাশাসকের দ্বারস্থ হল অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিষদ। স্কুল পরিদর্শকের দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী ১ অগস্ট থেকে জিটিএ-র অন্তগর্ত হতে চলেছে ওই স্কুল ২টি। শিলিগুড়ি স্কুল পরিদর্শকের তরফে ওই চিঠি পৌঁছেছে জিটিএ’র দফতরে। ওই স্কুল দু’টিকে জিটিএ’র অর্ন্তভুক্ত করা যাবে না এই দাবিতে গত ১৫ জুলাই মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিয়েছিল পরিষদ। মঙ্গলবার ফের বিষয়টি নিয়ে মহকুমাশাসকের সঙ্গে দেখা করেন সংগঠনের রাজ্য সভাপতি বীরসা তিরকি। তিনি বলেন, “হিন্দিভাষী স্কুলটি জিটিএ এলাকায় যেতে দেব না। এখানে সকলেই হিন্দিভাষী। তা সত্ত্বেও কেন স্কুলটি জিটিএ’র আওতায় নেওয়া হচ্ছে।” মহকুমাশাসক রচনা ভগত জানান, বিষয়টি তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

খুলবে বাগান
সব কিছু ঠিক থাকলে আজ, বুধবার খুলতে চলেছে ডুয়ার্সের সুরেন্দ্রনগর চা বাগান। ১৯ ডিসেম্বর থেকে বন্ধ ছিল এই বাগানটি। মঙ্গলবার উত্তরবঙ্গ শ্রম কমিশনার মহম্মদ রিজওয়ানের দফতরে বাগান খোলার ব্যপারে ত্রিপাক্ষিক আলোচনা হয়। বর্তমানে বাগানে ৩২০ জন শ্রমিক রয়েছেন। গত ডিসেম্বরে মালিকপক্ষ বাগান ছেড়ে চলে যাওয়ার পরই বন্ধ হয়ে যায় বাগানটি। এ দিন বাগানের পাঁচটি শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আগামী ২ অগস্ট বাগানের শ্রমিকদের ১৫০০ টাকা, আংশিক কর্মীদের ২০০০ টাকা এবং পূর্ণ সময়ের কর্মীদের ২৫০০ টাকা করে দেওয়া হবে বলে জানান মালিকপক্ষ। মহম্মদ রিজওয়ান বলেন, “সুরেন্দ্রনগর বাগানে বুধবার থেকে ফের কাজ শুরু হবে। বর্তমানে ডুয়ার্সে সব বাগানই খোলা রয়েছে।”

কার্যালয়ে আগুন
সোমবার রাতে তৃণমূলের নির্বাচনী কার্যালয় আংশিক পুড়ে গিয়েছে। জলপাইগুড়ি শহর লাগোয়া খাড়িয়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের ডাঙাপাড়া এলাকার ঘটনা। সিপিএম এই কাজ করেছে বলে তৃণমূলের অভিযোগ। সিপিএম এই অভিযোগ অস্বীকার করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.