টুকরো খবর
দুই ছাত্র উদ্ধার
বাড়ি থেকে পড়াশোনার জন্য চাপ দেওয়া হচ্ছিল। তাই সুযোগ বুঝে বাড়ি থেকে পালানোর মতলব এঁটেছিল বেহালার একটি স্কুলের পঞ্চম শ্রেণির দুই ছাত্র। কিন্তু ট্রেনে চড়ে পালিয়ে যাওয়ার আগেই শিয়ালদহ স্টেশনে তাদের ধরে ফেলে পুলিশ। পুলিশ জানায়, ওই দুই ছাত্রের নাম দেবব্রত কুমার ও তন্ময় হালদার। এক জন বেহালা থানা এলাকা ও অন্য জন পর্ণশ্রীর বাসিন্দা। মঙ্গলবার স্কুল ছুটির পরে বাড়ি না ফেরায় তাদের পরিবারের পক্ষ থেকে বেহালা থানায় নিখোঁজ ডায়েরি করা হয়। বছর দশেকের ওই দুই ছাত্রের খোঁজ শুরু করে পুলিশ। শহরের বিভিন্ন বাস ডিপো ও স্টেশনে তাদের নিখোঁজ হওয়ার খবর জানিয়ে দেওয়া হয়। বিকেল সাড়ে ৩টে নাগাদ শিয়ালদহ স্টেশন থেকে ওই দুই ছাত্রকে ট্রেনে উঠতে দেখে ধরা হয় বলে জানায় পুলিশ। প্রাথমিক তদন্তে পুলিশ জানায়, বাড়ি থেকে পড়াশোনা করার জন্য চাপ দেওয়া হচ্ছিল বলেই দার্জিলিং পালিয়ে যাচ্ছিল তারা।

সোনা-সহ ধৃত বিমানযাত্রী
প্রায় সাত কোটি টাকার সোনা-সহ ধরা পড়লেন এক বিমানযাত্রী। মঙ্গলবার ভোরে তিনি কলকাতা থেকে একটি বেসরকারি সংস্থার উড়ানে মুম্বই যাচ্ছিলেন। সিআইএসএফ-এর নিরাপত্তা বেষ্টনীতে ঢুকে হাত ব্যাগ এক্স-রে করালে দেখা যায়, বড় মোবাইল ফোনের আকারের মোট ১৭০টি সোনার পাত। মোট ওজন প্রায় কুড়ি কিলোগ্রাম। আয়কর দফতরের অফিসারদের হাতে তুলে দেওয়া হয় তাঁকে। বিমানবন্দর সূত্রের খবর, এ মুন্দ্রা নামের ওই যাত্রীর বাড়ি চেন্নাইয়ে। নিজেকে স্বর্ণ ব্যবসায়ী দাবি করে তিনি জানান, সোনা দিয়ে গয়না বানাতে কলকাতায় এসেছিলেন। কারিগরদের পারিশ্রমিক বেশি মনে হওয়ায় সেগুলি নিয়ে মুম্বই যাচ্ছিলেন। আয়কর দফতর সূত্রের খবর, চেন্নাইয়ে এই ব্যক্তি সম্পর্কে বিস্তারিত খবর নেওয়া হচ্ছে। খবর না আসা পর্যন্ত তাঁকে আটক রাখা হবে কলকাতায়।

উচ্ছেদ করতে ঘরেই মার সিপিএম নেতাকে
সন্তোষপুর ত্রিকোণ পার্কে সিপিএমের শাখা সম্পাদক স্বপন দাসকে মেরে বাড়ি থেকে বার করে দেওয়ার অভিযোগ উঠল। মঙ্গলবার রাতে ওই ঘটনার পরে সার্ভে পার্ক থানায় অভিযোগ জানান স্বপনবাবু। ওই নেতার দাবি, বাড়িওয়ালা ১০ মাস ধরে ভাড়া না-নেওয়ায় তিনি ডাকঘরের মাধ্যমে টাকা মিটিয়েছেন। কিন্তু বাড়িওয়ালা সুটু সাহা বলছেন, তিনি কোনও ভাড়া পাননি। তার পরেই বাড়িতে ঢুকে স্বপনবাবুকে পেটানো হয়। সিপিএমের যাদবপুর জোনাল ২ নম্বর কমিটির সম্পাদক সুব্রত দাশগুপ্ত অভিযোগ করেন, “তৃণমূল ও কংগ্রেস একজোট হয়ে প্রোমোটিংয়ের জন্য বাড়িওয়ালার উপরে চাপ দিয়ে ভাড়াটে উচ্ছেদের চেষ্টা করছে।” ১০৪ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর তারকেশ্বর চক্রবর্তী বলেন, “কে কী করেছে, খোঁজ নিয়ে দেখছি।” কংগ্রেস নেতা পার্থপ্রতিম রায় বলেন, “দীর্ঘদিন ধরে বাড়িওয়ালা-ভাড়াটে সমস্যা চলছে। পুলিশ তদন্ত করছে।” বাড়িওয়ালা সুটুবাবু জানান, হামলা করেছে পাড়ার লোকেরা।

গ্রেফতার ৩ অভিযুক্ত
শহরে দু’টি ছিনতাইয়ের ঘটনায় তিন অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। প্রথমটি ঘটে গত শনিবার পাটুলিতে। এই ঘটনায় শুভজিত্‌ সাদ্ধ (৩৩) নামে এক ব্যক্তি ধরা পড়ে। পুলিশ জানায়, ওই দিন কেন্দুয়া মেন রোডের কাছে ইন্দ্রাণীদেবী নামে এক বৃদ্ধার হার ছিনিয়ে পালায় মোটরবাইক আরোহী দুই যুবক। পাটুলি থানায় অভিযোগ দায়ের করেন ওই বৃদ্ধা। ওই এলাকাতেই সন্ধ্যায় আর এক মহিলার গলার হার ছিনতাই করার সময়ে ওই যুবককে ধরে ফেলে পুলিশ। তার সঙ্গী পলাতক। পরেরটি ঘটে সোমবার রাতে যাদবপুর থানা এলাকায়। পুলিশ জানায়, একটি মোবাইল ও সোনার দুল নিয়ে পালানোর সময়ে ধরা পড়ে দুই দুষ্কৃতী। ধৃতদের নাম শিবনারায়ণ দুবে ও আবদুর রহমান। দু’জনেই বাসন্তীর বাসিন্দা।

সুদীপ্তের মৃত্যুতে পুলিশকর্তার সাক্ষ্য
পুলিশি হেফাজতে এসএফআই নেতা সুদীপ্ত গুপ্তের মৃত্যুর তদন্তে মঙ্গলবার মানবাধিকার কমিশনে সাক্ষ্য দিলেন যুগ্ম কমিশনার (সদর) জাভেদ শামিম। সুদীপ্তদের যে-বাসে প্রেসিডেন্সি জেলে নিয়ে যাওয়া হচ্ছিল, চালক বেপরোয়া ভাবে সেটি চালাচ্ছিলেন বলে অভিযোগ। কমিশনের তদন্তে জানা গিয়েছে ওই চালকের লাইসেন্সই ছিল না। শামিমকে এই নিয়ে প্রশ্ন করে কমিশন। শামিম জানান, কী ভাবে বাস ভাড়া নেওয়া হয়েছিল, সেই বিষয়ে তদন্ত করে ১০ দিনের মধ্যে কমিশনকে রিপোর্ট দেবেন তিনি। কমিশনের তরফে এডিজি এল এল ডাঙ্গল এবং রেজিস্ট্রার বিচারক রবীন্দ্রনাথ সামন্তকে নিয়ে গড়া কমিটি ওই ঘটনার তদন্ত করে আগেই রিপোর্ট দিয়েছে। কলকাতা পুলিশের তদন্ত রিপোর্টও কয়েক দিন আগে কমিশনে জমা পড়েছে।

রাতের বাসে শ্লীলতাহানি
খাস মহাকরণের সামনেই চলন্ত মিনিবাসে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, মঙ্গলবার রাতের ওই ঘটনায় ধৃতের নাম আফসার আলম। সে প্রথমে মহিলাকে কটূক্তি করে, পরে হাত ধরে টানার চেষ্টা করে বলে অভিযোগ। রুখে দাঁড়ান মহিলা এবং তাঁর সঙ্গী। মহাকরণের কাছে কর্তব্যরত ট্রাফিক সার্জেন্ট বাসে গোলমাল হচ্ছে বুঝে পিছনে ধাওয়া করেন। আর এন মুখার্জি রোডের মোড়ে মহিলা বাস থেকে নেমে পড়েন। পুলিশ মিনিবাসে উঠে আফসারকে গ্রেফতার করে।

পার্ট থ্রি জেনারেলের ফল
কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিএ পার্ট থ্রি জেনারেল পরীক্ষায় পাশ করেছেন ৬৩.০৩% ছাত্রছাত্রী। বিএসসি-তে পাশের হার ৭৯.৩৯%। বি কমে ৫৭.৬২%। মঙ্গলবার এই তিনটি পরীক্ষার ফল বেরিয়েছে। ২০১০ থেকে বিশ্ববিদ্যালয়ে উত্তরপত্র মূল্যায়নের নতুন পদ্ধতি চালু হয়েছে। এই পরীক্ষার্থীরা নয়া পদ্ধতিতে পাশ করা প্রথম ব্যাচের ছাত্রছাত্রী। উত্তরপত্রের পুনর্মূল্যায়ন বা তথ্যের অধিকার আইনে উত্তরপত্র দেখার জন্য ১২ অগস্টের মধ্যে কলেজে আবেদন জানাতে হবে। কলেজকে সেই আবেদন বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে ১৬ অগস্টের মধ্যে।

মৃতদেহ উদ্ধার
এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার, আমহার্স্ট স্ট্রিট থানার কৈলাস বোস স্ট্রিট থেকে। মৃতের নাম নির্মলকুমার সান্যাল (৫৯)। পুলিশ জানায়, গত বুধবার তিনি শ্বশুরবাড়ি এসেছিলেন। ওই বাড়িতেই এ দিন নির্মলবাবুর ছোট মেয়ে তাঁর ঝুলন্ত দেহটি দেখতে পায়। পুলিশ জেনেছে, নির্মলবাবু মানসিক অবসাদে ভুগছিলেন। এর জেরেই তিনি আত্মঘাতী হয়েছেন কি না, খতিয়ে দেখছে পুলিশ।

রান্নাঘরে আগুন
আগুনে আংশিক ক্ষতিগ্রস্ত হল একটি বেসরকারি হাসপাতালের ক্যাফেটেরিয়ার রান্নাঘর। সোমবার, ঘটনাটি ঘটেছে মুকুন্দপুরে। পুলিশ জানায়, ওই রাতে রান্নাঘর থেকে ধোঁয়া বেরোতে দেখে দমকলে খবর দেন ক্যাফেটেরিয়ার কর্মীরা। দমকলের একটি ইঞ্জিন আধ ঘণ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কেউ হতাহত হননি।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.