টুকরো খবর
ছাত্রাবাস থেকে পালানো ছাত্র উদ্ধার
স্কুলের ছাত্রাবাস থেকে পালিয়ে যাওয়া এক ছাত্রকে ট্রেনের মধ্যে থেকে উদ্ধার করলেন রেলযাত্রীরা। তাঁরা প্রথম শ্রেণির ওই ছাত্রটিকে রেল পুলিশের হাতে তুলে দেন। মঙ্গলবার সকালে উদ্ধার হওয়া ওই ছাত্রকে তার বাবার হাতে তুলে দিয়েছে আসানসোল জিআরপি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিহারের মধুপুর এলাকার একটি ইংরেজি মাধ্যম স্কুলের পড়ুয়া ওই ছাত্রের নাম মহম্মদ আমজাদ রাজা। বাড়ি কলকাতার তিলজলা থানার তপসিয়ায়। মঙ্গলবার সকালে কলকাতাগামী দেওঘর কলকাতা প্যাসেঞ্জার ট্রেনে উঠেছিল সে। চিত্তরঞ্জন স্টেশনে ছাত্রটিকে ট্রেনে বসে থাকতে দেখেন কয়েক জন মহিলা যাত্রী। ছেলেটির সঙ্গে কথা বলার পর তাঁরা বুঝতে পারেন, তাঁর সঙ্গে ট্রেনে আর কেউ যাচ্ছে না এবং পালিয়ে এসেছে সে। এর পর ট্রেন আসানসোল স্টেশনে পৌঁছলে যাত্রীরা তাকে জিআরপি থানায় দিয়ে আসেন। পুলিশ ছেলেটিকে জিজ্ঞাসাবাদ করে তার স্কুলের নাম, বাবার নাম ও টেলিফোন নম্বর জোগাড় করে তাঁদের সঙ্গে যোগাযোগ করে। ছেলেটির বাবা মহম্মদ আসলাম ছেলেকে নিতে এসে পুলিশকে জানিয়েছেন, এর আগেও সে বেশ কয়েক বার বাড়ি থেকে পালিয়েছে। পরে কেউ না কেউ তাকে খুঁজে পেয়ে বাড়ি পৌঁছে দিয়েছেন। তার এই স্বভাব শুধরানোর জন্যই তাকে মধুপুরের ছাত্রাবাসে পড়তে পাঠানো হয়েছিল।

বেতন বৃদ্ধির দাবি খনিতে
বেতন বৃদ্ধি-সহ কয়েক দফা দাবিতে বেসরকারি কয়লা উত্তোলক সংস্থার একটি কোলিয়ারিতে বিক্ষোভ দেখাল আইএনটিটিইউসি অনুমোদিত আসানসোল মহকুমা মোটর ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন। বিক্ষোভ চলে সকাল ১১ থেকে ১২টা পর্যন্ত। অ্যাসোসিয়েশন সূত্রে জানা গিয়েছে, ইউনিটের চালক ও খালাসিদের ১০ থেকে ১২ ঘণ্টা কাজ করানো হলেও ‘অতিরিক্ত’ কোনও টাকা তাঁদের দেওয়া হয় না। সরকার নির্ধারিত বেতন কাঠামো অনুযায়ী বেতনও দেওয়া হয় না। নেই বসার জন্য ছাউনি ও খাওয়ার জলের ব্যবস্থা। অ্যাসোসিয়েশনের সম্পাদক রাজু অহলুওয়ালিয়া বলেন, “চিকিত্‌সা ভাতা, বীমা, দৈনিক খাবারের খোরাকি, নিযুক্তি পত্র, সাপ্তাহিক ছুটির টাকা, পুজো বোনাস নিয়ে দীর্ঘদিন ধরে টালবাহানা করছে কর্তৃপক্ষ। এক মাসের মধ্যে বকেয়া সমস্ত পাওনা মিটিয়ে দেওয়া না হলে লাগাতার বৃহত্তর আন্দোলনে নামা হবে।”

মিড-ডে মিল খারাপ, ক্ষোভ
মিড ডে মিলে খাবার নিম্নমানের সামগ্রী দিয়ে রান্না করা হচ্ছে, এই অভিযোগে তৃণমূলের নেতৃত্বে পরাশিয়া কোলিয়ারি উচ্চবিদ্যালয়ে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। তৃণমূল নেতা উদীপ সিংহের দাবি, মিড ডে মিলে নিম্নমানের চাল, ডাল দিয়ে খিচুড়ি রান্না করা হচ্ছে। খিচুড়ি ও সবজি সম্পূর্ণ রান্না হচ্ছে না বলে অভিভাবকেরা তাঁর কাছে অভিযোগ জানিয়েছিলেন। এ দিন তিনি অভিভাকদের নিয়ে বিদ্যালয়ে প্রধান শিক্ষকের কাছে গিয়েছিলেন। প্রধান শিক্ষককে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার আবেদন জানানো হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় সিংহ বলেন, “স্কুলে ৬৫০ জনের রান্না হয়। এর মধ্যে ১৫ জনের অভিভাবকেরা মিড ডে মিলে নিম্নমানের সামগ্রী দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন। ওদের বলে দেওয়া হয়েছে, যে টাকা পাওয়া যায় তাতে এর থেকে ভালো রান্না করা সম্ভব নয়।”

দুর্গতদের সাহায্যে এগিয়ে এল স্কুল
উত্তরাখণ্ডে দুর্গতদের সাহায্যে এগিয়ে এল দুর্গাপুরের গুরু তেগবাহাদুর পাবলিক স্কুল। স্কুলের শিক্ষক ও কর্মীরা তাঁদের একদিনের বেতন দিয়েছেন। সাধ্যমতো সাহায্য করেছে পড়ুয়ারাও। স্কুল পরিচালন সমিতিও আর্থিক সাহায্য দিয়েছে। মঙ্গলবার স্কুলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলের জন্য লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয় দুর্গাপুরের মহকুমাশাসক কস্তুরি সেনগুপ্তের হাতে। হাজির ছিলেন স্কুলের অধ্যক্ষ সুব্রত চট্টোপাধ্যায়, স্কুল পরিচালন সমিতির সভাপতি রবিন্দর সিংহ ভাটিয়া।

নিহতের বাড়িতে মহিলা সমিতি
পঞ্চায়েত ভোটের দিন জামুড়িয়ায় নিহত শেখ হাসমতের বাড়িতে এসে দেখা করলেন সিপিএমের গণতান্ত্রিক মহিলা সমিতি। মঙ্গলবার সকালে সংগঠনের রাজ্য কমিটির সদস্য মঞ্জু কর, বর্ধমান জেলা সভাপতি সাধনা মল্লিক, জামুড়িয়ার সিপিএম বিধায়ক জাহানার খানের সঙ্গে সেখানে যান নিহত সিপিএম নেতা কমল গায়েনের স্ত্রী কাকলি গায়েন। প্রতিনিধি দল শেখ হাসমতের স্ত্রী, পঞ্চায়েতে সিপিএম প্রার্থী মানোয়ারা বিবিকে অর্থসাহায্য করে ও পাশে থাকার আশ্বাস দেয়।

মায়ের সঙ্গে প্রতারণা, ধৃত
প্রতারণা করে মায়ের থেকে বাড়ি নিজের নামে লিখিয়ে নেওয়ার অভিযোগে পুলিশ ওই মহিলার ছেলে ও পুত্রবধূকে গ্রেফতার করল। সোমবার রাতে গ্রেফতার করা হয়েছে ওই দু’জনকে। কুলটি থানায় লিখিত অভিযোগে কুলটির লায়েকবাঁধ এলাকার বাসিন্দা ওই মহিলা কৌশল্যাদেবী জানিয়েছেন, তাঁর ছেলে প্রদীপকুমার বর্মন তাঁর সঙ্গে প্রতারণা করে বাড়ি নিজের নামে সই করিয়ে নিয়েছেন।

বধূ নির্যাতন, গ্রেফতার স্বামী
বধূ নির্যাতনের অভিযোগে পুলিশ মঙ্গলবার এক মহিলার স্বামীকে গ্রেফতার করল। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম আফতাব খান। আসানসোল দক্ষিণ থানার পুলিশ ধেমোমেন এলাকা থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করে। বধূর ঠাকুমা তসলিমা বিবি ধৃতের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করেন। তিনি জানান, তাঁর নাতনি ফারহানাজের সঙ্গে দু’বছর আগে অভিযুক্তের বিয়ে হয়। গত ৬ জুলাই তাঁকে মারধর করে বাড়ি থেকে তাড়িয়ে দেওয়া হয়।

লরি চুরির অভিযোগে ধৃত
লরি চুরির অভিযোগে পুলিশ এক ব্যক্তিকে গ্রেফতার করল। ধৃতের নাম বীরেন্দ্র বর্মা। আসানসোল উত্তর থানার পুলিশ মঙ্গলবার ঝাড়খণ্ডের লখিসরাই এলাকা থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করে। গত ২৮ এপ্রিল আসানসোলের ২ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন সেনর্যালে মোড় থেকে লরিটি চুরি হয়। পুলিশের দাবি, জেরায় ধৃত ব্যক্তি স্বীকার করেছে লরিটি তারা চুরি করে পটনায় বিক্রি করে দিয়েছে। এই ঘটনায় আরও কয়েক জনকে খুঁজছে পুলিশ।

বিবেকানন্দ স্মরণ
শোনপুর বাজারি এমপ্লয়িজ কোঅপারেটিভ ক্রেডিট সোসাইটির পক্ষ থেকে বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা এলাকা পরিক্রমা করল। শোভাযাত্রা শেষ হওয়ার পর চিচুড়িয়া, হাঁসডিহা, খোট্টাডিহি, শোনপুর বাজারি, কেন্দা এবং চাকদোলা ফুটবল ক্লাবকে একটি করে ফুটবল দেওয়া হয় উদ্যোক্তা সংস্থার পক্ষ থেকে।

ধর্ষণের চেষ্টা, গ্রেফতার যুবক
এক নাবালিকাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে মঙ্গলবার এক যুবককে গ্রেফতার করল পুলিশ। জামুড়িয়ার খাস কেন্দার ঘটনা। পুলিশ জানিয়েছে, এ দিন দুপুরে খাস কেন্দায় প্রতিবেশী নাগিনা হরিজন পাশের বাড়ির এক নাবালিকাকে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। পুলিশ মামলা দায়ের করে নাগিনাকে গ্রেফতার করেছে।
দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক এএসআইয়ের। ঘটনাটি ঘটেছে অন্ডাল মোড়ের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অরূপ মুখোপাধ্যায়। তিনি আসানসোল পুলিশের রির্জাভ অফিসে কাজ করতেন। বাইকে চেপে দুর্গাপুরে বাড়ি যাওয়ার পথে সোমবার রাত দশটা নাগাদ একটি লরি তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

ধর্ষণের চেষ্টা, ধৃত
এক নাবালিকাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে মঙ্গলবার এক যুবককে গ্রেফতার করল পুলিশ। জামুড়িয়ার খাস কেন্দার ঘটনা। পুলিশ জানিয়েছে, এ দিন দুপুরে খাস কেন্দায় প্রতিবেশী নাগিনা হরিজন পাশের বাড়ির এক নাবালিকাকে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। পুলিশ তাকে গ্রেফতার করেছে।

বেতন বৃদ্ধির দাবি
বেতন বৃদ্ধি-সহ বিভিন্ন দাবিতে বেসরকারি কয়লা উত্তোলক সংস্থার একটি কোলিয়ারিতে বিক্ষোভ দেখাল আইএনটিটিইউসি অনুমোদিত আসানসোল মহকুমা মোটর ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন। তাঁদের অভিযোগ, ইউনিটের চালক ও খালাসিদের ১০ থেকে ১২ ঘণ্টা কাজ করানো হলেও ‘অতিরিক্ত’ টাকা দেওয়া হয় না। সরকার নির্ধারিত বেতন কাঠামো অনুযায়ীও বেতন দেওয়া হয় না। অ্যাসোসিয়েশনের সম্পাদক রাজু অহলুওয়ালিয়া বলেন, “চিকিত্‌সা ভাতা, বীমা, দৈনিক খাবারের খোরাকি, নিযুক্তি পত্র, সাপ্তাহিক ছুটির টাকা, পুজো বোনাস নিয়ে দীর্ঘদিন ধরেই টালবাহানা করছে কর্তৃপক্ষ।” কর্তৃপক্ষ বিষয়টি দেখার আশ্বাস দিয়েছে।

কোথায় কী

দুর্গাপুর

ব্যাডমিন্টন প্রতিযোগিতা। সিধু কানহু স্টেডিয়াম।

ফুটবল প্রতিযোগিতা। নেহেরু স্টেডিয়াম। বিকাল ৪টা।

ফুটবল প্রতিযোগিতা। ট্রাঙ্ক রোড। বিকাল সাড়ে তিনটে। উদ্যোগ: ইউনাইটেড কনট্রাক্টরস ওয়ার্কার্স ইউনিয়ন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.