টুকরো খবর
নেইমার নিয়ে বিতর্কে সান্তোস
বার্সেলোনার জার্সি পরে ন্যু কাম্প মাতাবেন তিনি। কিন্ত নতুন দলের হয়ে অভিষেকের আগেই তাঁর স্বপ্নপূরণের খেসারত দিতে হতে পারে নেইমারের পুরনো ক্লাব সান্তোস-কে। ব্রাজিলীয় প্রচারমাধ্যমের খবর, নেইমারের ‘ইমেজ রাইটস’ মালিকদের মধ্যে এক প্লেয়ার ইনভেস্টমেন্ট সংস্থা ‘ডিআইএস এস্পোর্টে’ সান্তোসের বিরুদ্ধে মামলা করতে চলেছে। বিতর্কের কারণ মূলত দুটো। এক, গত মাস থেকে নেইমারের সঙ্গে বার্সেলোনার চুক্তি দেখতে চাইলেও, সেই আবেদন খারিজ করেছেন ক্লাব কর্তারা। আর দুই, নেইমারের চুক্তি অনুযায়ী বকেয়া ৮.৯ মিলিয়ন পাউন্ড ডিআইএস পেলেও, এখন তাদের অনুমান আরও বেশি টাকা হয়তো পাবে তারা। শনিবার ডিআইএস গ্রুপের অন্যতম কর্তা মোরেনো বলেন, “আমার প্রমাণ চাই যে নেইমারের ট্রান্সফার থেকে আরও টাকা পাওয়ার কথা কি না। এখন পর্যন্ত নেইমারের সঙ্গে বার্সেলোনা চুক্তি দেখিনি। এই কারণে সান্তোসের অফিসে গিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেব যে কোর্টে মামলা করব কি না।” ২০০৯-এ নেইমারের ট্রান্সফার স্বত্ব কিনেছিলেন ডিআইএস গ্রুপের মালিক ডেলসির সোন্ডা। যার শর্ত অনুযায়ী নেইমারের ট্রান্সফার মূল্যের ৪০ শতাংশ পাবে ডিআইএস। নেইমারের বকেয়া টাকা দেওয়ার দাবি সান্তোস করলেও, ডিআইএস নিজেদের সিদ্ধান্তে অনড়।

ব্রাত্য থাকলেন কলঙ্কিত রউফ
পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফের আন্তর্জাতিক কেরিয়ার সম্ভবত শেষ। তাঁর দেশের বোর্ডই চায় না অভিযুক্ত আম্পায়ারের নাম আইসিসি-র এলিট প্যানেলে থাকুক। ফলে আম্পায়ারদের নতুন আন্তর্জাতিক প্যানেলে সম্ভবত থাকা হচ্ছে না রউফের। ১৫ জুলাই নাগপুরে যখন আইসিসি-র বৈঠকে এই প্যানেলের জন্য বিভিন্ন দেশের আম্পায়ারদের বাছা হবে, তখন সম্ভবত তাঁকে বাদই দেওয়া হবে। পাক বোর্ডের এক সূত্র জানিয়েছে, অন্য কয়েক জনের নাম থাকলেও আইসিসি-তে পাক বোর্ডের পাঠানো তালিকায় রউফের নাম নেই। স্পট ফিক্সিং নিয়ে মুম্বই পুলিশের তদন্তে তাঁর নাম উঠে আসার পরই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আম্পায়ারদের প্যানেল থেকে বাদ দেয় রউফকে। আইসিসি পাক বোর্ডকে একাধিক বার রউফের ব্যাপারে সতর্ক করেছিল। অন্য দিকে, নির্বাসিত বোলার মহম্মদ আমেরকে নিয়ে নতুন বিতর্ক দেখা দিয়েছে। পাক মিডিয়ায় খবর ছিল, তাঁকে ঘরোয়া ক্রিকেটে খেলার অনুমতি দিয়েছে আইসিসি। পিসিবি-র ভারপ্রাপ্ত চেয়ারম্যান নাজাম শেঠি সেই অনুমতি চাইবেন বলে জানিয়েছিলেন। কিন্তু আইসিসি পরে জানায়, এমন কোনও বিশেষ ছাড় দেওয়া হয়নি গড়াপেটায় জড়িত থাকার জন্য নির্বাসিত এই তরুণ পেসারকে।

গন্তব্য নিউ ইয়র্ক
ভারতকে চ্যাম্পিয়ন করে মহেন্দ্র সিংহ ধোনি এখন কোথায়? ইন্ডিয়ান ক্রিকেটের ‘ফার্স্ট লেডি’র টুইট অনুযায়ী, ক্যাপ্টেন কুল এবং তাঁর স্ত্রী ছুটি কাটাচ্ছেন নিউ ইয়র্কে। পোর্ট অব স্পেনে যখন ভারতকে ফাইনাল জেতাচ্ছেন ধোনি, সাক্ষী তখন নিউ ইয়র্কগামী বিমানে। যুক্তরাষ্ট্রের মাটিতে পা দিয়েই সাক্ষীর প্রথম টুইট: “অবশেষে নিউ ইয়র্ক।” এর কয়েক ঘণ্টা পরেই টিম ইন্ডিয়ার উদ্দেশ্যে তাঁর দ্বিতীয় টুইট, “দুঃখিত ছেলেরা, ম্যাচটা আমি দেখতে পেলাম না। গত কাল ১৪ ঘণ্টা বিমানে ছিলাম। তবে শুনলাম রুদ্ধশ্বাস একটা ম্যাচ হয়েছে....” ট্রফি হাতে নেওয়ার কিছু পরেই ধোনি গত কাল জানিয়ে দিয়েছিলেন, “এ বার ডু নট ডিস্টার্ব। ওয়েস্ট ইন্ডিজ ছাড়ছি, এখন ছুটি কাটানোর সময়।”

স্বামীর সঙ্গে দেখা হওয়ার আগে সাক্ষীর শেষ টুইট,
আমার বরের সঙ্গে দেখা হওয়ার পাঁচ ঘণ্টা বাকি। তোমার জন্য ভীষণ গর্বিত।”

ব্যাটল অব সেক্সেস
নিছকই ইয়ার্কি দিয়ে শুরু হয়েছিল ব্যাপারটা। কিন্তু ‘ব্যাটল অব সেক্সেস’ এখন আর মজা নয় অ্যান্ডি মারের কাছে। স্কটিশ উইম্বলডন চ্যাম্পিয়ন ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে এই সুযোগকে কাজে লাগাতে চান। চ্যারিটি ম্যাচ হিসেবে। ২১ বছর আগে জিমি কোনর্স আর মার্টিনা নাভ্রাতিলোভা এমনই লড়াইয়ে নেমেছিলেন লাস ভেগাসে। উইম্বলডন জেতার পর এক মারে-ভক্ত মজা করেই সেরেনার বিরুদ্ধে তাঁর লড়াইয়ের কথা পেড়েছিলেন। পরে বিবিসি ওয়েবসাইটে মারে প্রস্তাবটা বিশদে আলোচনা করেন। ব্রিটিশ তারকারও যুদ্ধক্ষেত্র হিসেবে লাস ভেগাসই পছন্দ। কিন্তু সেরেনা এই যুদ্ধে রাজি হবেন তো? এখনও সেরেনার তরফে চ্যারিটি ম্যাচ নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে উইম্বলডনে এক সাংবাদিক এই নিয়ে প্রশ্ন করলে সেরেনা বলেছিলেন, “মারে আমাকে চ্যালেঞ্জ করেছে! বেশ মজার হবে ব্যাপারটা। হয়তো ওর বিরুদ্ধে একটা পয়েন্ট জিততে পারব।”

ফুলহ্যামের পাক মালিক
ইংলিশ প্রিমিয়ার লিগে পাকিস্তানি ছোঁয়া। ফুলহ্যাম ফুটবল ক্লাবের নতুন মালিক হলেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্যবসায়ী শাহিদ খান। আনুমানিক ১৫০-২০০ মিলিয়ন পাউন্ডে ফুলহ্যামের প্রাক্তন মালিক মহম্মদ আল ফায়েদ ক্লাব বিক্রি করেন শাহিদ খানকে। নতুন ক্লাব মালিক হয়েও আল ফায়েদকে শ্রদ্ধা জানিয়ে শাহিদ বলেন, ‘‘আল ফায়েদ নিজের হাতে গড়ে তুলেছেন ফুলহ্যামকে। ওঁর পথে চলেই আমি ক্লাবকে এগিয়ে নিয়ে যেতে চাই।” শাহিদকে নকল করে আল ফায়েদ নকল গোঁফ লাগিয়ে ছবিও তুলেছেন। ষাট বছর বয়সি শাহিদ মোটরগাড়ি নির্মাতা কোম্পানি ‘ফ্লেক্স এন গেটের’ মালিক। এ ছাড়াও শাহিদ বিশ্বের ধনীতম পাকিস্তানি ও আমেরিকান ফুটবল(এনএফএল) দল জ্যাকসনভিল জাগুয়ার্সের মালিক। এই নিয়ে ম্যান ইউ-সহ ইপিএলের ছয় বড় ক্লাব চলে গেল মার্কিন মালিকের হাতে।

আইনি যুদ্ধে আর্থার
চুক্তি ছিল ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত। অথচ অ্যাসেজের আগে আচমকাই তাঁকে ছেঁটে ফেলে মাইকেল ক্লার্কদের নতুন হেডস্যর করে দেওয়া হয় ড্যারেন লেম্যানকে। প্রাথমিক ভাবে সিদ্ধান্তটা মাথা পেতে নিলেও দেশে ফিরে সটান উকিলদের সঙ্গে পরামর্শে বসে গিয়েছেন মিকি আর্থার। প্রাক্তন অস্ট্রেলিয়া কোচের সাফ বক্তব্য, যে ভাবে তাঁকে ছাঁটাই করা হয়েছে, তার জন্য বড় অঙ্কের ক্ষতিপূরণ দিতে হবে ক্রিকেট অস্ট্রেলিয়াকে। আর্থারকে কোনও নোটিস বা তিনি যে চুক্তিভঙ্গ করেছেন এমন কোনও ইঙ্গিত না দিয়েই ক্রিকেট অস্ট্রেলিয়া সরাসরি বরখাস্তের চিঠি ধরিয়েছে। সঙ্গে ক্ষতিপূরণ হিসাবে তিন মাসের বেতন। আর্থার যাতে মোটেই সন্তুষ্ট নন। তবে শোনা যাচ্ছে, মামলা আদালত পর্যন্ত গড়ানোর আগেই ক্ষুব্ধ প্রাক্তন কোচের সঙ্গে কোর্টের বাইরে মিটমাটের চেষ্টায় নামতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া।

খোলামেলা বিতর্ক
ক্রীড়াবিদের দেহসৌষ্ঠব নিয়ে নামী ম্যাগাজিনের বিশেষ সংখ্যা। যেখানে বিভিন্ন খেলার একুশ জন নিরাবরণে দাঁড়িয়েছেন ক্যামেরার সামনে। কিন্তু বিতর্কে জড়ালেন শুধু অ্যাগনিয়েস্কা রাডওয়ানস্কা। প্রশ্ন উঠেছে, পোলিশ তরুণী কি ক্রমশ টেনিসের খারাপ মেয়ে’ হয়ে উঠছেন? রাডওয়ানস্কার বাবা ক্যাথলিক পাদ্রী। মেয়ের সুইমিং পুলে খোলামেলা ছবিতে রেগে অগ্নিশর্মা! বলেছেন, “যাকে যিশু-প্রেম শিখিয়ে বড় করেছি সে কিনা এখন পুরুষের চোখে নিজেকে দর্শনের বস্তু করে তুলছে!” বিতর্ক অবশ্য রাডওয়ানস্কার পুরনো সঙ্গী। উইম্বলডন সেমিফাইনালে সাবিন লিজিকির কাছে হেরে দায়সারা হাত মেলানো, ভিক্টোরিয়া আজারেঙ্কার নিন্দা, এমন অনেক কাণ্ড ঘটিয়েছেন। এ বার উস্কে দিলেন নতুন চর্চা। একই পত্রিকায় আর এক টেনিস তারকা জন ইসনারের ছবি দেখে আবার হেসে খুন সোমদেব দেববর্মন। টুইট করেছেন, “সকালে জনের ছবিটা দেখার পর থেকে গোটা বাড়িতে হেসে গড়াগড়ি দিচ্ছি!”

শারাপোভার কোচ কোনর্স
তিন বছরের পুরনো কোচ থমাস হজস্টেডকে সরানোর কথা গত বৃহস্পতিবার ঘোষণা করেছিলেন মারিয়া শারাপোভা। ৪৮ ঘণ্টার মধ্যেই মাশা তাঁর ওয়েবসাইটে ঘোষণা করেন, “খুব আনন্দ হচ্ছে এটা জানাতে যে আমার নতুন কোচ জিমি কোনর্স। জিমিকে বহু বছর ধরেই চিনি। ২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনের আগে একসঙ্গে কিছুদিন কাজও করেছি আমরা। নতুন এই পার্টনারশিপ নিয়ে দারুণ এক্সাইটেড লাগছে। আগামী টুর্নামেন্টের দিকে তাকিয়ে আছি।”

ফাইনালে এরিয়ান
কৃষ্ণনগরে এয়ারলাইন্স কাপের ফাইনালে উঠল রঘু নন্দীর এরিয়ান। ম্যাচ গোলশূন্য অবস্থায় শেষ হওয়ার পর এরিয়ান সাডেন ডেথে ৮-৭ গোলে হারায় কালীঘাট মিলন সঙ্ঘকে। ফাইনালে এরিয়ানকে খেলতে হবে ভবানীপুর-পুলিশ এসি-র বিজয়ীর সঙ্গে। মঙ্গলবার ফাইনাল।

এখন রান্নার সময়!

উইম্বলডনের হতাশা ভুলে যুক্তরাষ্ট্র ওপেনের প্রস্তুতি শুরু।
তারই ফাঁকে রান্না সেরে নিচ্ছেন রাফায়েল নাদাল। শনিবার এই ছবি
টুইট করে নাদাল বলেছেন, ‘এখন রান্নার সময়!’


টুইটারে ওয়াসিম আক্রমও তাঁর হবু স্ত্রীর সঙ্গে ছবি
পোস্ট করে লিখেছেন, ‘শানিরা আর আমি সবাইকে ধন্যবাদ জানাতে
চাই আপনাদের ভালবাসা আর সমর্থনের জন্য।’




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.