টুকরো খবর
শুরু থেকে অনুশীলনে নেই টোলগে-পেন
টোলগে ওজবে আর পেন ওরজিকে ছাড়াই অনুশীলন নেমে পড়ছে মহমেডান। দুই প্রধানের সঙ্গে তাল মিলিয়ে ১৫ জুলাই থেকেই অনুশীলন শুরু করে দিতে চায় মহমেডান। কিন্তু ক্লাব-সূত্রের খবর অনুযায়ী ১৫ জুলাইয়ের পর আসবেন টোলগে-পেন-লুসিয়ানোরা। জোসিমারের আসার দিনক্ষণ এখনও ঠিক হয়নি বলেই খবর। স্বভাবতই মহমেডানের অনুশীলনে বিদেশি ফুটবলারদের প্রথম দিন থেকে পাওয়া যাচ্ছে না। টোলগেদের কোচ মাসুদ বোলা আবদুল আজিজ অবশ্য চলে আসছেন শনিবার। সে দিনই ক্লাব-তাঁবুতে তাঁর সাংবাদিক বৈঠক করার কথা। বাকি ফুটবলারদের চলে আসার কথা রবিবারের মধ্যেই। সভাপতি সুলতান আহমেদ বললেন, “পেন, টোলগের ভিসা হয়ে গেছে। তবে ওদের আসতে আসতে হয়তো জুলাইয়ের শেষ হয়ে যাবে।” এ দিকে বৃহস্পতিবার জেএস ডবলিইতে সই করলেন রবিন সিংহ। এই মরসুমে ইস্টবেঙ্গলের সঙ্গে চুক্তি থাকলেও তাঁকে ছেড়ে দেন লাল-হলুদ কর্তারা। তবে শর্ত দেওয়া হয়, রবিন কলকাতার কোনও ক্লাবে খেলতে পারবেন না। সে জন্য মহমেডানের সঙ্গে প্রাথমিক কথা হলেও শেষ পর্যন্ত তিনি আই লিগের নতুন ফ্রাঞ্জাইজি বেঙ্গালুরুর দলে সই করেন। সই করার পর রবিন বললেন, “তারুণ্যে ভরপুর দল। অথচ পেশাদারিত্ব রয়েছে একশো শতাংশ। আমি এই দলের সদস্য হয়ে খুব খুশি। নিজেকে প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছি।”

বেতড়ে ব্যাডমিন্টন
হাওড়া জেলা ক্রীড়া সংস্থার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘সারা বাংলা জুনিয়র র‌্যাঙ্কিং ব্যাডমিন্টন প্রতিযোগিতা’ চলছে বেতড় ব্যায়াম সমিতির মাঠে। চলবে ১৩ জুলাই পর্যন্ত। সংস্থা সূত্রে জানা গিয়েছে, ১৭টি জেলা থেকে ২৮২ জন প্রতিনিধি প্রতিযোগিতায় যোগ দিয়েছে। খেলা হচ্ছে অনূর্ধ্ব ১৩, ১৫, ১৭ ও ১৯ বিভাগে। সংস্থার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ব্যাডমিন্টনের পর ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবল এবং অ্যাথলেটিক প্রতিযোগিতার আয়োজন করা হবে বলে জানান সংস্থার কার্যকরী সভাপতি দেবাশিস বন্দ্যোপাধ্যায়।

রামনের কোচ থাকা নিয়ে সংশয়
আসন্ন মরসুমে ডব্লিউ ভি রামন আর বাংলার কোচ থাকবেন কিনা, তা নিয়ে ফের সংশয় দেখা দিল। সম্প্রতি একটি সর্বভারতীয় দৈনিকে প্রকাশিত হয়, রামন তামিলনাড়ুর কোচ হতে চলেছেন। এ ব্যাপারে রামনের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সিএবি-র কাছেও রামনের না থাকা নিয়ে চূড়ান্ত কোনও খবর নেই। জানা গিয়েছে, আগামী দু’-তিন দিনের মধ্যে কলকাতায় এসে জগমোহন ডালমিয়ার সঙ্গে দেখা করবেন রামন। তখনই তাঁর চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিতে পারেন তিনি। বেঙ্গালুরুতে বাংলা দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল রামনের। কিন্তু আদৌ সেখানে রামন যাবেন কিনা, তা নিয়েও প্রশ্ন থাকছে। সিএবি-র অন্যতম যুগ্ম সচিব সুবীর গঙ্গোপাধ্যায় এ দিন বলেন, “যতক্ষণ না রামন নিজে বলছে, ও বাংলা ছেড়ে দিতে চায়, ততক্ষণ পর্যন্ত আমরা কোনও সিদ্ধান্ত নেব না।”

পুরনো খবর:

কার্টুনে মারে
“জল খেতে ভুলো না অ্যান্ডি। তুমি আজকাল অনেক কিছুই ভুলে যাচ্ছ। উইম্বলডন জেতার পর তো আমার কথাই ভুলে গেছিলে!” উক্তিটা অ্যান্ডি মারের মা জুডির। তবে বাস্তবে জুডি ছেলেকে এত শাসন করেন কি না সে কথা জানা নেই, কিন্তু বাস্তবের মানুষ যখন কার্টুনের চরিত্র হয়ে ওঠে, তখন বোধহয় সবই সম্ভব! ইংল্যান্ডের বিখ্যাত কার্টুন ‘দ্য বেনো’র ৭৫ বছর পূর্তি উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশিত হচ্ছে। সেই সংখ্যার প্রধান চরিত্রে থাকছেন অ্যান্ডি মারে। থাকবেন অ্যান্ডির মা জুডিও। মারের উইম্বলডন জয়ের ঐতিহাসিক ঘটনাকে কেন্দ্র করেই ‘দ্য বেনো’র বিশেষ সংখ্যা বাচ্চাদের কাছে পৌঁছে দিতে চান এর সৃষ্টিকর্তারা।

শতরান দিয়ে শেষ পন্টিংয়ের
ওস্তাদের মার শেষ রাতে। নিজের শেষ প্রথম শ্রেণির ম্যাচে নটিংহ্যাম্পশায়ারের বিরুদ্ধে শতরান করলেন রিকি পন্টিং। প্রথম ইনিংসে নটিংহ্যামশায়ার ৪১০ করায়, ম্যাচ বাঁচাতে স্বপ্নের ইনিংস খেলেন পন্টিং। ১৪-টা বাউন্ডারি মেরে অপরাজিত ১৬৯ রান করেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। প্রথম শ্রেণির ক্রিকেটে পন্টিংয়ের কেরিয়ার রান দাঁড়াল ২৪১৫০। ৮২-টা শতরানের সাহায্যে ব্যটিং গড় ৫৫.৯০।

‘হল অফ ফেম’-এ ওয়ার্ন
শেন ওয়ার্নের মুকুটে নতুন পালক। আইসিসি’র ‘হল অফ ফেমে’ ঢুকে পড়তে চলেছেন প্রাক্তন অস্ট্রেলীয় স্পিনার শেন ওয়ার্ন। ১৯ জুলাই থেকে এটি কার্যকরী হবে বলে বৃহস্পতিবার ঘোষণা করল আইসিসি। ‘হল অফ ফেম’-এর ৬৯তম সদস্য হবেন ওয়ার্ন। ওয়ার্নের দীর্ঘ ক্রিকেট জীবনের সাফল্য আকাশছোঁয়া। ১৪৫টি টেস্টে ৭০৮টি উইকেট নিয়েছেন তিনি। প্রথম সাতশো উইকেটের মালিক এ দিন বললেন, “এই সম্মানে আমি খুব খুশি।” গত বছর লারা ‘হল অফ ফেম’-এর সদস্য হয়েছিলেন। ম্যাকগ্রাকে এই সম্মান দেওয়া হয় চলতি বছরের জানুয়ারিতে।

হানিফের অস্ত্রোপচার
লিভার ক্যানসারে সফল অস্ত্রোপচার হল কিংবদন্তি পাক ক্রিকেটার হানিফ মহম্মদের। লন্ডনের ব্রিজ হাসপাতালে অস্ত্রোপচার হয় তাঁর। সচিন তেন্ডুলকরের বহু আগেই বিশ্ব ক্রিকেটে ‘লিটল মাস্টার’ বলে বিখ্যাত হয়েছিলেন হানিফ তাঁর অসাধারণ ব্যাটিংয়ের জন্য। এ দিন অস্ত্রোপচারের পর শল্য চিকিৎসক রবার্ট হাটচিনস জানালেন, “প্রাথমিক অবস্থায় ক্যানসার ধরা পড়ায় ছড়িয়ে যেতে পারেনি।” এক সপ্তাহ চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকতে হবে ৭৮ বছরের হানিফকে।

বিরাটে সৌরভের ছায়া
বিরাট কোহলির মধ্যে অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের আক্রমণাত্মক মানসিকতা দেখতে পাচ্ছেন রাজকুমার শর্মা। বিরাটের কোচের দাবি, “বিরাট এমনিতেই আক্রমণাত্মক ক্রিকেটার। অধিনায়ক হিসেবে ওর মধ্যে গাঙ্গুলির মতোই আক্রমণাত্মক মনোভাব রয়েছে।” এর পাশাপাশি অবশ্য তিনি বিরাটকে পরামর্শ দিয়েছেন ক্যাপ্টেন কুলের থেকেও শিক্ষা নেওয়ার জন্য। রাজকুমার শর্মা বলেছেন, “অধিনায়ক ধোনি একেবারে আলাদা জাতের। ওর থেকেও বিরাটের অনেক কিছু শেখার আছে।”

শান্তিকে সাহায্য
ভারতের ক্রীড়ামন্ত্রকের হস্তক্ষেপে অবশেষে শান্তি ফিরল ২০০৬ দোহা এশিয়ান গেমসের রুপো-জয়ী অ্যাথলিটের জীবনে। শান্তি সৌন্দ্যরাজন। লিঙ্গ নির্ণয় পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারায় শান্তির এশিয়াড রুপো কেড়ে নেওয়ার পর থেকে চরম দুর্গতির সম্মুখীন হতে হয়েছে এই অ্যাথলিটকে। দু’শো টাকা রোজে দিনমজুরের কাজ করে জীবন চালাচ্ছিলেন তিনি। ইঁট বয়ে। অবশেষে ক্রীড়ামন্ত্রকের হস্তক্ষেপে সাইয়ে কোচিং কোর্স করার ছাড়পত্র পেলেন শান্তি। এই কোর্সের খরচ বাবদ ক্রীড়ামন্ত্রকের তরফ থেকে শান্তিকে ষাট হাজার পাঁচশো টাকা তুলে দেওয়া হচ্ছে বলে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী জিতেন্দ্রপ্রসাদ ঘোষণা করেছেন।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.