টুকরো খবর
বিএসএফের নামে নালিশ, অবরোধ
বিএসএফ জওয়ানদের বিরুদ্ধে ৯৮টি গরু আটকের অভিযোগে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছেন বাসিন্দারা। সোমবার সকাল ৭টা থেকে গোয়ালপোখর থানার বড়বিল্লা এলাকায় অবরোধ হয়। রাত সাড়ে ৮টা নাগাদ রাজনৈতিক নেতাদের হস্তক্ষেপে অবরোধ ওঠে। বাসিন্দাদের অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়। আগে অবশ্য খবর পেয়ে এলাকায় যান পুলিশ-প্রশাসনের কর্তারা। এসডিপিও সুবিমল পাল বলেন, “লিখিত অভিযোগ করলে ব্যবস্থা হবে।” বাসিন্দাদের অভিযোগ, গত শনিবার এলাকাতে পাচার রুখতে গিয়ে এক বিএসএফ জওয়ানের গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়। এর পরে রবিবার রাতে এলাকাতে বিএসএফ এর জওয়ানেরা হামলা চালায়। বড়বিল্লা, নোটাটল, মান্নাবস্তি-সহ একাধিক গ্রাম থেকে ৯৮টি গরু ট্রাকে করে তুলে নিয়ে যাওয়া হয়। অবরোধের ফলে এলাকাতে বহু বড়ছোট গাড়ি আটকে পড়ে। বিএসএফের কিসানগঞ্জ রেঞ্জের ডিআইজি কেএস গুঞ্জিওয়াল জানান, সীমান্ত থেকে পাচারের জন্য জড়ো করা গরুগুলি আটক করা হয়েছে। বাসিন্দাদের অভিযোগ ঠিক নয়।

কমিশনের নজর দাবি
সন্ত্রাসের অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নিতে রাজ্য নির্বাচন কমিশনের প্রতিনিধি পাঠানোর দাবি তুললেন ফব’র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য হাফিজ আলম সাইরানি। নির্বাচনী প্রচারে কোচবিহারে এসে সোমবার তিনি ওই দাবি করেন। তিনি বলেন, “কোচবিহারের পুলিশ-প্রশাসনকে দিয়ে সুষ্টু নিরপেক্ষ ভোট সম্ভব নয়। রাজ্য নির্বাচন কমিশনের প্রতিনিধি পাঠিয়ে পরিস্থিতি দেখে ব্যবস্থা নেওয়া দরকার। ওই আর্জি জানিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দেওয়া হবে।” অভিযোগ, জেলায় তৃণমূলের সন্ত্রাস চরম আকার নিয়েছে। মিথ্যা মামলায় দলের নেতাকর্মীদের নাম জড়িয়ে দেওয়া হচ্ছে। পার্টি অফিস ভাঙচুর হচ্ছে। সিতাইয়ে রবিবার তৃণমূলের বাঁধায় হাফিজ আলম সাইরানি কর্মী সভায় যেতে পারেননি। এ দিন জেলাজুড়ে তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে কোচবিহার সাগরদিঘি পাড়ে অবস্থান করে বামপন্থী মহিলা ফ্রন্ট সিপিএম নেত্রী জবা পাল, অগ্রগামী মহিলা সমিতির ছন্দা ঘোষেরা। তৃণমূলের তরফে সব ভিত্তিহীন বলে উড়িয়ে দেওয়া হয়।

পথ দুর্ঘটনায় দু’জনের মৃত্যু
১০ চাকার ট্রাকের ধাক্কায় বাইক আরোহী ২ যুবকের মৃত্যু হয়েছে। রবিবার রাত ১০ টা নাগাদ বৈষ্ণবনগর থানার ১৬ মাইলের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতদের নাম সুরজিৎ মণ্ডল (২৬), নীলু মণ্ডল (২৭)। ট্রাক আটক করে চালককে গ্রেফতার করে পুলিশ। জেলা পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় জানান, পঞ্চায়েত ভোটের আগে রাস্তায় তল্লাশি বাড়ানো হয়েছে। তিনি বলেন, “ওই দুই যুবকের মাথায় হেলমেট ছিল না। ড্রাইভিং লাইসেন্সও নেই। জাতীয় সড়কে উঠতে গিয়ে নিয়ন্ত্রণ হারানোয় দুর্ঘটনা ঘটেছে।” রবিবার কালিয়াচকের গঙ্গাপ্রসাদের সুরজিৎ তাঁর আত্মীয়ের শ্রাদ্ধানুষ্ঠানে যোগ দিতে বন্ধু নীলুকে বৈষ্ণবনগরের চৌধুরীটোলায় নিয়ে যান। রাত সাড়ে নটা নাগাদ দুই বন্ধু মোটর বাইকে বাড়ি ফিরছিলেন। ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর পুলিশ গাড়ি থামিয়ে পরীক্ষা করছিল। ১৬ মাইলের কাছে রাজ্য সড়ক থেকে ৩৪ নম্বর জাতীয় সড়কে ওঠার মুখে মালদহমুখী সবজি বোঝাই ১০ চাকার ট্রাকের নীচে ঢুকে সুরজিৎ ও নীলুর মোটর সাইকেল।

দফতরে তালা, দাঁড়িয়ে কর্মীরা
এক কর্মী অফিসে তালা দিয়ে চলে যাওয়ায় দীর্ঘক্ষণ বাইরে দাঁড়িয়ে থাকলেন অন্য কর্মীরা। সোমবার ঘটনাটি ঘটে আলিপুরদুয়া মহাকালধাম এলাকার অতিরিক্ত বিদ্যালয় পরিদর্শক অফিসে। দফতর সূত্রে জানা গিয়েছে, চতুর্থ শ্রেণির যে কর্মীর কাছে চাবি থাকেন তিনি এদিন দফতরে যাননি। এক কর্মীর কাছে অফিসে ডুপ্লিকেট চাবি থাকে। এদিন তিনি বাড়ি যাবেন বলে তড়িঘড়ি অফিস খুলে সই করে চাবি লাগোয়া একটি দোকানে রেখে চলে যান। দফতর বন্ধ দেখে কর্মীরা দাঁড়িয়ে থাকেন। পরে টেলিফোনে তাঁরা দোকানে চাবি রাখার বিষয়টি জানতে পারেন। ১২ টা দফতরটি খোলে। জলপাইগুড়ির বিদ্যালয় পরির্দশক স্বপন সামন্ত জানান, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ব্যবস্থা নেওয়া হবে।

পর পর চুরি শহরে
একের পর এক চুরির ঘটনায় জড়িত দুষ্কৃতীরা ধরা না পড়ায় কোচবিহারের ঘোকসাডাঙ্গার বাসিন্দা ও ব্যবসায়ীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। পুলিশ জানায়, গত শুক্রবার রাতে এলাকার একটি দোকান ও পাঁচটি বাড়িতে চুরি হয়। এরমধ্যে বড়মাপের চুরি হয়েছে রামঝোরা বাজারের এক মোবাইলের দোকানে। কম্পিউটার এবং মোবাইল দোকানটি থেকে চুরি হয়। পাশাপাশি, নবীনেরদোলা এলাকায় ছয়টি বাড়ির সিঁদ কেটে মোবাইল, টর্চ-সহ নানা জিনিস চুরি হয়। ব্যবসায়ী সমিতির সম্পাদক মানিক দে বলেছেন, “চুরি বেড়ে গিয়েছে। নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে আন্দোলনে নামব। ”

ঝুলন্ত দেহ উদ্ধার
রবিবার রাতে এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। ঘনাটি ঘটেছে বংশীহারি থানার নারায়ণপুর এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃত যুবকের নাম দীপক গুঞ্জা (২৫)। তাঁর শোওয়ার ঘর থেকেই ফাঁস লাগানো দেহটি উদ্ধারস হয়েছে। সোমবার দুপুরে বালুরঘাট থানার উত্তমাশাপল্লী এক কলেজ ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে মৃতার নাম মহুয়া সাহা (২১)। এদিন বাড়ির শোবার ঘরে মহুয়ার দেহ দেখতে পান পরিবারের লোকজন। দুটি ক্ষেত্রেই পুলিশ মৃতদেহ উদ্ধার করে বালুরঘাট জেলা সদর হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে।

পরিষেবা বিপর্যস্ত
দিনভর দফায় দফায় বিএসএনএলের সমস্ত পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ায় দুর্ভোগে পড়লেন উত্তর দিনাজপুর জেলার প্রায় তিন লক্ষ গ্রাহক। সোমবার সকাল থেকেই কিছুক্ষণ অন্তর বিএসএনএলের মোবাইল, ল্যান্ডলাইন ও ইন্টারনেট পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ে বলে অভিযোগ। এতে গ্রাহকদের পাশাপাশি সমস্যায় পড়েন পঞ্চায়েত ভোটের প্রস্তুতিতে থাকা প্রশাসনিক আধিকারিকরা। পুলিশকর্মীদেরও দুর্ভোগ পোহাতে হয়। বিএসএনএলের দুই দিনাজপুরের জেনারেল ম্যানেজার সোমনাথ ঘোষ বলেন, “সকালে করণদিঘি এলাকায় গাছের ডাল পড়ে রাস্তার উপরের অপটিক্যাল ফাইবার ছিড়ে যাওয়ায় পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছিল। সন্ধ্যায় পরিষেবা স্বাভাবিক হয়েছে।”

ভর্তির দাবি, ক্ষোভ
কোচবিহার মহিলা কলেজে আবেদনকারী সবাইকে ভর্তি নেওয়ার দাবিতে জেলাশাসকের দফতরে বিক্ষোভ দেখান ছাত্রী, অভিভাবকেরা। সোমবার কোচবিহার ঠাকুর পঞ্চানন মহিলা কলেজ থেকে মিছিল করে তাঁরা জেলাশাসকের দফতরে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। অভিভাবকদের কমিটির অভিযোগ, ওই কলেজে দেড় হাজারের বেশি ছাত্রী প্রথম বর্ষে ভর্তির আবেদন করেছেন। অথচ মাত্র ৬৬০ জনকে ভর্তি নেওয়া হয়েছে।

বজ্রাঘাতে মৃত্যু
বজ্রাঘাতে এক রাজমিস্ত্রীর মৃত্যু হয়েছে। জখম আরও তিন শ্রমিক। সোমবার বিকালে রায়গঞ্জের রাঙ্গাপুকুর এলাকায়। মৃতের নাম বিহারী রায় (৪৫)। তাঁর বাড়ি গোলুইসরা এলাকায়। ওই তিনজন শ্রমিকের সঙ্গে রাঙাপুকুর এলাকায় এক বাসিন্দার ছাদে কাজ করছিলেন।

তৃণমূলের অবরোধ
দলের প্রার্থীর অটোয় আগুন ধরিয়ে পোড়ানোর ঘটনার অভিযুক্তদের ধরার দাবিতে রাস্তা অবরোধ করল তৃণমূল। সোমবার সকাল ১০টা থেকে নালাগোলা-মালদহ রাজ্য সড়কের বামনগোলার পাকুয়াহাট ও কলোনীর মোড়ে অবরোধ হয়। এক ঘন্টা পর পুলিশ অভিযুক্তদের ধরার আশ্বাস দিলে অবরোধ ওঠে। জেলা পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “অভিযুক্তদের খোঁজ চলছে।” শনিবার রাত ১০ নাগাদ বামনগোলার চাঁদপুর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রার্থী দোরপী মণ্ডল প্রচার সেরে ফিরছিলেন। সেই সময় একদল দুস্কৃতী তাঁর স্বামীর অটো রিকশায় পেট্রোল ঢেলে আগুল ধরিয়ে দেয়। অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে অবরোধ হয়েছে। অভিযুক্তদের ধরা না হলে বড়মাপের আন্দোলন হবে।বলে তৃণমূল জানিয়েথে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.