টুকরো খবর
পুলিশ ছেড়ে দিল শ্যামলকে
যুব তৃণমূলের লালগড় অঞ্চল সভাপতি শ্যামল মাহাতোকে সোমবার রাতে ছেড়ে দিল পুলিশ। এ দিন মুখ্যমন্ত্রীর সভা শেষ হওয়ার পর শ্যামলকে মেদিনীপুর থেকে লালগড় থানায় নিয়ে আসে পুলিশ। রাত ৮টা নাগাদ তাঁকে লালগড় থানা থেকে ছেড়ে দেওয়া হয়। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার সুনীল চৌধুরী সোমবার রাতে বলেন, “শ্যামলকে জিজ্ঞাসাবাদ করে এ দিন ছেড়ে দেওয়া হয়েছে।” কী কারণে লালগড়ের ওই যুব তৃণমূল নেতাকে মুখ্যমন্ত্রীর সভার আগের দিন রবিবার দুপুরে আটক করে মেদিনীপুরে তাঁর কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছিল সেই প্রশ্নের সদুত্তর অবশ্য দেন নি পুলিশ সুপার। রবিবার দুপুরে লালগড়ের দলীয় কার্যালয়ের সামনে থেকে শ্যামলকে ডেকে নিয়ে যায় পুলিশ। পরে তাঁকে মেদিনীপুরে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। সোমবার মুখ্যমন্ত্রীর সভায় শ্যামল না-থাকায় যুব কর্মীদের একাংশ প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করতে থাকেন। মুখ্যমন্ত্রী সভা সেরে ফেরার সময় দলের এক জেলা সাধারণ সম্পাদকের নাম করে তাঁকে হটানোর দাবি তোলেন কর্মীদের একাংশ। অপ্রস্তুত মুখ্যমন্ত্রী গাড়ির জানলা দিয়ে মুখ বাড়িয়ে কর্মীদের চুপ করতে বলেন। তৃণমূলের এক প্রবীণ নেতা বলেন, “শ্যামল দলের গোষ্ঠীবাজির শিকার।” পুলিশের এক সূত্র জানাচ্ছে, শ্যামলকে জেরা করে সন্দেহজনক কিছুই পাওয়া যায় নি। শ্যামল কোনও মন্তব্য করতে চান নি।

বীজধান বিলি হয়নি, ক্ষোভ ভগবানপুরে
বীজধান বিলি না করে গুদাম বন্দি করে রাখার অভিযোগ উঠল ভগবানপুর ১ ব্লকের বিভীষণপুর গ্রাম পঞ্চায়েতের বিদায়ী তৃণমূল প্রধানের বিরুদ্ধে। কৃষি দফতর সূত্রে খবর, জুন মাসের মাঝামাঝি চাষিদের বিলি করার জন্য পঞ্চায়েতকে পাঁচ টন উচ্চফলনশীল ৭০২৯ প্রজাতির বীজধান দেওয়া হয়েছিল। প্রায় ২৬৫ জন প্রাপক চাষির তালিকাও তৈরি হয়ে গিয়েছে। কিন্তু বীজধান আর বিলি হয়নি। অভিযোগ, কৃষি আধিকারিক ও কর্মীরা বারবার বীজধান বিলির দিন স্থির করলেও পঞ্চায়েতে তাদের আসতে বাধা দিচ্ছেন বিদায়ী প্রধান। আমন ধানের বীজতলা ফেলার সময় শেষ হয়ে যাচ্ছে ১৫ জুলাই। চাষিরা এখনও বীজধান না পাওয়ায় খোলা বাজার থেকে চড়া দামে বীজধান কিনতে বাধ্য হচ্ছেন। কৃষকসভার নেতা তথা সিপিএমের ভগবানপুর জোনাল কমিটির সদস্য মধুসূদন গুচ্ছাইত বলেন, “তালিকার বাইরে থাকা চাষিদের ভোট হারানোর আশঙ্কাতেই উনি বীজধান বিলি আটকেছেন। দলকে কাজে লাগিয়ে চাষিদের পঞ্চায়েতে আসতে বাধা দেওয়া হচ্ছে। আমরা নিশ্চিত চাষিদের তালিকা তৈরিতেও স্বজনপোষণ করা হয়েছে। তাই ভোটের আগে আর ঝুঁকি নিতে চাননি প্রধান।” যদিও অভিযোগ অস্বীকার করে বিদায়ী প্রধান অসিত মণ্ডল বলেন, “অভিযোগ ভিত্তিহীন। ভোট প্রক্রিয়া চলায় ও প্রধান হিসেবে মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আমার কিছু করার নেই। প্রশাসন ও কৃষি দফতর বীজধান বিলির ব্যবস্থা করবে।”

অতিরিক্ত ফি, বিএড-বিক্ষোভ বিশ্ববিদ্যালয়ে
বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফি যেখানে ৪৩ হাজার টাকা, সেখানে বেশ কিছু কলেজ ছাত্রছাত্রীদের কাছ থেকে বাড়তি ফি নিচ্ছে। কেউ ৬০ হাজার, কেউ ৬১ হাজার টাকা নিচ্ছে। এমন অভিযোগে সোমবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখায় বিএড সংগ্রাম কমিটি। পরে ডেপুটেশনও দেওয়া হয়। কমিটির অভিযোগ, একাংশ কলেজ ছাত্রছাত্রীদের কাছ থেকে বাড়তি ফি নিয়ে মুনাফা করছে। প্রতিবাদ করলে ভয় দেখানো হচ্ছে। বস্তুত, গত বছর বি এড পাঠক্রমে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র পিছু ৪৩ হাজার টাকা ফি ধার্য করেছিল। এ বারও তাই রয়েছে। চলতি বছরে বেসরকারি কলেজগুলো দাবি করে, ছাত্র পিছু ন্যুনতম ৬৫ হাজার টাকা ফি ও ১০ শতাংশ ম্যানেজমেন্ট কোটা দিতে হবে। না- হলে তারা কাউন্সেলিংয়ে যোগ দেবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য জানিয়ে দেন, দাবি মানা সম্ভব নয়। এই পরিস্থিতিতে জটিলতা দেখা দেয়। শুরুতে ফি বৃদ্ধির দাবিতে অনড় বেসরকারি কলেজগুলো কাউন্সেলিংয়েই যোগ দেয়নি। পরে অবশ্য তারা কাউন্সেলিংয়ে যোগ দেয়। মাঝে ওই জটিলতা নিয়ে বিশ্ববিদ্যালয়ে বৈঠকও হয়। যে সব কলেজ বাড়তি ফি নিচ্ছে, তাদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করারও দাবি জানিয়েছে কমিটি।

বধূর অপমৃত্যু স্বামী, শ্বশুর ধৃত
বধূর উপরে অত্যাচার ও আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে স্বামী, শ্বশুরকে গ্রেফতার করল পুলিশ। পূর্ব মেদিনীপুরের কাঁথি থানার করঞ্জি গ্রামের ঘটনা। রবিবার বিষক্রিয়ায় মৃত্যু হয় শিখা মাইতির। করঞ্জি গ্রামের রমনী মাইতির ছেলে কার্তিকের সঙ্গে বছর খানেক আগে বিয়ে হয়েছিল তাঁর। অভিযোগ, বিয়ের পর থেকেই শ্বশুরবাড়ির লোকেরা মানসিক ও শারীরিক অত্যাচার চালাত। রবিবার ভোরে অসুস্থ শিখাকে প্রতিবেশীরা কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করেন। পরে সেখানেই মারা যান শিখা। এরপর শিখার বাবার অভিযোগের ভিত্তিতে স্বামী ও শ্বশুরকে পুলিশ গ্রেফতার করে।

দুর্ঘটনায় মৃত্যু
পিক-আপ ভ্যান উল্টে মৃত্যু হল এক ব্যাক্তির। রবিবার রাতে দাসপুর থানার সাহেবঘাটে দুর্ঘটনাটি ঘটে। চারজন জখম হয়েছেন। আহতরা ঘাটাল মহকুমা হাসপাতালে ভর্তি। পুলিশ জানিয়েছে, মৃতের নাম চন্দ্রকান্ত মণ্ডল (৪৫)। বাড়ি ঘাটাল থানার বাড়আনন্দি গ্রামে। পুলিশ সূত্রের খবর, এ দিন পিক-আপ ভ্যানে করে পাঁচ জন শ্রমিক হরিরামপুর যাচ্ছিলেন। সাহেবঘাটের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি উল্টে যায়। ঘটনাস্থলেই মারা যান চন্দ্রকান্তবাবু। পুলিশ চালককে আটক করেছে।

ধর্ষণের চেষ্টা, গ্রেফতার সেনাকর্মী
এক নাবালিকাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক সেনা কর্মীকে গ্রেফতার করল পুলিশ। সোমবার ভগবানপুর থানার দলবাড় গ্রামে ঘটনাটি ঘটে। এ দিন সন্ধ্যায় নিজের বাড়ি থেকে প্রণতোষ মাইতি নামে ওই সেনা কর্মীকে গ্রেফতার করা হয়। এ দিন সকালে স্থানীয় স্কুলের চতুর্থ শ্রেণির ওই ছাত্রী প্রণতোষের বাড়িতে তাঁর মায়ের কাছে টিউশন পড়তে যায়। সেই সময় মা বাড়িতে না থাকায় প্রণতোষ ওই কিশোরীকে একা পেয়ে ধর্ষণের চেষ্টা করে। পরে বাড়ি ফিরে কিশোরী ঘটনার কথা জানালে পুলিশে অভিযোগ হয়।

নদীতে তলিয়ে মৃত্যু
শিলাবতী নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেলেন এক বৃদ্ধ। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বিষ্ণুপদ জানা (৬৫)। রবিবার সন্ধ্যায় ঘাটাল থানার বাড়আড়ন্দি গ্রামে এই ঘটনার পরই স্থানীয় বাসিন্দারা নদীতে নেমে খোঁজখবর শুরু করেন। সোমবার সকালে ঘাটাল থানার শীতলপুরে তাঁর দেহটি ভেসে ওঠে। খবর পেয়ে পুলিশ গিয়ে দেহ উদ্ধার করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.