চিনা অচেনা লবস্টার
মঝমে বৃষ্টির দিনে টক-ঝাল-ঝোলে লবস্টার!
দুই বাংলার চিরাচরিত তর্কে না ঢুকেই এ বার জমিয়ে তোলা যায় ভোজটা। ওপার বাংলার সেন্টিমেন্ট কাটিয়ে এক দিনের জন্য দিব্যি সরানো যাক না ইলিশ-প্রীতি। কী বলবেন, ‘থাক, চেনা আছে চিংড়ির কত দৌড়’? তেমন খাদ্য-রসিকদের জানিয়ে রাখা ভাল এ চিংড়ি চেনা নয়। এর রেসিপি যে চিনা!
তেঁতুল আর কাঁচা লঙ্কা দিয়ে জমাটি করে তৈরি মাউন্টেন সস্। আর তাতেই হাল্কা করে সাঁতলে নেওয়া রাজকীয় মেজাজের কয়েকটা লবস্টার। হঠাৎ স্বাদবদলের ইচ্ছেকে উস্কানি দিতে এর চেয়ে বেশি আর কী বা চাই!
বিশেষ করে যখন সময়টা বর্ষাকাল। মানে যে মরসুমে আধ ভেজা হয়ে বাড়ি ফেরার সময়ে প্রায় রোজই মুখরোচক কিছুর দাবি করে ফেলে মন। তেমনই কোনও সন্ধ্যায় ঝাঁঝালো মাউন্টেন সসের চিনা গ্রেভি দিয়ে অল্প মুনফুন ফ্রায়েড রাইস। আর পাশে প্লেট আলো করে তিনি। তবেই বুঝুন, চিনারা কেন বার বার মন জয় করে ফেলে বাঙালির! চাই অফিস ফেরত হাল্কা স্ন্যাক? তাতেও নতুনত্ব আনতে পারে সেই লবস্টার। নিন্দুকেরা বলবেন, এ আর নতুন কথা কী? নুন-হলুদ দিয়ে হাল্কা ভেজে চায়ের সঙ্গে কত বার চিংড়ি ফ্রাই খাইয়েছেন মায়েরা! সে স্বাদকে চ্যালেঞ্জ না জানাতে চাইলেও ছোট ছোট করে কাটা পেঁয়াজ, ক্যাপসিকাম আর কাঁচা লঙ্কা দিয়ে অল্প সসে ভাজা চিনা স্বাদের ‘প্যান ফ্রায়েড চিলি লবস্টার’ বাঙালির সান্ধ্য আড্ডায় অবশ্যই আনতে পারে আধুনিক ছোঁয়া। সঙ্গে থাক কড়া করে এক কাপ গরমাগরম কফিতে যখন-তখন চুমুক।
মন যদি হয়ে উঠতে চায় আরও কিছুটা এক্সপেরিমেন্টাল, তার ব্যবস্থাও আছে। কমলালেবুর রসে লাল-হলুদ ক্যাপসিকাম দিয়ে মাখা মাখা ঝোল। তার মধ্যে মস্ত মস্ত চিংড়ি। হাল্কা মিষ্টি এই চিনা রান্নার সঙ্গে চেখে দেখতে হয় লেবু পাতা দিয়ে রাঁধা ঝালঝাল তাই নুডল্স। তাই স্বাদের এই নুডল্সের সঙ্গে আরও হাল্কা গ্রেভি চাইলে বেছে নেওয়া যায় সাদা হুনান সসে রান্না করা লবস্টার।
চিনা মেজাজের এমনই সব লবস্টারের রেসিপিতে মজতে চলে যাওয়া যায় বালিগঞ্জ প্লেসের ‘চাউম্যান’-এ। যে কোনও দুপুর অথবা সন্ধ্যায় নতুন নুতুন স্বাদের নুডল্স অথবা ফ্রায়েড রাইসের সঙ্গে ভোজ জমতে পারে বেশ। চিনা খাবারের এই রেস্তোরাঁয় লবস্টার উৎসব চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত।
প্রতি বর্ষার চিরাচরিত বিতর্কে নতুন মাত্রা দিতে চিংড়ি-প্রেমীদের ঝুলিতে পড়ুক রকমারি রসদ!

ছবি: বিশ্বনাথ বণিক




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.