বইপাড়া বনাম ভার্চুয়াল স্টোর
পাঠক-পাঠিকার মন বুঝে
চলেই অনলাইনের কিস্তিমাত

প্রায় দু’বছর ধরে বিখ্যাত সুইডিশ লেখকের একটা গল্প খুঁজে বেড়াচ্ছিলেন সম্রাট। কলকাতার এক নামী বেসরকারি সংস্থার কর্মী ওই যুবক শহরের অনেক বইয়ের দোকান ঘুরেছেন, অনেককে জিজ্ঞেস করেছেন। লাভ হয়নি। লেখকের ঠিক কোন সংকলনে গল্পটা রয়েছে, সেটাই জানা যাচ্ছিল না। তার পর প্রায় অন্ধকারে ঢিল ছোড়ার মতোই ফ্লিপকার্ট-এর কাছে মেল করে গল্পটির হদিশ জানতে চাইলেন সম্রাট। দ্রুত উত্তর এল। সংকলনটির খোঁজ মিলল। অনলাইনে কেনাকাটা মিটতেই প্যাকেট করা বই চলে এল বাড়ির দরজায়।
সম্রাট এখন ফ্লিপকার্টের একনিষ্ঠ ভক্ত।
বইয়ের জগতে এ ভাবেই তৈরি হচ্ছে নতুন প্রজন্মের ক্রেতা। নেট দুনিয়ার বাসিন্দারা মাউসের ক্লিকে পছন্দের বই কিনে নিচ্ছেন। ফ্লিপকার্ট, অ্যামাজন-সহ বিভিন্ন অনলাইন বিক্রেতার দাবি, স্টকের বিস্তারই তাদের ইউএসপি। যে কোনও বিষয়ের বই পাওয়ার প্রায় নিশ্চিত সম্ভাবনাকে পুঁজি করেই ক্রেতা টানছে তারা। সঙ্গে রয়েছে মোটা অঙ্কের ছাড়ের সুবিধা। বিশেষত বেস্ট সেলিং বইয়ের ক্ষেত্রে ছাড়কে পুঁজি করেই সামনে এগোতে চাইছেন অনলাইন বই বিক্রেতারা।
অনলাইন কেনাকাটার এই জনপ্রিয়তা কি কলেজ স্ট্রিটের প্রকাশক-বিক্রেতাদের জন্য অশনি সঙ্কেত? তেমনটাই কিন্তু মনে করছেন লেখক অমিত চৌধুরী। তাঁর পর্যবেক্ষণ নব্বইয়ের দশকে বই-ব্যবসা যত ফুলেফেঁপে উঠেছে, বিভিন্ন শহর জুড়ে ‘বুকস্টোর্স চেন’ তৈরি হয়েছে, ততই ভিতরে ভিতরে ঘুণপোকা চারিয়েছে। ব্রিটেনে ‘ওয়াটারস্টোর্স’ বা বিভিন্ন বড় দোকান একদা নানা রকম বই রাখত। কিন্তু একটা সময়ের পর তারা বিশেষ কিছু লেখক, নির্দিষ্ট বেস্টসেলার বইয়ের গন্ডির বাইরে বেরোত না। অন্য রকম বই খুঁজতে মানুষ তখন দ্বারস্থ হল ফ্লিপকার্ট, আমাজন ডট কমের মতো ভার্চুয়াল স্টোরে। ‘‘বইয়ের দোকানগুলিকে টিকে থাকতে হলে পাঠকের এই ‘চয়েস’কে সম্মান জানাতে হবে,” বললেন অমিত।
এখানকার সাবেকি বইয়ের দোকানগুলো এখন কোথায় দাঁড়িয়ে? তথ্য পরিসংখ্যান অনুযায়ী মোট বই বিক্রির ৩০% এখন অনলাইন মারফৎ হয়। অনলাইন বিক্রি বাড়ছে বলে মেনে নিয়েও প্রকাশনা সংস্থা পেঙ্গুইনের মতে অবশ্য, বিক্রিবাটার সিংহভাগ এখনও দোকানগুলির দখলেই রয়েছে। গত বইমেলাতেও ১৫% বেশি বই বিক্রি হয়েছে বলে সংস্থার দাবি।
তা ছাড়া বইয়ের দোকানের ধরনও বদলাচ্ছে। কাউন্টারের ভিড় ঠেলে চেঁচিয়ে বইয়ের নাম বলা আর দাম চুকিয়ে বেরিয়ে পড়ার ব্যাপারটা এখন আর চান না অধিকাংশ ক্রেতাই। কলেজ স্ট্রিটের দোকানদাররাও মেনে নিলেন এ কথা। ৪০ বছরের বেশি পুরনো একটি দোকানের মালিক সুবোধ সরকার জানান, বই নেড়েচেড়ে দেখে কেনার টানেই দোকানে আসেন ক্রেতা। কিন্তু সেই সুযোগ বইপাড়ায় প্রায় নেই। ফলে নতুন প্রযুক্তির কাছে ব্যবসা হারানোর আশঙ্কা থেকেই যাচ্ছে বলে মনে করেন তিনি।
কলেজ স্ট্রিট বইপাড়া থেকে অনেকটা দূরে ক্রসওয়র্ড বুকশপ। বই, সিডি, খেলনা, পেন-পেন্সিল থেকে ছোটদের খেলার জায়গা বা চা-কফি খাওয়ার ব্যবস্থা সবই এক ছাদের তলায়। অনলাইন বই বিক্রির আঁচ কতটা লেগেছে নয়া প্রজন্মের এই বইয়ের দোকানে? দোকানের মালিক সিদ্ধার্থ পাসারির দাবি, ক্রেতাদের প্রথম পছন্দ এখনও বইয়ের দোকান। সাজিয়ে রাখা বই থেকে বাছাই করে নেড়ে ঘেঁটে বই কিনতে চান তাঁরা। আর এ ধরনের সুবিধা না দিতে পারায় অসংগঠিত ক্ষেত্রটা মার খাচ্ছে বলে তাঁর দাবি। সিদ্ধার্থর কথায়, “বইয়ের বাজার যতটা বাড়ার কথা ছিল, ততটা বাড়েনি। ফলে অনলাইন বই বিক্রি দোকানের বিক্রির ভাগেই ভাগ বসাচ্ছে। অনলাইন বিক্রি প্রায় ১৮ শতাংশ হারে বাড়ছে।”
ব্যবসার কৌশল বদলানোর প্রয়োজন বিষয়ে একমত প্রকাশকরাও। আনন্দ পাবলিশার্সের প্রধান সুবীর মিত্রের স্পষ্ট বক্তব্য, “বইও একটি পণ্য। বাড়ি থেকে বেরিয়ে নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার জন্য যেমন হাতের কাছেই দোকান রয়েছে, বইয়ের জন্যও তেমন ব্যবস্থা দরকার। সেই লক্ষ্যেই শহরের বিভিন্ন প্রান্তে আমরা দোকান খুলেছি।” আর সেই বণ্টন ব্যবস্থার বিস্তার অনলাইন মাধ্যমেও ঘটছে বলে তিনি মনে করেন। একই সুরে অনলাইন বিক্রিকে স্বাগত জানালেন দেজ প্রকাশনার সুধাংশু দে-ও। “অনলাইন ব্যবস্থায় প্রকাশকরাই এখন বই বিক্রেতা। আধুনিক প্রযুক্তির মাধ্যমে বড় শহরের বাইরেও বই বিক্রি করার এই সুযোগ ব্যবসায় গতি আনবে।” তবে অনলাইন বিক্রির ক্ষেত্রে বড় অঙ্কের ছাড় দেওয়ার প্রবণতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। সাধারণত বেস্ট সেলারদের ক্ষেত্রে বড় ছাড় দেওয়া হয়। সে ক্ষেত্রে ছোট প্রকাশকরা মার খেতে পারেন।
ছোট-বড় সব মিলিয়ে প্রায় ৬০ হাজার প্রকাশক রয়েছেন এ দেশে। বছরে এক লক্ষের কাছাকাছি বই প্রকাশিত হয়। এর মধ্যে হিন্দি ২৬% ও ইংরেজি ২৪%। এর মধ্যে কিছু বই ই-বুক হিসেবে বেরোলেও ভারতে ক্রেতাদের প্রথম পছন্দ ছাপানো অক্ষরই। জেনারেশন নেক্সট-এর প্রতিনিধি একাদশ শ্রেণির ছাত্রী মোহরের মতে, ইন্টারনেটে পড়াশোনা তথ্য জানার মধ্যেই সীমাবদ্ধ। গল্পের বই পড়ার জন্য ছাপানো অক্ষরই ভাল। কিন্তু সে বই কেনার ক্ষেত্রে অনলাইনেই বেশি স্বচ্ছন্দ মোহর ও তার বন্ধুরা।
সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় অবশ্য মনে করেন, “আমাদের দেশে অনলাইন ব্যবস্থার মাধ্যমে বিক্রি এখনও বিশেষ একটি আর্থ-সামাজিক স্তরেই সীমাবদ্ধ। প্রতিযোগিতা আসবে। তবে সাবেক বইয়ের দোকানগুলিও টিঁকে যাবে। বিদেশেও বইয়ের দোকান ও অনলাইন মাধ্যম, দু’টি ব্যবস্থারই ক্রেতা রয়েছে।” আর ক্রেতা ধরে রাখার উপায় হল, ক্রেতার সঙ্গে দীর্ঘমেয়াদি সম্পর্ক গড়ে তোলা। এটাই বই বিক্রেতা তরুণ সাউয়ের মত। যে ভাবে ফ্লিপকার্ট সম্ভাব্য ক্রেতার জন্য বই খুঁজে দিয়েছে, সে ভাবেই বিভিন্ন ক্রেতার চাহিদা বুঝে বছরের পর বছর বই জোগাড় করে চলেছেন তরুণবাবু।
বিক্রেতা-ক্রেতার মধ্যে সম্পর্কের উপরে জোর দিচ্ছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ম্যানেজমেন্টের শিক্ষক তথা লেখক কুণাল বসুও। তাঁর মতে, আজকাল লেখক-পাঠক-বিক্রেতা সকলের মধ্যে চটজলদি অভ্যাস জাঁকিয়ে বসছে। আর তাতেই বাড়ছে অনলাইন বই কেনার হিড়িক। কিন্তু “বইয়ের দোকানে গেলে দোকানির সঙ্গে আড্ডা দেওয়া যায়, তর্ক করা যায়, মনের মধ্যে বইয়ের রেশ জিইয়ে থাকে। কিন্তু কলেজ স্ট্রিটে দু’চার জনকে বাদ দিলে বাকিরা তো নোটবইয়ের বাজার বসিয়ে দিলেন!”
সেই শূন্যস্থানেই জাঁকিয়ে বসছে ফ্লিপকার্ট, অ্যামাজন। কুণালের সহজ কথা, “এটাই হওয়ার ছিল। পশ্চিমবঙ্গে সেই প্রকাশক বা বইবিক্রেতা কোথায়, যাঁর সঙ্গে আজ চা খেতে খেতে ঘণ্টার পর ঘণ্টা বই নিয়ে আড্ডা মারা যায়?”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.