টুকরো খবর
বাট ক্ষমা চাইলেন

লাহৌরে সাংবাদিক বৈঠকের
শেষে নমাজরত বাট। ছবি: এপি
মহম্মদ আশরাফুলই হয়তো পথটা দেখালেন। বাংলাদেশের ওপেনার গড়াপেটায় জড়িত থাকার স্বীকারোক্তি দেওয়ার এক মাসের মধ্যে প্রকাশ্যে স্পট ফিক্সিং করার কথা স্বীকার করলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমন বাট। ক্ষমাও চাইলেন। “আইসিসি ট্রাইবুনালের সিদ্ধান্ত মেনে নিচ্ছি। আগেও বলেছি, আবার বলছি আমার কাজে যাঁরা হতাশ হয়েছেন, তাঁদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। ক্রিকেট যাঁরা খেলছেন এবং খেলতে চান তাঁদেরও বলতে চাই, এই ভুল থেকে দূরে থাকুন। নিজের উপর, ক্রিকেটের উপরও এর কু-প্রভাব পড়ে,” বলেন বাট। ক্রিকেট থেকে নির্বাসনের বিরুদ্ধে এপ্রিলে কোর্ট অফ আরবিট্রেশনে বাট ও তাঁর প্রাক্তন সতীর্থ মহম্মদ আসিফের আবেদন খারিজ হয়ে যায়। এর পর আইসিসি-র চিফ এক্সিকিউটিভ ডেভ রিচার্ডসন বাটদের দোষ স্বীকার করে দুর্নীতি দমন শাখাকে সাহায্য করার পরামর্শ দেন। বোধহয় সেই পরামর্শেই সাড়া দিলেন বাট। পাশাপাশি বাট বলেছেন, “পিসিবি বা আইসিসি-র যে কোনও পুনর্বাসন প্রকল্পে যেতে আমি রাজি। আমার নির্বাসন উঠতে যেহেতু দু’বছর বাকি রয়েছে, তাই আইসিসি-কে অনুরোধ করছি আমায় ঘরোয়া ক্রিকেট খেলার অনুমতি দেওয়া হোক। যাতে নির্বাসন উঠে যাওয়ার সময় জাতীয় দলের জন্য তৈরি থাকতে পারি।”

পুরনো খবর:

ক্লাব-জোটের দাবির চিঠি মঙ্গলবারই ফেডারেশনে
আই লিগের জনপ্রিয়তা বাড়াতে পরের বছর থেকে আইকন ফুটবলার বাধ্যতামূলক করছে ফেডারেশন। এই নিয়ে ক্লাব জোটের সঙ্গে মতপার্থক্যও রয়েছে তাদের। মঙ্গলবার ক্লাব জোট আই লিগ-সহ তাদের নানা প্রস্তাব দিয়ে চিঠি পাঠাচ্ছে ফেডারেশনে। সেখানে আইকন ফুটবলার নিয়ে তাদের বক্তব্য হল, আজ আইন করলেই কাল তা প্রয়োগ করা সম্ভব নয়। গোয়া থেকে ফোনে জোটের প্রেসিডেন্ট রাজ গোমস বললেন, “আমরা দুটো চিঠি তৈরি করছি। একটা লিগের পরিকাঠামো নিয়ে, আর একটা অন্যান্য বিষয় নিয়ে। ক্লাবগুলো একমত হলে মঙ্গলবার চিঠিগুলো পাঠাব। সেখানে আইকন প্লেয়ার নিয়েও বক্তব্য থাকছে।” ফেডারেশন ঠিক করেছে আইকন হিসাবে আনতে হবে বিশ্বকাপ, ইউরো কাপ বা এশীয় কাপে খেলা কোনও ফুটবলারকে। পরের মরসুম থেকেই এই নিয়ম কার্যকর হবে। বুধবারের সভায় ফেডারেশনের পক্ষ থেকে এই প্রস্তাব শুনে ক্লাব প্রতিনিধিরা বলে ওঠেন, “বর্তমান মরসুমে সই করানো ফুটবলারদের সঙ্গে দু’বছরের চুক্তি রয়েছে। পরের বার আইকন ফুটবলার নেওয়া কঠিন।” তখন ক্লাবগুলিকে বলা হয়, বিদেশি ফুটবলারদের চুক্তির কাগজ পাঠাতে।

আইবিএলে আইকন পাঁচ ভারতীয়
দুই আইকন
জ্বালা গাট্টা ও সাইনা নেহওয়াল
ব্যাডমিন্টনের আইপিএল বা আইবিএলে খেলোয়াড়দের নিলাম ১৯ জুলাই নয়াদিল্লিতে। ছ’টি ফ্র্যাঞ্চাইজির জন্য ভারত ও ১৭টি দেশের ৬৬ জন খেলোয়াড়কে নিলামের মাধ্যমে বেছে নেওয়া হবে। প্রতি ফ্র্যাঞ্চাইজিতে সর্বোচ্চ চার বিদেশি-সহ ১১জন খেলোয়াড় থাকবেন। মোট ছ’জন আইকন প্লেয়ার থাকবেন। এঁরা হলেন সাইনা নেহওয়াল, জ্বালা গাট্টা, অশ্বিনী পোনাপ্পা, পি কাশ্যপ ও পি ভি সিন্ধু। একজন বিদেশি তারকাকেও আইকনদের তালিকায় রাখা হবে। নিলামে প্রতি ফ্র্যাঞ্চাইজি দেড় কোটি টাকা ব্যয় করতে পারবে। দলের সবচেয়ে দামী খেলোয়াড়ের চেয়ে দশ শতাংশ বেশি পারিশ্রমিক পাবেন তাদের আইকন খেলোয়াড়। ৯০ ম্যাচের লিগ ১৪-য় শুরু হয়ে শেষ হবে ৩১ আগস্ট, মুম্বইয়ে ফাইনালে।

লি-র জয়, হেশের হার
সিঙ্গলস থেকে নাম তুলে নিলেও ডাবলস পার্টনার লিয়েন্ডার পেজকে হতাশ করলেন না রাদেক স্টেপানেক। দু’দিনের মধ্যে ফিট হয়ে ওঠা চেক সঙ্গীকে নিয়ে লিয়েন্ডার উইম্বলডন ডাবলসে বৃষ্টি বিঘ্নিত ম্যারাথন প্রথম রাউন্ড দু’দিন খেলে জিতলেন ৭-৬ (৮-৬), ৬-৪, ৬-৭ (১-৭), ৬-৪। ইতালীয়-ইজরায়েলি জুটি ব্রাসিয়ালি-এলিচের বিরুদ্ধে। চতুর্থ বাছাই ইন্দো-মার্কিন জুটি এ বার ডেলগাডো-এবডেনের সামনে। মিক্সড ডাবলসে দিনটা ভারতীয়ের কাছে ভাল গেল না। মহেশ ভূপতি ও তাঁর স্লোভাক সঙ্গী ড্যানিয়েলা হান্টুকোভা প্রথম ম্যাচেই ছিটকে গেলেন। মার্ক নোয়েলস-সাবিন লিসিস্কির কাছে ৭-৬ (৭-২), ৪-৬, ৪-৬ হেরে।

শটগানে জুনিয়র রাঠৌড়ের রুপো
একেই বলে ‘বাপ কা বেটা’। আথেন্স অলিম্পিকে রুপোজয়ী শুটার রাজ্যবর্ধন সিংহ রাঠৌড়ের ছেলে মানবাদিত্য রাঠৌড় আন্তর্জাতিক শটগান প্রতিযোগিতায় ব্যক্তিগত বিভাগে রুপো জিতলেন। ফিনল্যান্ডে এই প্রতিযোগিতার ট্র্যাপ ইভেন্টে সম্ভাব্য ১২৫-এর মধ্যে জুনিয়র রাঠৌড় স্কোর করেন ১১০। পরে সুনীল শরণ আর অভয় রাঠৌড়ের সঙ্গে দলগত ইভেন্টে টিম চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন মানবাদিত্য।

রয়্যালস চ্যানেল
ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, বার্সেলোনার মতো ক্লাবের ঢঙে এ বার নিজস্ব চ্যানেল খুলতে চলেছে আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস। রাজস্থানের ফ্যানদের মরসুম শেষের পরেও কাছে টানতে একটি বেসরকারি সংস্থার সঙ্গে শিল্পা শেট্টির ফ্র্যাঞ্চাইজি এই যৌথ উদ্যোগ নিয়েছে। রাহুল দ্রাবিড়ের টিমের আইপিএল সিক্স অভিযানে নামার অনেক অজানা ক্লিপিংস আর তথ্য দেখানো ছাড়াও সারা বছর ধরেই ফ্যানদের জন্য অনলাইন ভিডিও ক্লিপ, অনলাইন শো-ও থাকবে ‘আরআর টিভি’-তে।

খণ্ডযুদ্ধ
তোরেস-পির্লোরা ব্রাজিলের ফোর্তালেজায় যখন কনফেডারেশন কাপের ফাইনালে ওঠার লড়াইয়ে ব্যস্ত, স্টেডিয়ামের বাইরে তখন খণ্ডযুদ্ধ চলছে। বেহাল সরকারি পরিষেবায় বীতশ্রদ্ধ ব্রাজিলের সাধারণ মানুষের প্রতিবাদ সপ্তাহ দু’য়েক ধরেই চলছে। কনফেড কাপ ম্যাচ চলার মধ্যেই বিক্ষোভ দেখানো হচ্ছে। বৃহস্পতিবার কাস্তেলাও স্টেডিয়ামের বাইরে হাজার পাঁচেক বিক্ষোভকারী জমা হয়েছিল। প্রথমে শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ দেখালেও কাস্তেলাও স্টেডিয়ামের নিরাপত্তা বেষ্টনী ভাঙার চেষ্টা করতেই পুলিশ কাঁদানে গ্যাস আর রাবার বুলেট দিয়ে বিক্ষোভকারীদের হটিয়ে দেয়।

আর্মস্ট্রংয়ের ‘অসম্ভব’
সাত বারের তু্যুর দ্য ফ্রান্স জয়ী লান্স আর্মস্ট্রং মানতে পারছেন না সাইক্লিংয়ে ডোপিং পর্ব শেষ। বিশেষ করে ত্যুর দ্য ফ্রান্সে। ডোপিংয়ের দায়ে সমস্ত পদক কেড়ে নেওয়া সাইক্লিস্ট এক ফরাসি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “ত্যুর দ্য ফ্রান্স ডোপ না করে জেতা অসম্ভব। অক্সিজেনটা এই রেসে বিরাট বড় ফ্যাক্টর। ডোপিং কখনও শেষ হবে না। আমি ডোপিং আবিষ্কার করিনি। না আমার সঙ্গে সঙ্গেই ডোপিং শেষ হয়ে গিয়েছে। আমি শুধু একটা সিস্টেমে অংশ নিয়েছিলাম। যেটা আগেই ছিল। থাকবেও।”

বাংলার তিন
বুসানে এশিয়ান চ্যাম্পিয়নশিপ টিটির ঘোষিত ভারতীয় দলে আছেন বাংলার তিন প্লেয়ার। পুরুষদের টিমে সৌম্যজিৎ ঘোষ। মেয়েদের টিমে আছেন মৌমা দাস আর অঙ্কিতা দাস। জাপানে প্রস্তুতিতে ব্যস্ত প্লেয়াররা এশিয়ান চ্যাম্পিয়নশিপ টিটি-র দলে সরাসরি যোগ দেবেন। প্রতিযোগিতা চলবে ৩০ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত।

মৃদুল-ই সহকারী
করিম বেঞ্চারিফার সহকারি হিসাবে রেখে দেওয়া হল মৃদুল বন্দ্যোপাধ্যায়কেই। শুক্রবার ক্লাবে এসে ফাঁকা চুক্তিপত্রে সই করে দিয়ে যান মৃদুল। জানিয়ে যান, তিনি টিমের সঙ্গে থাকতে চান। কিন্তু গোলকিপার কোচ হেমন্ত ডোরাকে রেখে দেওয়া হচ্ছে কিনা তা নিয়ে কিছুই ঠিক হয়নি বলে জানালেন মোহনবাগান সচিব অঞ্জন মিত্র।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.