টুকরো খবর
বেসরকারিকরণ রুখতে বৈঠক
কলকাতা বিমানবন্দরের বেসরকারিকরণ রোখার ক্ষেত্রে তৃণমূল-সিপিএম-কংগ্রেসের ‘মহাজোট’ এ বার আন্দোলন নিয়ে যেতে চাইছে চেন্নাই পর্যন্ত। এ ভাবে একজোট হয়ে কাজ করার জন্য জমি প্রস্তত ছিল আগেই। শুক্রবার সেই সংক্রান্ত বৈঠকে আনুষ্ঠানিক ভাবে সিদ্ধান্ত হয় যৌথ কমিটি তৈরির। তার চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন তৃণমূলের স্থানীয় সাংসদ সৌগত রায়। তিনি কলকাতা বিমানবন্দরের পরামর্শদাতা কমিটির চেয়ারম্যানও। অন্য ইউনিয়নের সর্বভারতীয় সম্পাদকেরা এই কমিটির সদস্য নিযুক্ত হয়েছেন।
বৈঠক শেষে সৌগতবাবু জানান, এই আন্দোলন নিয়ে যাওয়া হবে চেন্নাই বিমানবন্দরেও। কয়েক দিনের মধ্যে সেখানেও এ রকম একটি বৈঠক করা হবে। তিনি বলেন, “ঠিক হয়েছে এই বেসরকারিকরণের বিরুদ্ধে দলমত নির্বিশেষে সমস্ত সাংসদদের কাছ থেকে সমর্থন চাওয়া হবে। বিষয়টি সংসদে তোলা হবে। সমর্থন চাওয়া হবে সমস্ত ট্রেড ইউনিয়নের কাছ থেকেও। রাজনৈতিক ভাবে এই সিদ্ধান্তের মোকাবিলা করতে হবে।” সৌগতবাবু জানান, কলকাতা ও চেন্নাইয়ের বিমানবন্দরকে বেসরকারি করার পথে দ্রুত এগোতে চাইছে কেন্দ্রের কংগ্রেস সরকার।

জোড়া বিভ্রাটে রাতের মেট্রোয় যাত্রীরা নাকাল
একে বাতানুকূল রেকে আগুনের ফুলকি, তার উপরে ‘বিষফোড়া’ ব্যাটারির সমস্যা। শুক্রবার রাতে এই জোড়া বিভ্রাটেই থমকে গেল মেট্রো পরিষেবা। সমস্যায় পড়লেন যাত্রীরা। মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানান, রাত ৯টা ২০ মিনিট নাগাদ দমদমমুখী একটি বাতানুকূল ট্রেনে আগুনের ফুলকি দেখা যায়। গিরিশ পার্ক স্টেশনে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়। দমকল, পুলিশের সঙ্গে সঙ্গে পৌঁছে যান মেট্রোর ইঞ্জিনিয়ারেরাও। তবে পরীক্ষা করে আগুনের চিহ্ন মেলেনি বলে মেট্রো-কর্তৃপক্ষের দাবি। তার পরেই দেখা দেয় দ্বিতীয় বিভ্রাট। আগুনের চিহ্ন না-মেলায় রেকটিকে চালানোর চেষ্টা চলছিল। কিন্তু কোনও মতেই সেটি ‘স্টার্ট’ নিচ্ছিল না। প্রত্যুষবাবু জানান, ওই ব্যাটারিতে সমস্যা থাকায় ট্রেনটি চালানো যাচ্ছিল না। এই বিভ্রাটের ফলে রাত সওয়া ১০টা পর্যন্ত কোনও ট্রেন দমদমের দিকে যেতে পারেনি। মেট্রো সূত্রের খবর, এসি রেকে মাঝেমধ্যেই বিভ্রাট দেখা দেয়। কখনও আচমকা দাঁড়িয়ে পড়ে ট্রেন, কখনও বা এসি থেকে জল গড়িয়ে কামরা ভেসে যায়। অধিকাংশ ক্ষেত্রে এই সব বিভ্রাটের জন্য রক্ষণাবেক্ষণের ত্রুটিই দায়ী বলে মেট্রো সূত্রের দাবি।

হদিস নেই নিখোঁজ ব্যবসায়ীর
বড়বাজার থেকে নিখোঁজ ব্যবসায়ীর খোঁজ মিলল না শুক্রবার রাত পর্যন্ত। গোয়েন্দারা জানিয়েছেন, ঘটনার পর থেকেই বন্ধ ওই ব্যবসায়ীর দু’টি মোবাইল। তদন্তে নেমে গোয়েন্দারা জেনেছেন, প্রদীপ খান্ডেলওয়ালা নামে ওই ব্যবসায়ী বিভিন্ন আর্থিক লগ্নি সংস্থায় এজেন্ট হিসেবে কাজ করতেন। তবে তদন্তকারীদের দাবি, শেষ তিন মাস প্রদীপবাবুর তেমন আয় ছিল না। তাঁর অনেক দেনা ছিল বলেও পুলিশকে জানিয়েছেন প্রদীপবাবুর বাড়ির লোকেরা। বৃহস্পতিবার মহাত্মা গাঁধী রোড ও রবীন্দ্র সরণির সংযোগস্থলে বাঙুর বিল্ডিং-এর সামনে থেকে গরফার বাসিন্দা প্রদীপবাবুকে অপহরণ করা হয় বলে অভিযোগ। গোয়েন্দারা জানতে পেরেছেন, ওই দিন দুপুর ১টা ১৮ নাগাদ অপহৃত ব্যবসায়ী কলেজ স্ট্রিট এলাকা থেকে শেষ বার ফোন করেন তাঁর স্ত্রীকে। তবে যে ভাবে অ্যাম্বুল্যান্স করে দিনেদুপুরে বড়বাজার এলাকা থেকে ওই ব্যবসায়ীকে অপহরণ করা হয়েছে, তা নিয়ে চিন্তায় রয়েছেন গোয়েন্দারা।

নয়া মেট্রো: হুমকি
ইস্ট ওয়েস্ট মেট্রোর ব্যাপারে কলকাতা হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে বৌবাজারের ব্যবসায়ীরা সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি দিয়েছেন। একই সঙ্গে ‘সেন্ট্রাল ক্যালকাটা সিটিজেন্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক জে পি সিংঘি বলেন, “এই প্রকল্পের ব্যাপারে রাজ্যের পরিবর্ত প্রস্তাবটি অনেক বেশি বিজ্ঞানসম্মত। জোর করে বৌবাজারে উচ্ছেদ করতে গেলে রক্তপাত হবে।” সিংঘি মন্তব্য করেন, ব্যবসায়ী-বাসিন্দাদের পুনর্বাসন না দিয়েই পুনর্বাসন দেওয়ার দাবি করা হচ্ছে। উল্লেখ করা যেতে পারে, বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ জমি অধিগ্রহণ বৈধ বলে রায় দিয়ে কাজ শুরুর নির্দেশ দিয়েছে।

পুরনো খবর:

দুর্ঘটনায় মৃত্যু
বাস থেকে পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। শুক্রবার, গরফা মেন রোড ও প্রিন্স আনোয়ার শাহ রোডের মোড়ে। মৃত অজিত মান্নার (৩০) বাড়ি রাসবিহারী অ্যাভিনিউয়ে। পুলিশ জানায়, অজিতবাবু হাওড়া-পালবাজার রুটের একটি ২১২ নম্বর বাসে উঠেছিলেন। তিনি বাসের দরজায় ঝুলছিলেন। সাঁপুইপাড়া মোড়ের কাছে তালগাছের সঙ্গে ধাক্কায় বাস থেকে ছিটকে পড়েন তিনি। মাথায় আঘাত নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি করা হলে কিছুক্ষণের মধ্যেই তাঁর মৃত্যু হয় বলে পুলিশ জানিয়েছে। বাসের চালক ও কন্ডাক্টরকে গ্রেফতার করেছে পুলিশ।

দু’টি দেহ উদ্ধার
বন্ধ ঘরের দরজা ভেঙে এক তরুণের ঝুলন্ত দেহ মিলল। শুক্রবার, দক্ষিণ বন্দর থানার ময়ূরভঞ্জ রোডে। মৃতের নাম মহম্মদ ফৈয়াজ (১৯)। ঘরের জানলা দিয়ে তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখে স্থানীয়েরা পুলিশে খবর দেন। পুলিশ জানিয়েছে, অবসাদে ভুগছিলেন ফৈয়াজ। অনুমান, এটি আত্মহত্যা। অন্য দিকে, এ দিনই বরাহনগরের রতনবাবু ঘাট থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির (৩৫) দেহ মেলে। পুলিশ জানিয়েছে, মৃতের বাম হাতের একটি আঙুল নেই। স্থানীয়েরা দেহটি ভাসতে দেখে পুলিশে খবর দেন।

গাড়ি উদ্ধার, ধৃত ২
কলকাতা বিমানবন্দর থেকে শুক্রবার সন্ধ্যায় আন্তঃরাজ্য গাড়ি পাচার চক্রের দুই চাঁইকে গ্রেফতার করেছে সিআইডি। ধৃতদের নাম মহম্মদ জাভেদ ও জাহাঙ্গির হোসেন। জাভেদ দিল্লির বাসিন্দা। জাহাঙ্গিরের বাড়ি মালদহের কালিয়াচকে। তাদের কাছে একটি গাড়ি মিলেছে।

সাত জুয়াড়ি
সল্টলেক বি-জি ব্লকে গেস্ট হাউসের আড়ালে জুয়ার আসর বসানোর অভিযোগে সাত যুবককে ধরে পুলিশে দিলেন স্থানীয় বাসিন্দারা। তাদের গ্রেফতার করা হয়েছে। ধৃতদের অধিকাংশই সল্টলেক লাগোয়া ফুলবাগান, বেলেঘাটার বাসিন্দা।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.