টুকরো খবর
দাবি দাম নির্ধারণের
চা পাতা কেনার ক্ষেত্রে নির্দিষ্ট দাম নির্ধারণের দাবি জানাল উত্তরবঙ্গের ক্ষুদ্র চা চাষি সংগঠন। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানিয়েছেন সংগঠনের সম্পাদক বিজয়গোপাল চক্রবর্তী। তাঁর অভিযোগ, “বটলিফ-ফ্যাক্টরির মালিকেরা মর্জি মাফিক দাম ঠিক করছেন। ফলে অসুবিধেয় পড়তে হচ্ছে ।” এই অবস্থা না পাল্টালে তাঁরা কারখানা খুলতে বাধ্য হবেন বলে জানান। তাঁদের দাবি, বটলিফের ৭০ শতাংশ চা নিলামে বিক্রি করা হয়। কিন্তু এই কারাখানাগুলি ৯০ শতাংশ চা খোলা বাজারে বিক্রি করে দেয়। এতে কম দামে পাতা কিনে বেশি টাকায় তা চা পাতা বিক্রি করে লাভবান হন বটলিফের মালিকেরা। ৪৮ ঘন্টার মধ্যে সমস্যার সমাধান না হলে আন্দোলনের পথে যাবেন বলে জানান উত্তর দিনাজপুর জেলার ক্ষুদ্র চা চাষি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন সম্পাদক দেবাশিস পাল। তাঁর দাবি, “বছরে ১২০ মিলিয়ন চা উৎপাদন হয় ছোট চা বাগানগুলি থেকে। যার মধ্যে ৮০ শতাংশ চা পাতা বটলিফ ফ্যাক্টরিগুলিতে বিক্রি করা হয়। কিন্তু অধিকাংশ সময় ঠিক দাম মেলে না।

দাম না পাওয়ায় ক্ষুব্ধ শসাচাষিরা
ধূপগুড়ি নিয়ন্ত্রিত বাজারে বৃহস্পতিবার রাজকুমার মোদকের তোলা ছবি।
শসার দাম না পেয়ে বাজারে বিক্ষোভে ফেটে পড়লেন কৃষকেরা। এক ঘণ্টা পর প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। বৃহস্পতিবার ধূপগুড়ি নিয়ন্ত্রিত বাজারের ঘটনা। বিডিও সৌমেন্দ্র দূতরাজ বলেন, “কৃষক ও পাইকারকে বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। চাহিদার থেকে বেশি শসা বাজারে আমদানি হওয়ার জন্য কারণে দাম পড়ে যাচ্ছে। এক দল গঠন করা হয়েছে। আজ, শুক্রবার থেকে তাঁরা পরিস্থিতির দিকে খেয়াল রাখবেন।” এ দিন বাজারে ১৫০ চাষি শসা নিয়ে আসেন। পাঁচ টাকা কেজি দরে কিছু চাষিদের থেকে শসা কেনার পর পাইকাররা শসা কিনতে চাইছিলেন না বলে অভিযোগ। দাম দুই টাকায় নেমে আসে। ক্ষোভে ফেটে পড়েন চাষিরা। কেনাবেচা বন্ধ হয়ে যায়। বিডিও গিয়ে দু’পক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটান। আগের দামেই পাইকারেরা শসা কেনেন। দুই বছর আগে শসার দাম না পেয়ে ধূপগুড়িতে ৩১ নম্বর জাতীয় সড়কে শসা ফেলে দুঘণ্টা রাস্তা অবরোধ করেছিলেন কৃষকরা।

আদালতের নির্দেশ হাতে পায়নি পুলিশ
আদালতের নির্দেশের পর দুই দিন কেটে গেলেও তাদের কাছে নির্দেশিকা পৌঁছায়নি বলে দাবি করেছে মাটিগাড়া থানার পুলিশ। গত ১৮ জুন উত্তরায়ণ উপনগরীর রেসিডেন্সি এলাকায় অবৈধ নির্মাণের বিরুদ্ধে কাজ বন্ধ রাখতে স্থগিতাদেশ দেয় শিলিগুড়ি সিভিল জজ সিনিয়র ডিভিশন আদালত। আদালতের ওই নির্দেশ মানা হচ্ছে না বলে বাসিন্দারা ফের আদালতের দ্বারস্থ হয়ে পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আবেদন করেন। নির্দেশ মানা হচ্ছে কী না তা খতিয়ে দেখে মাটিগাড়া থানার ওসি’কে রিপোর্ট দিতে গত মঙ্গলবার আদালত নির্দেশ দেয়। কিন্তু বৃহস্পতিবার পর্যন্ত তা থানায় পৌঁছয়নি বলে পুলিশের তরফে দাবি করা হয়েছে। শিলিগুড়ি বার অ্যাসোসিয়েশনের সচিব নিলয় চক্রবর্তী বলেন, “নির্দেশিকা পৌঁছতে যাতে দেরি না হয় সে জন্য উপযুক্ত জায়গায় আমরা আবেদন করব।” অভিযোগকারী রেসিডেন্সি এলাকার বাসিন্দা সুব্রত গঙ্গোপাধ্যায়রা জানান, এ দিন অবশ্য কাউকে কাজ করতে দেখেনি। নির্দেশ পৌঁছতে দেরি হলে বা পুলিশের তরফে খোঁজখবর নিতে দেরি হলে ফের কাজ চালানো হতে পারে বলে আশঙ্কা করছি।

পুরনো খবর:
নির্দলদের সরে দাঁড়াতে আহ্বান
দলের নির্দল প্রার্থীদের নির্বাচনী ময়দান থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানালেন তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। বৃহস্পতিবার শীতলখুচির ধানহাটি ময়দানে তৃণমূলের জনসভা হয়। সেখানে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব তৃণমূলের জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ উপস্থিত ছিলেন। সভায় মন্ত্রী বলেন, “দল একটি পরিবারের মত। এখানে মনোমালিন্য হতেই পারে। এবার অনেকেই ভোটে লড়তে চেয়েছিলেন, সবাইকে টিকিট দেওয়া সম্ভব হয়নি। অনেকেই নির্দল হয়ে ভোটে দাঁড়িয়েছেন। তাঁদের মনে রাখতে হবে দলের ক্ষতি হয়, এমন কাজ করা যাবে না। দলের একনিষ্ঠ সৈনিক হিসাবে তাদের সরে দাঁড়াতে হবে।” তৃণমূলের জেলা সভাপতি রবীন্দ্রনাথবাবু বলেন, “আগামী তিন দিনের মধ্যে ওই নির্দলরা মাইকে ঘোষণা বা লিফলেট বিলি করে লড়াই থেকে সরে না দাঁড়ালে তাদের দল থেকে বহিস্কার করা হবে।” তিনি শীতলখুরি দলের দুই গোষ্ঠীর নেতা সায়ের আলি মিঁয়া ও আবেদ আলি মিঁয়াকে মঞ্চ থেকে সতর্ক করে দিয়ে বলেন, “শীতলখুচি এলাকার ১৪৩টি গ্রাম পঞ্চায়েত, ২৪টি পঞ্চায়েত সমিতির আসন ও ৩টি জেলা পরিষদের আসন দলের দখলে আনতে হবে। যদি নির্দলদের কারণে হার হয়, তাহলে নেতাদের ছাড়া হবে না।”

শিলিগুড়িতে প্রয়াত সুশীল রাহা
শিলিগুড়ি শহরের প্রবীণ নাগরিক সুশীল রাহার মৃত্যু হয়েছে। বুধবার গভীর রাতে বিধান রোডের বাসভবনে তাঁর মৃত্যু হয়। বেশ কিছু দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। শিলিগুড়ি শহরের ইতিহাস চর্চার ক্ষেত্রে তাঁর অবদান সংশ্লিষ্ট মহলের কাছে সমাদৃত হয়েছে। তিনি মিত্র সম্মিলনীর আজীবন সদস্য ছিলেন। দীর্ঘদিন বামপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। এক সময় বিমা কর্মচারী সমিতির জলপাইগুড়ি ডিভিশনের সভাপতি পদেও ছিলেন। চার এবং পাঁচের দশকে ফুটবলার হিসাবে সুনাম অর্জন করেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব, প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য, এবং পুরসভার মেয়র গঙ্গোত্রী দত্ত।

মাস্টার অ্যাথলেটিকে শিলিগুড়ির সোমা
সারা ভারত মাস্টার অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে অংশ নিলেন শিলিগুড়ির সোমা দত্ত। বৃহস্পতিবার থেকে বেঙ্গালুরুতে প্রতিযোগিতা শুরু হয়েছে। ভুজিয়াপানির বাসিন্দা সোমাদেবী পেশায় শিক্ষিকা। হাইজাম্প এবং লং জাম্পে অংশ নেবেন তিনি। প্রতিযোগিতা চলবে ১ জুলাই পর্যন্ত।

বিমানের প্রচারসভা
দলের নির্বাচনের প্রচারসভা করলেন সিপিএমের রাজ্য সম্পাদক বিমান বসু। বৃহস্পতিবার মালবাজারের ক্রান্তিতে জনসভা করেন বিমানবাবু। রাজ্য সরকার ইচ্ছে করে ভোট করতে চাইছে না বলে বিমানবাবু অভিযোগ করেন। বিমানবাবু জানান, রাজ্য ১০০ দিনের কাজে ৩৪তম স্থান পেয়েছে। অন্যদিকে নারী নির্যাতনে রাজ্যকে প্রথমস্থান এনে দিয়েছে সরকার। এই নির্বাচনে বামপন্থীরা ভাল ফল করবে তা বুঝতে পেরেই রাজ্য সরকার ভোট নিয়ে টালবাহানা শুরু করেছে।

নয়ানজুলিতে বাস
এলাকার বাসিন্দারা নয়ানজুলি থেকে যাত্রীদের উদ্ধার করেছেন। —নিজস্ব চিত্র
নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী মিনি বাস নয়নজুলিতে পড়ে ৩ মহিলা সহ ১২ যাত্রী জখম হন। বৃহস্পতিবার সকাল ১১টা নাগাদ ঘটনাটি ঘটে ফালাকাটা লাগোয়া বালাসুন্দর গ্রামে। ধূপগুড়ি-ফালাকাটা পূর্ত সড়কের পাশে একটি নয়নজুলিতে কোচবিহারগামী মিনি বাসটি উল্টে যায়। ওই বাসে দুর্ঘটনার সময়ে ৫০ জন যাত্রী ছিলেন।

বানারহাটে নিরূপম
পঞ্চায়েত ভোটের অনিশ্চয়তার জন্য রাজ্যের তৃণমূল সরকারই দায়ী বলে অভিযোগ করলেন সিপিএম নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী নিরূপম সেন। বৃহস্পতিবার বিকালে বানারহাট তরুণ সঙ্ঘের মাঠে বামফ্রন্টের সভায় নিরুপমবাবু বলেন, “রাজ্যে সন্ত্রাস চলছে। কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে নির্বাচন করা দাবি তৃণমূল বাদে সব দলের। হারের ভয়ে তৃণমূল ভোট চাইছে না। মুখ্য শুধু নানা কথা বলা হচ্ছে।” এই বার বামফ্রন্ট ভাল ফল করবে বলে তিনি আশাপ্রকাশ করেন।

‘জোট’
ছবি তুলেছেন রাজু সাহা।
কংগ্রেস প্রার্থী ও তৃণমূল প্রার্থীর প্রচারে একই ফেস্টুন। দাবি, দুই দলে ‘জোট’-ও রয়েছে। এক পাশে সনিয়া গাঁধী, অন্য পাশে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। ডুয়ার্সের কালচিনি, আলিপুরদুয়ার ১ ও আলিপুরদুয়ার ২ ব্লকের বেশ কিছু গ্রামে দেখা যাচ্ছে এমন ফেস্টুন। দু’দলেরই জেলা নেতাদের বক্তব্য, স্থানীয় স্তরে এই কাণ্ড হয়েছে। দ্রুত খুলে ফেলা হবে। তবে প্রায় সপ্তাহখানেক ধরেই সকলের চোখের সামনে ঝুলছে এই ফেস্টুনগুলি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.