টুকরো খবর
গ্রেফতারের দাবি জানাল ডিওয়াইএফ
আর্থিক দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ তুলে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের প্রাক্তন চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য এবং প্রাক্তন মুখ্য কার্যনির্বাহী আধিকারিক গোদালা কিরণ কুমারকে গ্রেফতারের দাবি জানাল ডিওয়াইএফ। বুধবার এসজেডিএ’র দফতরে অবস্থান বিক্ষোভ করে ওই দাবি তোলেন তারা। পরে কর্তৃপক্ষকে স্মারকলিপি দেওয়া হয়। এ দিন এসজেডিএ’র প্রবেশ পথে দেওয়ালের বিভিন্ন জায়গায় ‘সেম’ লেখা পোস্টার সেঁটে দেন। এসজেডিএ’র মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শরৎ দ্বিবেদী বলেন, “দাবির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।” মহানন্দা অ্যাকশন প্ল্যানে নিকাশি তৈরি (এসটিপি-২ এবং এসটিপি-৩), তিনটি শ্মশানে বৈদ্যুতিক চুল্লি বসানো, জোড়াপানি নদী খাত সংস্কার, ড্রাইপোর্টের যন্ত্রাংশ কেনার মতো বিভিন্ন প্রকল্পের কাজে দুর্নীতির অভিযোগ উঠেছে। এ ব্যাপারে এসজেডিএ’র তরফেও তদন্ত করে দেখা হচ্ছে। ওই তদন্তের ব্যাপারে ধোঁয়াশা রয়েছে বলে এ দিন অভিযোগ তোলে ডিওয়াইএফ। ডিওয়াইএফের দার্জিলিঙের জেলা সম্পাদক শঙ্কর ঘোষ বলেন, “পদ থেকে সরিয়ে দেওয়া হলেও প্রাক্তন চেয়ারম্যানকে এসজেডিএ বোর্ডের সদস্য রাখা হয়েছে। তাঁর বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগ রয়েছে। অথচ এসজেডিএ কর্তৃপক্ষ যে তদন্ত করছেন সেই রিপোর্ট বোর্ড মিটিংয়ে পেশ করা হলে অভিযুক্ত প্রাক্তন চেয়ারম্যান যে বোর্ডের সদস্য তারাই তা বিচার করবেন। এটা মেনে নেওয়া যায় না। এটা স্পষ্ট যে এ ব্যাপারে লোক দেখানো তদন্ত চলছে।”

তৃণমূলের পদ ছেড়ে ভোটে প্রার্থী নির্দলে
তৃণমূল কংগ্রেসের আলিপুরদূয়ার ২ ব্লকের মাঝেরডাবরি অঞ্চল সভাপতি নৃপেন বসুমাতা পদত্যাগ করেছেন। এলাকার একটি পঞ্চায়েত সমিতি আসনে তিনি নির্দল প্রার্থীও হয়েছেন। নৃপেনবাবু জানান, দলীয় স্বার্থ না দেখে ব্যক্তিগত স্বার্থসিদ্ধিতে নেমেছেন নেতাদের একাংশ। আমার মতকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। তাই রাজ্য নেতৃত্বের কাছে পদত্যাগ পত্র পাঠিয়েছি। দলের আলিপুরদুয়ার ২ ব্লক সভাপতি কাজল দত্ত এ দিন বলেন, “ঠিক কী হয়েছে তা আমার জানা নেই। দলীয় স্তরে আলোচনা করে বিষয়টি মিটিয়ে নেওয়া হবে।”

শামুকতলায় ঠেকে হানা মহিলাদের
ডুয়ার্সের শামুকতলার কয়েকটি ধাবা, টেলিফোন বুথ ও বাড়িতে গজিয়ে ওঠা বেশ কয়েকটি মদের ঠেক ভেঙে দিল এলাকার মহিলারা। বুধবার দুপুরে শামুকতলা থানার শামুকতলা রোড পেট্রল পাম্পের পাশের ধাবা ও একটি বাড়িতে এলাকার মহিলারা হানা দেয়। এই ঘটনায় ব্যপক উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। অভিযোগ, দীর্ঘদিন ধরে ওই এলাকায় একের পর এক মদের ঠেক গজিয়ে ওঠে। সন্ধ্যা হলেই মদের আসর শুরু হয় বলে অভিযোগ। ওই সব ঠেক থেকে পাশের এলাকা দিয়ে যাতায়াত করা মহিলাদের উদ্দেশ্যে কটুক্তি ও গালাগালি ভেসে আসে বলে অভিযোগ। প্রশাসনকে অভিযোগ জানিয়ে ফল মেলেনি বলে অভিযোগ করে এদিন মহিলারা নিজেরাই ওই ঠেকগুলিতে হানা দেয়। শামুকতলা থানার ওসি প্রবীণ প্রধান বলেন, “চোলাই ও মদের ঠেকের বিরুদ্ধে লাগাতার অভিযান চালানো হয়।”

তৃণমূলের নামে তাণ্ডবের নালিশ
মালবাজারের বাগরাকোটে সিপিএম প্রার্থীর বাড়িতে ভাঙচুরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। গত মঙ্গলবার রাতে মালবাজার থানার বাগরাকোটে সিপিএম প্রার্থী লালদেও নায়েকের বাড়ির দরজা ভেঙে শোয়ার ঘরের খাট উল্টে দেওয়া বলে অভিযোগ। লালদেও নায়েক বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের রামনগর এলাকার সিপিএমের প্রার্থী। তাঁর অভিযোগ, মঙ্গলবার গভীর রাতে তাঁর বাড়িতে এবং পাশের পাড়ার বাসিন্দা তাঁর মেয়ে-জামাইয়ের এর বাড়ির দরজাও ভেঙে দেয় তৃণমূলের কর্মীরা। বুধবার মালবাজার থানায় তিনি অভিযোগ দায়ের করেছেন। যদিও তৃণমূল কংগ্রেস এই অভিযোগ অস্বীকার করেছে। তৃণমূলের স্থানীয় নেতা রাজু সাই বলেন, “সিপিএম হারানো জমি খুঁজে পেতে নিজেরাই ভাঙচুরের নাটক করছে।”

বাস্তুকারকে স্মারকলিপি
তিস্তা ক্যানেল তৈরিতে যাঁদের জমি নেওয়া হয়েছিল, তাঁদের পরিবার পিছু একজনের চাকরি দেওয়ার দাবিতে বুধবার তিস্তা ব্যারেজের অধীক্ষক বাস্তুকারকে স্মারকলিপি দিয়েছে দার্জিলিং জেলা তিস্তা ক্যানেল হাইডেল ক্ষতিগ্রস্ত দৈনিক মজদুর আ্যসোসিয়েশন। ক্যানেল তৈরির সময়ে চাকরির প্রতিশ্রুতি দেওয়া হলেও ২৬ বছর পরও তাঁরা চাকরি পান নি বলে অভিযোগ। এদিন সংগঠনের তরপে জানানো হয়েছে, দার্জিলিং জেলার ৩৬৫ জন এখনও চাকরি পাননি। অধীক্ষক বাস্তুকার সায়ন বন্দোপাধ্যায় স্মারকলিপিটি কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন। ১৯৮৭ সালে তিস্তার ক্যানেল তৈরির জন্য তাঁদের জমি নিয়ে নেওয়া হয়েছিল বলে সংগঠনের তরফে জানানো হয়েছে।

স্কুলের ১২৫ পূর্তির সমাপ্তিতে রাষ্ট্রপতি
আগামী ১৫ নভেম্বর দার্জিলিঙে আসছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিনি সেন্ট যোশেফ স্কুলের ১২৫ বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠানে যোগ দিতে আসবেন বলে স্কুলের অধ্যক্ষ স্যান্টি ম্যাথিউ জানিয়েছেন। স্কুলের ১২৫ বছর পূর্তি অনুষ্ঠান শুরু হয়েছে চলতি বছরের ১৯ মার্চ। আগামী ১০ নভেম্বরের সমাপ্তি অনুষ্ঠান হবে। সেখানেই ৪৫ মিনিটের জন্য উপস্থিত থাকতে দেশের এক নম্বর নাগরিক রাজি হয়েছেন বলে স্কুল সূত্রে জানানো হয়েছে। প্রসঙ্গত একই অনুষ্ঠানে যোগ দিতে ৪ অক্টোবর দার্জিলিঙে আসবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে আর নারায়ণন বলে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন।

পলিটেকনিক-এর ধর্মঘট তৃতীয় দিনে
সিভিল ইঞ্জিনিয়ারিঙের দুই শিক্ষককে অন্যত্র বদলি করার দাবিতে বিদ্যার্থী মোর্চার ডাকা কার্শিয়াং পলিটেকনিক কলেজের ধর্মঘট বুধবার তৃতীয় দিনে পড়ল। কলেজে সিভিল ইঞ্জিনিয়ারিং এর চলতি বর্ষের চূড়ান্ত পরীক্ষায় প্রত্যেকের প্রাপ্ত নম্বর ৫ এর নীচে বলে অভিযোগ। বিদ্যার্থী মোর্চার কার্শিয়াং কমিটির সাধারণ সম্পাদক দেবেন্দ্র লিম্বু বলেন,“যতক্ষণ না ওই দুই শিক্ষককে বদলি করা হচ্ছে ততক্ষণ এ ধর্মঘট চলবে।” কলেজের অধ্যক্ষ একে মান্না বলেন,“সিভিল ইঞ্জিনিয়ারিং-এর পরীক্ষার খাতাগুলি পুনর্মূল্যায়নের জন্য পাঠানো হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.