|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৩... |
|
জীবনে নহে, চরিতে |
বইপোকা |
এই বার হয়ত বঙ্গে ঋতুপর্ণ ঘোষের জীবনী লিখিবার তোড়জোড় শুরু হইবে। তবে ইহা মোটামুটি নিশ্চিত যে সেই জীবনীর জীবনীকার ‘খারাপ’ কিছু না দেখিবার চশমাটি আঁটিয়া চরিতকার হইয়া উঠিবেন। ইহাই হইয়া আসিয়াছে। সাহিত্যিকগণের জীবনী এ বঙ্গে সাহিত্য-সাধক-চরিতমালা, বাঙালির জীবনী ‘বাঙালি চরিতাভিধান’। জীবনে নহে, আমাদের আসক্তি চরিতে। এবং চরিতগ্রন্থের সেই আবহমান চৈতন্যে মানুষটি খণ্ডিতই থাকিয়া যান। যৌনজীবন ত নৈব নৈব চ এমনকী তাঁহার চেহারাবর্ণনও অপ্রয়োজনীয় বিবেচিত হয়। এমত সপ্তপঞ্চ ভাবনার কালে একটি চমৎকার ইংরাজি গ্রন্থ অভাববোধটিকে প্রায় হুতাশে পরিণত করিল। মার্ক ব্রায়ান্ট লিখিত গ্রন্থটির সংক্ষিপ্ত নাম প্রাইভেট লাইভস (ক্যাসেল অ্যান্ড কো)। পুরা নাম, ‘আ ট্রু কম্পেন্ডিয়াম অব কিউরিয়াস ফ্যাক্টস, বিজারে হ্যাবিটস অ্যান্ড ফ্যাসিনেটিং অ্যানেকডোটস অ্যাবাউট দ্য প্রাইভেট লাইভস অব দ্য ফেমাস অ্যান্ড ইনফেমাস থ্রুআউট হিস্ট্রি’। লুই ক্যারল হইতে কালিগুলা বিচিত্র মানুষজন নামের আদ্যক্ষর অনুযায়ী স্থান পাইয়াছেন এই গ্রন্থে। তাঁহাদের পারিবারিক এবং যৌনজীবন, দর্শনতথ্য, অভ্যাস এবং মুদ্রাদোষ, শখ, ধর্ম এবং রাজনীতি, মেজাজ, পোষ্য, রোজরুটিন এবং কী প্রকারে মৃত্যু সেই সকল তথ্য এই অভিধানে পৃথক পৃথক উপশিরোনামে সংকলিত। আর জীবনের যে অংশটি শুষ্কং কাষ্ঠং সেই জীবনকৃতির জন্য বরাদ্দ একটি অনুচ্ছেদ। সর্বোপরি, আলোকচিত্র নহে, বিখ্যাত ও কুখ্যাতরা কার্টুনেই মূর্তিমান এই গ্রন্থে। পণ্ডিতের গম্ভীর চশমাটি নামাইয়া এই প্রকার একটি জীবনীসংকলন সেই বাংলাও ত ভাবিতে পারে, হুঁকোমুখো জীবনী-অভিধানের বাড়ি যে-বাংলা! |
|
|
|
|
|