টুকরো খবর
কলকাতা লিগ তিন মাসেই শেষ করার দাবি করছে আইএফএ
কলকাতা লিগকে কার্যত পরের মরসুমেও কলকাতার বাইরে পাঠিয়ে দিচ্ছে আইএফএ। তিন প্রধানেই স্টেডিয়াম সংস্কারের কাজ এখনও অসম্পূর্ণ। অগত্যা লিগ চালাতে সেই কল্যাণী কিংবা বারাসত-ই প্রধান ভরসা রাজ্য ফুটবল সংস্থার। শুক্রবার আগামী কলকাতা প্রিমিয়ার লিগের প্রাথমিক সূচি করে ফেলল আইএফএ। গত বারের চেয়ে একটা দল বাড়িয়ে কুড়ি দলের লিগ হবে এ বার। প্রসঙ্গত এ বছর জানবাজার ও ডালহৌসি প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে। তবে আই লিগের চারটে দলকে বাইরে রেখে ১৬ দলের রাউন্ড রবিন লিগ শুরু ১৯ জুলাই থেকে। সেখান থেকে প্রথম ছ’টা অথবা আটটা (পরিস্থিতি বুঝে ঠিক করবেন আইএফএ সচিব) দল ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান ও প্রয়াগ ইউনাউটেডের সঙ্গে চ্যাম্পিয়নশিপ পর্বে খেলার সুযোগ পাবে। যা শুরু হতে পারে অগস্টের মাঝামাঝি থেকে। প্রিমিয়ার লিগের সইসাবুদ পর্ব শুরু ১৯ জুন। চলবে ৫ জুলাই পর্যন্ত। যদিও চার আই লিগ দলের জন্য আরও ১৫ দিনের ছাড় থাকছে। গত মরসুমের লিগ প্রায় এক বছরে শেষ হওয়া সত্ত্বেও আগামী কলকাতা লিগকে অক্টোবরে দুর্গাপুজোর আগেই শেষ করবেন বলে দাবি আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায়ের। তাঁর কথায়, “যে করেই হোক ৯ অক্টোবরের মধ্যে কলকাতা লিগ শেষ করব।” এখন প্রশ্ন, সেটা কি বাস্তবে সম্ভব? সেপ্টেম্বর থেকে আই লিগ এবং ফেডারেশন কাপ একসঙ্গে চলবে। এই পরিস্থিতিতে কী ভাবে আই লিগের দলগুলোকে পাবে আইএফএ কলকাতা লিগে? ভবিষ্যতেই লুকিয়ে উত্তরটা!

তুমি সুন্দর তাই
সিআর সেভেন-কে ফ্যাশন দুনিয়াতেও খোলা চ্যালেঞ্জ দিচ্ছেন ‘মডেল’ লিও মেসি। ‘ডলসে অ্যান্ড গাবানা’-র অন্তর্বাসে ফ্যাশন দুনিয়ায় ঝড় তুলেছেন এলএম টেন। ইতালিয়ান ফ্যাশন হাউসের নতুন বিজ্ঞাপনে বার্সেলোনার মহাতারকার ‘কিউট লুক’ এক্কেবারে ভ্যানিশ। মেসির নয়া অবতারে বুক খোলা সাদা জামা, সিক্স প্যাক মাসল আর মাচো হেয়ারকাটে শরীরী আবেদনের দাপট। পোলকা ডট স্যুট। বিটলস এস্ক হেয়ারকাট-এ টানা চার বারের ‘ব্যালন ডি’অর’ বিজয়ী আসর মাত করে দিয়েছিলেন ক’মাস আগেই। ক্যাজুয়াল স্যুট। রিপ্ড অ্যাসিড ওয়াশ্ড জিনস। টি শার্ট-এর বাইরে এত দিন মেসির ফ্যাশন ছিল হাইব্রিড হুডি আর ডিপ ভি হোয়াইট টি-ও। দুই মহাতারকার যুদ্ধে মেসির ফ্যাশন চ্যালেঞ্জের জবাব ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কী ভাবে দেন এখন দেখার! ফ্যাশন-যুদ্ধ চলছে রোলাঁ গারোতে-ও। ক্লে কোর্টের অনবদ্য ‘কালার ব্যাকগ্রাউন্ড’-এ আউটফিটের বৈচিত্রে সবাইকে টেক্কা দিচ্ছেন মারিয়া শারাপোভা। রাশিয়ান ‘গ্ল্যামার কুইন’-এর পার্পল অ্যান্ড ভায়োলেট স্লিপ ড্রেসের সঙ্গে ‘ভোল্ট’ অ্যাকসেন্টস স্টাইলে ছাপিয়ে গিয়েছে সেরেনা উইলিয়ামসের স্লেট ব্লু ভি নেক ড্রেস এবং উজ্জ্বল কমলা অ্যাকসেন্টসের ‘কিলার কম্বিনেশন’কেও।

রোনাল্ডো আমাকে নকল করে: এনরিকে
ছন্দের উৎসবে যেন ছন্দপতন পপ তারকা এনরিকে ইগলেসিয়াস-এর আচমকা মন্তব্যে। মরক্কোর আন্তর্জাতিক সঙ্গীত উৎসব ‘মাওয়াজিন’-এ (ছন্দ) স্প্যানিশ গায়ক হঠাৎ বলে বসলেন, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তাঁকে নকল করেন। স্বভাবতই রাবাটের এই অনুষ্ঠানে ভিড়ে ঠাসা সাংবাদিক বৈঠকে এনরিকের দিকে এর পর একের পর এক প্রশ্ন উড়ে আসে ফুটবল আর রোনাল্ডো নিয়ে। প্রিয় ফুটবল ক্লাবের প্রসঙ্গ উঠতেই এনরিকে বলেন, “রিয়াল মাদ্রিদ আমার প্রিয় ক্লাব।” আর রোনাল্ডো ও আপনার স্টাইলে মিল কেন বলছেন? এনরিকের জবাব, “ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে আমি ভালবাসি। গ্রেট প্লেয়ার। তবে আমার মনে হয় ও-ই আমার স্টাইল নকল করে।” স্প্যানিশ পপ স্টার যদি মজা করেও এ কথা বলে থাকেন, তা হলেও সিআর সেভেন ব্যাপারটা হালকা ভাবে নিলে হয়!

কাল নেইমার বনাম রুনি
ব্রাজিল-ইংল্যান্ড মহাযুদ্ধে সাময়িক বাঁধা এলেও নির্ধারিত দিন রবিবারেই দেখা যাবে নেইমার বনাম রুনি লড়াই। জুনেই কনফেডারেশন কাপ এবং পরের বছর বিশ্বকাপ ফুটবলের আয়োজক ব্রাজিলের একটি স্টেডিয়ামের ছাদ সম্প্রতি ভেঙে পড়ায় নিরাপত্তার প্রশ্ন তুলে বৃহস্পতিবার পেলের দেশের আদালতের বিচারপতি আদ্রিয়ানা কস্তা নির্দেশ দিয়েছিলেন, মারাকানা স্টেডিয়ামে ব্রাজিল-ইংল্যান্ড আন্তর্জাতিক ফ্রেন্ডলি বাতিল করা হল। কিন্তু ব্রাজিল সরকারের মতে, রিও-র বিখ্যাত স্টেডিয়ামে নিরাপত্তার সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। তার পরেই শুক্রবার জানানো হয়, নির্ধারিত সূচি অনুযায়ীই ব্রাজিল-ইংল্যান্ড ম্যাচ হবে। “রবিবারের ইংল্যান্ড বনাম ব্রাজিল ফ্রেন্ডলি ম্যাচ যথারীতি হবে,” বলেছেন মারাকানা স্টেডিয়ামের উচ্চপদস্থ কর্তা।

বেকহ্যাম হয়তো ক্লাব মালিক
ফুটবল মাঠে তাঁর রামধনু ফ্রি-কিক আর হয়তো দেখা যাবে না তিনি অবসর নিয়ে ফেলায়। কিন্তু মাঠের বাইরে ফুটবলের সঙ্গে যোগসূত্র বজায় রাখছেন ডেভিড বেকহ্যাম। এবং সেটা অভিনব ভাবে! মায়ামিতে মেজর লিগ সকারের সম্ভবত নতুন দলের জন্ম হতে চলেছে ডেভিড বেকহ্যামের হাতে। এমএলএস-এ লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সি-র হয়ে খেলার সময় বেকহ্যামের চুক্তিতে একটি ধারা ছিল যে, তিনি ২৫ মিলিয়ন পাউন্ড দিয়ে লিগে নতুন কোনও ফ্র্যাঞ্চাইজি শুরু করতে পারবেন। মায়ামিতে ক্লাব কিনলে বেকহ্যামের মালিকানাধীন টিমের ঘরের মাঠ হবে শহরের ডলফিন’স্ স্টেডিয়াম। যদিও জল্পনা তুঙ্গে যে, আস্ত একটা নতুন স্টেডিয়ামই বানাবেন বেকহ্যাম।

সপ্তশৃঙ্গ জয় ভারতীয় বধূর
সাত মহাদেশের সাত শৃঙ্গ জয় করে ফিরলেন প্রেমলতা অগ্রবাল। বয়স ৫০। দুই সন্তানের মা। স্বপ্নেও ভাবেননি এমন অত্যাশ্চর্য কৃতিত্বের মালকিন কোনও দিন হতে পারবেন জামশেদপুরের এই গৃহবধু। “এই নেশাটা আমি ধরাতে চাই ভারতের সব মহিলাকেই। সব মেয়ে যেন বোঝে, ৪০ বছরের পর জীবনটা শেষ হয়ে যায় না,” বললেন প্রেমলতা। জামশেদপুরেই পরিচয় বাচেন্দ্রী পালের সঙ্গে। নিজের দুই মেয়েকে নিয়ে গিয়েছিলেন এভারেস্ট বিজয়িনীর কাছে, পাহাড়ে চড়ার শিক্ষা দেওয়াতে। বাচেন্দ্রী বলেছিলেন “শুধু দুই মেয়েকেই কেন ভর্তি করছেন? আপনি নিজেও তো ভর্তি হতে পারেন আমাদের ইনস্টিটিউটে।” তার পর থেকে আর পিছন ফিরে তাকাননি প্রেমলতা। “মাথায় ঘুরেছে শুধু এভারেস্ট জয়ই নয়, আমাকে বিশ্বের সব মহাদেশের শৃঙ্গে ভারতের পতাকা উড়িয়ে এ দেশের প্রথম মহিলা হওয়ার সম্মানটা পেতে হবে।”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.