টুকরো খবর
স্কুল ভোটে গণ্ডগোল
স্কুলের ভোটেও গোলমাল। রবিবার দাসপুরের রাধাকান্তপুর হাইস্কুলের অভিভাবক প্রতিনিধি নির্বাচন চলাকালীন সিপিএম মনোনীত প্রার্থী, এজেন্ট ও কর্মীদের উপর হামলার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। পরে সিপিএমের শিবিরে গিয়ে তৃণমূলের লোকেরা হামলা চালালে দু’দলের মধ্যে মারপিটও হয়। পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে। ঘটনার পর ভয়ে ভোটাররা পালিয়ে গেলে সাময়িক ভাবে ভোট বন্ধ হয়ে যায়। পরে দাসপুর থানা থেকে বিশাল পুলিশ বাহিনী এসে পৌঁছয়। এক ঘণ্টা পর ফের ভোট চালু হলেও সিপিএমের প্রার্থীরা ভোট বয়কট করেন। সিপিএমের দাসপুর জোনাল কমিটির সম্পাদক সুনীল অধিকারী বলেন, “বিষয়টি আমরা পুলিশে জানিয়েছি। ভোট অবৈধ দাবি করে আমরা প্রশাসনের কাছে আর্জি জানাব। প্রশাসন ব্যবস্থা না নিলে আদালতের দ্বারস্থও হব। তৃণমূলের অত্যাচারের সব ছবি আমাদের তোলা রয়েছে।” যদিও তৃণমূলের ব্লক সভাপতি সুকুমার পাত্র বলেন, “গণ্ডগোল একটা হয়েছিল। তবে ভোট ভাল ভাবেই হয়েছে। হেরে যাওয়ার ভয়ে সিপিএম প্রার্থীরা ক্যাম্পাস ছেড়ে চলে যান। আমরা কাউকে বের করে দিইনি।” স্কুলের প্রধান শিক্ষক দুর্গাপদ পাল গণ্ডগোল হয়েছিল মেনে নিয়ে বলেন, “আমিই পুলিশে খবর দিই। তবে ভোট বন্ধ করার জন্য আমাকে কেউ লিখিত ভাবে আবেদন জানাননি।”

কলেজের শিলান্যাস
সিদ্ধিনাথ মহাবিদ্যালয়ের শিলান্যাস হল। শনিবার বিকেলে পাঁশকুড়ার মাইশোরায় স্কুল প্রাঙ্গণে এক অনুষ্ঠানে নতুন কলেজের ভবনের শিলান্যাস করেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী, রাজ্যসভার সাংসদ দেবব্রত বন্দ্যোপাধ্যায়, বিধায়ক ওমর আলি প্রমুখ। শুভেন্দুবাবু জানান, পাঁশকুড়া-সহ সমগ্র তমলুক মহকুমা সম্প্রতি হলদিয়া উন্নয়ন পর্ষদের এলাকাভুক্ত হওয়ায় এই কলেজের নির্মাণে পর্ষদের তরফে সব রকম ভাবে সাহায্য করা হবে। উল্লেখ্য, চলতি বছর পাঁশকুড়ার মাইশোরা এলাকায় শ্যামসুন্দরপুর পাটনা গ্রামে সিদ্ধিনাথ মহাবিদ্যালয় নামে একটি নতুন কলেজ গড়ার অনুমোদন দেয় রাজ্য সরকার। কলেজের সাংগঠনিক কমিটির সভাপতি তথা জাতীয় শিক্ষক নির্মল মাইতি জানান, “নতুন কলেজ ভবন তৈরির জন্য ৫.৮ একর জমি পাওয়া গিয়েছে। চলতি বছরেই কলেজের পঠনপাঠন শুরু হবে। আপাতত স্থানীয় রামকৃষ্ণ বিদ্যামন্দির স্কুলেই পঠনপাঠন চলবে।”

নতুন ভবন
শিশুশিক্ষা কেন্দ্রের নতুন ভবনের উদ্বোধন হল। শনিবার এগরা ২ পঞ্চায়েতের পানিপারুল এলাকায় নতুন ভবনের উদ্বোধন করেন এগরার বিধায়ক সমরেশ দাস। জমির অভাবে প্রায় এক দশক ধরে ওই শিশুশিক্ষা কেন্দ্রের নিজস্ব ভবন ছিল না। অবশেষে নিজেদের ছয় ডেসিমেল জমি দান করে পানিপারুল কেকাবল বিনোদন সংস্থা। সংস্থার সভাপতি পূর্ণচন্দ্র জানা ও সম্পাদক রোহিণী মাইতি বলেন, “মূলত অনগ্রসর কিছু পরিবারের শিশুদের শিক্ষার স্বার্থেই আমরা ওই জমি শিশুশিক্ষা কেন্দ্রকে দান করেছি।” পঞ্চায়েতের পক্ষ থেকে জানানো হয়েছে, শিশুশিক্ষা কেন্দ্রটি তৈরির জন্য সরকারি ভাবে ৬ লক্ষ কুড়ি হাজার টাকা দেওয়া হলেও স্থানীয় মানুষ লক্ষাধিক টাকা দিয়ে সহযোগিতা করেছেন। এ ছাড়াও পঞ্চায়েত সমিতির মাধ্যমে ওই জমিতে একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র তৈরির জন্য ২ লক্ষ টাকা ও একটি নলকূপ বসানোর জন্য ৭০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

ধর্ষণের অভিযোগ, ধৃত সুপারভাইজার
কারখানার ক্যান্টিনে এক মহিলা ঠিকাকর্মীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হলেন ক্যান্টিনেরই সুপারভাইজার। শনিবার হলদিয়ার এইচপিএল লিঙ্ক রোডের একটি সিমলেস টিউব তৈরির কারখানার ওই ঘটনায় ক্যান্টিনের সুপারভাইজার আব্দুল রহিমের বিরুদ্ধে ধর্ষণ ও খুনের হুমকির অভিযোগ করেছেন ওই মহিলা কর্মী। জিজ্ঞাসাবাদের পর রাতেই আব্দুল রহিমকে গ্রেফতার করে পুলিশ। হলদিয়া মহকুমা হাসপাতালে মহিলার শারীরিক পরীক্ষা করানো হয়েছে। যদিও কারখানার একাংশ কর্মীদের দাবি, মহিলার সঙ্গে সম্পর্ক ছিল সুপারভাইজারের। এমনকী পুলিশি জেরায় অভিযুক্ত আব্দুলও এমনই দাবি করেছেন। অবশ্য ওই মহিলা এ বিষয়ে মুখ খোলেননি। ধৃতকে রবিবার ১০ দিনের জেল হাজতের নির্দেশ দিয়েছে হলদিয়া এসিজেএম আদালত। ৩১ মে ওই মহিলার গোপন জবানবন্দি নেওয়া হবে বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

কাঁথিতে নজরুল জন্মজয়ন্তী
কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মজয়ন্তী সাড়ম্বরে পালিত হল কাঁথি মহকুমার বিভিন্ন স্থানে। এ দিন সকালে কাঁথিতে উত্তাপ সাহিত্য পত্রিকার অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন দীপক রক্ষিত, নটেন্দ্র নাথ দাস, আবৃত্তি ও কবিতা পাঠ করেন বেলা খাতুন, কৃষ্ণপদ পঞ্চাধ্যায়ী, এস মহিউদ্দিন সহ আরও অনেকে। কাঁথি রাও রিক্রিয়েশন ক্লাবের সভাকক্ষে দিঘলপত্র সাহিত্য অ্যাকাডেমির পক্ষ থেকেও কবিতা ও গল্প পাঠের মধ্য দিয়ে নজরুল জন্মজয়ন্তী পালিত হয়। অনুষ্ঠানে কবিতা ও সাহিত্যপাঠে যোগ দেন অধ্যাপক অমলেন্দু বিকাশ জানা, সাহিত্যিক গোপাল মল্লিক প্রমুখ। ভূপতিনগরের বাজকুল মনীষী চর্চা পরিষদের পক্ষ থেকে পশ্চিমচক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে নজরুল জন্মজয়ন্তী হয়।

বই প্রকাশ
পটাশপুরে বই প্রকাশ অনুষ্ঠান। —নিজস্ব চিত্র।
প্রকাশিত হল ‘পটাশপুরের একাল সেকাল’। আঞ্চলিক ইতিহাস গবেষক মন্মথনাথ দাসের লেখা এই গ্রন্থটি প্রকাশ করেন প্রাক্তন অধ্যাপক জগদীশ মিশ্র। টিকরাপাড়া হাইস্কুলে ওই গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইতিহাস গবেষক অমলেশ মিশ্র, শান্তিপদ নন্দ, বিধায়ক জ্যোতির্ময় কর, হিজলি কলেজের অধ্যক্ষ সুবিকাশ জানা প্রমুখ। শতাধিক ছবি-সহ তিরিশটি অধ্যায়ে বিভক্ত ৫৫২ পাতার ওই গ্রন্থটি সংগ্রহযোগ্য বলে জানান উপস্থিত অতিথিরা। তাঁদের মতে, এত দিন পটাশপুরের ইতিহাস নিয়ে যা কিছু প্রকাশিত হয়েছে তা অধিকাংশই খণ্ডিত। সে দিক থেকে ক্ষেত্র সমীক্ষা ও প্রামাণ্য দলিলের উপর ভিত্তি করে লেখা এই গ্রন্থটিতে ধারাবাহিক ভাবে ধরা রয়েছে পটাশপুরের সমাজ ও তার পালাবদলের বিস্তৃত ইতিহাস।

স্কুলের ১২৫
১২৫তম বর্ষ পূর্তি উপলক্ষে শনিবার থেকে ভূপতিনগরের বাঘাদাঁড়ি প্রাথমিক বিদ্যালয়ের শুরু হয়েছে তিন দিন ব্যাপী উৎসব। এ দিন সকালে স্কুলের ছাত্র ছাত্রীদের বর্ণাঢ্য শোভাযাত্রা ও পথ পরিক্রমার সূচনা করেন প্রাক্তন বিধায়ক ও অধ্যাপক প্রশান্ত কুমার সাহু। সন্ধ্যায় অনুষ্ঠানের উদ্বোধন করেন বিধায়ক অর্ধেন্দু মাইতি। উৎসব কমিটির সম্পাদক ও প্রধান শিক্ষক বিষ্ণুপদ শাসমল জানান, ভারতবর্ষে ১৮৮৫ সালে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের শিক্ষাবিস্তার আন্দোলনে সাড়া দিয়ে স্থানীয় কিছু বিদ্যানুরাগী ব্যক্তি এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন। এ দিন স্কুলে কম্পিউটার শিক্ষণ কেন্দ্র, বিজ্ঞানচর্চা কেন্দ্র, গ্রন্থাগার ইত্যাদির আনুষ্ঠানিক সূচনা করা হয়। তিন দিন ব্যাপী উৎসবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সুদীপ্ত স্মরণে
ছাত্র নেতা সুদীপ্ত গুপ্তের মৃত্যুতে জেলা জুড়ে স্মরণসভার কর্মসূচি শুরু করল বাম ছাত্র সংগঠন এসএফআই। রবিবার হলদিয়ার সুতাহাটার ‘আমন্ত্রণ’ সভাগৃহে স্মরণসভা হয়। সকালে এই উপলক্ষে রক্তদান শিবির ছিল। বিকেলে প্রয়াত সুদীপ্ত গুপ্তের ছবিতে মাল্যদান করে ‘ছাত্র আন্দোলনের প্রাসঙ্গিকতা’ শীর্ষক আলোচনা সভা হয়। এসএফআই-এর রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য পরিতোষ পট্টনায়েক বলেন, “হলদিয়া জোনাল দিয়ে এই কর্মসূচি শুরু করলাম। এর পর জেলার প্রতিটি জোনাল এলাকায় এই স্মরণসভা করব।”

মৃতদেহ উদ্ধার
নিখোঁজ কিশোরের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। দিঘার মাইতিঘাট থেকে শনিবার সন্ধ্যায় দেহটি উদ্ধার হয়। মৃতের নাম প্রদীপ ঘোষ (১৫)। বাড়ি দিঘার গোবিন্দবসান গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মানসিক ভারসাম্যহীন ওই কিশোর গত শুক্রবার থেকে নিখোঁজ ছিল। পুলিশের অনুমান, ওই কিশোর শুক্রবার সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে যায়।

দাউদপুরে সভা
সারা ভারত সংখ্যালঘু সমিতির নন্দীগ্রাম শাখার উদ্যোগে রবিবার সভা হল নন্দীগ্রামের দাউদপুরে। এ দিন দাউদপুর হাইস্কুল সংলগ্ন মাঠে সংগঠনের নেতারা সংখ্যালঘু ও পিছিয়ে পড়া শ্রেণির উন্নয়নে সরকারের আরও গুরুত্ব দেওয়ার দাবি তোলেন।

পটাশপুরে গোলমাল
দুর্ঘটনাকে ঘিরে দুই গোষ্ঠীর সংঘর্ষে অশান্তি ছড়াল পটাশপুরের ভঞ্জেরপুকুর এলাকায়। রবিবার বিকেলের ঘটনা। দু’পক্ষের সংঘর্ষে জখম হয়েছেন ৫ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ এলে পুলিশের গাড়িতেও আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ জনতা। পুলিশি টহল চলছে।

পুলিশের জনসংযোগ
পুলিশ-জনতা জনসংযোগ বাড়াতে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করল হলদিয়ার ভবানীপুর থানা। রবিবার বিকেলে থানার বারসুন্দরা গ্রাম পঞ্চায়েতের ঈশ্বরদহ জলপাই গ্রামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কংগ্রেসে যোগ
পঞ্চায়েত নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দিলেন তিনশো গ্রামবাসী। শনিবার ভগবানপুর কমিউনিটি হলে প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদিকা মায়া ঘোষের ডাকা ওই সম্মেলনে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা ক্ষিতীন্দ্রমোহন সাহু, অসিত পাল,মানস করমহাপাত্র প্রমুখ। তাঁদের দাবি, সম্মেলনে ভগবানপুর পঞ্চায়েতের শেখ তৈমুর, শিমুলিয়ার স্বপন সেনাপতি, বিভীষনপুরের নান্টু দাসের নেতৃত্বে তিনশো গ্রামবাসী কংগ্রেসে যোগ দেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.