টুকরো খবর
এঁকে ক্যানভাস ভরাবে শিশুরা
দীর্ঘ এক সাদা ক্যানভাস। বিরামহীন ভাবে সেই ক্যানভাসে রং-তুলি দিয়ে ছবি আঁকবে মোট ছ’শো শিশু। টানা ৩৫ ঘন্টা ধরে সম্মিলিত ভাবে পালা করে শতাধিক শিশুর অংশগ্রহণে পূর্ণতা পাবে ক্যানভাসটি। বিশিষ্ট শিল্পী ও ভাস্কর রামকিঙ্কর বেজ-এর ১০৭তম জন্মদিনে আজ, শনিবার এমন অভিনব ভাবেই তাঁকে শ্রদ্ধাজ্ঞাপনের আয়োজন করেছে ‘ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমি’ কর্তৃপক্ষ। এদিনই আর্ট অ্যাকাডেমির উদ্যোগে শুরু হচ্ছে ‘১৬তম শিশু উত্‌সব।’ প্রায় এক মাস ধরে ২৩ জুন পর্যন্ত এই উত্‌সব চলবে। শনিবার শিশুদের সম্মিলিত ওই ‘অভূতপূর্ব চিত্রাঙ্কন’ দিয়েই উত্‌সবের সূচনা হবে। আর্ট অ্যাকাডেমির রামকিঙ্কর মঞ্চে একশো ফুট লম্বা ও পাঁচ ফুট চওড়া একটি কানভাস তৈরি করা হয়েছে। ওই ক্যানভাসে ‘অভূতপূর্ব চিত্রাঙ্কন’ শুরু হবে শনিবার সকাল ১০ টায়। ‘সম্মিলিত বিরামহীন অঙ্কন’ চলবে রবিবার রাত ৯টা পর্যন্ত। আর্ট অ্যাকাডেমির অধ্যক্ষ সঞ্জীব মিত্র জানান, জল রং ও প্যাস্টেল রং দিয়ে ওই ক্যনভাসে দু’টি বিষয়ের ছবি আঁকবে শিশুরা। ছবির বিষয়বস্তু ‘ঝাড়গ্রামের লোকশিল্প’ এবং ‘ছোটদের সাকার্স’। শিশু উত্‌সব উপলক্ষে ২৭ মে থেকে ১৯ জুন পর্যন্ত কোলাজ, ক্যানভাস পেইন্টিং, ম্যুরাল, ছাপাছবি, প্যাস্টেল, মিক্সড মিডিয়া, মডেল তৈরি, জল রং ও স্কেচ পেনে অঙ্কন, হস্তশিল্প ও নৃত্য কর্মশালার আয়োজন করা হয়েছে। এ ছাড়া ২০ থেকে ২৩ জুনএই চারদিন সান্ধ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে নাটক, গান, পাপেট-শো, নৃত্যানুষ্ঠান ও গল্পশোনার আসর।

সত্যগোপাল মিশ্র প্রয়াত
প্রয়াত হলেন তমলুকের প্রাক্তন সিপিএম সাংসদ সত্যগোপাল মিশ্র। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি বেশ কয়েক দিন ধরেই অসুস্থ হয়ে দক্ষিণ কলকাতার এক নার্সিংহোমে চিকিসাধীন ছিলেন। শুক্রবার সকালে সেখানেই তাঁর মৃত্যু হয়। ছাত্রাবস্থা থেকেই তিনি বামপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। পেশায় পাঁশকুড়া কলেজের বিএড বিভাগের অধ্যাপক সত্যগোপালবাবু ১৯৭১ সালে সিপিএমের পার্টি সদস্যপদ পান। পরে দলের জেলা কমিটির সদস্য হন। ১৯৮০ সাল থেকে টানা চারবার তমলুক লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন তিনি। তাঁর জন্ম নন্দকুমারের কল্যাণচক গ্রামে। পরবর্তী সময়ে তমলুক শহরের ভীমারবাজার এলাকার বাসিন্দা হন। বর্তমানে তাঁর দুই পুত্র, এক কন্যা ও পুত্রবধূ রয়েছেন। সত্যগোপালবাবু মরণোত্তর দেহদানের অঙ্গীকার করেছিলেন বলে তাঁর দেহ পরিবারের পক্ষ থেকে শুক্রবার এসএসকেএম হাসপাতালকে দেওয়া হয়।

সিআইডি’র আবেদন মঞ্জুর আদালতে
নন্দীগ্রাম নিখোঁজ মামলায় অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের জন্য সিআইডি’র আবেদন মঞ্জুর করল পূর্ব মেদিনীপুর জেলা আদালত। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত জেলা ও দায়রা বিচারক কৌশিক ভট্টাচার্য জেল হেফাজতে থাকা হিমাংশু দাস, রবিউল হোসেন-সহ ১১ জন অভিযুক্তকে তদন্তের স্বার্থে জিজ্ঞাসাবাদের জন্য সিআইডি’র আবেদন মঞ্জুর করেন। প্রসঙ্গত, এই মামলায় সিআইডি তদন্ত চালিয়ে সিপিএম নেতা লক্ষ্মণ শেঠ, অমিয় সাহু, অশোক গুড়িয়া, হিমাংশু দাস-সহ ৮৮ জন অভিযুক্তের বিরুদ্ধে গত বছর ৩০ জানুয়ারি চার্জশিট জমা দিয়েছিল। প্রায় দেড় বছর পলাতক থাকার পর হিমাংশু দাস, রবিউল হোসেন, প্রশান্ত মাইতি-সহ চার অভিযুক্ত গত ১৬ মে পূর্ব মেদিনীপুর জেলা আদালতে আত্মসমর্পণ করেন। এরপর জেলা ও দায়রা বিচারক তাঁদের আগামী ২৪ জুলাই পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেন। তদন্তের জন্য মোট ১১ জন অভিযুক্তকে জেরা করার জন্য আবেদন করেছিল সিআইডি। বৃহস্পতিবার এ নিয়ে জেলা আদালতে শুনানির পর বিচারক অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের আবেদন মঞ্জুর করেন।

গ্রেফতার পাঁচ
ছিনতাইয়ের অভিযোগে লোধা-শবর সম্প্রদায়ের চার জনকে পিটিয়ে খুনের ঘটনায় বৃহস্পতিবার পাঁচ গ্রামবাসীকে গ্রেফতার করল পুলিশ। বুধবার রাতে পটাশপুরের মিজার্পুর গ্রামে চার আদিবাসীকে পিটিয়ে মেরেছিলেন এলাকাবাসী। পুলিশ জানিয়েছে, ধৃতেরা হলেন বেলদার বাসিন্দা অদ্বৈত জানা, সনাতন জানা, সনাতন বেরা, নিমাই বেরা ও সাঁয়া গ্রামের দিলীপ খাটুয়া। ধৃতদের শুক্রবার কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে বিচারক চোদ্দো দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। এ দিকে, গ্রেফতার হওয়ার ভয়ে বেলদা, সাঁয়া ও শ্রীকৃষ্ণচক গ্রামের অনেকে ঘরছাড়া। শুক্রবার মগনা পুকুর পাড়ে নিহতদের বাড়িতে যান জেলা পরিষদের সহ-সভাধিপতি তথা তৃণমূলের সাধারণ সম্পাদক মামুদ হোসেন। সঙ্গে ছিলেন তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক মৃণালকান্তি দাস, পটাশপুর ১ ব্লক সভাপতি তাপস মাজিরা। মামুদ হোসেন বলেন, “বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে ওদের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। ”

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হল এক বৃদ্ধের। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে ঘাটাল থানার ক্ষেত্রপাল সংলগ্ন সুন্দরপুকুরের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম পাঁচু মাণ্ডি (৬৫)। বাড়ি ঘাটাল থানার রাধানগরের বাঙালিপাড়ায়। এ দিন রাতে পাঁচু বাবু সুন্দরপুকুরে কালী পুজো দেখতে গিয়েছিলেন। প্রচণ্ড ভিড় থাকায় তিনি রাস্তার ধারেই দাঁড়িয়েছিলেন। তখন ঘাটালগামী একটি লরি তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তিনি মারা যান। পুলিশ লরিটিকে আটক করতে পারেনি।

পুকুরে ডুবে মৃত্যু
স্নান করতে গিয়ে মৃত্যু হল এক বালকের। মৃতের নাম রাহুল ঘোড়ুই (১৩)। শুক্রবার সকালে দাসপুর থানার দুবরাজপুরের ওই ঘটনাটি ঘটে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এ দিন রাহুল বন্ধুদের সঙ্গে বাড়ি সংলগ্ন একটি পুকুরে স্নান করতে গিয়েছিল। খেলতে খেলতে পুকুরের মাঝে চলে গেলে তলিয়ে যায়। বন্ধু ও স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে। তাকে ঘাটাল মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিত্‌সা শুরুর আগেই রাহুল মারা যায়।

ধর্ষণ, গ্রেফতার
নাবালিকা মেয়েকে ধর্ষণের অভিযোগে বৃহস্পতিবার কাঁথি মহিলা থানার পুলিশ সুবল ওরফে ভোলা পাত্র নামে এক যুবককে গ্রেফতার করল। কাঁথি দেশপ্রান ব্লকের দারিয়াপুর অঞ্চলের ঘটনা। থানার ওসি রাণুমিতা রায় জানান, ওই কিশোরী গরমের জন্য দুপুরবেলা বাড়ির পাশেই ভেড়ির চালাঘরে ঘুমোচ্ছিল। ভেড়ির কর্মী সুবল দাস চালাঘরে এসে ঘুমন্ত কিশোরীকে দেখতে পেয়ে চালাঘরেই ধর্ষণ করে বলে অভিযোগ। ওই কিশোরীর বাবার অভিযোগের ভিত্তিতে পুলিশ শুক্রবার সুবলকে গ্রেফতার করে। এ দিন তাকে কাঁথি আদালতে হাজির করানো হলে বিচারক সুবলকে ১৪ দিনের জন্য জেল হাজতের নির্দেশ দেন।

জয়ী সিপিএম
পঞ্চায়েত নির্বাচনের আগে রামনগরে সমবায় নির্বাচনে বড়সড় ধাক্কা খেল তৃণমূল। বৃহস্পতিবার রামনগর ২ ব্লকের বালিসাই অঞ্চলের নরকুলি বিনোদিনী সমবায় কৃষি উন্নয়ন সমিতির পরিচালক সমিতির নির্বাচন ছিল। সিপিএম প্রার্থীরা সমিতির ৬টি আসনের মধ্যে ৫টিতেই জয়ী হয়।

অস্বাভাবিক মৃত্যু
এক প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু ঘটল এগরার কল্যাণপুরে। মৃতের পরিচয় সম্বন্ধে কিছু জানা যায়নি। ওই গ্রামে এক ব্যক্তির বাড়িতে কাজ করছিলেন বছর পঁয়ষট্টির ওই বৃদ্ধ। শুক্রবার সকালে তাঁর ঝুলন্ত দেহ দেখতে পান বাড়ির লোকেরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.